||ইলিশ মাছ দিয়ে কচু ঘন্টো রেসিপি ||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

Screenshot_20220823_130936~2.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ
মঙ্গলবার, আগস্ট ২৩/২০২২

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি নতুন কিছু শেয়ার করতে এসেছি ।আজকে আমি আপনাদের সাথে ইলিশ মাছ দিয়ে কচু ঘন্টো রেসিপি শেয়ার করব আশা করি আপনাদের সকলের ভালো লাগবে ।ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ খুব কম খুঁজে পাওয়া যায় ।ইলিশ মাছ আমরা বিভিন্নভাবে খেয়ে থাকি কেউ ইলিশ মাছের ভুনা খেয়ে থাকে ,কেউ সবজি দিয়ে খেয়ে থাকে, কেউ আবার কচু দিয়ে ইলিশ মাছ খেয়ে থাকে, আমি আজকে ভেবেছি আপনাদের মাঝে একটু অন্যরকম ভাবে রেসিপিটা তৈরি করব । ইলিশ মাছ দিয়ে কচু ঘণ্টো রেসিপিটা রুটি দিয়ে খেতে বেশি ভালো লাগে। যখন আমি নানির বাড়িতে বেড়াতে যেতাম তখন আমি নানিকে মাঝেমধ্যে এই রেসিপিটা তৈরি করে দিতে বলতাম। বিশেষ করে রেসিপিটা বর্ষাকালে বেশি তৈরি করা হয়। বর্ষাকালে যখন ইলিশ মাছ বাজারে বিক্রি করে তেমনি কচু ও বাজারে নতুন উঠে। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে ইলিশ মাছ দিয়ে রেসিপিটা তৈরি করা যায়

•রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ গুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাঁচা মরিচপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
রসুন কুচি পরিমাণমতো
লবনস্বাদঅনুযায়ী
হলুদের গুঁড়াপরিমাণমতো
সোয়াবিন তেলপরিমাণমতো
লবঙ্গপরিমাণমতো
দার চিনিপরিমাণমতো
জিরাপরিমাণমতো
১০ইলিশ মাছএক পিস
ধাপঃ১
IMG_20220823_082722.jpgIMG_20220823_083129.jpg

কচুগুলো আগে থেকেই আমাদের বাড়িতে আনা ছিল। এবার কচুগুলো আমি বটির সাহায্যে সুন্দরভাবে খোশাগুলো ছাড়িয়ে নিব ।খোসা গুলো ছাড়ানো হয়ে গেলে অনেকগুলো পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিব ।এমনভাবে কচুগুলো ধুতে হবে যাতে কচুর গায়ে কোন নোংরা না থাকে ।কচুগুলা ধোয়া হয়ে গিয়েছে এবার আমি চুলায় রাখা কড়াইয়ে পরিমাণ মতো পানি দিয়ে কচুগুলো দিয়ে দিব।image.png

ধাপঃ২
IMG_20220823_082759.jpgIMG_20220823_085443~2.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন একটা পাত্রে ইলিশ মাছ রাখা আছে ।ইলিশ মাছটা ফ্রিজে রাখা ছিল ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ আমি ঠান্ডা করতে দিয়েছি। এবার ইলিশ মাছের গা থেকে আশ ছারিয়ে নিয়ে পরিষ্কার করে ধুয়ে বটির সাহায্যে কেটে নিব ।যখন ইলিশ মাছ কোটা হয়ে যাবে আপনারা দেখতে পাচ্ছেন আরেকটা পাত্রে ইলিশের মাথা ও কান আমি রেখে দিয়েছি। ইলিশের মাথা ও কান দিয়ে আমি কচু ঘন্টো করব।
image.png

ধাপঃ৩
IMG_20220823_084915.jpgIMG_20220823_085732.jpg

এবার আমি একটা পাত্রে পরিমাণ মতো কাঁচামরিচ ,পরিমাণমতো পেঁয়াজ কুচি, পরিমাণমতো রসুন কুচি, পরিমাণমতো লবণ, পরিমানমতো হলুদের গুঁড়া ,দুইটা লবঙ্গ ও দুইটা এলাচ কিছু পরিমাণ দারচিনি ও পরিমাণমতো জিরা নিয়ে নিয়েছি। এবার আমি হলুদের গুঁড়া, লবণ, পেঁয়াজকুচি, রসুন কুচি, কাঁচা মরিচ কুচি ,ইলিশ মাছের মাথা করাইয়ে রাখা কচুর ভেতর দিয়ে দিব দিয়ে কিছুক্ষণ ধরে সিদ্ধ করে নিব।
image.png

ধাপঃ৪
IMG_20220823_090323~2.jpgIMG_20220823_090857~2.jpg

আপনারা দেখতে পাচ্ছেন কচুগুলোতে অনেক সুন্দর একটা কালার এসেছে এবং অনেকক্ষণ ধরে সিদ্ধ করার পরকচুগুলো অনেক সুন্দর ভাবে সিদ্ধ হয়েছে। এবার আমি পাটার সাহায্যে জিরা সুন্দর করে পেটে নিয়ে সিদ্ধ করা কচুর ভেতর দিয়ে দিব ।লবঙ্গ এলাচ ও দারচিনি না বেটে কচুর ভেতরে দিয়ে দিব। যখন কচু অনেক সিদ্ধ হয়ে যাবে তখন কাঠের চামুচের সাহায্যে অনেকবার নেড়ে নিব। । কাঠের চামুচের সাহায্যে কচুগুলো অনেকবার নেড়ে নেওয়ার পর কচুগুলো দেখতে এরকম হয়েছে।
image.png

ধাপঃ৫
IMG_20220823_091531.jpgIMG_20220823_091905.jpg

এবার আমি অল্প পরিমান পেঁয়াজ কুচি ও রসুন কুচি চুলায় রাখা কড়াইয়ে পরিমানমতো সয়াবিন তেল দিয়ে পেঁয়াজকুচি ও রসুন কুচি গুলো সয়াবিন তেলের উপর দিয়ে একটু ভেজে নিব। যখন দেখব পেঁয়াজ ও রসুন কুচি লালচে লালচে হয়ে গিয়েছে তখন আমি কচু ঘন্টো গুলো দিয়ে দিব। দিয়ে অনেকক্ষণ ধরে চামচের সাহায্যে নেড়ে নিব যাতে তেলগুলো ঘন্টোর ভেতর ভালোভাবে মিশ্রিত হয়।
image.png

ধাপঃ৬

IMG_20220823_104312~2.jpg

অবশেষে তৈরি হয়ে গেল আজকের সেই রেসিপি ইলিশ মাছ দিয়ে কচু ঘন্টো রেসিপি । আসলেই রেসিপিটা খেতে অনেক সুস্বাদু হয়েছে আপনারা চাইলে বাড়িতে তৈরি করে খেতে পারেন।

  • ধন্যবাদ সবাইকে এতখন আমার সাথে থাকার জন্য ।আশা করি ইলিশ মাছ দিয়ে কচু ঘন্টো রেসিপি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।
ফটোগ্রাফি@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 years ago 

আপনি দ্রুত টিকিট করে আমাকে মেনশন দিবেন ধন্যবাদ.

 2 years ago 

আপনি আজকে আমাদের মাঝে ইলিশ মাছ দিয়ে কচু ঘোটার রেসিপি অনেক সুন্দর ভাবে তৈরি করে শেয়ার করেছেন। ইলিশ মাছ যে কোন সবজি দিয়ে রান্না করলে আসলে খেতে অনেক সুস্বাদু লাগে। আপনার তৈরি রেসিপি দেখে তো আমার জিভে জল চলে এসেছে। এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলেই ইলিশ মাছ যেকোন সবজি দিয়ে রান্না করলে খেতে অনেক মজাদার হয়।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু ঘন্টের অনেক মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ইলিশ মাছ দিয়ে যেকোনো ধরনের ঘন্ট অনেক বেশি সুস্বাদু এবং নভনীয় হয়ে থাকে। মজাদার এই রেসিপিটি আমাদের সকলের মাঝে খুবই চমৎকার ভাবে আপনি প্রস্তুত করে শেয়ার করেছেন ,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

খুবই সুস্বাদু লোভনীয় এবং মজাদার একটি রেসিপি প্রস্তুত করেছেন ইলিশ মাছ দিয়ে এ ধরনের রেসিপি আমারও খুব ফেভারি ট আপনার প্রস্তুত করা দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে।।।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু ঘণ্ড করেছেন। ইলিশ মাছ দিয়ে কচু রান্না করলেই অনেক বেশি মজার হয়। আপনি আজকে খুবই মজা করে এটা রান্না করেছেন। বোঝাই যাচ্ছে অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

শুভকামনা রইল।

 2 years ago 

কচুর ঝোল এবং কচুর ভর্তা খাওয়া হয়েছে আপনার মত করে কচুর ঘন্ট কখনো খাওয়া হয়নি। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে ।বাসায় একদিন তৈরি করে দেখব। ধন্যবাদ আপনাকে। কচুর ঘন্টো রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কচুর ঝোল বা কচুর ভর্তা খেতে তো অনেক ভালো লাগে ।একদিন বাড়িতে কচুর ঘন্টো তৈরি করে খেয়ে দেখবেন আসলেই খেতে অনেক মজাদার।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু ঘন্টো রেসিপি টা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। অনেক লোভনীয় একটি রেসিপি। আমার কাছে এই রেসিপি টা অসাধারন লাগে।ইলিশ মাছ দিয়ে কচু ঘন্টো রেসিপি প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সহজভাবে দেখিয়েছেন যে কেউ চাইলে সহজেই তৈরি করতে পারবে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছের রেসিপি দেখলেই খেতে ইচ্ছে করে। সত্যি বলতে ইলিশ মাছ মাছের মধ্যে সব চেয়ে বেশি ভালো লাগে। বাংলাদেশের জাতীয় মাছ বলে কথা স্বাদের দিক থেকে সেরা তো হবেই। আপনার রেসিপি টি বেশ লোভনীয় ছিলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর ঝোল খেয়েছি কচুর ভর্তা খেয়েছি কিন্তু কচুর ঘন্ট কখনো খাওয়া হয়নি, এই প্রথম কচুর ঘন্ট দেখলাম, খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপু সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সময় পেলে একদিন বাড়িতে তৈরি করে খেয়ে দেইখেন আপু।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু ঘন্টো রেসিপি দেখি তো আমার জিভে জল চলে এসেছে। সত্যি আপনার রেসিপিটি অসাধারণ ছিল। কালারটি দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি কতটা মজাদার এবং সুস্বাদু হয়েছিল।ধাপগুলো বেশ সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করছেন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72