এসো নিজে করি কালার পেপার দিয়ে বাতাস খাওয়া চরকি বানানো১০%@shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Screenshot_20220323_181728~2.jpg

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন ।আমিও ভাল আছি ।আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে ।আমি একজন স্টুডেন্ট ।আমি বাংলাদেশে বাস করি ।আমার ইউজারনেম@mdemaislam00 ।অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে হাজির হয়েছি নতুন কিছু শেয়ার করার জন্য ।আজকে আমি আপনাদের সাথে বাতাস খাওয়া চরকি ফ্যান বানানো শেয়ার করব ।আশাকরি আপনাদের দেখে অনেক ভাল লাগবে। আজকে বিকেলে ভাবছিলাম কি বানানো যাই। এখন প্রচুর পরিমাণ গরম পড়ছে ফ্যানের অনেক প্রয়োজন ।ফ্যান এর গুরুত্ব বোঝানোর জন্য আজকে আমি কালার পেপার দিয়ে চরকি ফ্যান বানিয়েছি ।আমার এই চোর কি ফ্যান বানাতে গিয়ে একটি কালার পেপার একটা গাম আঠা লেগেছে। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে শুরু করা যাক এই প্রচণ্ড গরমে কালার পেপার দিয়ে কিভাবে চরকি ফ্যান বানানো দেখি।

প্রয়োজনীয় উপকরণ

উপাদানপরিমাণ
গমের আটাপরিমাণমতো
কাচিএকটি
কালার পেপারদুইটি
রুলপেন্সিল একটি

ধাপঃ১

IMG_20220323_174415~2.jpg

  • প্রয়োজনীয় উপকরণ গুলো আমি নিয়ে নিলাম।

ধাপঃ২

IMG_20220323_172422.jpg

  • প্রথমে আমি একটা কালার পেপার নিয়ে নিয়েছি।

ধাপঃ৩

IMG_20220323_172440.jpg

  • এবার কালার পেপারের একপাশে ভাজ করে নিয়েছি।

ধাপঃ৪

IMG_20220323_172509.jpg

  • এবার কালার পেপারের ভাঁজ করা একপাশ কাচি দিয়ে কেটে নিব।

ধাপঃ৫

IMG_20220323_172553.jpg

  • এবার কালার পেপারের কোনাকুনি ভাজ করে নিব।

ধাপঃ৬

IMG_20220323_172640.jpg

  • কালার পেপার কোনাকুনি ভাঁজ করার পর যেটুকু বাড়তি সেটুকু কাচি দিয়ে কেটে নেব।

ধাপঃ৭

IMG_20220323_172746.jpg

  • কালার পেপার কাটা সম্পূর্ণ হলো।

ধাপঃ৮

IMG_20220323_172934.jpg

  • রুল দিয়ে গোল করা পর্যন্ত কাচি দিয়ে কালার পেপার টা কেটে নিব।

ধাপঃ৯

IMG_20220323_173040.jpg

  • এবার কাচি দিয়ে কালার পেপার টা কাটা সম্পন্ন হল।

ধাপঃ১০

IMG_20220323_173250.jpg

  • এবার কালার পেপারের মাঝখানে আঠা দিয়ে দিব।

ধাপঃ১১

IMG_20220323_173548~2.jpg

  • এবার কালার পেপারের দুই কোনা মাঝখানের আঠার সাথে লাগিয়ে দিব।

ধাপঃ১২

IMG_20220323_173852~2.jpg

  • এবার কালার পেপারের চারকোনা আঠার সাথে লাগানো সম্পন্ন হল।

ধাপঃ১৩

IMG_20220323_174309~2.jpg

  • এবার গল করে গোলাপী কালার পেপার কেটে নিয়েছি।

ধাপঃ১৪

IMG_20220323_174225~2.jpg

  • এবার গোল করা গোলাপী কালার পেপার টা চোরকি ফ্যান এর মাঝখানে আঠা দিয়ে লাগিয়ে দিব।

ধন্যবাদ সবাইকে এতক্ষণ আমার পাশে থাকার জন্য।

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে বানানো চরকি এক কথায় অসাধারন কাজ। কিভাবে যে পারেন এতো সুন্দর করে জিনিশ গুলো বানাইতে মাথায়ই আসেনা। খুব সুন্দর করে ধাপে ধাপে বানিয়েছেন। উপস্থাপনা বেশ ভালো ছিলো। শুভেচ্ছা রইলো ভাই।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি অসাধারণ একটি চরকি বানিয়েছে। দেখতে খুবই সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। দেখে যে কেউ এটি বানিয়ে নিতে পারবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু, এই কিছুদিন আগেই আমাদের এখানে ছোট্ট পরিসরে একটি মেলা হয়েছিল আর সেখান থেকে কাগজের তৈরি এই চরকি আমি আমার ছেলেকে কিনে দিয়েছিলাম। আমার ছেলে সেই চরকি মোটরসাইকেলের সামনে বেঁধে দিয়েছিল। মোটর সাইকেলের চাকা যেমন ঘুরছিল ঠিক তেমনি চরকির পাখা ভনভন করে ঘুরছিল। তাই দেখে আমার ছেলে ভীষণ আনন্দ পেয়েছিল। আজ আপনার তৈরি চরকি দেখে আমার সেই কথা মনে পড়ে গেল। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

রঙিন পেপার দিয়ে সুন্দর একটি কারুকার্য আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে অনেক ভালো লাগলো। আপনার তৈরি পাখাটি দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে।আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি রঙিন কাগজের কারুকাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খুব চমৎকারভাবে রঙিন কাগজ দিয়ে একটি চোর কি বানিয়েছে, ছোট বেলায় রকম খেলনা অনেক তৈরি করেছি স্মৃতি মনে পড়ে গেল, আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

ছোট বেলায় এগুলো অনেক দেখেছি, তবে আমরা নারিকেল পাতা দিয়ে বানাতাম। কিন্তু আজকে আপনার রঙিন কাগজ দিয়ে বানাতে দেখলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি বাতাস খাওয়া চরকি আমাদের সাথে শেয়ার করার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

আপু আপনার পোস্টি দেখে ছোটো বেলায় চলে গেলাম, আমরা বন্ধুরা মিলে এই চরকি গুলো তৈরি করতাম এবং সবাই হাতে নিয়ে দৌড় দিতাম, তখন বাতাস পেয়ে চরকি গুলো ঘুরতো, বেশ মজা পাইতাম, ধন্যবাদ আপু পুরোনো দিনের সৃতি গুলো মনে করে দেওয়ার জন্য, আপনি অনেক সুন্দর করে চরকি তৈরি করেছেন, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57527.13
ETH 2375.07
USDT 1.00
SBD 2.42