প্রতিযোগিতা :-০৯ || আমার প্রিয় শীতের মজাদার দুধ পুলি পিঠা ||১০% বেনিফেসিয়ারি @Shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

আজ - ২৯কার্তিক | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার |হেমন্তকাল|



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি


শীত মানেই পিঠা খাওয়ার উৎসব। এই উৎসবের সকালে পিঠা খাওয়ার মজাটাই অন্যরকম। আর যদি হয় দুধ পুলি পিঠা, তাহলেতো কোন কথাই নাই। আজ আপনাদের মাঝে শেয়ার করবো মজাদার দুধ পুলি পিঠার তৈরি পদ্ধতি।



1636698777339-01.jpeg


দুধ পুলি
device:redmi note 10

উপকরণ

  • ১কে জি দুধ
  • ৩ কাপ নারকেল কোরানো
  • ২ কাপ পাটালি গুড়
  • ৩ কাপ ময়দা
  • ১/২ চা চামচ এলাচ গুঁড়ো
  • ১ চা চামচ লবন

কাজের ধাপ



1636698328381-01.jpeg

1636698392839-01.jpeg

1636698444457-01.jpeg



ধাপঃ-১ঃপ্রথমে দুধ পুলি পিঠার পুর বানিয়ে নিতে হবে, পুর তৈরীর জন্য একটা প্যান এ ৩ কাপ নারকেল কোরানো, দেড় কাপ গুড় ও ১/২ চামচ এলাচ গুঁড়ো মিডিয়াম আঁচে নাড়িয়ে নিতে হবে। যতক্ষন না একটা আঠালো ভাব তৈরী হয়। পুর আঠালো হয়ে গেলে সেটা নামিয়ে রেখে দিতে হবে।



1636698502013-01.jpeg




1636698550934-01.jpeg



1636698608166-01.jpeg



ধাপঃ-২ঃএবার পুলির জন্য একটা প্যান এ দুই কাপ ময়দা ও স্বাদমত লবন নিয়ে অল্প অল্প জল দিয়ে নেড়েনেড়ে একটা মন্ড তৈরী করতে হবে, মন্ডটা একটু শক্ত হয়ে এলে সেটা আঁচ থেকে নামিয়ে হাত দিয়ে মেখে একটা বল করে নিতে হবে।



1636698642024-01.jpeg



ধাপঃ-৩ঃএবার ওই বল থেকে ছোট টুকরো নিয়ে নিচের ছবির মতো হাত দিয়ে চেপে লুচির মতো বানিয়ে মাঝখানে পুর দিয়ে মুখ বন্ধ করে দিতে হবে, এইভাবে সবগুলি পুলিতে পুর ভরে নিতে হবে।



1636698676067-01.jpeg



ধাপঃ-৪ঃতারপর কড়াইতে দুধ ও দুই কাপ গুড় নিয়ে ফুটাতে হবে, দুধ গরম হয়ে ফুটতে শুরু করলে পুলিগুলি ছেড়ে দিতে হবে ও মিডিয়াম আঁচে ফুটাতে হবে।



1636698747062-01.jpeg



ধাপঃ-৫ঃফুটতে ফুটতে যখন পুলির গা পিছলা পিছলা মনে হবে, তখন বুঝতে হবে দুধ পুলি তৈরী হয়ে গেছে এবং নামিয়ে ঠান্ডা হতে দিতে হবে ও তারপর পরিবেশন করুন।



1636698777339-01.jpeg



ধাপঃ-৬ঃপরিবেশনার পরের ছবি।তৈরি হয়ে গেলো শীতের দুধ পুলি পিঠা।

দুধ পুলি পিঠা আমার খুব পছন্দের।কারন এই পিঠার মধ্যে পুর দিতে হয়।তারপর আবার দুধ দিয়ে ভিজানো হয়।যা অনেক নরম হয়। এই জন্যই আমার কাছে এই পিঠা ভালো লাগে।

ধন্যবাদ সবাইকে



logo.gif

Sort:  
 3 years ago 

বাহ্ কি সুন্দর রসালো পুলি পিঠা।দেখে তো খেতে ইচ্ছে করছে। শীতের মৌসুমে পিঠার স্বাদ এখনো নিতে পারি নাই। খুব সুন্দর করে তৈরি করেছেন পুলি পিঠা।মজা করে স্বাদের পিঠা খাওয়া দাওয়া করেন। শুভকামনা রইল আপনার জন্য ধন্যবাদ। 😍😍

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

খুব সুন্দর করে আপনি দুধ-পুলি পিঠার রেসিপি তৈরি করেছেন। শীতের দিনে কতযে পিঠার বাহার দেখা যায়। খুব ভালো লাগে দুধপুলি পিঠা। অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 3 years ago 

শীত মানেই একটা উত্তেজনা কাজ করে। পিঠা খাওয়ার ধুম পড়ে যায় আর পুলি পিঠা আমার খেতে খুবই ভালো লাগে। আমাদের বাড়িতে তৈরি করা হয়। তখন আমি বসে থাকতাম কখন পিঠা তৈরি হবে। সত্যিই অনেক মনমুগ্ধকর মুহূর্ত। আপনি খুব সুন্দর ভাবে পরিবেশন করেছেন। দারুন ছিল ভাইয়া

 3 years ago 

মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনার শীতের দুধ পুলি পিঠা টি দারুণ চমৎকার হয়েছে। দেখে মনে হচ্ছে এক পিছ নিয়ে খেয়ে দেখি। প্রতিটি ধাপ খুব সুন্দর করে তুলে ধরেছেন যা দেখে খুব সহজেই যে কেউ বানিয়ে ফেলতে পারবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ আপু

 3 years ago 

ভাইয়া আপনার এই পিঠাটি আমি বেশ কয়েকবার খেয়েছি। আমার কাছে খুবই ভালো লেগেছে খেতে। কিন্তু আমি নিজে কখনো বানাইনি। এটি বানানো অনেক ঝামেলা এবং কষ্টকর মনে হয়। কিন্তু আপনি খুব সহজভাবে এই পিঠাটি বানিয়েছেন যা দেখে ভালো লাগলো। আপনার বানানো প্রতিটি ধাপ দেখে বোঝা যাচ্ছে এটা টি অনেক মজা হয়েছিল। দেখেই খেতে ইচ্ছা করছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

বানানো তো একটু ঝামেলা আছেই।

মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু

 3 years ago 

দুধ পুলি পিঠা খেতে আমার ভীষণ ভীষণ ভালো লাগে। আর আপনার এই পিঠা বানানো দেখে আমার ভীষণ লোভ লাগছে। মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল খেতে।অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা পিঠা রোসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

জি আপু খেতে খুবই সুস্বাদু হয়েছিলো।মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

খুব মজাদার একটি রেসিপি আমাদের মাঝে
শেয়ার করেছেন। যা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এবং খুব খেতে ইচ্ছা করছে।
আপনার ধাপে ধাপে উপস্থাপনাটা অনেক সুন্দর হয়েছে যা আমাদের বসতে অনেক সুবিধা হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

দুধ পুলি খুবই নাম ডাক হাকানো পিঠা গ্রাম ভাংলার অত্যান্ত পরিচিত আর সেরাদের একটি।

অসম্ভব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন।আর ধাপ গুলো খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

আমাদের গ্রাম অঞ্চলে দুধ পুলি পিঠা অত্যন্ত জনপ্রিয়। ভাই আপনার পোস্টগুলো আমার অনেক ভালো লাগলো। দুধ পিঠা তৈরি করার বর্ণনা এবং ফটোগ্রাফি অসাধারণ সুন্দর হয়েছে। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

ওয়াও অসাধারণ সুন্দর দুধ পুলি পিঠা বানাইছেন ভাই ।সত্যিই লোভনীয় খাবার ভাই। অনেক সুন্দর করে ধাপে ধাপে সাজিয়েছেন ।দেখেই খেতে ইচ্ছা করছে। শুভকামনা অবিরাম প্রিয় ভাই

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49