||কাদামাটি দিয়ে পেঁপে বানানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ9 months ago

IMG_20231201_134459.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শনিবার, ডিসেম্বর ৯/২০২৩


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের মাঝে কাদা মাটি দিয়ে পেঁপে বানানো শেয়ার করব। মাঝেমধ্যে আমি কাদামাটি দিয়ে বিভিন্ন ধরনের সুন্দর সুন্দর জিনিস বানিয়ে থাকি। ছোট বেলা থেকেই আমার কাদামাটির জিনিস বানাতে অনেক ভালো লাগে ।এখন বড় হয়ে কাদামাটি তেমন একটা ব্যবহার করি না ।সেজন্য কাদামাটির জিনিস এখন আর তেমন বানায় না। কিন্তু আমার বাংলা ব্লগে কাজ করার পর থেকে মাঝেমধ্যে কাদামাটির জিনিস বানিয়ে আপনাদেরকে উপহার দিয়ে থাকি। জানিনা আপনাদের কাছে আমার কাদামাটি জিনিস কেমন লাগে ।আপনাদের যদি আমার কাদামাটি দিয়ে পেঁপে বানানো ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই কাদামাটি দিয়ে পেঁপে বানাতে পারবেন। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কাদামাটি দিয়ে কিভাবে পেঁপে বানিয়েছি ।

••••ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদা মাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
কাঠিএকটি
ধাপ-১

IMG_20231201_131049.jpg


প্রথমে আমি কাদাটা পানি দিয়ে অনেক সুন্দরভাবে ছেনে নিয়েছি ।ছবিতে যেমন দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে।

ধাপ-২

IMG_20231201_131214.jpg


এবার আমি হাতের নখের সাহায্যে কাঁদাটা একটু লম্বা আকৃতি করে নিব ।যাতে দেখতে কিছুটা পেঁপের মতো লাগে।

ধাপ-৩

IMG_20231201_131248.jpg


এবার আমি অল্প একটু কাদা নিয়ে হাতের তালুর সাহায্যে একটু গোল আকৃতি করে নিব ।ছবিতে যেমন দেখতে পাচ্ছেন।

ধাপ-৪

IMG_20231201_131315.jpg


এবার আমি কাদা দিয়ে বানিয়ে রাখা গোল কাদাটুকু পেঁপের ঠিক পিছনে দিকে লাগিয়ে দিব ।

ধাপ-৫

IMG_20231201_131605.jpg


এইতো এবার দেখতে পেঁপের ঠিক পেছনের মতো লাগছে।

ধাপ-৬

IMG_20231201_131653.jpg


আমি কাঠির সাহায্যে চাপ দিয়ে একটু গভীর করে নিব যাতে দেখতে পেঁপের মতো লাগে।

ধাপ-৭

IMG_20231201_131828.jpg


কাঠির সাহায্যে চাপ দিয়ে গভীর করা হয়ে গিয়েছে আসলেই দেখতে কিছুটা পেঁপের মতো লাগছে।

ধাপ-৮

IMG_20231201_132334.jpg


এবার আমি অল্প একটু কাঁদা নিয়ে পেঁপের ঠিক উপরের দিকে লাগিয়ে নিব যাতে দেখতে পেঁপের ডানটির মতো লাগে।

ধাপ-৯

IMG_20231201_134459.jpg


এইতো পেঁপের ডানটি লাগানো হয়ে গিয়েছে ।আসলেই পেঁপেটা দেখতে অনেক চমৎকার লাগছে ।জানিনা আপনাদের কাছে কেমন লাগছে। কাদামাটি দিয়ে পেঁপেটা বানানো যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 9 months ago 

কাদামাটি ব্যবহার করে খুবই চমৎকার একটা পেপে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। হাতের কাছে আপনার এত দক্ষতা রয়েছে এটা দেখে আমার কাছে খুবই ভালো লাগলো। হারিয়ে যাওয়া মৃৎ শিল্প আপনি আমাদের মাঝে পুনরায় তুলে ধরেছেন ।

 9 months ago 

কাদামাটি দিয়ে পেঁপে বানানো দেখে ছোটবেলার কথা মনে পরল। ছোটবেলায় কাদামাটি দিয়ে কত খেলনা বানিয়েছি। সেগুলো রোদে শুকিয়ে খেলেছি কত।অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি পোষ্টের মাধ্যমে ছোটবেলায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ছোট্টবেলা দেখেছি আমাদের সমবয়সীরা বিশেষ করে মেয়েরা কাদা মাটি দিয়ে খুবই সুন্দর খেলনা তৈরি করত। সেগুলো আবার আগুনে পুড়িয়ে বা রোদে কিছুদিন রেখে দিলে শক্ত হয়ে যেত । সেই স্মৃতি সেই দিনগুলো বর্তমান যুগের ছেলে মেয়েরা মিস করে। যেটা আপনি কিছুটা হলেও নিজের দক্ষতার সাথে করে দেখালেন খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপু আপনি কাদামাটি দিয়ে খুব সুন্দর ভাবে পেঁপে বানিয়েছেন। আপনার এই পেঁপে আমার কাছে অনেক ভালো লেগেছে। পেঁপে বানানোর ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। মাটির তৈরি জিনিস দেখতে অনেক ভালো লাগে। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 months ago 

কাদামাটি দিয়ে অনেক সুন্দর একটি পেঁপে তৈরি করেছিলেন আপনি। আসলে এ ধরনের কাদা মাটির তৈরি পেঁপে বা বিভিন্ন ফল গ্রামীন মেলাতে বেশ দেখা যায়। কাদামাটি দিয়ে পেঁপে তৈরি প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক সুন্দর একটি ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

কাদামাটি দিয়ে আপনি সব সময় খুবই সুন্দর কিছু জিনিস তৈরি করে আসছেন। আজকেও কাদামাটি দিয়ে খুবই সুন্দর একটি পেঁপে তৈরি করে ফেলেছেন। এরকম সুন্দর একটি পেঁপে তৈরি করতে আপনি অনেক কষ্ট করেছেন যা আপনার এই পেঁপে তৈরির ধাপগুলো দেখে বোঝা যাচ্ছে৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর পেঁপে তৈরি করে শেয়ার করার জন্য৷

 9 months ago 

এর আগেও আপনার তৈরি মাটির অনেক জিনিস দেখেছি এই কমিউনিটিতে এই পোস্টগুলো দেখতে আমার অনেক বেশি ভালো লাগে। আজকে আপনি নতুন আরেকটি মাটির তৈরি পেঁপে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। ছোটবেলায় মাটি দিয়ে অনেক কিছু তৈরি করতাম এখন যদিও সময়ের অভাবে খুব একটা করা হয়ে ওঠে না তবে আপনার এই পোস্ট দেখলেই ছোটবেলার কথা মনে পড়ে যায়। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

কাদা মাটি দিয়ে ছোটবেলায় অনেক কিছু তৈরি করেছি। আপনি অনেক সুন্দর করে কাদামাটি দিয়ে পেঁপে তৈরি করেছেন। এটা খুব সুন্দর হয়েছে দেখতে। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 9 months ago 

কাঁদামাটি দিয়ে আপনি খুব চমৎকার ভাবে পেঁপে তৈরি করেছেন। আপনার কাঁদামাটি দিয়ে পেঁপে তৈরি করা দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোটবেলায় কাঁদা দিয়ে কত কিছুই না তৈরি করতাম। ছোটবেলার দিনগুলো অনেক সুন্দর ছিল। খুব ভালো লাগলো আপু আপনার পোস্টটি দেখে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59820.07
ETH 2408.18
USDT 1.00
SBD 2.43