||বাইতুর শাক ভাজি রেসিপি ||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ7 months ago

IMG_20231216_133124.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শনিবার, ডিসেম্বর ১৬/২০২৩


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের মাঝে বাইতুর শাক ভাজি রেসিপি শেয়ার করব ।অনেকদিন পর আবারো ইচ্ছে হলো শাক ভাজি খেতে ।এমনিতেই শাক ভাজি খেতে আমার অনেক ভালো লাগে। আজকে বিকেলে দেখলাম আমাদের বাড়ির পাশে একটা ছেলে বাইতুর শাক বিক্রি করতে এসেছিল। বায়তুর শাকের কথা শুনে আমি বাসা থেকে বেরিয়ে বাইতুর শাক রান্না করার জন্য কিছু বাইতুর শাক লোকটার কাছ থেকে ক্রয় করে আনলাম ।বিশেষ করে বাইতুর শাক শীতকালে প্রচুর পরিমাণ পাওয়া যায়। বাইতুর শাক থেকে আমরা প্রচুর পরিমাণ পুষ্টি পেয়ে থাকি। তাই মাঝেমধ্যেই আমি বিভিন্ন ধরনের শাক রান্না করে খাই ।আজও তেমন রান্না করেছি তাহলে বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি বাইতুল শাক রান্না করেছি।

••••রেসিপিতে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
বাইতুর শাকপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
লবণস্বাদমতো
রসুনকুচিপরিমাণমতো
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুড়াপরিমাণমতো
১২সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20231216_093910.jpg


প্রথমে আমি বাইতুল শাকগুলো পরিষ্কারভাবে বেছে নিয়ে পানি দিয়ে অনেকবার ধুয়ে নিব।

ধাপ-২

IMG_20231216_093832.jpg


এবার আমি পেয়াজ কুচি, রসুন কুচি কাচামরিচ ,হলুদের গুঁড়া ,লবণ পরিমাণমতো নিয়ে নিয়েছি।

ধাপ-৩

IMG_20231216_094723.jpg


এবার আমি বাইতুর শাকগুলো কাচির সাহায্যে ছোট করে কেটে নিয়েছি ।কাটার পর পরিমাণমতো পেঁয়াজকুচি ,রসুন কুচি, হলুদের গুঁড়া ,লবণ ,কাচামরিচ বায়তুর শাকের ভেতর দিয়ে দিব ।

ধাপ-৪

IMG_20231216_095804.jpg


এবার আমি অল্প পরিমাণ পানি দিয়ে বাইতুর শাকগুলো অনেক সুন্দরভাবে সিদ্ধ করে নিয়েছি। ছবিটা আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৫

IMG_20231216_100624.jpg


এবার আমি চুলাইয়ে রাখা করাইয়ে সোয়াবিন তেল দিয়ে তেলটা একটু গরম করে নিব ।তেলটা গরম করা হয়ে গেলে পেয়াজকুচি ,রসুন কুচি দিয়ে দিব ভাজার জন্য।

ধাপ-৬

IMG_20231216_100752.jpg


এইতো অনেক সুন্দর ভাবে পেয়াজ কুচি ও রসুন কুচি ভাজা হয়ে গিয়েছে ।

ধাপ-৭

IMG_20231216_101302.jpg


এবার আমি ভাজা পেয়াজকুচি ও রসুন কুচির ভেতর সিদ্ধ করা বায়তুর শাক দিয়ে দিব ।দিয়ে ভালোভাবে মিশিয়ে নিব যাতে তেলগুলো শাকের সঙ্গে ভালোভাবে মিশে যায়।

ধাপ-৮

IMG_20231216_133124.jpg


এইতো অনেক সুন্দরভাবে শাক রান্না করা হয়ে গিয়েছে ।জানিনা আপনাদের কাছে কেমন লাগছে? বাইতুর শাক ভাজি খেতে অনেক ভালো লাগছিল।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার বাইতুর শাক ভাজি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 7 months ago 

বাইতুর শাকের নাম আগে কখনো শুনিনি। কিন্তু শাকগুলো দেখে পরিচিত মনে হচ্ছে। তাছাড়া শীতকাল আসলে এই শাকগুলো খুব পাওয়া যেত। আপনি লোকটির কথা শুনে ভালো করেছেন। মজাদার শাক কিনে রান্না করেছেন। আসলে শাক আমাদের জন্য খুবই পুষ্টিকর। নিশ্চয়ই অনেক মজা করে খেয়েছিলেন।

 7 months ago 

এই শাককে আমরা আগে বাইতা শাক বলতাম এখন দেখি ঢাকার মানুষ এগুলোকে বইতাশাক বলে । আপনি আবার বলছেন অন্য নাম । এ শাক খেতে ভালো লাগে। আগে অনেক খেয়েছি ইদানিং খুব একটা খাওয়া হয় না । আপনার রেসিপিটি দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল ।

 7 months ago (edited)

বাইতুর এই নাম প্রথম শুনলাম আপু। হয়তো আপনারা এটাকে বাইতুর নামে জানেন। কিন্তু দেখে মনে হচ্ছে এটা বইত্তা শাক। আমাদের এখানে এই শাককে বইত্তা শাক বলে জানে। তবে নামে কি যায় আসে। কিন্তু এই শাকটি খেতে অসাধারণ লাগে। আমাদের এখানে এই শাক সিমের বিচি বা শুটকি দিয়ে রান্না করে খাই। অনেক মজা লাগে। তবে আপনার শাক ভাজি করা দেখে কিন্তু মনে হচ্ছে অনেক স্বাদ হয়েছে। আপনার কাছ থেকে আজ রান্নাটি শিখে নিলাম। ধন্যবাদ আপু আপনাকে। শাক ভাজি টি সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এই ধরনের শখ আমাদের এলাকাতে প্রচুর পরিমাণে পাওয়া যায় আর এটা খেতে অনেক সুস্বাদু। বিশেষ করে ভুট্টার জমির মধ্যে এই ধরনের শাক সব থেকে বেশি পরিমাণে দেখতে পাওয়া যায়। এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

বাইতুর শাক ভাজি রেসিপি দেখেই খেতে ইচ্ছে করছে। এই শাক খেতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আমাদের মাঝেমধ্যে এই শাক রান্না করে থাকে খেতে অনেক বেশি মজা হয়। বাইতুর ভাজি করার প্রতিটি ধাপে সুন্দরভাবে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 7 months ago 

আমরা একে বততার শাক বলি। এই শাক খেতে খুবই সুস্বাদু লাগে। আমি এই শাক খুব পছন্দ করি কিন্তু ঢাকায় তেমন পাওয়া যায় না। আপনার শাক ভাজি দেখে খুব খেতে ইচ্ছে করছে। রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

এই শাকের নাম আমি প্রথম শুনলাম। যেকোনো ধরনের শাক ভাজি খেতে অনেক মজা লাগে। নিশ্চয়ই আপনার তৈরি বাইতুর শাক-ভাজিটাও অনেক মজা হয়েছে। ধন্যবাদ এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

বাইতুর শাক নামটি আমি এই প্রথম শুনলাম৷ আগে কখনো এই শাকের নাম শুনিনি ও দেখিনি। যেকোনো ধরনের শাক খেতে আমার অনেক ভালো লাগে৷ আশা করি আপনার তৈরি এই নতুন শাকও অনেক সুস্বাদু হবে৷

 7 months ago 

আমাদের অঞ্চলে এই শাক বতুয়া শাক নামে পরিচিত। পাট ক্ষেতের কিংবা গম ক্ষেতের মাঝখানে এই শাক গুলো দেখা যেত। এই শাকগুলো খেতে অনেক ভালো লাগে। অনেক সুন্দর করে এই রেসিপি তৈরি করে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 7 months ago 

বাইতুর শাককে আমরা বার্তার শাক বলে থাকি। তবে আজকে আপনি অনেক সুন্দর করে বাইতুর শাক ভাজি রেসিপি করেছেন। এই শাকগুলো ভাজি করে খেতে অনেক মজা লাগে। বিশেষ করে গরম ভাত এবং গরম ডাল এর সাথে এই শাক ভাজি খেতে বেশি মজা লাগে। খুব সুন্দর করে বাইতুর শাক ভাজি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44