||মিষ্টি কুমড়ার লাড্ডু||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG_20240401_160814.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ মঙ্গলবার, এপ্রিল ০২/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে মিষ্টি কুমড়ার লাড্ডু বানানো শেয়ার করব ।মিষ্টি কুমড়াতে প্রচুর পরিমাণ ভিটামিন পাওয়া যায় ।মিষ্টি কুমড়া ত্বকের জন্য অনেক ভালো ।আমাদের উচিত প্রতিনিয়ত বিভিন্ন খাবারের সঙ্গে সবজি খাওয়া ।কিন্তু আমরা সবজি তেমন একটা খেতে চায় না ।মাছ মাংস ডিম বেশি ভালোবাসি খেতে ।তবুও চেষ্টা করে সবজি খাওয়ার কিন্তু সবজিটা যদি একটু ইউনিক ভাবে রান্না করা যায় তাহলে হয়তো খেতে বেশি ভালো লাগে ।আজকে সকালে ভাবছিলাম একটি রেসিপি তৈরি করব কিন্তু কিসের রেসিপি তৈরি করব সেটা ভেবে পাচ্ছিলাম না ।অনেক ভেবে ভেবে ভাবলাম আজকে আমি মিষ্টি কুমড়ার লাড্ডু তৈরি করব ।এমনিতে লাড্ডু খেতে আমার অনেক ভালো লাগে ।তাই আজকে ভাবলাম মিষ্টি কুমড়ার লাড্ডু তৈরি করব ।তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি মিষ্টি কুমড়া লাড্ডু তৈরি করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
ময়দাকরিমন মতো
চিনিপরিমাণমতো
লবণস্বাদমতো
মিষ্টি কুমড়াপরিমাণমতো
শুকনা দুধপরিমাণমতো
তরল দুধপরিমাণমতো
১০এলাচএকটি
১১দারচিনিপরিমানমতো
১২সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20240401_152833.jpg

প্রথমে আমি মিষ্টি কুমড়া অনেক সুন্দরভাবে সাইজ করে কেটে নিয়েছি। কেটে নেওয়ার পর পানি দিয়ে অনেকবার ধুয়ে নিয়েছি কুমড়া গুলো।

ধাপ-২

IMG_20240401_145804.jpg

এবার আমি পরিমাণ মতো দুধ নিয়ে নিয়েছি আপনারা যতটুকু
লাড্ডু বানাতে চান তার পরিমাণ করে দুধ নিতে পারেন।

ধাপ-৩

IMG_20240401_151327.jpg

এবার আমি পরিমাণ মতো চিনি নিয়ে নিয়েছি আপনারা চিনির পরিবর্তে গুর দিতে পারেন।

ধাপ-৪

IMG_20240401_152814.jpg

এবার আমি পরিমাণ মতো এলাচ, পরিমাণমতো দারচিনি ,পরিমাণ মতো লবণ নিয়ে নিয়েছি।

ধাপ-৫

IMG_20240401_153001.jpg

এবার আমি দুধের ভেতর ধুয়ে রাখা মিষ্টি কুমড়া এলাচ দারচিনি লবণ দিয়ে দিব।

ধাপ-৬

IMG_20240401_153013.jpg

এবার আমি দুধ ও মিষ্টি কুমড়ার ভেতর পরিমাণমতো চিনি দিয়ে দিব।

ধাপ-৭

IMG_20240401_153502.jpg

এবার আমি চুলাইয়ে জাল দিব যাতে মিষ্টি কুমড়াটা সিদ্ধ হয়ে যায়<।/div>
ধাপ-৮

IMG_20240401_154549.jpg

মিষ্টি কুমড়া অনেকটাই সিদ্ধ হয়ে এসেছে।

ধাপ-৯

IMG_20240401_154752.jpg

অবশেষে মিষ্টি কুমড়া গুলো সিদ্ধ হয়ে গিয়েছে।

ধাপ-১০

IMG_20240401_154830.jpg

এবার আমি সিদ্ধ করা কুমড়ার ভেতর অল্প পরিমাণ চাউলের ময়দা দিয়ে দিয়েছি।

ধাপ-১১

IMG_20240401_155030.jpg

এবার আমি চামচের সাহায্যে মিষ্টি কুমড়াটা অনেক সুন্দর ভাবে নেড়ে নিবো ।যাতে ময়দাটা মিষ্টি কুমড়ার সাথে অনেক সুন্দর ভাবে মিশে।

ধাপ-১২

IMG_20240401_155505.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে সোয়াবিন তেল দিয়ে তেলটা একটু গরম করে নিব‌ তেলটা গরম করা হয়ে গেলে মিষ্টি কুমড়াটা তেলের উপর দিয়ে দিব দিয়ে একটু ভেজে নিব।

ধাপ-১৩

IMG_20240401_155726.jpg

এইতো ভাজা হয়ে গিয়েছে এবার আমি একটা পাত্রে রেখে দিয়েছি ঠান্ডা করার জন্য ।ঠান্ডা হয়ে গেলে লাড্ডু তৈরি করব।

ধাপ-১৪

IMG_20240401_155756.jpg

এবার আমি অল্প একটু মিষ্টি কুমড়া নিয়ে হাতের তালু সাহায্যে গোল করে নিব ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।
|
ধাপ-১৫

IMG_20240401_160205.jpg

এইতো হাতের তালুর সাহায্যে অনেকগুলো লাড্ডু তৈরি করা হয়ে গিয়েছে।

ধাপ-১৬

IMG_20240401_160232.jpg

এবার আমি একটা পাত্রে শুকনা দুধ নিয়ে নিয়েছি।

ধাপ-১৭

IMG_20240401_160556.jpg

IMG_20240401_160814.jpg

এবার আমি লাড্ডুগুলো শুকনা দুধ মাখিয়ে নিব ।যাতে দেখতে অনেক সুন্দর লাগে এবং খেতে অনেক মজাদার হয়। জানিনা আমার লাড্ডু বানানো আপনাদের কাছে কেমন লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার লাড্ডু বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a

Sort:  
 5 months ago 

সম্পূর্ণ ভিন্ন ধরনের একটা রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। মিষ্টি কুমড়ো দিয়ে যে এমন সুন্দর লাড্ডু তৈরি করা যায় সেটা আমার জানা ছিল না। ভাবছি আপনার দেখানো ধাপ অবলম্বন করে এমন রেসিপি একদিন তৈরি করে খাব।

 5 months ago 

তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া খেতে আসলে অনেক ভালো লাগে।

 5 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে যে এত সুন্দর লাড্ডু তৈরি করা যায় তা আগে জানা ছিল না। আপনার মাধ্যমে নতুন একটা রেসিপি শিখে নিতে পারলাম। এ ধরনের রেসিপি খাওয়ার মজা কেমন সেটা তো জানি না। তবে মিষ্টি কুমড়া দিয়ে লাড্ডু তৈরি দেখতে খুবই লোভনীয় লাগছে। আশা করি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। নতুন একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খেতে অনেক মজা লাগে ভাইয়া একদিন তৈরি করে খেয়ে দেখবেন।

 5 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে যে লাড্ডু বানানো যায় এটা আগে জানা ছিল না। রেসিপিটা আমার কাছে একদমই নতুন। তবে মিষ্টি কুমড়া খেতে কিন্তু খুবই পছন্দ করি আমি এবং আমার বাসার সবাই। আর আমার ছেলে তো লাড্ডু পাগল এটা নতুন করে কিছু বলার নেই। এর জন্য তো আমার ছেলের নাম লাড্ডুই হয়ে গেছে। যাইহোক অসংখ্য ধন্যবাদ আপু লোভনীয় এবং সুস্বাদু মিষ্টি কুমড়ার লাড্ডুর রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জেনে অনেক ভালো লাগলো ভাইয়া আপনার ছেলে লাড্ডু পাগল । লাড্ডু খেতে অনেক ভালোবাসে।

 5 months ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু বিভিন্ন রকম সবজি খাওয়া আমাদের সেই জন্য খুবই উপকারী কিন্তু সেই সবজিগুলো আমরা তেমন একটা খাইনা। আর সেই সবজি দিয়ে যদি বিভিন্ন রকম আইটেম তৈরি করা যায় তাহলে সত্যিই খেতে খুব ভালো লাগে এভাবে যে মিষ্টি কুমড়া দিয়ে লাড্ডু তৈরি করা যায় তা আমার জানা ছিল না। লাড্ডু গুলো দেখতে খুবই চমৎকার লাগছে খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছে ধন্যবাদ আপু এত চমৎকার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

আসলেই আপু খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

 5 months ago 

হ্যাঁ মিষ্টি কুমড়ার সবজিতে প্রচুর ভিটামিন থাকে । যেটা দিয়ে আপনি আজকে ভিন্ন ধরনের রেসিপি তৈরি করেছেন। মিষ্টি কুমড়া লাড্ডু যেটা আগে কখনো খাওয়া হয়নি । এই প্রথম দেখলাম খুবই সুন্দর ছিল । আমাদের কমিউনিটিতে সবসময় ভিন্ন ভিন্ন ধরনের রেসিপি গুলো দেখে মুগ্ধ হই । আপনার রেসিপি তৈরি খুবই সুন্দর ছিল শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খেয়ে দেখবেন ভাইয়া খেতে অনেক মজাদার লাগে।

 5 months ago 

সত্যি বলতে ইউনিক রেসিপির সাথে পরিচিত হলাম কারণ মিষ্টি কুমড়া দিয়ে যে লাড্ডু তৈরি করা যায় এই সম্পর্কে কোন ধারণা ছিল না। আজকে আপনার পোস্ট দেখে মিষ্টি কুমড়ার লাড্ডু রেসিপিটার সাথে পরিচিত হলাম অনেক লোভনীয় ছিল আপু শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মতামতের জন্য।

 5 months ago 

মিষ্টি কুমড়ার লাড্ডু কখনো খাওয়া হয়নি। এবং আমি কখনো নাম ও শুনিনি। আপনার পোস্ট এর মাধ্যমে নতুন রেসিপি দেখে অনেক ভালো লাগলো। ইউনিক একটি রেসিপি তুলে ধরেছেন। দেখে বোঝা যাচ্ছে খেতে ভীষণ মজা লাগবে। ধন্যবাদ আপনাকে আপু নতুন রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

আমারও জানা ছিল না রেসিপিটা কিভাবে তৈরি করতে হয়। ভাবিদের বাসায় গিয়ে খেয়েছিলাম অনেক ভালো লাগছিল তাই আগে তৈরি করে শেয়ার করেছি।

 5 months ago 

ঠিকই বলেছেন আপু বিভিন্ন ধরনের সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো আর সেই সবজিটাই আমরা খেতে চাই না । সেই সবজিগুলো যদি এরকম ইউনিক উপায়ে খাওয়া হয় তাহলে তো কোন কথাই নেই । অনেকেই দেখেছি মিষ্টি কুমড়ার লাড্ডু তৈরি করে যদিও আমি কখনো তৈরি করিনি । তবে আপনার তৈরি করা দেখে ভালই লাগলো । খেতে মজাদার হয়েছিল আপনিতো বললেনই ।

 5 months ago 

সত্যি আপু খেতে অনেক মজা হয়েছিল একদিন খেয়ে দেখবেন।

 5 months ago 

মিষ্টি কুমড়ার লাড্ডু ইউনিক রেসিপি।এই রেসিপিটি কখনো খাইনি।আপনার রেসিপি খুব লোভনীয় হয়েছে। ধাপে ধাপে খুব সুন্দর করে রেসিপিটি আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 5 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে লাড্ডু তৈরি করা যায় এটি আমার কখনো জানা ছিল না৷ আপনার কাছ থেকে এই প্রথম এটি জানতে পারলাম ৷ যেভাবে আপনি মিষ্টি কুমড়া দিয়ে লাড্ডু রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে সবকিছু খুব ভালোভাবে উপস্থাপন করেছেন৷ অবশ্যই চেষ্টা করব এই ধাপগুলো অনুসরণ করে এই মিষ্টি কুমড়া লাড্ডু রেসিপি তৈরি করে দেখার৷

 5 months ago 

মিষ্টি কুমড়া লাড্ডু খেতে আসলে অনেক ভালো লাগে ভাইয়া।

 5 months ago 

অবশ্যই চেষ্টা করব তৈরি করে খাওয়ার

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59017.22
ETH 2607.46
USDT 1.00
SBD 2.45