||কাদা মাটি দিয়ে কলা তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

IMG_20240203_095910.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শনিবার, ফেব্রুয়ারি ০৩/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদামাটি দিয়ে কলা তৈরি শেয়ার করব । কাদামাটির কাজ করতে আমার অনেক ভালো লাগে কিন্তু প্রতিনিয়ত তৈরি করতে পারি না। মাঝে মাঝে যখনি সময় পেয়ে থাকি তখন কাদামাটির জিনিস তৈরি করতে বসে পড়ি। অনেকদিন পর আজকে ইচ্ছে হলো কাদামাটি দিয়ে কলা তৈরি করতে ।আগেকার মানুষ কাদামাটির জিনিস প্রচুর পরিমাণ ব্যবহার করে থাকতো ।কিন্তু এখন কাদামাটির জিনিস নেই বললেই চলে। এখন মানুষ বিশেষ করে প্লাস্টিক বা মেলামাইনের জিনিস ব্যবহার করে থাকে। খুব কম মানুষ কাদামাটির জিনিস ব্যবহার করে। প্লাস্টিক বা মেলামাইনের জিনিসের থেকে আমার কাদামাটির জিনিস দেখতে বেশি ভালো লাগে। তাই আমি মাঝে মধ্যে আপনাদেরকে বিভিন্ন ধরনের কাদা মাটির জিনিস বানিয়ে দেখিয়ে থাকি। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কাদামাটি দিয়ে কিভাবে আমি কলা তৈরি করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
মাটিযেটুকু লাগবে
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240203_094451.jpg

প্রথমে আমি কাদাটা পানি দিয়ে অনেক সুন্দর ভাবে ছেনে নিয়েছি। ছানার সময় পানি পরিমাণ একটু কম দিয়েছি। পানির পরিমান কম দিলে জিনিস বানানো অনেক সুন্দর হয়।

ধাপ-২

IMG_20240203_094544.jpg

এবার আমি হাতের তালুর সাহায্যে কাদাটা একটু লম্বাআকৃতি করে নিব । ছবিতে আপনারা যে রকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৩

IMG_20240203_094605.jpg

এবার আমি হাতের তালুর সাহায্যে অনেকটা বড় করে লম্বা আকৃতি করে নিব।

ধাপ-৪

IMG_20240203_094804.jpg

এবার আমি লম্বাআকৃতি করার পর। কলার ঠিক পিছনের দিকে একটু চিকন করে নিব যাতে কলার পেছনের দিক দেখতে মনে হয়।

ধাপ-৫

IMG_20240203_095033.jpg

এবার আমি কাদার ঠিক উপরের দিক একটু লম্বা আকৃতি করে নিয়েছি।

ধাপ-৬

IMG_20240203_095244.jpg

এবার আমি কাদাটা একটু চাপ দিয়ে লম্বাআকৃতি করে নিব ।যাতে কলাটা দেখতে অনেক লম্বা লাগে ।

ধাপ-৭

IMG_20240203_095703.jpg

এবার আমি কলার ডানটি তৈরি করে নিব। ছবিটা আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৮

IMG_20240203_095910.jpg

অবশেষে তৈরি হয়ে গেল কাদামাটি দিয়ে কলা তৈরি। কলা তৈরি করার পর পানি দিয়ে আমি কলার গাটা অনেক সুন্দর ভাবে নেপে দিব যাতে দেখতে অনেক ভালো লাগে।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে কলা তৈরি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 5 months ago 

কাঁদামাটি দিয়ে খুবই সুন্দর কলা তৈরি করেছেন। পুরনো ঐতিহ্যকে আপনি আমাদের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আসলে এই ডাই পোস্টটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া পরে অনেক ভালো লাগলো।

 5 months ago 

মৃৎশিল্প আমার খুবই প্রিয়। আমি এমনিতে মেরিত শিল্প খুবই পছন্দ করে থাকি। বামুন্দি অথবা গাংনী গেলেই দুই জায়গায় মাটির জিনিস বিক্রয় করে আমি প্রায় সেইগুলো ফটোগ্রাফি করে থাকি। আজকেও বামুন্দি বাজারে দেখেছিলাম। যাই হোক বেশ ভালো লাগলো আপনার সুন্দর মৃৎশিল্প দেখে।

 5 months ago 

বামুন্দিতে যেয়ে আমিও মাটির তৈরি জিনিস দেখেছি। সেগুলো দেখে আমার মাটির জিনিস বানানো আগ্রহ আরো অনেক বেড়ে যায়।

 5 months ago 

মনে হচ্ছে বেশ কিছু দিন পর আবারও আপনার কাদামাটি দিয়ে তৈরি জিনিস দেখতে পেলাম। আপনি কাদামাটি দিয়ে খুব সুন্দর ভাবে কলা বানিয়েছেন। আপনার বানানো কলায় কালার করলে একদম বাস্তবের মতোই দেখাতো। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

ঠিকই বলেছেন আপু অনেকদিন পর আবারো আমি কাদামাটির জিনিস বানিয়ে আপনাদের মাঝে শেয়ার করছি।

 5 months ago 

আপনার এই কাজটি দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল । ছোটবেলায় আমরা এরকম কাদামাটি নিয়ে অনেক খেলেছি । আপনি কাদামাটি দিয়ে খুব সুন্দর একটি কলা তৈরি করেছেন । আসলে যে কোন জিনিস নিয়ে সব সময় তৈরি করতে ভালো লাগেনা মাঝে মাঝে তৈরি করবেন সেটাই ভালো লাগে ।

 5 months ago 

আমিও অনেক কাদামাটি দিয়ে খেলা করেছি। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আবারো কাদামাটির জিনিস বানানো সুযোগ পেয়েছি।

 5 months ago 

যেহেতু কাদামাটি দিয়ে নতুন কিছু তৈরি করতে ভালো লাগে তাই আপনি আপনার পছন্দের কাজটাই আজকে আমাদের মাঝে তুলে ধরেছেন। কাদামাটি দিয়ে সুন্দর একটি কলা তৈরি করেছেন এখন কলাটাকে যদি হলুদ রং করে দেন তাহলে সবাই অরিজিনাল কলা ভেবে খেয়ে ফেলবে হাহাহা

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন কলাতে যদি হলুদ রং করে থাকি হয়তো অনেকে অরজিনাল কলা ভাববে।

 5 months ago 

কাদামাটি দিয়ে কলা তৈরি করার দারুন পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এর আগে ও আমি আপনার তৈরি করা অনেক সুন্দর সুন্দর মাটির তৈরি শিল্প দেখেছি। একই দিনে আপনার তৈরি করা দুইটা কাদা মাটির জিনিস দেখতে পেলাম।

 5 months ago 

কাঁদা মাটি দিয়ে খুবই সুন্দর ভাবে আপনি একটি কলা তৈরি করেছেন। দেখে ভীষণ ভালো লাগলো। আসলে আমরা যখন ছোট ছিলাম তখন কাঁদা মাটি দিয়ে এভাবে অনেক কিছু তৈরি করেছি। তবে কলার উপর রং ব্যবহার করলে দেখতে আরো বেশি সুন্দর লাগতো। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 5 months ago 

বেশ সুন্দরভাবে কাদামাটি দিয়ে একটি কলা তৈরি করলেন। আমার কাছে এরকম কাদামাটির জিনিসগুলো বেশ সুন্দর লাগে। ছোটবেলায় এরকম কাদা মাটি দিয়ে কত সুন্দর সুন্দর জিনিস না তৈরি করতাম। আজকে আপনার তৈরি করা এই কলা দেখে সেই ছোটবেলার স্মৃতি গুলো মনে পড়ে গেল। দেখতেও একেবারে সত্যিকারের কলা মনে হচ্ছে আপনার তৈরি করা এই কলা। আমার কাছে আপনার এই চেষ্টা করা কাজটি দেখে বেশ ভালো লাগলো। একেবারে সুন্দর করে কাজটি সম্পন্ন করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 months ago 

কাদা মাটি দিয়ে অনেক সুন্দর একটি কলার অরিগ্যামি তৈরি করেছেন আপনি। আপনার এই কলা তৈরির প্রতিটি ধাপের ফটোগ্রাফি এবং বিবরণ গুলো পড়ে আমার বেশ ভালো লেগেছে। একই সাথে কাদামাটি সুন্দরভাবে প্রস্তুত করে নেওয়াটা দারুন ছিল।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43