||আলু ও শশা দিয়ে পুটি মাছের ঝোল রান্না||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগlast month

IMG_20240426_171458.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ রবিবার, এপ্রিল ২৮/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি ‌।আজকে আমি আপনাদের সাথে আলু ও শশা দিয়ে পুটি মাছের ঝোল রান্না রেসিপি শেয়ার করব ।পুটি মাছ খেতে আমার অনেক ভালো লাগে বাজারে গেলে আমি পুটি মাছ কিনে আনতে বলি। আমাদের পুকুরেও পুটি মাছ চাষ করে থাকে ।সেগুলো আমি পরিষ্কার করে ফ্রিজে রেখে দেই ।যখন সবজি রান্না করি তখন পুটি মাছ গুলো সবজির ভেতর দিয়ে থাকি ।আজকে আবারো ইচ্ছে হলো পুটি মাছ খাওয়ার। সেজন্য ফ্রিজ থেকে পুটি মাছটি বের করে রেখে দিলাম। বাজারে থেকে শশা কিনে এনেছিল। এই কয়েকদিন এত পচন্ড গরম পড়ছে যে খাবার খেতে তেমন একটা ইচ্ছে করছে না। তাই ভাবলাম আলু ও শশা দিয়ে পুটি মাছের ঝোল রান্না করব। এমনিতেই শসা শরীলের জন্য অনেক উপকারি ।শশা মানুষের হজমে অনেক সাহায্য করে ।হজমের যেমন সাহায্য করে তেমনি খেতেও অনেক মজাদার লাগে ।আমি মাঝেমধ্যেই কাঁচা শশা খেয়ে থাকি। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি আলু শশা দিয়ে পুঁটি মাছের ঝোল রান্না করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
পুটি মাছপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
লবণস্বাদমতো
জিরাপরিমাণমতো
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুড়াপরিমাণমতো
আলুএকটি
রসুন কুচিপরিমানমতো
শশাপরিমাণমতো
১০সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১


IMG_20240426_161439.jpg




প্রথমে আমি শশার খোসা ছাড়িয়ে নিয়েছি ।খোসা ছাড়ানোর পর সাইজ করে ছোট ছোট করে কেটে নিয়েছি ।আপনারা ছবিতে যেরকম দেখতে পাচ্ছেন।
ধাপ-২


IMG_20240426_161445.jpg




এবার আমি আলুটা অনেক সুন্দর ভাবে সাইজ করে কেটে নিয়েছি। ‌কেটে নেয়ার পর আলু ও শশা পানি দিয়ে অনেক সুন্দর ভাবে ধুয়ে নিব।
ধাপ-৩


IMG_20240426_162004.jpg




এবার আমি পুটি মাছ গুলো অনেক সুন্দর ভাবে পরিষ্কার করে ধুয়ে নিব।
ধাপ-৪


IMG_20240426_162108.jpg




এবার পুটিমাছে আমি পরিমাণমতো হলুদের গুড়া, পরিমাণমতো লবণ মাখিয়ে নিব।
ধাপ-৫


IMG_20240426_163846.jpg




এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিবার মতো সয়াবিন তেল দিয়ে তেলটা একটু গরম করে নিব। যখন তেলটা গরম করা হয়ে যাবে তখন আমি ভাজার জন্য পুটি মাছ গুলো তেলের উপর দিয়ে দিব।
ধাপ-৬

IMG_20240426_163935.jpg





এইতো অনেক সুন্দর ভাবে পুটি মাছ গুলো ভাজা সম্পূর্ণ হয়েছে।
ধাপ-৭


IMG_20240426_162659.jpg




এবার আমি পরিমাণ মতো কাঁচামরিচ ,পরিমাণমতো হলুদের গুড়া ,পরিমাণ মতো লবণ, পরিমাণমতো জিরা ,পরিমাণমতো রসুন কুচি নিয়ে নিব।
ধাপ-৮


IMG_20240426_164120.jpg




এবার আমি পেঁয়াজকুচি, রসুন কুচি ,কাঁচা মরিচ ,জিরা পাটার সাহায্যে বেটে নিব ।বাটা হয়ে গেলে লবণ, হলুদের গুড়া সয়াবিন তেল দিয়ে আলু ও শশা একটু কষিয়ে নিব।
ধাপ-৯

IMG_20240426_170336.jpg





কষানো হয়ে গেলে পরিবার মতো পানি দিব সিদ্ধ করার জন্য এবং ভেজে রাখা পুটি মাছ গুলো দিয়ে দিব।
ধাপ-১০


IMG_20240426_170906.jpg




অনেক সুন্দর ভাবে আলু ও শশা দিয়ে পুঁটি মাছের ঝোল রান্না করা হয়ে গিয়েছে।
ধাপ-১১

IMG_20240426_171458.jpg





এবার আমি রান্না করার শেষে একটা পাত্রে তুলে আপনাদের সামনে উপস্থাপন করেছি ।জানিনা আমার আলুও শসা দিয়ে পুটি মাছের ঝোল রান্না আপনাদের কাছে কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার আলু ও শশা দিয়ে পুঁটি মাছের ঝোল আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a

Sort:  
 last month 

আসলেই বর্তমান সময়ে অনেক বেশি গরম পড়ছে আর এই গরমের সময়ে ভিন্ন ভিন্ন রেসিপি পেতে অনেক বেশি ভালো লাগে। যদিও বাজার থেকে পুটি মাছ কিনে নিয়ে আসা হয় তারপরেও আপনাদের পুকুরেও পুটি মাছ চাষ করে জেনে ভালো লাগলো। অনেক রকম ভাবেই এই মাছ খাওয়া হয়েছে তবে আপনার মত করে শসা দিয়ে কখনো খাওয়া হয়নি। ধন্যবাদ মজাদার একটা রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 last month 

পুটি মাছ শসা দিয়ে রান্না করলে খেতে অনেক ভালো লাগে ভাইয়া।

আপনি আজ অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে তো আমার জিভে জল চলে এসেছে।আলু ও শশা দিয়ে পুটি মাছের ঝোল রান্না রেসিপি, এই ধরনের রেসিপি খেতে আসলে আমার অনেক বেশি ভালো লাগে।ধন্যবাদ পর্যায়ক্রমে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আলু এবং শশা দিয়ে খুব সুন্দর একটি রেসিপি করেছেন আপনি।পুটি মাছের ঝোল রেসিপি সিপি। এমনিতে পুটি মাছ অনেক পছন্দের এবং সুস্বাদু।অনেক ধন্যবাদ সুন্দর এই রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

পুঁটি মাছ আমাদের শরীরের জন্যে একটি পুষ্টিকর খাবার।সাথে আলু এবং শসা ও কিন্তু পুষ্টি গুনাগুন সম্পূর্ণ একটি খাবার।রেসিপিটি খুবই দক্ষতার সাথে তুলে ধরেছেন আপনি আমাদের মাঝে।মাছ গুলি আগেই ভালোভাবে ভেজে নেওয়ার কারণে কিন্তু ফাইনাল আউটপুট এ রেসিপিটা আরো সুন্দর হয়েছে।ধন্যবাদ লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

আলু ও শশা দিয়ে পুটি মাছের ঝোল রান্না খুবই সুস্বাদু মনে হচ্ছে, আপনি খুবই মজার রেসিপি তৈরি করলেন। রেসিপির পরিবেশনটা আমার অনেক ভালো লেগেছে, ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

শসা ও আলু দিয়ে পুটি মাছের লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন।
এমন রেসিপি আমারও খুব প্রিয়।
বিশেষ করে ভাজি করা মাছগুলো কিন্তু বেশ লোভনীয় দেখাচ্ছে।
সুন্দর উপস্থাপনা করেছেন রেসিপির প্রস্তুত প্রণালী শুভেচ্ছা রইল আপনার জন্য

 last month 

ভাজা মাছগুলো আসলে অনেক লবণীয় ছিল ।

 last month 

অনেক সুন্দর রান্না করেছেন আপনি। পুটি মাছের রেসিপি সবজির সমন্বয়ে। এমন সুন্দর রেসিপিগুলো আমার খুবই ভালো লাগে। অতি চমৎকার হয়েছে আপনার রেসিপি তৈরি। খুবই ভালো লাগলো সুন্দর এই মাছ রান্না দেখে, আশা করি খুব সুস্বাদু হয়েছে।

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

আপনার পুকুরের মাছ কেটে ফ্রীজে রেখে দেন এবং বাজার থেকেও পঁঠিমাছ কিনে আনতে বলেন জেনে ভালো লাগলো।আপনি আজ আমাদের সাথে আলুও শশা দিয়ে চমৎকার করে পঁঠিমাছের ঝোল রেসিপি করে ভাগ করে নিয়েছেন। পুঁঠি মাছের সাইজ দেখেই লোভে পড়ে গেছি।রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু লোভনীয় রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

রেসিপিটি ভালো লাগার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

আলু এবং শসা দিয়ে পুঁটি মাছের ঝোল রান্নার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। যদিও শসা রান্না করে খাওয়া হয়নি। তবে রেসিপিটি আমার খুবই পছন্দ হয়েছে৷ একদিন বাসায় ট্রাই করব। অসংখ্য ধন্যবাদ এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 last month 

আমার কাছেও পুটিমাছ বেশ ভালো লাগে, বিশেষ করে ভালো করে ভেজে ডাল দিয়ে খেতে।যাই হোক আপনি পুকুর চাষ করেন তাহলে তো ফরমালিন ছাড়া মাছ খেতে পারেন। যাই হোক শশা এই গরমের জন্য বেশ উপকারী সবজি।আপনার পুটিমাছ মাছ দিয়ে শশার রেসিপি বেশ ভালো হয়েছে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 last month 

শুনে অনেক ভালো লাগলো পুটি মাছ আপনার অনেক ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67546.21
ETH 3785.08
USDT 1.00
SBD 3.56