||কাদা মাটি দিয়ে চামচ তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG_20240219_161039.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আবারো আপনাদের সাথে কাদামাটির জিনিস শেয়ার করতে এসেছি। কাদামাটির জিনিস বানাতে আমার অনেক ভালো লাগে। কাদা দিয়ে আমি যেমন ধরনের জিনিস বানাতে চাই সেমন ধরনের জিনিস বানাতে পারি ।তাই মাঝে মধ্যেই যখন ভালো লাগে তখন কাদা নিয়ে বসে পরি বিভিন্ন ধরনের জিনিস বানাতে। বিভিন্ন ধরনের জিনিস বানিয়ে যখন রোদে শুকাতে দেই তখন জিনিস গুলো দেখতে আরো বেশি সুন্দর লাগে। তাই অন্য দিনের মতো আজও আমি কাদামাটি দিয়ে চামচ বানিয়েছি। চামচ অতি পরিচিত একটি জিনিস যে কোন রেসিপি খেতে চামচ ব্যবহার করে থাকি । চামচ না থাকলে হয়তো আমরা বিভিন্ন ধরনের রান্না তুলে খেতে পারতাম না। চামচ না থাকার কারণে বিভিন্ন ধরনের রান্না আমরা হাত দিয়ে তুলে খেতাম। চামচ থাকার কারণে হাত দিয়ে না তুলে আমরা চামচ দিয়ে তুলে খেতে পাচ্ছি। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি কাদামাটি দিয়ে চামচ বানিয়েছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটি*পরিমাণ মতো
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240219_155602.jpg

প্রথমে আমি পানি দিয়ে কাদাটা অনেক সুন্দর ভাবে ছেনে নিয়েছি । ছানার সময় পানি একটু কম দিলে ভালো হয়।

ধাপ-২

IMG_20240219_155957.jpg

এবার হাতের নখের সাহায্যে কাদাটা একটু লম্বা আকৃতি করে নিব।

ধাপ-৩

IMG_20240219_160252.jpg

এবার আমি চামচের মাথার দিকে নখের সাহায্যে একটু গোল করে নিব।

ধাপ-৪

IMG_20240219_160504.jpg

এবার আমি কাদার ঠিক নিচের দিকে চামচ ধরার জন্য একটু কাদাটা লম্বা আকৃতি করে নিব। ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৫

IMG_20240219_160758.jpg

এবার আমি চামচের নিচের দিখের অংশটা ভালোভাবে নখ দিয়ে সমান করে নিব।

ধাপ-৬

IMG_20240219_161020.jpg

এবার আমি চামচের গোল অংশটা পানি দিয়ে চারিদিকে একটু ভালোভাবে নেপে দিব।

ধাপ-৭

IMG_20240219_161039.jpg

অবশেষে তৈরি হয়ে গেল কাদামাটি দিয়ে চামচ বানানো ।চামচ বানানোর শেষে পানি দিয়ে আমি অনেক সুন্দরভাবে চামচটা নেপে দিব।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদা মাটি দিয়ে চামচ বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 5 months ago 

আপনি প্রতি সপ্তাহে কাদামাটির খুবই সুন্দর সুন্দর ডাই পোস্ট করে থাকেন। এই কাদামাটি ডাই পোস্ট গুলো দেখে খুবই ভালো লাগে। আজকে আপনি চামচের অসাধারণ একটি কাদামাটি ডাই পোস্ট শেয়ার করলেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া শুভকামনা রইল।

 5 months ago 

কাদামাটি দিয়ে সুন্দর একটি চামচ তৈরি করার প্রক্রিয়াটি দেখে আমার অনেক ভালো লেগেছে। কাদামাটি দিয়ে মাটির চামচ তৈরি করার ক্ষেত্রে কাদামাটি গুলোর চমৎকারভাবে প্রস্তুত করে নেওয়াটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। কাদামাটি দিয়ে সুন্দর একটি চামচ তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া কাদামাটির জিনিস বানানোর প্রতিক্রিয়া ভালো লাগার জন্য।

 5 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি ভালোলাগা থেকেই এরকম সুন্দর সুন্দর নানা রকম মাটির জিনিস তৈরি করে থাকেন। এর আগে অনেক সুন্দর সুন্দর জিনিস দেখেছি। প্রতিবারের মতো এবারও একটা মাটির চামচ তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। চমৎকারভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

প্রতিনিয়ত ও আমার কাদামাটির মৃৎশিল্প গুলো দেখার জন্য অনেক ধন্যবাদ।

 5 months ago 

আপনার হাতের কাজের দক্ষতা দেখে আমি সবসময়ই মুগ্ধ হয়ে যাই। কাদামাটি ব্যবহার করে আপনি যে চামচ তৈরি করেছেন তা আমার কাছে খুবই ভালো লেগেছে। এই শিল্পটা বর্তমান সময়ে হারিয়ে যাবার পথে।

 5 months ago 

শুনে অনেক ভালো লাগলো আমার হাতের কাজের দক্ষতা আপনার অনেক ভালো লেগেছে।

 5 months ago 

কাদামাটি দিয়ে খুবই সুন্দর একটি চামচ তৈরি করেছেন আপনি। কাদামাটি দিয়ে কোনো কিছু তৈরি করলে দেখতে খুবই সুন্দর লাগে। ‌আমার কাছে অনেক বেশি ভালো লাগে কাদামাটি তৈরি জিনিস গুলো। ধন্যবাদ সুন্দর একটি চামচ তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 months ago 

ধন্যবাদ আপু কাদামাটির জিনিস ভালো লাগার জন্য।

 5 months ago 

আপনার কাদামাটি দিয়ে বানানো জিনিস সবসময়ই আমার কাছে অনেক ভালো লাগে।আপনি আজ কাদামাটি দিয়ে খুব সুন্দর একটি চামচ বানিয়েছেন। আপনার এই চামচ আমার কাছে অনেক ভালো লেগেছে। চামচটি দেখতে একদম বাস্তবের মতোই দেখাচ্ছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

চামুচটি ভালো লাগার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43