||আলু ও খিরা রান্না রেসিপি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ10 months ago

IMG_20231117_170930.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ মঙ্গলবার, নভেম্বর ২১/২০২৩


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের মাঝে আলু দিয়ে খিরা রান্না রেসিপি শেয়ার করব ।খিরা আমার অত্যন্ত পছন্দের একটি সবজি, আমি মাঝে মাঝে বিভিন্ন খাবারের সঙ্গে খিরা খেয়ে থাকি। বিশেষ করে মুড়ি, বড়া ,ভাজা ছোলা ঘুগনি সাথে। আজকে মনে হলো প্রতিদিন মাছ দিয়ে সবজি রান্না করে খাই আজকে মাছ ছাড়া সবজি রান্না করব। তাই ফ্রিজ থেকে বের করে আলু খিরা রান্না করতে শুরু করলাম। জানিনা আপনাদের কাছে আলু দিয়ে খিরা রান্না কেমন লাগছে। কিন্তু আমার কাছে খুব ভালো লেগেছে। আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপ অনুসরণ করলে খুব সহজেই রান্নাটা তৈরি করতে পারবেন।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
খিরাপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
লবণস্বাদমতো
আলুপরিমাণমতো
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুড়াপরিমাণমতো
জিরাপরিমাণমতো
১২সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20231117_135757.jpg


প্রথমে আমি আলু ও খিরা অনেক সুন্দর ভাবে সাইজ করে কেটে নিয়েছি ।কেটে নেওয়ার সময় ছোট ছোট করে কেটেছি যেন তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায়।

ধাপ-২

IMG_20231117_141203.jpg


এবার আমি পরিমাণমতো পেঁয়াজকুচি, পরিমাণমতো কাঁচা মরিচ ,পরিমাণমতো হলুদের গুড়া ,পরিমাণমতো লবণ এবং পরিমাণমতো জিরা নিয়ে নিয়েছি।

ধাপ-৩

IMG_20231117_141623.jpg


এবার আমি পেয়াজকুচি ,জিরা ,কাঁচা মরিচ পাটার সাহায্যে পেটে নিব। বেটে নেওয়া হয়ে গেলে চুলাইয়ে রাখা কড়াইয়ে সোয়াবিন তেল দিয়ে তেলটা একটু গরম করে নিব। গরম করা হয়ে গেলে বেটে রাখা প্রয়োজনীয় উপকরণ গুলো তেলের উপর ভেজে নিব।

ধাপ-৪

IMG_20231117_141655.jpg


এবার আমি ভাজা উপকরণগুলোর ভিতর আলু ও খিরা দিয়ে দিব ,দিয়ে একটু কষিয়ে নিব।

ধাপ-৫

IMG_20231117_142102.jpg


এবার আমি আলু ও খিরা সিদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিব। পানি পরিমাণ একটু অল্প দিতে হবে বেশি পানি দিলে রান্না তেমন একটা স্বাদ হয় না।

ধাপ-৬

IMG_20231117_143054.jpg


এইতো দেখা যাচ্ছে অনেক সুন্দর ভাবে রান্নাটা সিদ্ধ হয়ে এসেছে।

ধাপ-৭

IMG_20231117_143342.jpg


এবার আলু ও খিরা রান্না হয়ে গিয়েছে এবং রান্নার কালারটা অনেক সুন্দর এসেছে।

ধাপ-৮

IMG_20231117_143514.jpg


এবার আমি পেয়াজকুচি ও জিরা তেলের উপর ভেজে নিব।

ধাপ-৯

IMG_20231117_143715.jpg


এবার আমি ভাজা পেঁয়াজ কুচি এবং জিয়ার ভেতর আলু ও খিরা রান্না দিয়ে দিব। দিয়ে চামুচের সাহায্যে সুন্দরভাবে নেড়ে নিবো যাতে তেলগুলো আলু ও খিরার ভেতর মিশে যায়।

ধাপ-১০

IMG_20231117_170930.jpg


এইতো অবশেষে রান্নাটা হয়ে গিয়েছে মাছ ছাড়া খিরা ও আলু রান্না খেতে অনেক মজাদার ছিল।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার আলু ও খিরা রান্না আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 10 months ago 

আপু আপনি আলু আর খিরা দিয়ে মজাদার রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। এভাবে কখনো খিরা দিয়ে রেসিপি তৈরি করা হয়নি। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 10 months ago 

নতুন একটি রেসিপি আপনার কাছ থেকে দেখলাম।খিরা কখনো রান্না করে খাওয়া হয়নি। বড় শশা গুলো চিংড়ি মাছ দিয়ে রান্না করে খেতে আমার কাছে বেশ ভালো লাগে। আপনার রেসিপিটা দেখে বোঝা যাচ্ছে রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছে। রান্না করার ধাপগুলো শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 10 months ago 

চিংড়ি মাছ দিয়ে খিরা রান্না করলে আসলেই অনেক সুস্বাদু লাগে খেতে।

 10 months ago 

আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখতে পারলাম । তবে খিরা কখনো আমি রান্না করে খাই নাই। তবে আপনি অনেক সুন্দর করে আলু এবং খিরা এর রেসিপি করেছেন। তবে আমরা খিরা সালাত হিসাবে খেয়ে থাকে বিভিন্ন খাবারের সাথে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। এবং খুব সুন্দর করে রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।

 10 months ago 

খিরা রান্না করে খেতে আমার অনেক ভালো লাগে। খিরা সালাত করেও খেতে অনেক ভালো লাগে।

 10 months ago 

শিরা বলতে কি আপনি এখানে শসা কে বুঝিয়েছেন...?? এই প্রথম এরকম একটা রেসিপি দেখতে পারলাম কমিউনিটিতে এর আগে কখনো এরকম রেসিপি দেখা হয়নি। রেসিপিটি আসলেই অনেক ইউনিক এতে কোন সন্দেহ নেই। মজাদার এই আলু দিয়ে খিরা রেসিপি রান্না করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

না ভাইয়া খিরা বলতে শোশাকে বোঝায় নি যেগুলো শসা হয় সেগুলোর গায়ে হালকা হালকা কাটা থাকে। খিরার গায়ে কাটা থাকে না।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54787.37
ETH 2302.94
USDT 1.00
SBD 2.35