||চাউল ভাজা দিয়ে মোয়া তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 months ago

IMG_20240327_125721.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ বৃহস্পতি, মার্চ ২৮/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে চাউল ভাজা দিয়ে মোয়া তৈরি শেয়ার করতে চাই। আমরা সম্ভবত মুড়ির মোয়া খেয়ে থাকি বা ক্ষয়ের মোয়া খেয়ে থাকি। আজকে আমি রেসিপিটা একটু ইউনিকভাবে তৈরি করেছি ।এমনিতেই আমি মিষ্টান্ন খাবার অনেক পছন্দ করি‌ মাঝেমধ্যে মিষ্টান্ন খাবার তৈরি করে বাসায় রেখে দিয়ে মাঝেমধ্যে খাব বলে‌ এখন রমজান মাস এসেছে তেমন আর মিষ্টান্ন খাবার খাওয়া হয় না ।তাই ভাবলাম চাউল ভাজার মোয়া বানিয়ে কিছু রেখে দিব ।সেহরিতে দুই একটা খাওয়া হবে। মিষ্টান্ন খাবার খেলে পেশার ও স্বাভাবিক থাকে। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি চাউল ভাজা দিয়ে মোয়া বানিয়েছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
চাউলপরিমাণমতো
নারিকেলপরিমাণমতো
লবণস্বাদমতো
আখের গুড়পরিমাণমতো
ধাপ-১

IMG_20240328_094728.jpg

প্রথমে আমি পরিমাণ মতো চাউল নিয়ে নিয়েছি ।পরিমাণমতো চাউল নেওয়ার পর লবণ দিয়ে চাউল গুলো ভালোভাবে মিশিয়ে নিব। চাউল ভাজায় লবণ দিলে চাউল ভাজাটা অনেক ভালো লাগে খেতে।

ধাপ-২

IMG_20240327_123802.jpg

এবার আমি করাইটা একটু গরম করে নিব। গরম করা হয়ে গেলে কড়াইয়ের উপর চাউল গুলো দিয়ে চালগুলো ভেজে দিব। কড়াই আগে থেকে গরম করে নিলে চাউল ভাজা অনেক সুন্দর হয়ে থাকে।

ধাপ-৩

IMG_20240327_123850.jpg

এবার আমি পরিমাণ মতো নারিকেল নিয়ে নিয়েছি ।আপনারা যতটুকুন নারিকেল দিতে চান ততক্ষণ নারিকেল নিতে পারেন।

ধাপ-৪

IMG_20240327_123926.jpg

এবার আমি পরিমাণ মতো আখের গুড় নিয়ে নিব।

ধাপ-৫

IMG_20240327_124014.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে আখের গুড় নারিকেল এবং অল্প একটু পানি দিব নারকেলটা সিদ্ধ করার জন্য। পানি না দিলে নারকেলটা তেমন একটা সিদ্ধ হবে না।

ধাপ-৬

IMG_20240327_124054.jpg

এবার নারকেলটা একটু ফুটে উঠেছে কিছুক্ষণের মধ্যে নারকেল সিদ্ধ হয়ে যাবে।

ধাপ-৭

IMG_20240327_124227.jpg

এবার আমি অল্প একটু লবণ দিয়ে নিব আখের গুড় এবং নারকেলের ভেতর।

ধাপ-৮

IMG_20240327_124243.jpg

অনেক সুন্দর ভাবে নারকেল সিদ্ধ হয়ে এসেছে‌।

ধাপ-৯

IMG_20240327_124632.jpg

আখের গুড়টা অনেক সুন্দর ভাবে আঠালো আঠালো হয়ে গিয়েছে। যখন দেখবেন আখের গুড় আঠালো আঠালো হয়ে গিয়েছে তখন ভাববেন নারকেল এবং গুড় দুটোই মোয়া বানানোর জন্য নারকেল এবং গুড হয়ে গিয়েছে।

ধাপ-১০

IMG_20240327_124700.jpg

এবার আমি আখের গুড় এবং নারকেলের ভেতর ভাজা চাউল গুলো দিয়ে দিব।

ধাপ-১১

IMG_20240327_124756.jpg

এবার আমি চাউল ভাজা গুলো চামচের সাহায্যে অনেক সুন্দর ভাবে মিশিয়ে নিব যাতে আখের গুড় এবং নারিকেল ভালোভাবে চাউল বাজার সঙ্গে মিশে।

ধাপ-১২

IMG_20240327_125407.jpg

এবার আমি অল্প একটু চাউল ভাজা নিয়ে নিব ।নিয়ে হাতের তালুর সাহায্যে গোল আকৃতি করে নিব ।ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে গোল আকৃতি করে নিবেন।

ধাপ-১৩

IMG_20240327_125721.jpg

এইতো অনেক সুন্দর ভাবে আখের গুড় দিয়ে মোয়া বানানো হয়ে গিয়েছে ।আসলে মোয়াটি খেতে অনেক মজাদার হয়েছিল ।আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই চাউল ভাজা দিয়ে এত সুন্দর মোয়া তৈরি করতে পারবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার চাউল ভাজা দিয়ে মোয়া তৈরি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 months ago 

মিষ্টি খাবার আপনি পছন্দ করেন জেনে ভালো লাগলো আসলে মোয়া খুব ভালো লাগে খেতে। মুড়ির মোয়া খেয়েছি এত্তো সুন্দর যে চাল ভাজা দিয়ে মোয়া করা যায় তা তো কখনো ভাবিনি।দারুণ হয়েছে আপনার চাল ভাজার মোয়া।বানিয়ে খাব কোন একদিন।ধাপে ধাপে মোয়া তৈরি পদ্ধতি চমৎকার করে শেয়ার করেছেন। ধন্যবাদ।

 2 months ago 

আসলেই মিষ্টি খাবার খেতে আমার অনেক ভালো লাগে আপু।

 2 months ago 

আমি হয়তো এর আগে মুড়ি দিয়ে মোওয়া তৈরি করতে দেখেছি। কিন্তু চাল ভাজা দিয়ে যে এমন সুন্দর করে মোওয়া তৈরি করা যায় সেটা মনে হয় আজ দেখলাম। বেশ সুন্দর করে রেসিপির প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 months ago 

চাল ভাজা দিয়ে এমন ধরনের মোয়া তৈরি করে খেতে অনেক মজা লাগে ।একদিন বাড়িতে তৈরি করে খেয়ে দেখতে পারেন।

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন এর রেসিপিটি আমার খুবই খেতে ইচ্ছে করে। বিশেষ করে এই রেসিপিটি আমার কাছে খুবই দারুণ লাগে খেতে। আপনার পোস্ট দেখেই লোভ হচ্ছে খেতে। এইতো কয়েকদিন আগে আমার মা ও আমার জন্য এভাবে মোয়া বানিয়েছিল। সত্যিই এই মোয়াগুলো খেতে খুবই দারুণ লাগে। ধন্যবাদ আপনাকে লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

রেসিপিটা খেতে ইচ্ছা করলে বাড়িতে এসে একদিন খেয়ে যাবেন ভাইয়া।

 2 months ago 

চাউল ভাজা দিয়ে মোয়া তৈরি করেছেন দেখে ভালো লাগলো। এভাবে কখনো মোয়া তৈরি করা হয়নি। রেসিপিটি দেখে ভালো লাগলো। খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আসলে মোয়া আমার খুবই প্রিয়। আমি মুড়ির মোয়া ও চাউলের মোয়া খুবই পছন্দ করি। আজকে আপনি মজাদারের রেসিপি তৈরি করলেন। চাউল দিয়ে মজাদার মোয়া রেসিপি তৈরি করলেন, দেখেই খেতে ইচ্ছা করছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

শুনে অনেক ভালো লাগলো আপনি মুড়ির মোয়া ও চাউলের মোয়া অনেক পছন্দ করেন।

 2 months ago 

চাউল ভাজা দিয়ে মোয়া এভাবে কখনো খাওয়া হয়নি আমার। এটা আমার কাছে ইউনিক একটি রেসিপি মনে হয়েছে। আর এটা খেতেও সুস্বাদু হবে বোঝাই যাচ্ছে। আর আপনার তৈরি প্রক্রিয়া অসাধারণ লেগেছে আমার কাছে। দেখতেও কিন্তু সুন্দর দেখাচ্ছে। সবমিলিয়ে দারুন একটা রেসিপি উপস্থাপন করলেন। অনেক ধন্যবাদ আপু চমৎকার রেসিপি উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

একদিন তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া খেতে অনেক মজাদার লাগি রেসিপিটা।

 2 months ago 

মুড়ির মোয়া খেয়েছি। ছোটবেলায় দোকানে যেতাম আর মুড়ির মোয়া খেতাম। আজকে আপনি চাউল ভাজা দিয়ে মোয়া তৈরি করেছেন। সেহেরীতে খাওয়ার জন্য পারফেক্ট হবে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার এই পদ্ধতিটা দেখে আমি শিখতে পারলাম। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আস্তে আস্তে আপনার পোষ্টের উন্নতি হচ্ছে। ভীষণ ভালো লাগতেছে। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

চাউল ভাজা দিয়ে আপনি খুবই মজাদার মোয়া তৈরি করেছেন। মোয়া গুলো দেখতে অনেক বেশি সুস্বাদু আর লোভনীয় লাগছে। চাউল ভাজা খেতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে রং চা
এর সাথে খেতে আমি অনেক পছন্দ করি। কিন্তু আপনি চাল ভাজা দিয়ে অনেক সুন্দর মোয়া তৈরি করেছেন। এই মোয়া খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে।

 2 months ago 

শুনে অনেক ভাল লাগল রং চায়ের সাথে মোয়া খেতে আপনি অনেক পছন্দ করেন।

 2 months ago 

চাউল ভাজার মোয়া আমার কাছে অনেক বেশি ভালো লাগে। ছোট বেলায় আমার আম্মু আমাকে এই মোয়া গুলো বানিয়ে দিতো। কিন্তু বর্তমানে আর তেমন একটা খাওয়া হয় না। তবে এই মোয়া গুলো গ্ৰাম এলাকায় একটু বেশি দেখতে পাওয়া যায়।গ্ৰাম এলাকার মানুষেরা এই মোয়ার সাথে একটু বেশি সম্পৃক্ত। আপনি আজকে খুবই সুন্দর করে চাউল ভাজা দিয়ে মোয়া তৈরি করেছেন দেখে আমার অনেক বেশি ভালো লেগেছে।

 2 months ago 

আসলেই গ্রাম অঞ্চলে মোয়া বেশিরভাগই দেখতে পাওয়া যায়।

 2 months ago 

এই মোয়া কখনোই তৈরি করে খাওয়া হয়নি। বেশিরভাগ সময় বাজার থেকে কিনে আনা হয়েছে৷ তবে আজকে যেভাবে আপনি চাল ভাজা দিয়ে এই মোয়া রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন তা একেবারে ইউনিক হয়েছে৷ এরকম রেসিপি আমি আগে কখনো দেখিনি৷ এই প্রথম আপনার কাছ থেকে এরকম রেসিপি দেখতে পেলাম এবং অবশ্যই চেষ্টা করব এর রেসিপিটি তৈরি করে দেখার৷

 2 months ago 

ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 71299.70
ETH 3793.08
USDT 1.00
SBD 3.80