||কাদামাটি দিয়ে ফুলদানি তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ6 months ago

IMG_20240209_122450.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শনিবার, ফেব্রুয়ারি ১০/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদামাটি দিয়ে ফুলদানি বানানো শেয়ার করব ।আজকে মন তেমন একটা ভালো নেই। আসলেই মানুষের পরিবর্তন হয়ে গেলে হয়তো মানুষ মানুষকে চিনতে পারেনা ।তার প্রমাণ পেলাম আজকে, আজকে পুরনো এক বান্ধবীর সাথে দেখা হয়েছিল ।দেখে এমন ভাব করছিল যেন আমাকে চেনে না। আমরা একসঙ্গে প্রাইমারি বা হাই স্কুলের লেখাপড়া করেছি। ১০ বছরের পরিচিত তবুও যেন অচেনা ।দেখে অনেক কষ্ট পেলাম তাই মনটা অনেক খারাপ ছিল ।তাও আপনাদের সামনে কাদামাটির জিনিস তৈরি করে হাজির হয়েছি। আজকে হঠাৎ ইচ্ছে হলো কাদা মাটি দিয়ে ফুলদানি তৈরি করতে। ফুলদানিটা যখন বানানো হয়ে গেল তখন ভাবলাম ফুলদানিটা আমি শুকাতে দিব ।শুকানো হয়ে গেলে রং করে ঘরে রেখে দিব। বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি কাদা মাটি দিয়ে ফুলদানি তৈরি করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
মাটি*** পরিমানমতো***
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240209_115054.jpg

প্রথমে আমি কাদাটা পানি দিয়ে অনেক সুন্দর ভাবে ছেনে নিয়েছি। ছানা হয়ে গেলে হাতের তালুর সাহায্যে কাদাটা একটু লম্বা আকৃতি করে নিব।

ধাপ-২

IMG_20240209_115509.jpg

এবার আমি কাদার ঠিক উপরের দিকে মাথাটা একটু গোল আকৃতি করে নিব।

ধাপ-৩

IMG_20240209_120006.jpg

এবার আমি পানি দিয়ে কাদার ঠিক উপরের দিকে একটু নেপে দিব ।কিছুক্ষণ পরপর পানি দিয়ে নেপে নিলে জিনিস তৈরি করা অনেক সুবিধা হয়ে থাকে। পানি না দিলে অনেক সময় মাটিটা ফেটে যায়।

ধাপ-৪

IMG_20240209_121037.jpg

আমি ফুলদানিটা পানিতে অনেক সুন্দর ভাবে নেপে নিব। এবং নিচের দিকে একটু পানি দিয়ে অনেক সুন্দর ভাবে গোল করে নিব।

ধাপ-৫

IMG_20240209_121443.jpg

এবার আমি হাতের নখের সাহায্যে ফুলদানির ঠিক উপরে একটু কাদা সরিয়ে গভীর করে নিব। কাঠি দিয়ে চারটা দাগ টেনে নিব ছবিটা আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৬

IMG_20240209_122020.jpg

এবার আমি ফুলদানির ভেতরে নখ দিয়ে ভালোভাবে জায়গা করে নিব এবং পানি দিয়ে সুন্দরভাবে নেপে দিব।

ধাপ-৭

IMG_20240209_122227.jpg

এবার আমি ফুলদানি ঠিক উপরের ফুলগুলো পানি দিয়ে সমান করে নিব যেমন দেখা যাচ্ছে।

ধাপ-৮

IMG_20240209_122450.jpg

অনেক সুন্দর ভাবে কাদামাটি দিয়ে ফুলদানি তৈরি করা হয়ে গিয়েছে। ফুলদানি তৈরি করার পর পানি দিয়ে অনেক সুন্দর ভাবে নেপে দিব। জানিনা আমার ফুলদানিটা আপনাদের কাছে কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই কাদামাটি দিয়ে এমন সুন্দর ফুলদানি তৈরি করতে পারবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদা মাটি দিয়ে ফুলদানি বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 6 months ago 

কেন আপু আপনার এই বান্ধবী কি বিরাট বড়লোক হয়ে গিয়েছে নাকি যে আপনাকে দেখে না চেনার ভান করে চলে গেল নাকি অন্য কোন কারণ রয়েছে । এরকম হলে আসলেই খারাপ লাগে পরবর্তীতে দেখা হলে আপনিও তাকে পাত্তা দেবেন না । এসব বিষয় নিয়ে মন খারাপ করার কোন কারণ নেই । আপু আপনার কাদামাটি জিনিস গুলো দেখতে ভালো লাগে । মনে হচ্ছে আপনি এধরনের জিনিস গুলো বানাতে খুব পছন্দ করেন ।

 6 months ago 

কেউ যখন কাউকে চিনেও না চেনার ভান করে তখন সত্যিই অনেক খারাপ লাগে। আসলে সময়ের সাথে সাথে মানুষ বদলে যায়। তাইতো আপনার সেই বান্ধবীটাও বদলে গেছে যাই হোক আপু কাদামাটি দিয়ে অনেক সুন্দর করে আপনি এই ফুলতলী তৈরি করেছেন দেখে ভালো লাগলো।

 6 months ago 

কাদামাটি দিয়ে তৈরি ফুলদানিতে অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে আমাদের মাঝে কাদা মাটি দিয়ে ফুলদানি তৈরির প্রক্রিয়া বর্ণনা করেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 6 months ago 

কাদামাটি দিয়ে তৈরি ফুলদানিটি দেখতে অসাধারণ সুন্দর লাগছে। কাদামাটি চমৎকারভাবে প্রস্তুত করে নিয়ে সুন্দর একটি ফুলদানি তৈরি করার প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক সুন্দর একটি ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61020.40
ETH 2603.09
USDT 1.00
SBD 2.65