||কাদামাটি দিয়ে পানি খাওয়া জগ বানানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

IMG_20240203_102943.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ সোমবার, ফেব্রুয়ারি ০৫/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদামাটি দিয়ে জগ বানানো শেয়ার করতে চাই। আমি প্রতিনিয়তই প্রায় কাদামাটির জিনিস বানিয়ে থাকি। আজকে ইচ্ছে হলে কাদামাটি দিয়ে জগ বানাতে। জগের প্রয়োজনীয়তা তো আমরা সবাই জানি। জগ আমাদের জীবনের জন্য কতটা গুরুত্বপূর্ণ পানি সব জায়গাতেই আছে কিন্তু খাওয়ার জন্য কোন জগ নাই। তাহলে পানি সংরক্ষিত রাখতে আমাদের অনেক কষ্টকর হয়ে যাবে। জগের প্রয়োজনীয়তা জানানোর জন্যই আজকে কাদামাটি দিয়ে জগ বানিয়ে আপনাদেরকে দেখানো ।কাদামাটি দিয়ে জগটা বানাতে গিয়ে প্রথমে তেমন একটা ভালো হয়েছিল না। তাই ভেঙ্গে আবার নতুন করে জগটা বানানোর চেষ্টা করেছি। চেষ্টা করার পর যাই হোক জগটা বানানো সম্পূর্ণ হয়েছে ।জানিনা আপনাদের কাছে জগটা কেমন লেগেছে? যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজে বাড়িতে বসে কাদা মাটি দিয়ে জগ বানানো তৈরি করতে পারবেন ।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240203_101423.jpg

প্রথমে আমি পানি দিয়ে কাদাটা অনেক সুন্দরভাবে ছেনে নিয়েছি। ছানার সময় পানির পরিমাণ একটু কম দিলেই কাদামাটি দিয়ে জিনিস বানানো অনেক সুবিধা হয়ে থাকে।

ধাপ-২

IMG_20240203_101607.jpg

এবার আমি কাদাটা একটু গরিয়ে গরিয়ে লম্বা আকৃতি করে নিব ।ছবিতে যেরকম দেখা যাচ্ছে।

ধাপ-৩

IMG_20240203_102237.jpg

এবার আমি কাদার ঠিক উপরের দিকে একটু জায়গা করে নিয়েছি ।আপনার যদি চান জাগের ভেতর আরো গভীরতা করতে পারেন।

ধাপ-৪

IMG_20240203_102418.jpg

এবার আমি হাতের নখের সাহায্যে জগটা একটু নেপে তেলা করে নিব।

ধাপ-৫

IMG_20240203_102527.jpg

এবার আমি অল্প একটু কাদা নিয়ে কাদাটা একটু লম্বা আকৃতি করে নিব ।ছবিতে যেমন দেখতে পাচ্ছেন।

ধাপ-৬

IMG_20240203_102734.jpg

এবার আমি লম্বা করে রাখা কাদাটুকু জগের সাথে লাগিয়ে দিব জাগটা ধরার জন্য।।

ধাপ-৭

IMG_20240203_102943.jpg

অনেক সুন্দর ভাবে জগ বানানো হয়ে গিয়েছে। জগ বানানোর শেষে আমি পানি দিয়ে অনেক সুন্দর ভাবে জগটা নেপে দিব তাহলে দেখতে অনেক সুন্দর লাগবে।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার মাটি দিয়ে পানি খাওয়ার জগ বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 5 months ago 

কাঁদামাটি দিয়ে খুবই সুন্দর ভাবে জগ তৈরি করেছেন। আসলে আপনার হাতের তৈরি এই কাঁদা মাটির জগটি অসাধারণ হয়েছে। খুবই দক্ষতার সাথে আপনি ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করলেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

কাঁদামাটি দিয়ে খুবই সুন্দর ভাবে জগ তৈরি করেছেন। আসলে আপনার হাতের তৈরি এই কাঁদা মাটির জগটি অসাধারণ হয়েছে। খুবই দক্ষতার সাথে আপনি ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করলেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বাহ! আপনি তো দেখছি খুব সুন্দর করে কাদামাটি দিয়ে একটি জগ তৈরি করেছেন। কাদামাটি দিয়ে এভাবে সুন্দর সুন্দর জিনিস বানাতে আমারও খুব ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57305.83
ETH 3076.79
USDT 1.00
SBD 2.40