||কাদামাটি দিয়ে প্রদীপ জ্বালানো বাতি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG_20240329_132924.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ রবিবার, মার্চ ৩১/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদামাটি দিয়ে প্রদীপ জ্বালানো বাতি তৈরি করে শেয়ার করতে এসেছি। এর আগের বার আমি কাদামাটি দিয়ে প্রদীপ বানিয়েছিলাম কিন্তু এবারের প্রদীপটা একটু ইউনিকভাবে তৈরি করতে চাই। এবারের প্রদীপটা আমি একটাতে অনেকগুলো ছোট ছোট প্রদীপ লাগিয়েছি। এই প্রদীপ সম্ভবত পুজোর সময় বেশি প্রয়োজন হয়। আমাদের বাসা থেকে একটু দূরে প্রায় ১০ মিনিটের পথ সেখানে পূজোর সময় মেলা বসত ।সেই মেলায় আমরা বিভিন্ন ধরনের জিনিস কেনার জন্য যেতাম ।তখন যে দেখতাম পূজোতে এমন ধরনের প্রদীপ জ্বালিয়ে রেখে দিয়েছে ।সেটা সম্ভবত কাসার তৈরি ছিল । আমি আজকে কাদামাটি দিয়ে বানিয়েছি ।যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই বানাতে পারবেন।

•••• ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240329_123631.jpg

প্রথমে আমি পানি দিয়ে কাদাটা অনেক সুন্দরভাবে ছেনে নিয়েছি। ছানার সময় পানির পরিমাণ একটু কম দিয়েছি তাহলে কাদামাটির জিনিস বানানো অনেক সুন্দর হয়ে থাকে ।কাদামাটির জিনিস বানাতে গেলে কাঁদাটা ভালো হলে জিনিস বানানো অনেক সুন্দর হয় ।কাদা যদি বেলে মাটি হয় তাহলে জিনিস বানাতে গেলে সম্ভবত কাঁদাটা ফেটে যায।

ধাপ-২

IMG_20240329_124700.jpg

এবার আমি কাদাটা তালুর সাহায্যে লম্বা আকৃতি করে নিয়েছি ।ছবিতে আপনাদের যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে লম্বা আকৃতি করে নিবেন।

ধাপ-৩

IMG_20240329_124944.jpg

এবার আমি কাদার ঠিক উপরের অংশটা একটু কাদা তুলে নিব। নিয়ে নখের সাহায্য সুন্দরভাবে নেপে দিব যাতে অনেক জায়গা হয়।

ধাপ-৪

IMG_20240329_125423.jpg

অনেক সুন্দর ভাবে অপরের অংশটাতে অনেক জায়গা হয়ে গিয়েছে দেখতে অনেক চমৎকার লাগছে।

ধাপ-৫

IMG_20240329_125633.jpg

এবার আমি অল্প একটু কাদা নিয়ে তালুর সাহায্যে অনেকগুলো গোল গোল লাড্ডু করে নিব।

ধাপ-৬

IMG_20240329_125955.jpg

এবার আমি তালুর সাহায্যে চ্যাপ্টা করে গোল আকৃতি করে নিব যাতে দেখতে কিছুটা বাটির মতো লাগে।

ধাপ-৭

IMG_20240329_130603.jpg

এইতো অনেক সুন্দর ভাবে গোল আকৃতি বাটি হয়ে গিয়েছে সম্ভবত এখানে পাঁচটি বাটি আছে

ধাপ-৮

IMG_20240329_131310.jpg

এবার আমি বাটি আকৃতি ছোট প্রদীপ গুলো বানিয়ে রাখা বড় বাটির সঙ্গে লাগিয়ে নিব। লাগানোর সময় একটু পানি ব্যবহার করবেন তাহলে ছোট প্রদীপ গুলো লাগানো অনেক সুন্দর হবে।

ধাপ-৯

IMG_20240329_131359.jpg

এবার আমি অল্প একটু কাদা নিয়ে নিয়েছি,। কাদাটুকু পানি দিয়ে অনেক সুন্দরভাবে ছেনে নিবো ছানার পর লম্বা আকৃতি করে নিব প্রদীপ ধরার জন্য।

ধাপ-১০

IMG_20240329_132924.jpg

এবার আমি লম্বা আকৃতি কাদাটুকু বড় বাটির সঙ্গে লাগিয়ে নিব ।প্রদীপ ধরার জন্য আসলেই প্রদীপটা বানানো অনেক সুন্দর হয়েছিল যখন আমি ছবি তুলতে গিয়েছিলাম তখন হাত থেকে পড়ে গিয়েছিল ।তাই ছোট প্রদীপগুলো তেমন একটা সুন্দর লাগছে না ‌দেখতে ।জানিনা কাদামাটি দিয়ে প্রদীপ বানানো আপনাদের কাছে কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে প্রদীপ বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 5 months ago 

কাদা মাটি দিয়ে প্রতি জালানো বাতি তৈরি দেখতে খুবই ভালো লাগছে। আপনার ক্রিয়েটিভিটির প্রশংসা অবশ্যই করতে হয়। এ বাতিগুলো শুকিয়ে আগুন জালানো যাবে মনে হয়। ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন ভাইয়া শুকিয়ে আগুন জালানো যাবে প্রদীপে।

 5 months ago 

এর আগেও আপনি কাদামাটি দিয়ে ভিন্ন ভিন্ন কিছু আসবাবপত্র তৈরি করেছিলেন। আজকে কাদা মাটি দিয়ে প্রদীপ জালানো বাতি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেছেন দেখতে খুবই সুন্দর লাগছে আপু। আপনার কাজের দক্ষতা তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

প্রদীপ কাদা মাটি দিয়ে আপনি খুব সুন্দর একটি প্রদীপ তৈরি করেছেন। অনেকদিন থেকে দেখছি আপনি প্রায় কাদামাটি দিয়ে বিভিন্ন রকম জিনিসপত্র তৈরি করে আমাদের সাথে শেয়ার করে আপনার তৈরি করা জিনিসগুলো দেখে সত্যিই খুব ভালো লাগছে আর আমার ছোটবেলার কথা মনে পড়ে যাচ্ছে ছোটবেলায় আমরা এরকম কাদামাটি দিয়ে খেলা করতাম আর বিভিন্ন রকম জিনিস তৈরি করে রোদের শুকিয়ে সেগুলো দিয়ে খেলা করতাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

আমরাও ছোটবেলায় অনেক কাদামাটি জিনিস তৈরি করেছি। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আবারও ছোটবেলায় শেষ স্মৃতি গুলো আপনাদের মাঝে তুলে ধরতে পারছি আপু।

 5 months ago 

আপনি বরাবরই কাঁদা মাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেন। আপনার কাঁদা মাটির প্রদীপ জ্বালানোর বাতিটা দেখতে খুবই ভালো লাগতেছে। সব গুলো ধাপ সুন্দর ভাবে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

ভালোলাগার জন্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

কাদামাটি দিয়ে প্রদীপ জ্বালানো বাতি তৈরি করেছেন দেখে বেশ ভালো লাগছে আপু। আপনার এসব ক্রিয়েটিভ পোস্ট গুলো দেখতে ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর ভাবে আপনি আপনার দক্ষতায় পোস্টের মাধ্যমে আমাদের সামনে তুলে ধরেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

প্রদীপ জ্বালানো বাতি দেখতে অনেক সুন্দর লাগতেছে আপু। এর আগেও আপনার পোস্ট এর মাধ্যমে বিভিন্ন ধরণের জিনিস তৈরি দেখেছি। এধরনের কাজ গুলো সত্যি প্রশংসনীয় কাজ। নিখুঁত ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। আপনার সৃজনশীলতা গুলো এভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ আপনাকে আপু।

 5 months ago 

কাদামাটির পোস্টগুলো দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

কাদামাটি দিয়ে প্রদীপ জ্বালানো বাতি অসাধারণ হয়েছে, আপনি খুবই দক্ষতার সাথে এই ডাই পোস্ট তৈরি করলেন। আসলে মাটির তৈরি এই পুরনো ঐতিহ্যময় দৃশ্যগুলো আপনি ফুটিয়ে তুলছেন আপনার এই পোস্টের মাধ্যমে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

অনেকদিন ধরেই দেখে আসছি আপনি কাদা মাটি ব্যবহার করে অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করে থাকেন। কাদামাটি দিয়ে তৈরি আপনার এই নানা ধরনের জিনিস দেখতে আমার অনেক বেশি ভালো লাগে, খুবই চমৎকার ভাবে আপনি আমাদের মাঝে একটা প্রদীপ তৈরি করে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ এত সুন্দর মতামতের জন্য।

 5 months ago 

ঠিক বলেছেন আপু এই প্রদীপ টি পূজোয় ব্যাবহার হয়।এই প্রদীপের নাম পঞ্চ প্রদীপ। আর ঠিক বলেছেন কাসার তৈরি প্রদীপ দেখেছেন আপনি। মেলায় কেনাকাটা করতে গিয়ে এই প্রদীপ দেখেছিলেন এবং খুব দক্ষতার সাথে সুন্দর করে প্রদীপ টি বানিয়েছেন দেখে ভালো লাগলো। ধাপে ধাপে কাদা মাটি দিয়ে চমৎকার করে প্রদীপ বানিয়েছেন এবং আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর প্রদীব বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনার কমেন্টের মাধ্যমে বুঝতে পারলাম এই প্রদীপটির নাম হলো পঞ্চ প্রদীপ।

 5 months ago 

প্রতিনিয়তই আপনি কাদা মাটি দিয়ে বিভিন্ন রকম জিনিস তৈরি করেন। এই কাদা মাটির জিনিসগুলো দেখতে খুব সুন্দর দেখায়। আজ আপনি কাদামাটি দিয়ে প্রদীপ জালানো বাতি তৈরি করেছেন। তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। এত সুন্দর প্রদীপ তৈরি করে আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 5 months ago 

, কাতামাটির জিনিস ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.029
BTC 56269.96
ETH 2364.95
USDT 1.00
SBD 2.26