||কাদামাটি দিয়ে তাল বানানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ6 months ago

IMG_20240203_104441.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ, বৃহস্পতিবার ফেব্রুয়ারি ০৮/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদামাটি দিয়ে তাল বানানো শেয়ার করব ।মাঝেমধ্যেই আমি কাদামাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস বানিয়ে আপনাদের মাঝে শেয়ার করে থাকি। আজকে আমি আপনাদের মাঝে পরিচিত একটি ফল বানিয়ে আপনাদের সাথে শেয়ার করতে চাই। তাল বর্ষাকালীন একটি ফল বিশেষ করে বর্ষাকালে পচুর পরিমাণ তাল দেখা যায়। এই তাল দিয়ে বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা যায়। অনেকে তালের রুটি বানিয়ে খাই, অনেকে আবার তাল দিয়ে খির রান্না করে খাই। আমার সব থেকে তালের বড়া খেতে বেশি ভালো লাগে। তাই আজকে যখন কাদা ছেনছিলাম তখন কাদা হাতে নিয়ে ভাবলাম আজকে আমি তাল বানাবো ।তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কাদামাটি দিয়ে কিভাবে আমি তাল বানিয়েছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240203_102959.jpg

প্রথমে আমি পানি দিয়ে কাদাটা অনেক সুন্দর ভাবে ছেনে নিয়েছি। ছানার সময় কাদার পরিমাণ একটু কম দিব তাহলে তালটা বানানো অনেক সুবিধা হবে।

ধাপ-২

IMG_20240203_103125.jpg

এবার আমি কাদাটা হাতের তালুর সাহায্যে একটু গোল আকৃতি করে নিব।

ধাপ-৩

IMG_20240203_103240.jpg

এবার আমি আলাদাভাবে একটু কাদা ছেনে নিয়ে কাদাটা একটু লম্বা আকৃতি করে নিয়েছি।

ধাপ-৪

IMG_20240203_103331.jpg

এবার আমি কাদাটা ঢাকনা আকৃতি করে নিব ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৫

IMG_20240203_103411.jpg

এবার আমি ঢাকনা আকৃতি কাদাটুকু গোল করে রাখা কাদার উপর বসিয়ে দিব।

ধাপ-৬

IMG_20240203_103513.jpg

এবার আমি ঢাকনা আকৃতির কাদাটা গোল কাদার উপর অনেক সুন্দর ভাবে লাগিয়ে দিব।

ধাপ-৭

IMG_20240203_103640.jpg

এবার আমি পানি দিয়ে অনেক সুন্দরভাবে লাগিয়ে দিব, যাতে ওপরে ডাকাটা উঠে না যায়

ধাপ-৮

IMG_20240203_103827.jpg

এবার আমি চিকন কাঠি দিয়ে তালের ঠিক উপরের দিকে দাগ টেনে নিব। যাতে দেখতে তালের উপরের ঢাকনার মতো লাগে।

ধাপ-৯

IMG_20240203_104441.jpg

এবার আমি পানি দিয়ে অনেক সুন্দর ভাবে তালটা নেপে দিব যাতে দেখতে অনেক সুন্দর দেখায়।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে তাল বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 6 months ago 

যুগ যুগ ধরে টিকে থাকবে এই মৃৎশিল্প। এমনিতে মৃৎশিল্প দেখতে আমার খুবই ভালো লাগে। তারপর খুব সুন্দর ভাবে আপনি কাদামাটি দিয়ে দারুন একটি তালা বানিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখি অনেক ভালো লেগেছে। খুবই সুন্দর ছিল আপনার এই অসাধারণ একটি কারু কাজ। আশা করি এভাবে আরো অনেক কিছু আমাদের মাঝে তৈরি করে দেখাবেন।

 6 months ago 

আসলে আপনি কাদামাটি দিয়ে বিভিন্ন সময় বিভিন্ন কিছু তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেন। আজকে আপনি সুন্দর একটি ফল আমাদের সাথে শেয়ার করলেন। বর্ষাকালে এই তাল ফল খুবই বেশি পরিমাণে দেখতে পাওয়া যায়। আর আপনি কাদামাটি দিয়ে খুবই সুন্দর ও দক্ষতার সাথে এই ফলটি তৈরি করে শেয়ার করলেন। দেখে খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে আপনি পুরনো শিল্পকে ধরে রাখার চেষ্টা করছেন। প্রতিনিয়ত আপনার কাদা মাটির এই সৌন্দর্যময় দৃশ্যগুলো তৈরি করেন। আজকে একটি তাল ফলের কাদামাটি দিয়ে তৈরি করেছেন। এই তাল ফল দেখতে পেয়ে খুবই ভালো লাগলো।

 6 months ago 

আপনার এই কাদামাটি দিয়ে বিভিন্ন জিনিস বানানো দেখলে ছোটবেলায় ফিরে যেতে মন চায়। ছোটবেলায় এরকম কাদা মাটি দিয়ে বিভিন্ন জিনিস বানিয়ে খেলতাম। এখনকার বাচ্চারা তো কাদামাটি কখনো ধরেও দেখেনি। বানানো তো দূরের কথা। যাই হোক আপু তাল বানানোটি কিন্তু বেশ ভালো লাগছে দেখতে।

 6 months ago 

অনেক আগে থেকেই দেখে আসছি আপনি কমিউনিটিতে অনেক সুন্দর সুন্দর মৃৎশিল্পের শিল্পকলা আমাদের মাঝে তুলে ধরছেন। মাটি দিয়ে কোন কিছু তৈরি করা দেখলে ছোটবেলার কথা মনে পড়ে যায় ছোটবেলায় মাটি দিয়ে অনেক কিছু তৈরি করতাম যদিও এখন খুব একটা বেশি তৈরি করা হয় না। মাটি দিয়ে দারুন ভাবে আপনি তাল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

কাদামাটি দিয়ে খুবই সুন্দর করে একটি তাল তৈরি করেছেন আপনি। মাটি দিয়ে কোন জিনিস তৈরি করা অর্থাৎ মৃৎশিল্প আমার কাছে বরাবরই অনেক বেশি পছন্দ। আপনি খুবই সুন্দরভাবে এবং নিখুঁত পদ্ধতিতে মাটি দিয়ে এই তালটি তৈরি করেছেন। আপনার তৈরি করার পদ্ধতি এবং সবকিছু দেখে আমি খুবই মুগ্ধ হয়েছি।

 6 months ago 

আপনি কাদামাটি দিয়ে বরাবরই চমৎকার জিনিস তৈরি করে থাকেন। আজকে আপনি কাদামাটি দিয়ে অনেক সুন্দর একটি তাল তৈরি করেছেন। দেখতে বেশ সুন্দর লাগছে। আসলে ছোট বেলায় এভাবে কাদামাটি দিয়ে আমিও অনেক কিছু তৈরি করে খেলছি। আজকে আপনার কাদা মাটির কাজ দেখে ছোট বেলার কথা মনে পড়ে গেল। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61228.86
ETH 2663.22
USDT 1.00
SBD 2.54