||দুধ দিয়ে পুঁটি মাছের ঝোল||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 months ago

IMG_20240415_152114.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mademoiselle বাংলাদেশ থেকে।আজ বৃহস্পতিবার, এপ্রিল ১৮/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে দুধ দিয়ে পুটি মাছের ঝোল রান্না রেসিপি শেয়ার করব। পুটি মাছ খেতে কার না ভালো লাগে বলেন? এমনিতেই আমরা মাছে ভাতে বাঙালি ।মাছ খেতে আমরা সবাই অনেক ভালোবাসি ।এমনিতেই আমাদের এদিকে প্রচুর পরিমাণ মাছ পাওয়া যায়। আমরা নিজেও বিভিন্ন ধরনের মাছ চাষ করে থাকি। পুকুর থেকে পুটি মাছ ধরে আনা হয়েছিল ।সেটি আমি পরিষ্কার করে ফ্রিজে রেখে দিয়েছিলাম ।মাঝেমধ্যে আমি পুটি মাছ বিভিন্ন সবজির সাথে রান্না করে খাই ।আজকে ইচ্ছে হলো পুটি মাছটা একটু ইউনিক ভাবে রান্না করতে ।তাই আমি দুধ দিয়ে পুটি মাছ রান্না করেছি ।জানিনা আপনাদের কাছে আমার রেসিপিটা কেমন লেগেছে। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি দুধ দিয়ে পুঁটি মাছের ঝোল রান্না করেছি ।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
সয়াবিন তেলপরিমাণ মতো
চিনিপরিমাণমতো
লবণস্বাদমতো
পুটি মাছপরিমাণমতো
হলুদের গুড়াপরিমাণমতো
এলাচএকটি
দারচিনিপরিমানমতো
ধাপ-১

IMG_20240415_145319.jpg

প্রথমে আমি পানি দিয়ে অনেক সুন্দর ভাবে পুটি মাছগুলো ধুয়ে নিব ।পুটি মাছ গুলো সুন্দর ভাবে পানি দিয়ে না ধুলে সম্ভবত মাছগুলো খেতে কেমন তিতো লাগবে।

ধাপ-২

IMG_20240415_145445.jpg

এবার আমি পরিমাণ মতো লবণ ,পরিমাণমতো হলুদের গুঁড়া পুটি মাছে মাখিয়ে নিব। পুঁটি মাছে হলুদের গুঁড়া না দিলে ভাজার সময় পুটি মাছ গুলো সম্ভবত সাদা সাদা লাগবে।

ধাপ-৩

IMG_20240415_150039.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিব। তেলটা একটু গরম করা হয়ে গেলে পুটি মাছ গুলো তেলের উপর দিয়ে দিব ভাজার জন্য।

ধাপ-৪

IMG_20240415_150322.jpg

এইতো অনেক সুন্দর ভাবে পুটি মাছ গুলো ভাজা হয়ে গিয়েছে। ফুটে মাছ গুলো আসলেই ভাজা অনেক সুন্দর হয়েছিল। আমি একটা খেয়ে দেখছিলাম অনেক মুচমুচে হয়েছে মালগুলো ভাজা।

ধাপ-৫

IMG_20240415_150449.jpg

এবার আমি পরিমাণ মতো দুধ নিয়ে নিয়েছি। এখান থেকে যতটুকু পরিমাণ দুধ লাগবে আমি ততটুকু পরিমান নিয়ে নিব।

ধাপ-৬

IMG_20240417_114724.jpg

এবার আমি পরিমাণমতো চিনি নিয়ে নিয়েছি ।আপনারা যতটুকু চিনি দিতে চান সেই পরিমাণ চিনে নিতে পারেন।

ধাপ-৭

IMG_20240415_150224.jpg

এবার আমি একটা এলার্স দার্জিলিং এবং পরিমাণমতো লবণ নিয়ে নিয়েছি।

ধাপ-৮

IMG_20240415_150554.jpg

এবার আমি ফুটন্ত দুধের ভেতর পরিমাণমতো চিনি এলাচ দারচিনি লবণ দিয়ে দিব।

ধাপ-৯

IMG_20240415_150630.jpg

এবার আমি দুধের ভেতর ভেজে রাখা পুটি মাছ গুলো দিয়ে দিব সিদ্ধ করার জন্য।

ধাপ-১০

IMG_20240415_150853.jpg

এইতো পুটি মাছ গুলো অনেকটা সিদ্ধ হয়ে এসেছে।

ধাপ-১১

IMG_20240415_151418.jpg

অবশেষে রান্না করা হয়ে গেল দুধ দিয়ে পুটি মাছের ঝোল রান্না আসলে রান্নাটা অনেক মজাদার হয়েছিল খেতে।

ধাপ-১২

IMG_20240415_152114.jpg

রান্না করা শেষে আমি একটা পাত্রে রেখে আপনাদের সামনে উপস্থাপন করেছি ।জানিনা আপনাদের কাছে আমার রেসিপিটা কেমন লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট জানাতে পারেন ।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার দুধ দিয়ে পুঁটি মাছের ঝোল রান্না আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 3 months ago 

উপকরণে দুধের নামটি বাদ পড়েছে আপু। মাছ দিয়ে যে দুধ চিনি দিয়ে রান্না করা যায় আজকে প্রথম দেখলাম। দুধ দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি আমার কাছে একেবারে নতুন মনে হয়েছে। যদিও এই ধরনের খাবার খাওয়ার অভিজ্ঞতা নেই। তবে নতুন একটি রেসিপি দেখে ভালো লাগলো।

 3 months ago 

ইউনিক একটি রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। দুধের সাথে এভাবে রেসিপি হয় সেটা আমার কিন্তু মোটেও জানা ছিল না। অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি তৈরি করা। দেখে একদম মন ভরে গেল।

 3 months ago 

আপনি চমৎকার একটি ইউনিক রেসিপি তৈরি করেছেন। আপনার এই সুন্দর রেসিপি তৈরি করা দেখে আমার অনেক ভালো লেগেছে। আমি কখনো দেখিনি এভাবে মাছ দুধের মধ্যে ভিজিয়ে রেসিপি তৈরি করতে। আশা করি খুবই সুস্বাদু ছিল আপনার রেসিপি।

 3 months ago 

সম্পূর্ণ ভিন্ন ধরনের ইউনিক একটা রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। দুধ ব্যবহার করে যে এমন ভাবে পুটি মাছের রেসিপি তৈরি করা যায় সেটা আমার জানা ছিল না। আপনার পোষ্টের মাধ্যমে আমি প্রথমবারের মতো এটা জানতে পারলাম।

দুধ দিয়ে পুটি মাছের এমন রেসিপি করা যায় তা তো জানা ছিল না আপু। পুটি মাছের এই মজার রেসিপি খেতে কিছুটা ভিন্ন স্বাদ পাওয়া যাবে তা আপনার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে। আজ প্রথম আপনার পোষ্টের মাধ্যমে নতুন একটি রেসিপি দেখতে পেয়ে খুব ভালো লাগলো। একদম নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 3 months ago 

দুধ ও চিনি দিয়ে পুটি মাছের যে রকম রেসিপি তৈরি করা যায় সেটা আমি আগে জানতাম না। আজকে তোমার এই পোস্টটি পড়ে এই রেসিপি তৈরির প্রক্রিয়াটি জানতে পারলাম। তবে পুটি মাছের সাথে দুধ ও চিনির সমন্বয়ে রান্না করা ঝোল রেসিপি খেতে মনে হয় বেশ ভালোই লেগেছিল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64867.61
ETH 3451.61
USDT 1.00
SBD 2.55