||কাদামাটি দিয়ে প্রদীপ বানানো||১০%@shy-fox

in আমার বাংলা ব্লগ6 months ago

IMG_20240219_155540.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ বুধবার, ফেব্রুয়ারি ২১/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । হাড়ি, কলসি, কড়াই ,থালা ,ফুলদানি বা বিভিন্ন ধরনের ফুল বানিয়ে থাকি ।আজকে আমি আপনাদের মাঝে ইউনিক একটি জিনিস বানানো শেয়ার করব ।আজকে আমি কাদামাটি দিয়ে প্রদীপ জালানো পাত্র আপনাদের মাঝে শেয়ার করব। এই সপ্তাহে কাদামাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস বানিয়ে আপনাদের মাঝে শেয়ার করেছি। কাদার তৈরি প্রদীপ সেগুলোর মধ্য একটি ।তাহলে চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে দেখে আসা যাক কিভাবে আমি কাদামাটি দিয়ে প্রদীপ বানিয়েছি ।জানিনা আপনাদের কাছে কাদামাটি দিয়ে আমার বানানো প্রদীপ কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই কাদামাটি দিয়ে এমন ধরনের প্রদীপ বানাতে পারবেন।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
পানিপরিমাণমতো
কাদামাটিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240219_154640.jpg

প্রথমে আমি কাদাটা পানি দিয়ে সুন্দরভাবে ছেনে নিব। ছানার সময় পানি পরিমাণ কম দিব

ধাপ-২

IMG_20240219_154813.jpg

এবার আমি কাদাটা হাতের তালুর সাহায্যে একটু লম্বা আকৃতি করে নিব ।ছবিতে আপনার যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৩

IMG_20240219_154853.jpg

কাদাটা নখের সাহায্যে অনেক সুন্দর ভাবে পাতা আকৃতি করে নিব। ছবিটা আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৪

IMG_20240219_155206.jpg

এইতো দেখতে কিছুটা প্রদীপের মতো লাগছে। প্রদীপের ভেতরের জায়গাটা অনেক সুন্দর হয়েছে ।প্রদীপ বানানো সময় প্রদীপের ভেতর একটু বেশি জায়গা করার জন্য পানি ব্যবহার করবেন। তা না হলে বেশি জায়গা করতে গেলে সম্ভবত মাটি ফেটে যায়।

ধাপ-৫

IMG_20240219_155408.jpg

এবার আমি পানি দিয়ে প্রদীপের চারপাশে একটু নেপে দিব ।যাতে চার পাসটা অনেক সুন্দর লাগে।

ধাপ-৬

IMG_20240219_155522.jpg

এবার আমি প্রদীপের ঠিক নিচের দিক যেটা দেখতে চিকন লাগছে সেদিকে পানি দিয়ে একটু সুন্দর করে নিব। ছবিতে আপনার যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৭

IMG_20240219_155536.jpg

এইতো অনেক সুন্দর ভাবে প্রদীপ বানানো হয়ে গিয়েছে ।এবার আমি পানি দিয়ে চার পাশ নেপে দিব যাতে দেখতে অনেক ভালো লাগে।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে প্রদীপ জ্বালানো পাত্র আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 6 months ago 

কাদামাটি ব্যবহার করে খুবই চমৎকার একটা প্রদীপ তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। মাটি দিয়ে তৈরি করা বিভিন্ন জিনিসের ক্ষেত্রে আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ হয়েছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর জিনিস আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

কাদামাটির জিনিস ভালোলাগার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 6 months ago 

কাঁদামাটি দিয়ে আপনি প্রতিনিয়ত অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরি করে থাকেন। আজকে আপনি ইউনিক করার চেষ্টা করেছেন, যার কারণে আপনি কাঁদামাটির প্রদীপ তৈরি করেছেন। এই প্রদীপটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আসলে আপনার দক্ষতা অসাধারণ কাঁদামাটি দিয়ে অনেক সুন্দর সুন্দর জিনিস আপনি তৈরি করতে পারেন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

প্রদিপটি ভালোভালোলাগার জন্য অনেক ধন্যবাদ।

 5 months ago 

প্রতিনিয়ত আমার কাদামাটির জিনিস দেখার জন্য অনেক ধন্যবাদ।

 6 months ago 

আপনি প্রতিনিয়তই কাদামাটি দিয়ে খুবই সুন্দর সুন্দর জিনিস তৈরি করছেন এবং আমাদের মাঝে শেয়ার করছেন। আপনার কাদামাটি জিনিসগুলো তৈরি করা দেখতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। তাছাড়া খুবই সুন্দর হয় দেখতে। ধন্যবাদ সুন্দর কিছু কাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

কাদামাটির জিনিস ভালো লাগার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60950.68
ETH 2607.83
USDT 1.00
SBD 2.65