||নারিকেল দিয়ে কুলি পিঠা রেসিপি ||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Screenshot_20220724_170759~2.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ সোমবার, জুলাই ২৫/২০২২

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি ।আশাকরি আপনাদের দেখে অনেক ভালো লাগবে। আজ আমি আপনাদের সাথে নারকেল দিয়ে কুলি পিঠা রেসিপি শেয়ার করব এখন বর্ষার সময় ঘরে বসে নারকেল দিয়ে কুলিপিঠা খেতে আসলেই অনেক মজাদার লাগে। গ্রাম অঞ্চলে অনেক জনপ্রিয় একটি রেসিপি । বর্ষার সময় প্রাইবাড়িতে নারকেল দিয়ে কুলি পিঠা রেসিপি তৈরি করতে দেখা যায়। কেউ কেউ আবার কালাইয়ের ডালের কুলি পিঠা খেতে ভালো বাসে ।আমার সব থেকে বেশি মজাদার লাগে কালাইয়ের ডালের কুলি পিঠা খেতে। বিশেষ করে চাষিদের ঘরে যখন ধান আসে তখন চারিদিকে বিভিন্ন ধরনের পিঠা বানানোর ধুম পড়ে এখন বর্ষার সময় আবার নতুন করে বিভিন্ন ধরনের পিঠা বানানো শুরু হয়। কুলি পিঠা আবার বাজারে বিক্রি করা হয় কিন্তু বাজারের থেকে আমার বাড়িতে তৈরি করে খেতে বেশি ভালো লাগে । তাহলে চলুন বন্ধুরা দেখে আসা যাক কিভাবে নারকেল দিয়ে কুলি পিঠা তৈরি করা হয়।

••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ গুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
নারকেল কুচিপরিমাণমতো
চিনিপরিমাণমতো
চাউলের ময়দাপরিমাণমতো
লবনস্বাদঅনুযায়ী
সয়াবিন তেলপরিমাণমতো
ধাপঃ১

IMG_20220723_173639.jpg

প্রথমে আমি বেশি পরিমাণ নারকেল কুচি নিয়ে নিয়েছি ।একটু বেশি পরিমাণ নারকেল কুচি পিঠাই দিলে পিঠা খেতে বেশি ভালো লাগে। আপনারা অল্প নারকেল কুচি দিলেও পিঠা তৈরি করা হবে।

image.png

ধাপঃ২

IMG_20220723_173737.jpg

এবার আমি অল্প পরিমাণ চিনি নিয়েছি ।মনে রাখতে হবে নারকেল কুচির থেকে চিনির পরিমাণ একটু অল্প নিতে হবে বেশি পরিমাণ চিনি দিলে নারকেল কুচি ভাজা শক্ত হবে না নরম হয়ে যাবে।
image.png

ধাপ৩

IMG_20220723_173911.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে চিনি ও নারকেল কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিব। আপনারা চাইলে একটু অল্প করে পানি দিতে পারেন একটু অল্প পরিমাণ পানি দিলে নারকেলে কুচি ভালোভাবে সিদ্ধ হবে।
image.png

ধাপঃ৪

IMG_20220723_174613.jpg

এবার চিনি মেশানো নারকেল কুচি গুলো অনেকক্ষণ ধরে ভেজে দেখতে এরকম হয়েছে। একটু বেশি পরিমাণ ভাজলে নারকেল কুচি গুলো শক্ত হয়ে যাবে।
image.png

ধাপঃ৫

IMG_20220723_173814.jpg

এবার আমি চাউলের ময়দা পরিমাণমতো নিয়ে নিয়েছি ।আপনারা চাইলে গমের ময়দা দিয়ে কুলি পিঠা তৈরি করতে পারেন কিন্তু গমের ময়দা থেকে চাউলের ময়দা দিয়ে তৈরি করলে পিঠাগুলো খেতে বেশি মুচমুচে হয়।
image.png

ধাপঃ৬

IMG_20220723_181803.jpg

এবার আমি চাউলের ময়দার ভেতর পরিমানমতো পানি ও স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালোভাবে হাতের তালু দ্বারা ছেনে নিব।
image.png

ধাপঃ৭

IMG_20220723_175940.jpg

এবার আমি বেলুন ফিরিড় সাহায্যে চাউলের ময়দা বড় করে রুটি বানিয়ে নিব। রুটি বানানোর সময় একটু মোটা টাইপের করব।
image.png

ধাপঃ৮

IMG_20220723_180039~2.jpg

এবার চাউলের ময়দার রুটি বানানো হয়ে গেছে এবার আমি গ্লাসের সাহায্যে গোল গোল করে কেটে নিব।
image.png

ধাপঃ৯

IMG_20220723_180247~2.jpg

এবার গোল করা রুটির ভেতর নারিকেলের ঝুড়ি দিয়ে মুখ গুলো ভালোভাবে বন্ধ করে দিব ।যেভাবে ছবিতে দেখানো হয়েছে।
image.png

ধাপঃ১০

IMG_20220723_181727~2.jpg

এবার চুলায় রাখা কড়াইয়ে সোয়াবিন তেল দিয়ে কিছুক্ষণ তেলটা গরম করে নিব ।গরম করা হয়ে গেলে নারিকেলের পিঠাগুলো তেলের ভেতর দিয়ে দিব দিয়ে কিছুক্ষণ ধরে ভেজে দিব।
image.png

ধাপঃ১১

IMG_20220723_181922.jpg

এবার নারকেলের পিঠাগুলো লালচে লালচে হয়ে গেলে বুঝতে পারবো নারকেলের পিঠা ভাজা হয়ে গেছে।
image.png

ধাপঃ১২

IMG_20220724_081853~3.jpg

এবার ঝটপট তৈরি হয়ে গেল আজকে সেই রেসিপি নারকেল দিয়ে কুলি পিঠা রেসিপি আসলে রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছে।

  • ধন্যবাদ সবাইকে এতখন আমার সাথে থাকার জন্য ।আশা করি আমার এই নারকেল দিয়ে কুলি পিঠা রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।
Sort:  
 2 years ago 

পিঠা গুলোর নাম কুলি পিঠা এটা আজকে শুনতে পেলাম। কেননা আমাদের এলাকায় এটাকে ফুলি পিঠা বলে। যাই হোক অনেক প্রিয় একটি পিঠা ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে নারকেল পুলির রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

শুনে অনেক ভালো লাগলো যে আপনাদের ওদিকে ফুলি পিঠা বলে।

 2 years ago 

আমার সবচেয়ে বেশি পছন্দের পিঠা রেসিপি শেয়ার করেছেন আপনি। আমার কাছে রেসিপিটি বেশ ভালো লেগেছে। আপনার রেসিপি টি দেখেই খেতে ইচ্ছা করছে। খুব চমৎকারভাবে সবগুলো ধাপ উপস্থাপন করেছেন আমাদের সাথে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্বাদু একটি পিঠা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

আমি পিঠা খুব একটা খাই না। আমার খুবই সীমিত আকারের পিঠা পছন্দ। তবে এর মধ্যে এই কুলি পিঠা টা আছে। কুলি পিঠা আমার অনেক পছন্দের। দরকার তৈরি করছেন। বিশেষ করে তেলে ভাজার জন্যই আমার বেশি ভালো লাগে। যাইহোক ধন্যবাদ আমাদের সঙ্গে পিঠা তৈরির রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।। ভালো ছিল।।

 2 years ago 

তেলেভাজা পিঠা আমারও খেতে অনেক ভালো লাগে ধন্যবাদ।

 2 years ago 

নারিকেল দিয়ে অনেক সুন্দর কুলি পিঠা তৈরি করেছেন আপনি। এই পিঠাগুলো অনেক মজা যদিও আমাদের এলাকায় এগুলোকে কলিপিটা হিসেবে চিনিনা। আজ এর আসল নাম জানতে পারলাম। পিঠাগুলো আসলেই অনেক মজার ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ এত সুন্দর কমেন্ট করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পুলি পিঠার রেসিপি দেখে জিভে জল চলে এলো আপু। নারিকেল দিয়ে পুলি পিঠা তৈরি করে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। অনেকদিন হয়েছে আমাদের বাসায় এই পিঠা তৈরি করা হয়নি যদি একটু পাঠায় দিতেন তাহলে অনেক ভালো হতো আপু।

 2 years ago 

কাছে থাকলে পাঠিয়ে দিতাম আপু ধন্যবাদ আমার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

মজাদার এবং লোভনীয় একটি পিঠার রেসিপি শেয়ার করেছেন নারিকেল দিয়ে প্রস্তুত করে এই কুলি পিঠা আমারও খুব ফেভারিট যদিও নিজে প্রস্তুত করে কখনো খাইনি তবে মায়ের হাতে প্রস্তুত করা এই পিঠা অনেকবার খেয়েছি আপনার পিঠা প্রস্তুত করা দেখে খুব লোভ হচ্ছে ইচ্ছে করছে তুলে খেতে শুরু করি

 2 years ago 

তুলে খেতে শুরু করি আপনার কথা শুনে হাসি পাচ্ছে ধন্যবাদ।

 2 years ago 

এ রকম পিঠা আমি অনেক খেয়েছি ছোটবেলা। নানু বাড়ি থেকে এই রকম পিঠা বানানো হতো। যাইহোক আপনার কুলি পিঠার রেসিপি ভালো লেগেছে আমার কাছে। আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কুলি পিঠা আমিও অনেক নানু বাড়িতে খেয়েছি কিন্তু এখন আর যাওয়া হয় না।

 2 years ago 

আমরা এগুলোকে নারকেল পুলি পিঠা বলে থাকি। আমার অনেক অনেক বেশি পছন্দের একটি পিঠা। বেশিরভাগ শীতের সময় এই পিঠা তৈরি করা হয়। আপনার এই পিঠা তৈরীর প্রক্রিয়া দেখে খুব লোভ লাগছে। অনেক ধন্যবাদ ভাইয়া এত লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার সব থেকে পছন্দের পিঠা।তবে আমাদের এদিকে এটিকে পুলি পিঠা বলে।এত সুন্দর রেসিপির জন্য ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও দারুন একটা পিঠা এবং কিছুদিন আগে খেয়েছিলাম। আপনি নারিকেল দিয়ে কুলি পিঠা রেসিপি তৈরি করেছেন মনে হয় এখনই খেয়ে আসি। আপনার বানানোর প্রত্যেকটা ধাপ অসাধারণ ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60510.42
ETH 2615.72
USDT 1.00
SBD 2.60