||কাদামাটি দিয়ে চায়ের কাপ বানানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

IMG_20240226_121751.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শুক্রবার, মার্চ ০১/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে আবারো কাদা মাটির জিনিস শেয়ার করব ।সত্যি বলতে কি প্রতি সপ্তাহে আমি লাল টুকটুকি কাদা নিয়ে বিভিন্ন ধরনের কাদামাটির জিনিস বানিয়ে থাকি। কাদা মাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস বানাতে আমার অনেক ভালো লাগে ।অনেক ছোটকাল থেকে কাদামাটির জিনিসের পর আমার অনেক আগ্রহ ।ছোটকাল থেকেই কাদা মাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করার চেষ্টা করি ।এখন আমার বাংলা ব্লগে কাজ করতে পেরেছি বলে প্রতিনিয়ত কাদামাটির জিনিস বানিয়ে শেয়ার করে থাকি ।আমার বাংলা ব্লগে কাজ না করতে পারলে হয়তো আমার কাদামাটির জিনিসের প্রতি যে প্রতিভা সেটি হয়তো আপনাদেরকে দেখাতে পারতাম না। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে কাদামাটি দিয়ে কিভাবে আমি চায়ের কাপ বানিয়েছি দেখে আসা যাক।

ধাপ-১

IMG_20240226_120138.jpg

প্রথমে আমি পানি দিয়ে কাদাটা অনেক সুন্দর ভাবে ছেনে নিয়েছি ।ছানার সময় পানির পরিমাণ একটু কম দিলে কাদামাটির জিনিস বানাতে অনেক সুবিধা হয়ে থাকে। পানির পরিমাণ বেশি হলে সম্ভবত জিনিস বানাতে গেলে তেমন একটা সুন্দর হয় না।

ধাপ-২

IMG_20240226_120254.jpg

এবার আমি হাতের তালুর সাহায্যে কাদাটা একটু লম্বা আকৃতি করে নিয়েছি ।আপনারা চাইলে যে কোন শক্ত জিনিসের উপর গড়িয়ে গড়িয়ে লম্বাআকৃতি করে নিতে পারেন।

ধাপ-৩

IMG_20240226_120706.jpg

এবার আমি মাঝখান থেকে কাদাটা কিছুটা তুলে ফেলবো এবং নখের সাহায্যে কাদার মাঝখানে অনেকটা জায়গা করে নিব যাতে দেখতে কিছুটা কাপের মতো মনে হয়।

ধাপ-৪

IMG_20240226_120855.jpg

এইতো কাপের ভেতর অনেকখানি জায়গা হয়ে গিয়েছে ।এবার আমি পানি দিয়ে ভেতরটা অনেক সুন্দর ভাবে নেবে দিব যাতে মাটিটা ফেটে না যায়।

ধাপ-৫

IMG_20240226_121209.jpg

এবার আমি অল্প একটু কাদা নিয়ে কাদাটা পানি দিয়ে অনেক সুন্দর ভাবে ছেনে নিব ।ছানা হয়ে গেলে হাতের তালুর সাহায্যে কাদাটা গড়িয়ে গুড়িয়ে লম্বা আকৃতি করে নিব। ছবিতে আপনার যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৬

IMG_20240226_121556.jpg

এবার আমি লম্বা আকৃতি কাদার সঙ্গে লাগিয়ে দিব যাতে দেখতে কাফের ডান্টির মতো লাগে।

ধাপ-৭

IMG_20240226_121751.jpg

এইতো অনেক সুন্দরভাবে চায়ের কাপ তৈরি করা হয়ে গিয়েছে। আসলেই কাপটি আমার কাছে অনেক ভালো লেগেছে। জানিনা আপনাদের কাছে চায়ের কাপ বানানো কেমন লেগেছে ।যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার চায়ের কাপ বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 5 months ago 

একটা বিষয় ভালো লাগলে সেটা হচ্ছে একদম প্রাকটিক্যালি কিভাবে কাদামাটি দিয়ে চায়ের কাপ বানাতে হয় সেটা আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। নতুন কিছু ভিন্ন ভাবে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

আপনার জন্য শুভকামনা রইল।

 5 months ago 

অনেক সুন্দর একটি চায়ের কাপ তৈরি করেছেন কাদামাটি দিয়ে। আপনার এই কাপ তৈরি করে দেখে বেশ ভালো লাগলো আমার। এই জাতীয় মৃৎশিল্প গুলো সত্যি ঐতিহ্য তুলে ধরে। আশা করব এভাবে আরো অনেক কিছু তৈরি করবেন।

 5 months ago 

দোয়া করবেন আমি যেন প্রতিনিয়ত এভাবেই আপনাদের মাঝে কাদামাটির জিনিস তৈরি করে শেয়ার করতে পারি।

 5 months ago 

দোয়া করবেন আমি যেন প্রতিনিয়ত কাদামাটির জিনিস তৈরি করতে পারি।

 5 months ago 

কাদামাটি দিয়ে বানানো চায়ের কাপটি অনেক ভালো হয়েছে।আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে কাপটি বানিয়েছেন ও আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 5 months ago 

ধন্যবাদ এতো সুন্দর মতামতের জন্য।

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

অনেক সুন্দর ভাবে আপনি কাদামাটি দিয়ে চায়ের কাপ বানিয়েছেন। কোন এক সময় গ্রামের মানুষ কাদামাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিসপত্র তৈরি করত । বর্তমানের এই প্রযুক্তির যুগে এগুলি বিলীন হয়ে গিয়েছে। অনেকদিন পর এরকম একটি পোস্ট দেখে অনেক বেশি ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

আসলেই এখন কাদামাটির জিনিস প্রায় বিলুপ্ত হয়ে গেছে। এখন মানুষ তেমন কাদামাটির জিনিস ব্যবহার করে না।

 5 months ago 

জ্বী আপু এগুলো এখন প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছে।

 5 months ago 

ছোটবেলায় আমিও কাদা মাটি ব্যবহার করে অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরি করতাম কিন্তু এখন কিছুটা বড় হয়ে যাওয়ার কারণে সময়ের অভাবে সেগুলো আর করা হয়ে ওঠে না। প্রতিনিয়ত আপনি আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর কাদা মাটির জিনিস তৈরি করে শেয়ার করে যাচ্ছেন। আজকে এই চায়ের কাপ বানানোর প্রক্রিয়াটা দেখে ভালো লাগলো, শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমারও তেমন করা হয় না মাঝে মাঝে যখন সময় পায় তখন জিনিস বানিয়ে থাকি।

 5 months ago 

আপনি প্রতিনিয়ত কাদামাটি দিয়ে ভিন্ন ভিন্ন কিছু তৈরি করে আমাদের সাথে শেয়ার করে চলেছেন। আজকে একটি চায়ের কাপ খুব সুন্দর করে কাদামাটি ব্যবহার করে তৈরি করেছেন। দেখতে খুবই সুন্দর লাগছে। এই ধরনের কাজ এখন খুব কম দেখা যায় । যেটা আপনি আয়ত্ত করে নিয়েছেন অনেক ভালো লাগলো। আরো সুন্দর সুন্দর কিছু আপনার কাছ থেকে দেখতে পাব সেটাই প্রত্যাশা করি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

দোয়া করবেন ভাইয়া আরো সুন্দর সুন্দর কাদামাটি জিনিস বানিয়ে যেন আপনাদের উপহার দিতে পারি।

 5 months ago 

কাঁদামাটি দিয়ে খুবই সুন্দর কাপ তৈরি করেছেন। আসলে আপনার কাঁদামাটি ডাই পোস্ট গুলো দেখে আমার খুবই ভালো লাগে। প্রতিনিয়ত আপনি খুবই সুন্দর সুন্দর জিনিস তৈরি করে আমাদের দেখিয়ে দিচ্ছেন। আপনার দক্ষতা সত্যিই অসাধারণ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এত সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ।

 5 months ago 

আপনার কাদামাটির জিনিসগুলো যখন দেখি বারবার ছোটবেলার কথা মনে পড়ে যায়। ছোটবেলার গ্রামের বাড়িতে গেলে কাদা মাটি দিয়ে এরকম বিভিন্ন ধরনের জিনিস বানিয়ে খেলতাম। এখনকার দিনে তো এগুলো দেখাই যায় না। তারপর আপনি ঐতিহ্য বেশ ধরে রেখেছেন দেখছি। খুব সুন্দর করে কাদামাটি দিয়ে কাপ তৈরি করেছেন। ভালো লাগছে দেখতে।

 5 months ago 

ঠিক বলেছেন এখনকার দিনে এগুলো আর দেখা যায় না। এখন বাচ্চাদের দামি দামি খেলনা কিনে দেওয়া হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61110.96
ETH 2649.39
USDT 1.00
SBD 2.58