🦋🦋প্রজাপতির ফটোগ্রাফি🦋🦋||১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য||

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

আজ - ১৮ বৈশাখ| ১৪২৯ বঙ্গাব্দ |রবিবার| গ্রীষ্মকাল|



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি

নিজ হাতে ক্যামেরা নিয়ে কিছু প্রিয় মুহূর্ত বন্দী করার মজাই অন্যরকম।প্রকৃতির রুপ কার না ভালো লাগে।প্রকৃতির রুপ দেখে মানুষের মনে এক অনাবিল সুখ বয়ে যায়।


GridArt_20220501_103948508.jpg



প্রজাপতির ফটোগ্রাফি
device:canon 600d
What's 3 Word Location:
https://w3w.co/digits.minder.nosebleeds


প্রজাপতি প্রকৃতির এক সুন্দর সৃষ্টি। নান্দনিকতার পাশাপাশি প্রকৃতির ভারসাম্য রক্ষায় প্রজাপতির রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রজাপতির প্রধান কাজ উদ্ভিদের পরাগায়নে সাহায্য করা। এর মাধ্যমেই উদ্ভিদ বংশবিস্তার করতে সক্ষম হয়। প্রজাপতির মাধ্যমে সৌরশক্তি উৎপাদন সম্ভব।


1651378321037-01.jpeg

1651378282821-01.jpeg


প্রকৃতির মাঝে সময় কাটাতে আমার খুবই ভালো লাগে। আমি সময় পেলেই প্রকৃতির মাঝে হারিয়ে যেতে চাই। প্রকৃতির মাঝে সময় কাটানোর যে এক অনুভূতি তা আপনারা সময় না কাটলে বুঝতে পারবেন না। আর ফটোগ্রাফি করা আমার নেশা। আমি সময় পেলে ক্যামেরা হাতে প্রকৃতির মাঝে বেরিয়ে পড়ি ফটোগ্রাফি করার জন্য। তেমনি একদিন ক্যামেরা হাতে ছিলো দেখলাম একটা প্রজাপতি আমি অমনি ছবি তোলা শুরু করে দিলাম ।প্রজাপতিটি বিভিন্ন জায়গা ঘুরে বেড়াচ্ছিল আমিও তার পিছু ছাড়লাম না। মনে হচ্ছিল আমিও প্রজাপতি হয়ে গেছি। তবে একটা মজার বিষয় হলো আমার হাতের উপর যে একটা প্রজাপতি বসে ছিল আমি সেটার ফটোগ্রাফি করলাম।এই ছবিটা আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।


1651378224035-01.jpeg

1651378256160-01.jpeg


প্রজাপতিটি আমাকে বেশ জ্বালিয়েছে। এক সময় এক এক ডালে বসছিল আর আমি ক্যামেরা হাতে তাক করেছিলাম কখন প্রজাপতিটি স্থির হবে। আমি তার ছবি তুলবো।আসলে এরকম অভিনয় করতে আমার ভালোই লাগে। ফুল থেকে এসে আর একটা ডালের পাতায় বসল আমি অমনি ছবি তুলে রাখলাম। আমার ফুল বাগানে বিভিন্ন ধরনের ফুলের গাছ লাগানো আর বিভিন্ন ধরনের ফুল ফুটে রয়েছে। এখানে প্রজাপতির আনাগোনা অনেক। তবে প্রজাপতির ছবি তোলা খুবই কষ্টকর ।আসলে যারা ফটোগ্রাফি করে তারাই বুঝে একটা ফটোগ্রাফি করতে কত সময় লাগে। আমারও তেমনি অনেক সময় লেগেছিল ছবিগুলো তুলতে।


1651378181656-01.jpeg

1651378112676-01.jpeg


প্রকৃতির সবচেয়ে রঙিন পতঙ্গ প্রজাপতি। নানা রঙে রাঙানো প্রজাপতির ডানা তাদের মূল সৌন্দর্যের আধার। রঙিন এই ডানাগুলো মূলত একধরনের জিনিস দিয়ে তৈরি, যা অত্যন্ত পাতলা। এই কাইটিনের ডানার উপরে থাকে হাজার হাজার আঁশ, যেখানে আলোর কারুকার্যে আমরা শত রঙে রাঙানো প্রজাপতির দেখা পাই। বয়স বৃদ্ধির সাথে এই আঁশগুলো যখন ঝরে যায়, তখন শুধু থেকে যায় কাইটিনের তৈরি ডানা। লক্ষ্য করলে দেখা যাবে, এই ডানাগুলো একদম স্বচ্ছ এবং এক পাশ থেকে অন্য পাশে সহজেই দেখা যাচ্ছে।


1651240743277-01.jpeg


এই ফটোগ্রাফি টা আমার কাছে সবগুলো ফটোগ্রাফির মধ্যে অন্যতম ।ফটোগ্রাফির কথা আমার সারা জীবন মনে থাকবে ।এরকম ফটোগ্রাফি আমি কখনো করেছি কিনা আমার জানা নেই ।আমার কাছে খুবই ভালো লাগে এই ফটোগ্রাফিটা ।ফুল বাগানের পাশে পুকুর পাড়ে বসে ছিলাম। হঠাৎ একটা প্রজাপতি এসে আমার কাঁধে বসল ।তারপর আমি হাত দিয়ে ধরে হাতে রেখে ফোন দিয়ে একটা ছবি তুললাম ।মনে হচ্ছিল প্রজাপতিটি আমার কতদিনের চেনা ।আমার হাত থেকে উড়ে যেতে চাচ্ছিল না। আমি এভাবে অনেক সময় রেখে দিলাম ।তবে একটা মজার বিষয় হলো প্রজাপতিটি মনে হছিল আমার অনেকদিনের আপন ।আমি যতই ওরা দিতে চাই কিন্তু উড়ছিল না ।অবশেষে অনেক সময় এভাবে রাখার পর আমি ফুলের উপর রেখে দিই।


1651378153106-01.jpeg


প্রজাপতির কথা মনে হতেই অনেকেই গেয়ে ওঠেন-

প্রজাপতি, প্রজাপতি,
কোথায় পেলে ভাই
এমন রঙিন পাখা?
টুকটুকে লাল নীল
ঝিলিমিলি আঁকাবাঁকা,
কোথায় পেলে ভাই
এমন রঙিন পাখা।



ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 2 years ago 

প্রজাপতিটি মনে হছিল আমার অনেকদিনের আপন ।আমি যতই ওরা দিতে চাই কিন্তু উড়ছিল না

বাহ দারুন তো। আমার ইচ্ছে করে প্রজাপতি এমন ভাবে আমার কাছে থাকুক। কিন্তু বেশিক্ষণ রাখতে পারবো না। আর সেও থাকে না বেশিক্ষণ। যাই হোক আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে। এরকম ফটোগ্রাফি গুলো করা খুবই কঠিন। কারণ এরা এক জায়গায় স্থির ভাবে বেশিক্ষণ থাকে না। আমার কাছে বিশেষ করে প্রথম ফটোগ্রাফি টি খুবই ভালো লেগেছে। আপনাকে ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে প্রজাপতিটি আমার কাছ থেকে উরতে চাচছিল না। আমি অনেক সময় আমার কাছে রেখে দিয়েছিলাম। আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো আপু এভাবে সবসময় পাশে থাকবেন আশা করি।

 2 years ago 

প্রজাপতির ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যি অসাধারণ ফটোগ্রাফি করেছেন। বিশেষ করে আপনার হাতের উপর প্রজাপতির ফটোগ্রাফি আমার কাছে বেশী ভালো লেগেছে। শুভকামনা রইল।

 2 years ago 

আমার তোলা ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হলেন তিনি অনেক ভালো লাগলো ভাইয়া এভাবে সব সময় পাশে থাকবেন আশা করি।।

 2 years ago 

সত্যি বলতে আপনার প্রজাপতি ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখে কি বলব তা নিজেই বুঝতে পারতাছিনা। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর সুন্দর কিছু প্রজাপতির ফটোগ্রাফি উপস্থাপন করার জন্য। প্রত্যেকটা ফটোগ্রাফি ছিল জাস্ট ফাটাফাটি।

 2 years ago 

আসলে ফটোগ্রাফি করতে আমার কাছে খুবই ভালো লাগে আমি সময় পেলে ফটোগ্রাফি করতে বের হয়ে যাই। সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন সুস্থ থাকবেন।।

 2 years ago 

আপনার প্রজাপতির ফটোগ্রাফি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনি খুব চমৎকারভাবে প্রত্যেকটি ফটোগ্রাফি করেছেন। দেখেই আমার মন ভালো হয়ে গেছে। এত অসাধারন একটি ফটোগ্রাফিক আমাদের শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে অনেক খুশী হলাম ভাইয়া এভাবে মন সুন্দর মন্তব্য করে পাশে থাকবেন আশা করি শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

প্রজাপতি আমার ভীষণ ভালো লাগে। কেন জানিনা এই প্রাণীর প্রতি আমার কেন জানি একটা ভালো লাগে কাজ করে। যাইহোক আপনার প্রজাপতির ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাই। অসাধারণ ফটোগ্রাফি করেছেন আপনি। যা থেকে চোখ সরানো যাচ্ছিল না। সেই সাথে খুব সুন্দর করে সবকিছু বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে এত সুন্দর প্রজাপতির ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আমি ভালো কিছু একটা দেখলে ফটোগ্রাফি করার চেষ্টা করি আর ফটোগ্রাফি করতে আমার কাছে খুবই ভালো লাগে আপনার মন্তব্য পেয়ে অনেক খুশি হলাম ভাইয়া ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

আপনার প্রজাপতির ফটোগ্রাফি দেখে অনেক ভালো লাগলো। আপনার ফটোগ্রাফি দেখে সত্যিই মুগ্ধ হলাম। আপনি অনেক সময় নিয়ে ফটোগুলো করেছেন বোঝা। এই ফটোকপি করতে আপনাকে অনেক বেগ পেতে হয়েছে। যাইহোক ফটোগ্রাফি সাথে আপনি আপনার অনুভূতিগুলোর দারুণভাবে শেয়ার করেছেন। এত সুন্দর অনুভূতি বলো না আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি ঠিকই ধরেছেন আপু ফটোগ্রাফি করতে অনেক সময় লেগেছিল।। উৎসাহমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

সত্যি নিজের হাতে ক্যামেরা দিয়ে এইরকম ফটোগ্রাফি করার মজাই আলাদা। কি অসাধারণ প্রজাপতিটা। কিভাবে যে আপনি ফটোগ্রাফি করলেন বুঝতে পারছিনা। আর সবার শেষে প্রজাপতির কবিতাটা বেশ ভালো লাগলো। অনেক সুন্দর ছিল।

 2 years ago 

ফটোগ্রাফি করতে অনেক সময় লেগে ছিল কারণ প্রজাপতি এক ডাল থেকে অন্য ডালে ওড়াউড়ি করছিল সুন্দর মন্তব্যের মাধ্যমে আপনার মনের কথা প্রকাশ করার জন্য ধন্যবাদ।।

 2 years ago 

কীভাবে করলেন এতো সুন্দর প্রজাপতির ফটোগ্রাফি। আসলেই বুজা যাচ্ছে যে প্রজাপতিটি আপনাকে বেশ জ্বালিয়েছে😄😄।

কিন্তু ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে ভাইয়া। একদম অবাক করা কিছু ফটোগ্রাফি এগুলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ও আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে ফটোগ্রাফি করতে আমার কাছে খুবই ভালো লাগে আর ফটোগ্রাফি গুলো করতে অনেকে বেগ পেতে হয়েছিল।। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

প্রজাপতির ছবি দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাই অসম্ভব সুন্দর লাগছে দেখছে আপনার ফটোগ্রাফি গুলো।খুব গুছিয়ে আপনি উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

আমার কলা ফটোগ্রাফি আপনি দেখে মুগ্ধ হলাম জেনে অনেক ভালো লাগলো ভাইয়া সুন্দর মতামতের মাধ্যমে পাশে থাকার জন্য ধন্যবাদ।।

 2 years ago 

প্রজাপতির ফটোগ্রাফি করতে আমার খুব ভালো লাগে কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য কথা যে প্রজাপতি যখন ফটোগ্রাফি করতে যায় ঠিক তখনই সে ফুরুত করে উড়ে যায়। আপনি তো ভাই সাকসেস হয়েছেন ফটোগ্রাফি করার জন্য।

 2 years ago 

আপনার উৎসাহ মূলক মন্তব্য পেয়ে অনেক খুশি হলাম এভাবে সবসময় পাশে থাকবেন আশা করি।।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33