অনু কবিতা: ঢাকা শহর।

in আমার বাংলা ব্লগ3 months ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

আজ -২৪ শে,বৈশাখ| | ১৪৩১ বঙ্গাব্দ ||মঙ্গলবার||গ্রীষ্মকাল ||



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি


কবিতা লিখতে আমি বরাবরই অনেক পছন্দ করি। চেষ্টা করি সুন্দর কিছু লিখে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। যেহেতু আমি চাকরি সুবাদে ঢাকা থাকি। সেজন্য ঢাকা শহর নিয়ে একটা কবিতা লিখেছি। প্রতিদিন নতুন নতুন বিষয় সম্মুখীন হতে হয়। সেই প্রেক্ষিতে এই কবিতাটি লেখা। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। কোন ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

জীবনের তাগিদে বাংলাদেশের প্রায় মানুষই ঢাকা মুখি হয়ে থাকে। কারণ বাংলাদেশের অন্যান্য জায়গার তুলনায় ঢাকায় শিল্প কারখানা এবং কাজের সুযোগ বেশি থাকায় সবাই এখানে এসে চাকরি করতে চায়। মানুষ বিভিন্নভাবে ঢাকায় এসে থাকে। কেউবা এক্সিডেন্টে জীবনের সর্বস্ব হারিয়ে ফেলে। কেউবা ভালো চাকরি করে জীবনকে রঙিন করে তোলে। মূলত কবিতাটি লেখা সবাই ঢাকা মুখে হওয়া যায় যে একটা তাড়াহুড়ো করে সেই বিষয় কেন্দ্র করে। সকাল হলেই রাস্তাঘাটে মানুষের দৌড়াদৌড়ি দেখা যায়। কেউ কাজের সন্ধানে কেউবা অন্যান্য বিষয়ে তাড়াহুড়ো করতে থাকে। এতে কত জীবন অকালে ঝরে যায় তার কোন হিসাব নেই।


Black Gold Simple RIP Rest in Peace In Memoriam Poster_20240507_081218_0000.png


ক্যানভা অ্যাপ দিয়ে বানানো।

অনু কবিতা

ঢাকা শহর

|

ঢাকা শহর তিলোত্তমা।
সত্যি তোমার নেই উপমা
তোমার প্রেমে পাগল সবাই
ছুটছে অবিরত।
কেউবা আসে বাসে চড়ে
অ্যাক্সিডেন্টে কেউ বা মরে
কেউবা কারে কেউবা ট্রেনে
তুমি আছো সবার ব্রেনে
পোকা যেমন আলোর টানে
মরন খেলায় মাতে।
সবার মানুষের মন জোগাতে
তোমার পেটে গ্যাস জমেছে
নানান রোগে তুমি এখন
ভোগো রীতিমতো।
তোমার কঠিন রোগ সারাতে
সব ডাক্তার ফেল মেরেছে
কিন্তু তোমায় ছাড়ছে না কেউ
নাছোড় বান্দা যত।

আমার পরিচয়

IMG-20240308-WA0014.jpg

আমি মো: রাজু আহমেদ, আমি একজন ছাত্র। আমি বর্তমানে সোনারগাঁও ইউনিভার্সিটিতে মেকানিক্যালে বিএসসি ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছি। আমি একজন ভ্রমণ প্রিয় মানুষ। প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে ভীষণ পছন্দ করি। আমি ফটোগ্রাফি করতে, রান্না করতে, বই পড়তে, কবিতা পড়তে, খেলাধুলা করতে খুবই পছন্দ করি।স্টিমিট প্ল্যাটফর্মের আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করি।


ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

Sort:  
 3 months ago 

আসলে ব্যস্তময় এই ঢাকা শহর, কেউ বা চাকরিতে কেউ বা কর্মসংস্থানের জন্য কেউবা পড়াশোনার জন্য আর এই ঢাকা শহরের ব্যস্তময় মুহূর্তগুলো নিয়ে খুবই সুন্দর একটি অনু কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো।

 3 months ago 

ব্যস্ত নগরী হিসেবে ঢাকা শহরের অনেক সুনাম রয়েছে। বর্তমান সময় প্রেক্ষিতে কবিতাটি লেখার চেষ্টা করেছি।

 3 months ago 

ঢাকা শহর একটি যান্ত্রিক শহর। মানুষের জীবন জীবিকার তাগিদে সেখানে ছুটে যেতে হয়। দেখা যায় সেই যান্ত্রিক শহরে অনেক মর্মান্তিক ঘটনা ঘটে। চলার পথে অনেক মানুষের জীবন নিয়ে নেয় । সুন্দর জীবন কে করে সমাপ্তি যেটা কেউই প্রত্যাশা করে না। সেজন্য আমি বলি ঢাকা শহর বসবাসের অযোগ্য। সেই অনুভূতি থেকে ঢাকা শহরকে নিয়ে দারুন কবিতা লিখেছেন।

 3 months ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া ঢাকা শহর আসলে বসবাসের অযোগ্য হয়ে উঠেছে। এজন্য আমি বাড়ি ফেরার সিদ্ধান্ত নিয়ে নিচ্ছি। শীঘ্রই দেখা হবে আপনাদের সাথে নিজ এলাকায়।

 3 months ago 

একদম ঠিক বলছেন আমাদের বাংলাদেশের সবচেয়ে শিল্প কারখানার প্রাণ কেন্দ্র হচ্ছে ঢাকা। বিশেষ করে ঢাকা এমন একটি যানজট পূর্ণ জায়গা তারপরও মানুষ ছুটে যায় কাজের তাগিদে। যদিও এখানে ঘোরাঘুরি করার মতো কিংবা অবসর সময় কাটানোর জায়গা নয় আমি যেটা মনে করি। কিন্তু কাজের জন্য বিশেষ কোনো জরুরী চিকিৎসার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি খুব সুন্দর একটি কবিতা লিখলেন ঢাকা শহর নিয়ে। কবিতাটি পড়ে অনেক ভালো লেগেছে।

 3 months ago 

শিল্প কারখানা ও কর্মসংস্থানের সুযোগ ঢাকাতে বেশি থাকায় মানুষ ঢাকা মুখি হয়ে থাকে। এজন্যই অকালে কত মানুষের প্রাণ যায় তার কোন হিসাব নেই।

 3 months ago 

আপনি চাকরির সুবাদে ঢাকাতে থাকেন, তবে আপনি আপনার কবিতার মাধ্যমে ঢাকার মূল চিত্রটা খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। আসলে ঢাকা অনেক ব্যস্ত একটা শহর আর মানুষ সবাই ঢাকার দিকে অগ্রসর হয় কারণ ওখানে ডিজিটাল লাইফস্টাইল পাওয়া যায় এবং কাজের অনেক সংস্থা তৈরি হয়েছে। যাই হোক কবিতাটি পড়ে খুব ভালো লাগলো ধন্যবাদ।

 3 months ago 

ঢাকা শহর তো ব্যস্তময় একটি জায়গা তাছাড়াও অনেক যানজট অনেক সমস্যার সম্মুখীন হয় সাধারণ জনগণ। কবিতাটি পড়ে সুন্দর মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 3 months ago 

ঢাকা শহরের আসল চিত্রটাই তুলে ধরেছেন কবিতার মধ্যে। কবিতার প্রত্যেকটা লাইন একদম সত্যি। ঢাকার বাইরে যারা থাকে তাদের সবারই ইচ্ছে থাকে ঢাকা শহরে আসার। তবে যারা থাকে তারা বুঝে এই শহরটা কেমন। সুযোগ-সুবিধার পাশাপাশি অনেক খারাপ দিকও রয়েছে। ভালো লাগলো কবিতাটা পড়ে।

 3 months ago 

চেষ্টা করেছি বাস্তব অভিজ্ঞতা থেকে ঢাকা শহর নিয়ে কিছু লেখার। আপনাদের কাছ থেকে উৎসাহ মূলক মতামত পেয়ে অনেক ভালো লাগছে।

 3 months ago 

জীবন মানেই হলো ভাঙ্গা গড়ার খেলা। কেউ জীবন গড়ে কেউ আবার নিঃস্ব হয়ে যায়। এভাবেই হয়তো চলছে জীবন। যাই হোক ভাইয়া আপনার লেখা কবিতা দারুন হয়েছে। কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে দারুন একটি কবিতা শেয়ার করার জন্য।

 3 months ago 

আপনি ঠিকই বলেছেন আপু জীবন মানেই ভাঙ্গা গড়ার খেলা। কেউ সুখের সন্ধানে এসে অকালে জীবন দিয়ে দেয়।। কেউ আবার এই শহরেই সুখে শান্তিতে জীবন কাটিয়ে দিচ্ছে।

 3 months ago 

ঢাকা শহর আজব একটা জায়গা। যেখানে কোটি মানুষের ভিড়। প্রত্যেকটা মানুষ নিজের ধান্দায় ঘুরে। এই জায়গাটা আমার কখনোই ভালো লাগেনি। সত্যি বলতে ঢাকায় গেলে মনে হতো আমার দমটা বন্ধ হয়ে আসছে। যাইহোক আপনি আজকে ঢাকা শহর নিয়ে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 months ago 

আপনি ঠিকই বলেছেন ভাই ঢাকা শহর আজব একটি জায়গা। আমার কাছেও তো ভালো লাগেনা কিন্তু কিছু করার নেই জীবনের তাগিদে হলেও থাকতে হবে।

 3 months ago 

তবে ঢাকা শহরে মানুষ বসবাস এবং কাজকর্ম বেশি। আজকে আপনি ঢাকা শহর নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আর কর্মজীবন মানেই একটি জীবনের সাথে যুদ্ধ করা। আর বেশিরভাগ মানুষ এ নিজের ভাগ্য পরিবর্তন করতে শহরমুখী হয়ে। তবে আপনি শহর নিয়ে খুব সুন্দর করে মনের অনুভূতি দিয়ে কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে বেশ ভালই লাগলো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

মানুষ নিজের ভাগ্য পরিবর্তন করতে ঢাকামুখী হয়ে থাকে। ধন্যবাদ আপু কবিতাটি পড়ে যথাযথ মতামত প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67284.54
ETH 3306.88
USDT 1.00
SBD 2.71