নদীর পাড়ে বসে প্রকৃতি দেখা

in আমার বাংলা ব্লগ10 months ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

আজ -৩০ শে,কার্তিক| | ১৪৩০ বঙ্গাব্দ ||বুধবার||হেমন্তকাল||



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি

নিজ হাতে ক্যামেরা নিয়ে কিছু প্রিয় মুহূর্ত বন্দী করার মজাই অন্যরকম।প্রকৃতির রুপ কার না ভালো লাগে।প্রকৃতির রুপ দেখে মানুষের মনে এক অনাবিল সুখ বয়ে যায়।


GridArt_20231115_164500691.jpg



ফটোগ্রাফি।
device:redmi note 10
What's 3 Word Location:
https://w3w.co/uncorks.nevermore.retake


আজ আপনাদের মাঝে পদ্মা নদীর কিছু ফটোগ্রাফি শেয়ার করবো। আশা করি এই ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে ভালো লাগবে। ঘোরাঘুরি করতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। আমিও ঘোরাঘুরি করতে পছন্দ করি। ছোটবেলা থেকেই বন্ধুদের সাথে বিভিন্ন জায়গায় ঘুরতে যেতে খুবই পছন্দ করতাম। আমার কিছু বন্ধু ছিল তারাও ঘুরতে খুবই পছন্দ করে। বন্ধুদের চাওয়া-পাওয়ার সাথে মিল থাকলে তাহলে তো কোন কথাই নেই। যেখানে দুচোখ যায় সেখানেই যেতে মন চায় মন শুধু চায় ছুটাছুটি করতে বিভিন্ন জায়গায়। অচেনা দৃশ্য গুলো উপভোগ করতে।


IMG_20231115_111733.jpg

IMG_20231115_112003.jpg


নদীর পানি কম হয়ে যাওয়ায় মাছ ধরার হিড়িক পরে যায়। এই সময় বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায়। এই জাল দিয়ে মাছ ধরা একদম সহজ। এক এক দিকে জালের নাম ভিন্ন। আমাদের দিকে এই জালের নাম খড়া হিসাবে পরিচিত। আমরা নদীর পাড়ে বসে প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করছিলাম। আর জেলেরা মাছ ধরায় ব্যস্ত ছিল। নদীতে মাছ ধরায় আমার অনেক ভালো লাগে। সময়ের পরিবর্তনে এখন আর মাছ ধরা হয়ে ওঠে না।


IMG_20231115_111635.jpg

IMG_20231115_111828.jpg


নদীর পানি কমে যাওয়াতে নদীর পাড়ে বিভিন্ন ধরনের উদ্ভিদ জন্মায়। আমাদের দিকে এই ফুলটাকে মাইক ফুল হিসেবে সবাই চিনে থাকি। অন্য জায়গায় অন্য নাম থাকতে পারে তবে আমার জানা নেই। এই ফুলে সৌন্দর্য খুবই সুন্দর। ফটোগ্রাফি করতে আমি বরাবরি অনেক ভালোবাসি। আর যদি হয় ফুল তাহলে তো কোন কথাই নেই।


IMG_20231115_111905.jpg

IMG_20231115_111804.jpg


নদীর পানি এখন অনেকটা কমে গেছে ইচ্ছা হলে নদীর মাঝ দিয়ে পারাপার হওয়া যায়। প্রথমেই বলেছি নদীর পানি কমে যাওয়াতে জেলেদের মাছ ধরার সংখ্যাও বেড়ে গেছে। নদীর মাঝখান দিয়ে জাল দিয়ে বাঁধ করেছে এবং পানি যখন আরো কমে যাবে তখন জেলেরা মাছ ধরবে। নদীর পানি কমে যাওয়াতে জেলেরা যে মাছ ধরে তাদের উপার্জন খুবই ভালো হয়ে থাকে।


IMG_20231115_111703.jpg


এই ফুলটাকে আপনারা সবাই চিনে থাকবেন। নদীর জলে ভেসে এসে পারে আটকে যায় এবং এখানেই ফুল ফুটে। কচুরিপানা ফুল টাকে আমার বেশ ভালো লাগে সেজন্য ফটোগ্রাফি করে আপনাদের মাঝে শেয়ার করেছি। আশা করি এই ফটোগ্রাফি টা আপনাদের কাছে ভালো লাগবে।


IMG_20231115_112119.jpg


প্রকৃতির অপরূপ দৃশ্য বরাবরই আমার কাছে খুবই ভালো লাগে। প্রকৃতির মাঝে সময় কাটাতে আমরা অনেক স্বাচ্ছন্দ্যবোধ করি। নদীর পারে অনেক কলাবাগান আছে। সেই কলাবাগান দেখতে অনেককে ভালো লাগে। এর অপরূপ সৌন্দর্য আপনাকে মুগ্ধ করতে বাধ্য হবে।


Sort:  
 10 months ago 

ভাই প্রথমত বলবো শীতকাল মানেই হলো এক নতুন প্রকৃতি ৷ চারদিকে এক নতুন প্রকৃতি রুপ সৌন্দর্য চোখে ৷ আর আপনি তারই প্রতিচ্ছবি তুলে ধরছেন ৷ আপনার পদ্মার পারে কাটানো মূহুর্তটা সত্যি দারুন ছিল ৷

 10 months ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া নদীর পাড়ে সময় কাটানোর মুহূর্তটা অসাধারণ ছিল। আমার যখন খুব মন খারাপ হয় তখন আমি নদীর পাড়ে বসে প্রকৃতির রূপ উপভোগ করি। এক নিমিষেই মন ভালো হয়ে যায়।

 10 months ago 

নদীর পাড়ের প্রাকৃতিক সৌন্দর্য সবসময়ই দেখতে অনেক বেশি ভালো লাগে আমার। বন্ধু আজকের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। বিস্তারিতভাবে আমাদের সাথে এই পোস্টটি শেয়ার করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ বন্ধু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

তুমি ঠিকই বলেছ বন্ধু নদী পাড়ে সৌন্দর্য অনেক ভালো লাগে। প্রকৃতির মাঝে যেয়ে বসে সময় কাটাতে অন্যরকম একটা প্রশান্তি।

 10 months ago 

প্রকৃতির অপরূপ দৃশ্য সত্যিই মনমুগ্ধকর। আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হলাম। পদ্মা নদীর পাড়ের প্রাকৃতিক দৃশ্য গুলোর ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো। খুব সুন্দর ভাবে ক্যাপচার করেছেন। কচুরিপানার ফুলটা অনেক বেশি ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 10 months ago 

প্রকৃতির ফটোগ্রাফি করতে আমার কাছে বরাবরি অনেক ভালো লাগে। প্রকৃতির মাঝে সময় কাটানো মুহূর্তগুলো অসাধারণ ছিল। চেষ্টা করেছি ভালো ফটোগ্রাফি করে আপনাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 10 months ago 

নদীর পাড়ে প্রকৃতির সবসময় অনেক সুন্দর হয়। পড়ন্ত বিকেলে বসে সময় কাটাতে অনেক বেশি ভালো লাগে। আপনার ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে। ছবির মাধ্যমে বোঝা যাচ্ছে আপনি খুব ভালো সময় কাটিয়েছেন।

Posted using SteemPro Mobile

 10 months ago 

নদীর পাড়ের সৌন্দর্য বরাবরই আমাকে মুগ্ধ করে। নদীর পাড়ে বসে থাকার মুহূর্তগুলো দারুন ছিল। নদীর নির্মল হাওয়া গায়ে লাগলে প্রশান্তি অনুভব করা যায়। এটা ভালো ছিল গো মামা।

 10 months ago 

নদীর পাড়ে বসে প্রকৃতির সৌন্দর্য বেশ ভালো লাগে উপভোগ করেছেন ভাই। এমনিতে যেকোনো সময় নদীর পাড়ে বসে থাকতে সত্যি বেশ ভালো লাগে। নদীর পাড়ে বসে আপনি বেশ কিছু অপরূপ সৌন্দর্যের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে কচুরিপানার ফটোগ্রাফি। ধন্যবাদ ভাই এত সুন্দর সময় অতিবাহিত করে আমাদের মাঝে একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া যে কোন সময় নদী পাড়ে বসে থাকার মুহূর্তটা দারুন। বিশেষ করে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সময়টা দারুন যায়। প্রকৃতির ফটোগ্রাফি করা একটা অন্যরকম প্রশান্তি।

 10 months ago 

প্রকৃতি এমনিতেই সুন্দর। আজ আমাদের মাঝে পদ্মা নদীর অনেক সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া। কচুরিপানা ফুলটা দেখতেও অসাধারণ লাগছে। এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 10 months ago 

সৃষ্টিকর্তার কি অপরূপ সৃষ্টি যা দেখে চোখ ফেরানো মুশকিল হয়ে যায়। প্রকৃতি বিভিন্ন রূপে আমাদের মাঝে আবির্ভূত হয়। প্রকৃতির ফটোগ্রাফি করতে আমার খুবই ভালো লাগে।

 10 months ago 

নদীর পাড়ে বসে প্রাকৃতিক মুহূর্ত উপভোগ করেছেন এবং বেশ সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফিও করেছেন। ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লেগেছে খুবই সুন্দর দৃশ্য ছিল।

 10 months ago 

ফটোগ্রাফি করতে আমার সব সময় অনেক ভালো লাগে। বিশেষ করে প্রকৃতির ফটোগ্রাফি করতে বেশি ভালো লাগে। আমার উঠানো ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 10 months ago 

নদীর পাড়ে গেলেই বিভিন্ন রকমের সৌন্দর্য উপভোগ করা যায়। এক দিকে নদী অন্যদিকে কচুরিপানার ফুল। আর কলমি শাকের মতো ফুলগুলো দেখতে অনেক ভালো লাগে। সত্যি ভাইয়া সময়টা দারুন কাটিয়েছেন বুঝতে পারছি। আপনার অনুভূতি তুলে ধরার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

নদীর পাড়ে বসে থাকলে মন মানসিকতা ভালো হয়ে যায়। প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে দেখা ছাড়া উপায় নেই। চেষ্টা করেছি সুন্দর ফটোগ্রাফি করার।

 10 months ago 

প্রকৃতির মাঝে গিয়ে প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখাতে বরাবরই আমার প্রচুর ভাল্লাগে ৷ আপনি প্রকৃতির মাঝে দারুণ সময় কাটিয়েছেন দেখছি ৷ বিশেষ করে প্রকৃতির এমন সৌন্দর্য দারুণ ভাবে ক্যামেরা বন্দি করেছেন ৷ ভীষণ ভালো লাগলো প্রকৃতির এমন মুগ্ধকর ছবি ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 10 months ago 

নিজ হাতে প্রকৃতির ফটোগ্রাফি করার আনন্দটা অন্যরকম। নদীর পাড়ে বিভিন্ন ধরনের সৌন্দর্য পরিলক্ষিত হয়ে থাকে। যা সব সময় আমার ভালো লাগে।

 10 months ago 

আসলে নদীর পাড়ে প্রকৃতির সৌন্দর্যের টানে যে কেউ সেখানে ছুটে যাবে সেটা অস্বাভাবিক কিছু নয়। ফুলের সৌন্দর্য আবার জেলেদের মাছ ধরার দৃশ্য সবগুলো সৌন্দর্যই ভালো লেগেছে।

 10 months ago 

নদীর পানি কমে যাওয়া যেতে মাছ ধরার হিড়িক পড়ে গেছে। নদীতে এখন প্রচুর পরিমাণে মাছ ধরা পড়ে। তোর কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 53929.89
ETH 2263.00
USDT 1.00
SBD 2.35