||কাদামাটি দিয়ে বাতি তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ7 months ago

Screenshot_20240316_125340.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ সোমবার, মার্চ ১৮/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি অনেক খুশি কেননা আমি একটা রেসিপি পোস্ট করছিলাম ,সেই রেসিপি পোস্টটা মডারেটোর ভাইয়াদের এবং ইউজার ভাই ও বোনেদের ভালো লেগেছিল। সেজন্য আমাকে অনেক বড় একটা ভোট দিয়েছে ।আমি যতই চেষ্টা করি সুপার এক্টিভে থাকবো কিন্তু প্রতিবার ব্যর্থ হয়ে যায়। যখন আমার বাচ্চা পেটেছিল তখন একবার একটা সাইফোক্সাএর ভোট পেয়েছিলাম ।এরপরে কোনদিন পায়নি ,আজকে যখন দেখলাম এত বড় একটা ভোট দিয়েছে তখন যে আমি কত খুশি হয়েছি আপনারা হয়তো আমাকে না দেখে বুঝতে পারবেন না ।অনেক অনেক ধন্যবাদ জানাই এত বড় একটা ভোট আমাকে দেওয়ার জন্য । তাই সকাল সকাল উঠে শুরু করে দিয়েছি আবারো কাদামাটির জিনিস বানাতে। আজকে আমি আপনাদের সাথে কাদামাটি দিয়ে বাতি বানানো শেয়ার করব । বাতি এখন আর ব্যবহার করা হয় না এখন সবাই লাইট ব্যবহার করে থাকে। আমরা যখন অনেক ছোট ছিলাম তখন দেখতাম কারেন্ট চলে গেলে আম্মু। বাতি জ্বালাতো সেই ইতিহাসটা তুলে ধরার জন্য আজ আমি কাদামাটি দিয়ে বাতি বানিয়েছি। তাহলে চলুন বন্ধুরা কাদামাটি দিয়ে বাতি বানানো দেখে আসা যাক।

•••• ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240315_125013.jpg

প্রথমে আমি কাদাটা পানি দিয়ে অনেক সুন্দর ভাবে ছেনে নিয়েছি । ছানার সময় পানির পরিমাণ একটু কম দিলে কাদামাটি দিয়ে জিনিস বানানো অনেক সুন্দর হয়ে থাকে।

ধাপ-২

IMG_20240315_125219.jpg

এবার আমি হাতের তালু সাহায্যে কাঁদাটা একটু গোল আকৃতি করে নিব। মাঝখানে একটু লম্বা আকৃতি করে নিব যাতে বাতির মাথার মতো লাগে।

ধাপ-৩

IMG_20240315_125620.jpg

এবার আমি ছোট একটি পাটকাঠির ভেঙে নিয়েছি। বাতিল মাথা বানাবো বলে।

ধাপ-৪

IMG_20240315_125641.jpg

এবার আমি পাটকাঠির ভেতর অল্প একটু পাট দিয়ে দিব বাতি জালানোর জন্য।

ধাপ-৫

IMG_20240315_125714.jpg

এবার আমি পাট দেওয়া পাটকাঠিটা বাতির ঠিক মাঝখানের কাদার ভেতর দিয়ে দিব ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন

ধাপ-৬

IMG_20240315_125848.jpg

এবার আমি পাটখাটির চারিপাশে কাদা লাগিয়ে নিব । কাদাটা লাগানোর সময় একটু পানি ব্যবহার করবেন তাহলে কাদাটা অনেক সুন্দরভাবে পাটকাঠির গায়ে লেগে থাকবে।।

ধাপ-৭

IMG_20240315_130319.jpg

এইতো অনেক সুন্দর ভাবে পাটকাঠিতে কাদা লাগানো হয়ে গিয়েছে।

ধাপ-৮

IMG_20240315_130529.jpg

এবার আমি বাতি ধরার জন্য অল্প একটু কাদা নিয়ে নিব। নিয়ে হাতের তালু সাহায্যে একটু লম্বা আকৃতি করে নিব ছবিতে যেমন দেখা যাচ্ছে।

ধাপ-৯

IMG_20240315_130746.jpg

এবার আমি বাতির সাথে বাতিটি ধরার জন্য কাদাটা লাগিয়ে নিব।।

ধাপ-১০

Screenshot_20240316_125340.jpg

এইতো অবশেষে তৈরি হয়ে গেল কাদামাটি দিয়ে বাতি তৈরি। জানিনা আপনাদের কাছে কাদামাটি দিয়ে বাতি বানানো কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই কাদামাটি দিয়ে এত সুন্দর বাতি বানাতে পারবেন।।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে বাতি বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 7 months ago 

মাটির তৈরি জিনিস দেখতে আমার বেশ ভালো লাগে। আমি যখন বেশ ছোট ছিলাম তখন আমিও মাটি দিয়ে এমন সুন্দর করে অনেক কিছু তৈরি করতাম। আজ আপনার মাটির তৈরি প্রদীপ দেখে সেই দিনগুলি মনে পড়ে গেল। ধন্যবাদ সুন্দর একটি মাটির প্রদীপ বানিয়ে শেয়ার করার জন্য।

 7 months ago 

কাদা মাটি দিয়ে বাতি বানানোর একটি অসাধারণ পোস্ট আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু।আসলে এরকম জিনিস গুলো এখন প্রায় শেষের দিকে।নাই বললেই চলে।তাই আপনি সেই পুরোনো জিনিস কে পুনরায় আমাদের মাঝে উপস্থাপন করেছেন,দেখে অনেক ভালো লাগলো আপু।আর বাতি তৈরির ধাপ গুলিও আপনি অনেক সুন্দর ভাবে অপস্থাপন করেছেন দেখে আরো ভালো লাগলো আপু।তার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।আর সাই ফক্স থেকে আমাদের বড় ভোট পেতে গেলে অনেক ভালোভাবে কাজ করতে হবে আপু।ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আগের দিনে তো আর এত এত বিদুৎ ছিল না। তাই আগের দিনের মানুষের রাত কাটতো প্রদীপের আলোতে। আপু আপনি প্রায় মাটির তৈরি জিনিস তৈরি করে আমাদের সাথে শেয়ার করেন। আজও করলেন একটি প্রদীপ শেয়ার। এমনিতেই মাটির তৈরি জিনিস দেখতে আমার বেশ ভালো লাগে। আজ তো আমরা বানানো প্রদীপ দেখে মুগ্ধ হয়ে গেলাম।

 7 months ago 

আপু আপনার পোষ্টটি দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোটবেলায় এভাবে কাটা কাদামাটি দিয়ে কত কিছু বানাতাম। আপনি খুব সুন্দর একটি বাতি বানিয়েছেন। অনেক ধন্যবাদ আপনাকে একটু পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এটা আপনার জন্য খুব সুন্দর একটি দক্ষতা আমি মনে করি। কারণ আপনি প্রায় সময় কাদামাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করে থাকেন খুব ভালো লাগে দেখতে। আজকে আপনি বাতি তৈরি করলেন অনেক ভালো একটি আইডিয়া। এত সুন্দর দক্ষতা আপনি ধরে রাখবেন। একদিন না একদিন আপনার সফলতা আসবে। অনেক ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 7 months ago 

কাদামাটি দিয়ে খুবই চমৎকার একটি বাতি তৈরি করেছেন আপু। আপনার কাদামাটি দিয়ে তৈরি বাতিটি দেখতে খুবই চমৎকার লাগছে। এখন এই ধরনের জিনিস খুব একটা দেখা যায় না। তবে আপনার বানানো বাতিটি দেখতে অসাধারণ হয়েছে আপু। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট সকলের মাঝে তুলে ধরার জন্য।

 7 months ago 

সাইফক্সের ভোট সবার কাঙ্খিত একটি ভোট। ভালো কাজের মাধ্যমেই শুধু এই ভোট পাওয়া সম্ভব। আপনি সাইফক্সের ভোট পেয়েছেন জেনে খুব ভালো লাগলো। আপনি কাদামাটি দিয়ে খুব সুন্দর সুন্দর হরেকরকমের তৈজসপত্র বানিয়ে শেয়ার করেন য়া বেশ ভালো লাগে।আজকে আপনি কাদামাটির বাতি বানিয়েছেন চমৎকার ভাবে।ধাপে ধাপে বাতি বানানোর পদ্ধতি সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে কাদামাটি দিয়ে সুন্দর করে বাতি বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 months ago 

আপনার এই কাদামাটি দিয়ে তৈরি বাতি দেখতে বেশ চমৎকার লাগছে। আপনি মাঝেমধ্যেই দেখি কাদামাটি দিয়ে বলে কিছু তৈরি করে পোস্ট করেন বেশ ভালো লাগে। আপনার আজকে পোস্টি বেশি ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কাদামাটি দিয়ে খুব সুন্দর বাতি তৈরি করেছেন আপু। দেখতে খুবই সুন্দর লাগছে। আপনার আপনার তৈরি করা কাদা মাটির জিনিস গুলো আমার কাছে বরাবরই খুবই ভালো লাগে। তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। কাদামাটি দিয়ে সুন্দর একটি বাতি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 7 months ago 

বোঝাই যাচ্ছে সাই ফক্সের ভোট পেয়ে আপনি অনেক বেশি আনন্দিত ছিলেন, এখানে কেউ যদি ভালো কাজ করে তাহলে তার প্রাপ্য টা তাকে বুঝিয়ে দেওয়া হয় এই ব্যাপারটা আমার কাছে অনেক বেশি ভালো লাগে। যাইহোক কাদামাটি ব্যবহার করে বাতি তৈরি করেছেন দেখে মুগ্ধ হলাম যদিও সচরাচর এখন আর বাতি খুব একটা দেখা যায় না। কাদামাটির তৈরী এই সকল জিনিস আপনি দারুন ভাবে আমাদের মাঝে শেয়ার করে থাকেন। ধন্যবাদ আপনাকে প্রতিনিয়ত এরকম সুন্দর সুন্দর জিনিস দেখতে চাই।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68559.31
ETH 2695.07
USDT 1.00
SBD 2.73