||পায়রার গল্প||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে সোমবার, এপ্রিল ২৯/২০২৪


IMG_20240425_130433.jpg
[Location](




হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি ।আজকে আমি আপনাদের সাথে পায়রার কিছু গল্প শেয়ার করব ।ছোটবেলা থেকে পায়রার উপর আমার অন্যরকম একটা আকর্ষণ কাজ করে ।এমনিতেই আমি পশু পাখি পালন করতে অনেক পছন্দ করে থাকি। তাদের মাঝে যেন অন্যরকম আনন্দ খুঁজে পাই। যখন সেগুলো বেশিদিন লালন পালন করা হয় মনে হয় সেগুলো যেন শিকারি হয়ে গিয়েছে ।যেদিকে যায় ডাকলে পিছু পিছু চলে যায় ।আমাদের বাড়ির পাশে ভাবিদের বাসায় অনেক পায়রা ছিল। তারা পায়রা পালন করে থাকতো যখন সকাল হতো তখন বাক বাকুম বাকুম করে পায়রাগুলো ডাকতো। তখন যে কি ভালো লাগতো শুনতে আবার যখন ধান গম বা সরিষা খেতে দিত তখন সবগুলো একসঙ্গে দল বেঁধে খেতে নামতো। তখন যেন মনে হতো আকাশ থেকে হেলিকপ্টার নামলো। এত জোরে উপর থেকে নামটা যে চারদিকের ধুলা উড়ে যেত। ভাবিদের সেই পায়রাগুলো দেখে বায়না ধরলাম পায়রা কেনার জন্য ।আমার আব্বুকে এত বলতাম যে পায়রা কিনে দিতে আব্বু কিনে দিত না ।কেননা পায়রা কিনে দিলে পায়রাগুলো কিছুদিন আটকে রেখে খাবার খাওয়ানোর পর যখন অনেকদিন পর পায়রাগুলোকে ছেড়ে দিতাম তখন পায়রা গুলো তাদের নিজ বাসায় আগের জায়গায় ফিরে যায়। তাই আব্বুকে যতই পায়রা কেনার জন্য বায়না করতাম আব্বু পায়রা কিনে দিতে চাইতো না। আবার অনেক সময় এমনও হয়েছে পায়রাগুলো বাড়ি ধরে গিয়েছে ।কিন্তু যখন মাঠে সরিষাব গম বা ধান খেতে গিয়েছে ঝড় বৃষ্টির সময় আর বাড়ি ফিরে আসতে পারিনি ঝড় বৃষ্টির জন্য ।সেখানে আটকে গিয়েছে।


IMG_20240425_130510.jpg



আপনারা হয়তো অনেকেই জানেন@emonv আমার ভাই। আমি আর ও দুই জনা জমজ। আমার আম্মু আমাদের দুজনাকে অনেক কষ্ট করে মানুষ করেছে । হয়তো জানেন ছোট বাচ্চা সামলানো কত কষ্টকর । বাচ্চা থাকলে অনেক বিরক্ত হয়ে যায় মা। আর আমার আম্মু আমাদেরকে একা একা মানুষ করেছিল ।আমার নানু আমাদের বাসায় প্রায় এক বছর ছিল ।তারপর আমাদেরকে ছেড়ে মামুদের বাসায় চলে গিয়েছিল ।কেননা মামুর একটা বাচ্চা হয়েছিল তার নাম নিপা। সে আমাদের থেকে এক বছরের ছোট। আমি আর ইমন যা করি একসঙ্গে মিলে করি । ইমনের ও খুব ইচ্ছে পায়রা পালন করার ।আমি আগেই বলেছিলাম আব্বু আমাদেরকে পায়রা কিনে দিতে চেয়েছিল না ।পরে আব্বুকে ইমন বুঝিয়ে চার জোড়া পায়রা কিনে আনালো। পায়রা কিনে আনতে দেখে আমি আর ইমন অনেক খুশি ।তখন আমরা পায়রাগুলোকে অনেক লালন পালন করতে শুরু করে দিলাম ।সকালে ঘুম থেকে উঠে আমি আর ইমন কবুতরকে ধান গম খাওতাম ।যখন পায়রাগুলোকে আনা হয়েছিল তখন সম্ভবত শীতকাল ছিল। তাই বাজার থেকে সরিষা কিনে আনত কবুতরকে খাওয়ানোর জন্য। যাতে কবুতরের শরীর অনেক ভালো থাকে ।সবথেকে অবাক কান্ড হলো কি আপনারা কি জানেন ? অনেকদিন লালন পালন করার পর পায়রাগুলোকে যখন আমরা খুলে দিলাম তখন পায়রা গুলো অনেক সুন্দর ভাবে আকাশে উরতে শুরু করে দিল ।তখন আমরা ভাবলাম এবার পায়রা আর বুঝি ধরতে পারবো না। ঠিক তেমনি হলো পায়রা গুলোউড়ে চলে গেল। যেয়ে গাছের ডালে বসলো তখন অনেক কষ্ট করে পায়রাগুলো ধরে নামানো হলো।


IMG_20240425_130617.jpg



অনেক লালন পালন করার পর আস্তে আস্তে পায়রাগুলো বাড়ি ধরে গেল এবং অনেকগুলো ডিম পেরে বাচ্চা হলো। একদিন আপু অনেক অসুস্থ হয়ে যায় অসুস্থতার কারণে আমরা আপুকে নিয়ে প্রায় এক সপ্তাহ বাইরে ছিলাম।বাড়িতে তেমন কেউ ছিল না। আর বাড়িতে না থাকলে বাড়ির গৃহপালিত পশু পাখিগুলো যেন এলোমেলো হয়ে যায়। ঠিক তেমনি হলো বাড়িতে না থাকার কারণে বিড়ালের অত্যাচারে পায়রা গুলো আবারো চলে গেল ।যখন বাড়ি ফিরে এলাম তখন দেখলাম পায়রাগুলো আর বাড়িতে নেই। কোথায় যেন চলে গিয়েছে। তখন অনেক কষ্ট পেলাম অনেক বায়না করার পর আব্বু কবুতরগুলো কিনে দিয়েছিল। এভাবে চলে গেল কিছুদিন পর দেখতে পেলাম আবারো কয়েকটা পায়রা আমাদের বাসায় চলে এসেছে। আমি আগেই বলেছিলাম পায়রা এমন একটা পাখি যা নিজের বাসা কোনদিন ভোলে না।যখন পায়রা গুলো বাড়িতে ফিরে এসেছিল তখন অনেক খুশি হয়েছিলাম ।অনেকদিন পর মাদের বাসায় বেড়াতে গিয়েছিলাম ।গিয়ে দেখলাম সেই পায়রাগুলো থেকে অনেকগুলো পায়রা হয়ে গিয়েছে। প্রায় ২০ জোড়া হবে। দেখলাম কিছু পায়রা ডিম পেরেছে আবার কিছু পায়রা বাচ্চা ফুটিয়েছে। আবার কিছু পায়রার বাচ্চা অনেক বড় হয়ে গিয়েছে। যখন পায়রাগুলোকে আবারো খেতে দিয়েছিলাম তখন যেন আবারো সেই দিনগুলো নতুন করে ফিরে পেয়েছিলাম ।আসলেই ছোটবেলার জীবন গুলো হয়তো আর ফিরে পাবো না। কিন্তু যখন মনে হয় তখন অনেক ভালো লাগে। জানিনা আমার পায়রার গল্প আপনাদের কেমন লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার পায়রার গল্প আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a

Sort:  
 2 months ago 

পায়রা পোষার সখের গল্প টি খুব সুন্দর ভাবে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন আপু।আপনি ও আপনার ভাই যমজ তা জানতে পারলাম।একটা বাচ্চার যত্ন নেয়াই অনেক কষ্টের আর যমজ হলে তো আরো বেশি কষ্ট হয়ে যায়।যাইহোক আপনার সখ দেরিতে হলেও পূর্ণ হয়েছিলো আপনার ভাইয়ের মাধ্যমে।তবে বিড়ালের অত্যাচারে পায়রাগুলি সাময়িক ভাবে চলে গেলেও আবার এসেছে জেনে ভালো লাগলো।এখন অনেক পায়রা হয়েছে জেনে আরো বেশি ভালো লাগলো।ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য।

 2 months ago 

ইমন ভাইয়া এবং আপনি যমজ জেনে ভালো লাগলো। শেষ পর্যন্ত আপনাদের পায়রা গুলো আবারো ফিরে এসেছিল জেনে ভালোলাগলো আপু। সত্যি আপু কোন কিছু যদি হারিয়ে যায় তখন অনেক খারাপ লাগে। ভালো লাগলো আপু আপনার পোস্ট পড়ে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57883.59
ETH 3070.40
USDT 1.00
SBD 2.34