||মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 months ago

IMG_20240415_163114.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ বুধবার, এপ্রিল ১৭/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি তৈরি শেয়ার করব। মিষ্টি খাবার খেতে এমনিতেই আমার অনেক ভালো লাগে ।মাঝেমধ্যে আমি মিষ্টি খাবার তৈরি করে খেয়ে থাকি ।এমনিতেই ঈদ উপলক্ষে অনেক মিষ্টান্ন খাবার খাওয়া হচ্ছে ।আবারও ইচ্ছে হলো মিষ্টান্ন খাবারটা একটু ইউনিক ভাবে তৈরি করতে ।এমনিতেই গরম গরম জিলাপি খেতে আমার অনেক ভালো লাগে। বাজারের যদি আমি কোন প্রয়োজনে যেয়ে থাকি তাহলে জিলাপি আগে কিনে খাই। আবার আমাদের বাসা থেকে কেউ যদি বাজারে যাই আমার জন্য জিলাপি কিনে আনে। আমি মিষ্টান্ন খাবার অনেক পছন্দ করি। অনেকদিন আগে মিষ্টি কুমড়া কিনেছিল বাজার থেকে। সেই মিষ্টি কুমড়াটা অনেক বড় ছিল সেজন্য সবগুলো রান্না করা হয়েছিল না । তাই আমি অর্ধেক কেটে ফ্রিজে রেখে দিয়েছিলাম ।আজকে ফ্রিজ থেকে মিষ্টি কুমড়া বের করে জিলাপি তৈরি করতে শুরু করে দিলাম। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে কিভাবে আমি মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি তৈরি করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
মিষ্টি কুমড়াপরিমাণমতো
ময়দাপরিমাণমতো
লবণস্বাদমতো
চিনিপরিমাণমতো
বোতলএকটি
সয়াবিনতেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20240415_151332.jpg

প্রথমে আমি ফ্রিজ থেকে মিষ্টি কুমড়া গুলো বের করে নিয়েছি ,নিয়ে আমি বরফ গলতে রেখে দিয়েছি।

ধাপ-২

Screenshot_20240416_004655.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো পানি দিয়ে মিষ্টি কুমড়া গুলো পানির ভেতর দিব সিদ্ধ করার জন্য। সিদ্ধ করার সময় পানির পরিমান একটু বেশি দিলে সিদ্ধটা অনেক সুন্দর হয়ে থাকে।

ধাপ-৩

IMG_20240415_153828.jpg

অনেক সুন্দর ভাবে মিষ্টি কুমড়া গুলো সিদ্ধ করা হয়ে গিয়েছে ।এবার আমি মিষ্টি কুমড়া গুলো পানি ঝরতে রেখে দিয়েছি একটা পাত্রে।

ধাপ-৪

IMG_20240415_153919.jpg

এবার আমি মিষ্টি কুমড়া গুলো হাত দিয়ে অনেক সুন্দর ভাবে চটকে নিব । ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে মিষ্টি কুমড়া গুলো চটকিয়ে নিবেন।

ধাপ-৫

IMG_20240415_154034.jpg

এবার আমি মিষ্টি কুমড়ার ভেতর পরিমাণমতো ময়দা দিয়ে নিয়েছি ।আপনারা যতগুলো জিলাপি তৈরি করতে চান সেই পরিমাণ ময়দা দিতে পারেন।

ধাপ-৬

IMG_20240415_154206.jpg

এবার আমি ময়দার ভেতর একটু সয়াবিন তেল দিব। সয়াবিন তেল দিলে জিলাপি অনেক মুচমুচে হয়ে থাকে।

ধাপ-৭

IMG_20240415_154405.jpg

এবার আমি অনেক সুন্দর ভাবে ময়দা সয়াবিন তেল এবং মিষ্টি কুমড়া একসঙ্গে মিশিয়ে নিয়েছি।

ধাপ-৮

IMG_20240415_154710.jpg

এবার আমি পরিমাণ মতো পানি দিব দিয়ে অনেক সুন্দর ভাবে আবারো ময়দা ও মিষ্টি কুমড়া ছেনে নিব ।ছানার সময় আপনারা একটু খেয়াল করে রাখবেন যাতে পানির পরিমাণ একটু কম হয়। পানির পরিমাণ বেশি হলে সম্ভবত জিলাপি গুলো তেমন একটা ভালো হবে না।

ধাপ-৯

IMG_20240415_161450.jpg

এবার আমি ছানা ময়দাগুলো বোতলের ভেতর পুড়ে নিয়েছি ।আমি বোতলের মুটকি একটু কানা করে নিয়েছি ।যাতে বোতলে চাপ দিলে সেই কানা দিয়ে ময়দাগুলো অনেক সুন্দরভাবে বের হয়।

ধাপ-১০

IMG_20240415_162216.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে সয়াবিন তেল দিব ।তেলের পরিমাণ একটু বেশি দিলে জিলাপি ভাজা অনেক সুন্দর হয়ে থাকে ।তেলটা গরম করা হয়ে গেলে বোতলে চাপ দিয়ে গোল গোল জিলাপি তেলের উপর দিয়ে দিব ভাজার জন্য

ধাপ-১১

IMG_20240415_162512.jpg

এইতো অনেক সুন্দর ভাবে জিলাপি ভাজা হয়ে গিয়েছে। জিলাপি গুলো আসলেই অনেক মুচমুচে হয়েছে।

ধাপ-১২

IMG_20240415_160356.jpg

এবার আমি পরিমাণ মতো চিনি নিয়ে চুলাইয়ে রাখা হাড়িতে পানি দিয়ে চিনি গুলো শিরা করতে দিয়ে দিয়েছি।

ধাপ-১৩

IMG_20240415_160414.jpg

যখন দেখব চিনিটা একটু ফুটে গিয়েছে এবং একটু আঠা আঠা হয়েছে তখন আমি চিনিটা চুলা থেকে নামিয়ে নিব।

ধাপ-১৪

IMG_20240415_162521.jpg

অনেক সুন্দর ভাবে চিনির শিরা তৈরি করা হয়ে গিয়েছে।

ধাপ-১৫

IMG_20240415_163059.jpg

IMG_20240415_163114.jpg

মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি ভাজা যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো গুলো অনুসরণ করলে খুব সহজেই এমন মুচমুচে মজাদার জিলাপি তৈরি করতে পারবেন

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি তৈরি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 months ago 

অজানা একটি রেসিপি সম্পর্কে ধারনা পেয়ে গেলাম আজ। এতদিন জানতাম জিলাপি তৈরি হয় আটা ময়দা দিয়ে। আজকে দেখে মিষ্টি কুমড়া দিয়ে তৈরি করে ফেলেছেন আপনি। আসলে এমন ইউনিট ইউনিক রিসিপির সাথে পরিচিত লাভ হয়ে অনেক ভালো লাগে। আশা করি অনেক সুস্বাদু ছিল আপনার এই জিলাপি।

 2 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে যে জিলাপি তৈরি করা যায়
এটা আমি আগে জানতাম না। দেখতে খুবই সুন্দর এ লোভনীয় লাগছে আপনার তৈরি জিলাপি।
আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি তৈরি করা যায়। আমার জানা ছিলো না। আপনার তৈরি জিলাপি দেখে তো মনে হচ্ছে নিয়ে খেয়ে ফেলি। আমিও আপনার রেসিপি দেখে শেখার চেষ্টা করলাম। একদিন বাসায় তৈরি করে খাওয়ার চেষ্টা করো ইনশাআল্লাহ। অনেক ধন্যবাদ আপনাকে আপু চমৎকার একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

 2 months ago 

আপু আপনার কাছ থেকে একদম ইউনিক একটি রেসিপি শিখতে পারলাম। মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি তৈরি করা যায় এই প্রথম আপনার কাছ থেকে শুনলাম। এর আগে কখনো মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি খাওয়া হয়নি। আপনার মত আমার কাছেও জিলাপি খেতে অনেক ভালো লাগে। একদিন অবশ্যই বাসায় তৈরি করার চেষ্টা করবো। ধাপ গুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার জিলাপি দেখে তো খুব খেতে ইচ্ছে করছে। জিলাপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

আরে বাহ আপু আপনি দেখছি একটা ইউনিক রেসিপি নিয়ে আমাদের মাঝে হাজির হয়েছেন ‌। আপু কুমড়ো দিয়ে বড়া তৈরি করা্ যাই এটা আমি জানি এবং এমন বড়া আমি অনেকবার খেয়েছি। কিন্তু কুমড়ো দিয়ে এমন করে জিলাপি তৈরি করা যায় সেটা আমার কখনো খাওয়া হয়নি এবং দেখাও হয়নি। তবে আজকে আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেয়ে এর খাওয়ার ইচ্ছা আরো বেড়ে গেল। দেখেই মনে হচ্ছে খেতে অনেক স্বাদ হয়েছে ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে যে জিলাপি বানানো যায় এটা তো কখনো কল্পনাও করিনি। দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন।আপু অনেক ধন্যবাদ এইরকম একটা ভিন্ন ধরনের রেসিপি শেয়ার করার জন্য। আপনার এই রেসিপি দেখে শিখে নিলাম এখন আমিও চেষ্টা করব।

 2 months ago 

আরে বাহ আপু, আপনিতো খুব ইউনিক রেসিপি শেয়ার করেছেন। মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি তৈরি করা যায় এটা তো জানতাম না। তাই আপনার রেসিপিটি আমার কাছে একদম ইউনিক ও নতুনত্বে ভরপুর। খুব ভালো লাগলো নতুন একটি রেসিপি দেখতে পেয়ে। আপু আপনি কিভাবে মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি রেসিপি তৈরি করেছেন, তার প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 months ago 

চিনি ও গুড়ের জিলাপি খেয়েছি কিন্তু কখনো মিষ্টি কুমড়ো দিয়ে জিলাপি তৈরি করে খাওয়া হয়নি। তবে এটা কিন্তু আমার কাছে বেশ দারুন লেগেছে। মিষ্টি কুমড়ো দিয়ে জিলাপি তৈরি আমার কাছে পুরোটাই একটা ইউনিক রেসিপি। তবে জিলাপি তৈরি করার প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে অসাধারণ ভাবে জিলাপি তৈরি করেছেন আপু। এভাবে কখনো জিলাপি তৈরি করে খাওয়া হয়নি। দেখে তো মনে হচ্ছে রেসিপিটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। জিলাপি তৈরির প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এরকম একটি নতুন রেসিপি দেখতে পেরে খুবই ভালো লাগলো ধন্যবাদ।

 2 months ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। মিষ্টি কুমড়া দিয়ে জিলাপি তৈরি করা যায় তা আমার জানা ছিল না। নতুন একটি রেসিপি সম্পর্কে আপনার কাছ থেকে ধারণা পেলাম। জিলাপি গুলো দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে শেয়ার করেছেন। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64921.79
ETH 3541.94
USDT 1.00
SBD 2.36