||লাইফ স্টাইল||এই বছর প্রথম আম খাওয়ার অনুভূতি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ17 days ago

Screenshot_20240602_184004.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ সোমবার, জুন ০৩/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি। আজকে আমি আপনাদের সাথে আম খাওয়ার অনুভূতি শেয়ার করব। আম খেতে আমার অনেক ভালো লাগে। বিশেষ করে হিমসাগর এবং আমরুপালি আম। এই আমগুলো অনেক মিষ্টান্ন হয়ে থাকে। আজকে যখন আম খাচ্ছিলাম তখন ভাবলাম এই বছরের আম খাওয়ার অনুভূতি আপনাদের সাথে শেয়ার করি। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক আম খাওয়ার অনুভূতি ।


IMG_20240602_133936-01.jpeg




আম আমরা কমবেশি সবাই অনেক পছন্দ করি বা খেয়ে থাকি। মাদের ছোট একটি আম বাগান আছে। সেই আমবাগানে প্রতিবছর আমি যেয়ে থাকি। কতগুলো আম ধরেছে এবং আমগুলো পেকেছে কিনা সেটা জানার জন্য। আম বাগানটা আমাদের আম্মুদের বাসা থেকে প্রায় ১০ মিনিটের পথ। সেখানে তেমন একটা কেউ যায় না। বিশেষ করে আমি আর আমার আপু মাঝে মধ্যে বিকেল বেলায় ঘুরতে যাই ।আমি তেমন একটা গাছে উঠতে পারি না। আমাদের কয়েকটা আম গাছ তেমন একটা লম্বা না তাই নিছ থেকে আমগুলো পারা যায়। আমি আর আমার আপু যখন আম বাগানে যাই তখন নিছ থেকে গাছপাকা আম পেরে খেয়ে থাকি। গাছ থেকে আম পেড়ে খাওয়ার মজাই আলাদা। যেটা ভালো লাগে সেটা পেড়ে খাওয়া যায়। মাঝে মধ্যে নিছ থেকে অনেকগুলো আম পেড়ে আমি আর আমার আপু আমবাগান থেকে আসতে পারতাম না। কেননা ওই রাস্তায় তেমন একটা গাড়ি যাতাযাত নেই।



IMG_20240602_134154-01.jpeg



গ্রামে ফরমালিন মুক্ত আম পাওয়া যায় কিন্তু বাজার থেকে ক্রয় করে আনলে বিভিন্ন ঔষধের মাধ্যমে আমগুলো পাকিয়ে বিক্রয় করে থাকে।সেই আম গুলো আমাদের জন্য অনেক ক্ষতিকর ।আমরা না বুঝেই বা না দেখেই সে আমগুলো কিনে এনে খাই। চোখে দেখতে ভালো লাগার কারণে হয়তো এই আমগুলো আমরা কিনে থাকি। আপনাদের যদি আম খেতে ইচ্ছে করে তাহলে আপনারা একটু চেষ্টা করবেন বাগান থেকে আম কিনতে। কেননা বাগানের আম ওষুধ দিয়ে না পাকিয়ে বিক্রয় করে থাকে। কিন্তু আপনারা যদি বাজারে আম ক্রয় করতে চান তাহলে সেগুলো আপনাদের জন্য অনেক ক্ষতিকর। তাই জেনে বুঝে আপনার পরিবার এবং নিজের শরীলের ক্ষতি চাইবেন না।


IMG_20240602_134705-01.jpeg




আম গুলো দেখে হয়তো আপনাদের খেতে ইচ্ছে করছে। সবারই এমন আম দেখলেই খেতে ইচ্ছে করে। আমগুলো আসলেই অনেক সুস্বাদু ছিল। যেমন পাকা তেমন স্বাদ এই স্বাদ যেন ভোলার নয়। আমাদের বাগানের আমগুলো যখন থেকে যায় তখন দেখতে এমন লাল হয়ে থাকে ।লাল আম খেতে আমার অনেক ভালো লাগে। তাই আমি লাল আম গুলো বেছে বেছে নিজের জন্য রেখে দেই। যখন আমগুলো খাব বলে ভাবলাম তখন আমগুলো পানির ভেতর ডুবিয়ে রেখেছি ।পরিষ্কার করে ধুয়ে নিবো বলে। এই আম গাছের আমগুলো যখন গাছে থাকে তখন সবুজ রঙের হয়। যখন পাকার সময় হয় তখন সবুজ থেকে হালকা লালচে কালার ধারণ করে। যখন পেকে যায় তখন আমগুলো হলুদ হয়ে যায়।



IMG_20240602_134850-01.jpeg




এইতো আপনারা দেখতে পাচ্ছেন আমি আমগুলো পুরস্কার করে পানি দিয়ে ধুয়ে সাইজ করে কেটে নিয়েছি। আমাদের আম বাগানে বিভিন্ন ধরনের আম গাছ আছে তার ভেতর সবথেকে হিংসাগর আম গাছ বেশি আছে। কিন্তু আম রুপালি আমগাছ নেই। আমরুপালি আম সবার লাস্টে পেকে থাকে। যখন সব আমগুলো পেকে ফুরিয়ে যায় তখন আমরুপালি আম পাকার সময় হয়। আমরুপালি আম ও খেতে আমার অনেক ভালো লাগে। এই আমগুলো যখন পাকার সময় হয় তখন খেতে অনেক মজাদার লাগে। আপনারা চাইলে যখন অল্প একটু আমরুপালি আম পাকে তখন ফ্রিজের ডিপে রেখে আমগুলো সংরক্ষিত করে রাখতে পারেন। অসময়ে আমগুলো খাওয়া যায়। আমি প্রতি বছর আমের সময় আমরুপালি আম ফ্রিজে রেখে সংরক্ষিত করে রাখি ।যখন মন তখন ফ্রিজ থেকে বের করে খেয়ে থাকি। আপনারা চাইলে এই পদ্ধতিটা ব্যবহার করতে পারেন।


IMG_20240602_135213-01.jpeg




এবার আমি আমগুলো অনেক সুন্দর ভাবে সাইজ করে কেটে নিয়েছি। কোন কিছু যদি একটু পরিষ্কার পরিচ্ছন্ন এবং ইউনিকভাবে খাওয়া যায় তাহলে খাবারটার প্রতি আরো ইন্টারেস্ট বেড়ে যায়। আমিও ঠিক সেটাই করেছি। আম খাওয়ার আগে আমটা অনেক সুন্দর ভাবে ছুরি দিয়ে ফুল আকৃতি করে কেটে নিয়েছি ।যখন আমগুলো খাচ্ছিলাম তখন আমার ছেলে মাহাদি আমগুলো দেখে অনেক খুশি হয়েছিল। এগুলো দেখতে অনেক চমৎকার লাগছিল। তাই হয়তো দেখে অনেক খুশি পেয়েছিল। আপনারা যদি চান তাহলে বাসায় মেহমান আসলে আমগুলো এমন ভাবে কেটে দিতে পারেন। তাহলে হয়তো মেহমান আমগুলো খেতে আরো বেশি আগ্রহী হবে ।এই গরমে আম খাওয়া শরীরের জন্য অনেক উপকারী ।আম খেলে তখ অনেক ভালো থাকে। তাই আপনারা চাইবেন সব সময় ফরমালিন মুক্ত আম খেতে। আম খাওয়ার অনুভূতি আপনাদের কতটা ভালো লেগেছে আশা করি কমেন্টে জানাবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার আম খাওয়ার অনুভূতি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ব্লগার@mdemaislam00
ব্লগিং ডিভাইসvivo y 12a
অনুবাদেমোছাঃ ইমা খাতুন
Screenshot_2024_0519_194135.jpg
আমার নাম মোছাঃ ইমা খাতুন। আমি একজন বাংলাদেশী। আমার বর্তমান ঠিকানা ষোলটাকা, গাংনী মেহেরপুর। আমি বিভিন্ন ধরনের রেসিপি করতে অনেক পছন্দ করি এছাড়াও আমি লেখালেখি এবং ডাই পোস্ট করতে ভালোবাসি। আমি এসএসসি পাশ করেছি আমাদের গ্রাম থেকে এবং পাশাপাশি ব্লগিং করি এবং নিজের যোগ্যতাকে যোগ্য অবস্থান দেওয়ার চেষ্টা করি। আমি বিশ্বাস করি মানুষ একদিন হয়তো থাকবে না কিন্তু মানুষের কর্ম সারা জীবন থেকে যাবে এই জন্য আমি কাজের ভিতরে আসল শান্তি খুঁজে পাই।

Sort:  
 17 days ago 

আপনি ঠিক কথা বলেছেন। কম বেশি আমরা সকলেই আম খেতে পছন্দ করি এই মৌসুমে আম বেশ দারুন লাগে খেতে। আপনি অত্যন্ত সুন্দর ভাবে এই বছরে আম খাওয়ার অনুভূতি তুলে ধরেছেন ও আমের ফটোগ্রাফি গুলো দেখে তো মনে হচ্ছে বেশ সুস্বাদু। দেখতেও দারুন লাগতেছে। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 17 days ago 

আম গাছ খুব একটা লম্বা না হলে এই এক সুবিধা। খুব সহজেই আম সংগ্রহ করা যায়। আপু আপনি প্রথমবার পাকা আম সংগ্রহ করে খেয়েছেন জেনে ভালো লাগলো। আমগুলো দেখতেও বেশ লোভনীয় লাগছে আপু। ধন্যবাদ আপনাকে আপনার অনুভূতি তুলে ধরার জন্য।

 17 days ago 

আম দেখে তো মনে হচ্ছে অনেক মিষ্টি আম। আর এই আমের সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক অনেক ভালো লাগলো আপনার আম দেখে। আশা করি বছরের প্রথম আম খুব আনন্দের সাথে খেয়েছেন।

 17 days ago 

বেশ সুন্দর একটি পোস্ট করেছেন আপু এ বছরে আমিও আম অনেক খেয়েছি তবে একটা এক্সিডেন্টের জন্য এখন আম খাওয়া বন্ধ করে রেখেছি । এটা ঠিক হয়ে যাবে ইনশাল্লাহ তারপরে আবারো এই বছরে আম মজা করে খাব ‌।

 17 days ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি অনুভূতি শেয়ার করেছেন। আপনি আজকে শেয়ার করেছেন আম খাওয়ার অনুভূতি। বছরে প্রথম আম খেয়েছেন সেই অনুভূতিটা আমাদের মাঝে শেয়ার করলেন বিষয়টা খুবই ভালো লাগলো। আর হ্যাঁ ঠিকই বলেছেন গ্রামে ফরমালিন মুক্ত আম পাওয়া যায় তাই এই আমগুলো খেতে অনেকটা অনেক স্বাদ হয়ে থাকে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি অনুভূতি শেয়ার করার জন্য।

 17 days ago 

আপু এমন লোভনীয় ফলের ফটোগ্রাফি শেয়ার করেছেন যা দেখে তো লোভ সামলাতে পারছি না। ফলের মধ্যে আম লিচু আমার খুব পছন্দ। কিন্তু কষ্টের কথা কি বলবো এখনও ভালো ভাবে আম ই খেতে পারিনি। কারণ ঢাকা শহরে তো আর আপনাদের মতো এমন ফরমালিন মুক্ত রসালো আম পাওয়া যায় না। যেগুলো পাওয়া যায় বাসায় আনলে বুঝা যায় কি পরিমান ফরমালিন দেওয়া। সেজন্য চিন্তা করেছি আর কিছুদিন পর খাবো। আমার তো আপনার আম বাগানের কথা শুনে ইচ্ছে করছে গিয়ে কিছু নিয়ে আসি। আপু কিছু আম পাঠিয়ে দিয়েন। আপনার কেটে রাখা আম দেখে জিভে জল গড়াগড়ি করছে। ধন্যবাদ এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য।

 17 days ago 

ঠিক বলেছেন আপু কম বেশি আমরা আম খেতে অনেকেই পছন্দ করি। আমি তো পাঁকা আম খেতে খুবই পছন্দ করি বিশেষ করে যে আমগুলোতে আঁশ থাকে না। আর বছরের প্রথম যে কোনো খাবার খাওয়ার অনুভূতিই অন্যরকম।আপনার বছরের প্রথম আম খাওয়ার অনুভূতি পড়ে বেশ ভালো লাগলো।

 16 days ago 

আমগুলো দেখে ভীষণ ভালো লাগলো। কারণ আমার খুবই পছন্দের। যেকোনো সময় আম দেখলে শুধু খেতে ইচ্ছে করে। আপনি তো যে চমৎকার ভাবে আমগুলো কেটে রেখেছেন যে কেউ দেখলে জিভে জল চলে আসবে। আমি অনেকবার খেয়েছি।

 16 days ago 

আপনি ঠিক বলছেন আপু বাজারের আমগুলো ফরমালিন যুক্ত থাকে। আর আমরা যেগুলা গ্রামে আম পাই সেগুলো আমাদের গাছ থেকে অনেক সুন্দর সুন্দর আম পাওয়া যায়। এগুলো আমের মধ্যে কোন ভেজাল থাকে না।তবে এই বছরের আম আমিও এখনো ঠিকভাবে তেমন খাওয়া হয়নি।কিন্তু আপনার আমের রং টা দেখে অনেক ভালো লাগলো। যাইহোক অনেক সুন্দর ভাবে এই বছরের আম খাওয়ার অনুভূতি টি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64928.52
ETH 3525.30
USDT 1.00
SBD 2.36