রেসিপিঃ সুস্বাদু ইলিশ মাছ ভাজি||১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য||

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

আজ -১৯ শে, বৈশাখ||১৪২৯ বঙ্গাব্দ||সোমবার||গ্রীষ্মকাল||



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি


ইলিশ বাঙালির খাদ্যসংস্কৃতিতে যোগ করেছে ভিন্ন মাত্রা। ভাজা, ভাপা, ঝোল আর তরকারি—এই চার পদ্ধতিতে ইলিশ খায় বাঙালি। ‘মাছের রাজা ইলিশ’ বলে ইলিশকে নিয়ে বাঙালি প্রবাদ বানিয়েছে। জীবনচর্চায় শত শত বছরের পরম্পরা তৈরি না হলে কোনো কিছু নিয়ে প্রবাদ তৈরি হয় না। ইলিশ আমাদের জীবনের এতটাই গভীরে ঢুকে গেছে যে আমরা জোড়া ইলিশকে বানিয়ে ফেলেছি শুভ ও মঙ্গলের প্রতীক।


GridArt_20220502_101438230.jpg



সুস্বাদু ইলিশ মাছ ভাজি
device:redmi note 10


প্রয়োজনীয় উপকরণসমূহ


  • ইলিশ মাছ
  • লেবু
  • হলুদ গুঁড়া
  • মরিচ গুঁড়া
  • তৈল পরিমান মতো

রান্নার প্রয়োজনীয় ধাপ


1651464128180-01.jpeg


ধাপঃ-১ঃ মাছের টুকরা গুলো ভালোভাবে ধুয়ে নিন। সামান্য লবন, মরিচ গুড়া ও হলুদের গুড়া নিন পরিমান বুঝে। সাথে সামান্য লেবুর রস।লেবুর রস দিলে টেস্ট অনেক গুন বেড়ে যাবে।


1651464175351-01.jpeg


ধাপঃ-২ঃভালোভাবে মেখে প্রায় ৫-৭ মিনিট রেখে দিন।এইরকম রেখে দিলে মাছে মসলা গুলো ভালোকরে লেগে যাবে।ভাজতে সুবিধা হবে।


1651464175351-02.jpeg


ধাপঃ-৩ঃএরপর কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে। গরম তেলে অল্প আঁচে মাছ ভাজতে হবে।নাহলে মাছ পুড়ে যাবে। ইলিশ মাছ ভাঁজা অন্য মাছ থেকে সহজ, তেমন সমস্যা করে না। তবে যে কোন ভাঁজা ভাজিতে সাবধানেই থাকতে হবে।


1651464215227-01.jpeg


ধাপঃ-৪ঃ এভাবে ধৈর্য সহকারে ভাজতে থাকতে হবে। এক পিট হয়ে গেলে অন্য পিট উলটে ভাঁজুন।মাছ ভাজার সময় কিন্তু তেল ছুটতে পারে খেয়াল রাখবেন।


1651464215227-02.jpeg


ধাপঃ-৫ঃ , ব্যস, হয়ে গেল।আজকের সুস্বাদু ইলিশ মাছ ভাজি।মাছের মধ্যে ইলিশ মাছ আমার কাছে বেশ পছন্দের।আর আমার মনে হয় সব বাঙালীদের ইলিশ মাছ ফেভারিট।সবাই এই মাছটা খেতে পছন্দ করে।


1651464252665-01.jpeg


ধাপঃ-৬ঃ কয়েকটা শুকনা মরিচ সাথে ভেঁজে তুলে নিতে পারেন। খাবারের সময় মন্দ লাগবে না। বিশেষ করে যারা ঝাল খেতে পছন্দ করেন।আশাকরি আমার রেসিপিটা আপনাদের কাছে ভালো লাগবে।


বাঙালি আর ইলিশ যেন একই সূত্রে গাঁথা। ইলিশের কথা বলেন না, এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল।ইলিছ মাছ সবারই অনেক পছন্দের।আমার নিজের কাছে খুবই ভালো লাগে।আবার দেখা হবে কোন একটা গল্প নিয়ে।


ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 2 years ago 

আপনার কাছে আমরা অনেক কৃতজ্ঞ আপনি আমাদের প্রতিনিয়ত সাপোর্ট দিয়ে যাচ্ছেন এভাবে আশা করি পাশে থাকবেন।

ইলিশ মাছের চারপদ ছাড়াও অনেকে অনেক পদের রান্না করে স্বাদ নেওয়ার চেষ্টা করে। রান্নার উপকরণ সঠিক বর্ননায় দেখতে পাইনা। তবে ব্যবহার করা হয়েছে বলে মনে হয়।

 2 years ago 

আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া মাছের রাজা ইলিশ ছাড়া আমাদের চলবে না। ইলিশের চার রকমের রেসিপিই আমার খুব ভালো লাগে। পহেলা বৈশাখে তো ইলিশ ভাজি ছাড়া বাঙালির চলবেই না।
অনপক সুন্দর হয়েছে আপনার রেসিপিটি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

পহেলা বৈশাখে পান্তা ভাতের সাথে ইলিশ মাছ ভাজি খেতে অনেক মজা লাগে আমার কাছে । আমি ইলিশ মাছ খেয়ে থাকি তাছাড়া আমার কাছে খুবই ভালো লাগে।।

 2 years ago 

ভাইয়া,রোজা রেখে এই সকালবেলা আপনার তৈরি করা ইলিশ মাছ ভাজা রেসিপি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে,কারণ ইলিশ মাছ আমার খুবই পছন্দের। ভাইয়া, আপনি ঠিকই বলেছেন ইলিশ মাছ প্রতিটা বাঙালির পছন্দের একটি মাছ। ইলিশ মাছ ভাজা করার প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভালো লেগেছে। ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

ইলিশ মাছ আমার অনেক পছন্দের একটি মাছ। যেভাবে রান্না করা হোক কিন্তু খেতে আমার খুবই ভালো লাগে। আপনার উৎসাহমূলক মন্তব্যে পেয়ে অনেক ভালো লাগলো আপনার আপনার জন্য।।

 2 years ago 

এত লোভনীয় ভাবে ইলিশ মাছ রান্না করলে তো ভাই নিজেকে কন্ট্রোল করা কঠিন। প্রথম থেকে শেষ পর্যন্ত প্রত্যেক টি ধাপ আমাকে মুগ্ধ করেছে, আর রেসিপিটা সেটা না হয় নাই বললাম।

 2 years ago 

আমি প্রতিনিয়ত চেষ্টা করে আমার সাধ্যমত রান্না করে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন ইলিশ আসলেই আমাদের জীবনের গভীরে ঢুকে গিয়েছে,ইলিশ ছাড়া যেন চলেই না। আপনার ইলিশ মাছ ভাজি রেসিপি দারুন হয়েছে আমারতো দেখেই খেতে মন চাইছে। দারুণ মজাদার করে রান্না করেছেন এভাবে করে ইলিশ মাছ ভাজি করলে খেতে আমার কাছে খুব ভালো লাগে। আসলে ইলিশ মাছ যেভাবেই করা হোক না করলে ভালোই লাগে খেতে ভালো লাগলো আপনার রেসিপিটি।

 2 years ago 

ইলিশ মাছ ভাজি খেতে আমার কাছে খুবই ভালো লাগে আমি চেষ্টা করি সুন্দরমতো উপস্থাপন করার জন্য যাতে সবাই বুঝতে পারে।

 2 years ago 

আহ এই রেসিপি তো খুবই লোভোনীয় হয়েছে ভাই। কাটা বেশি মাছের মধ্যে আমি শুধু ইলিশ মাছই খাই। এই রোজাতেও অনেকবার খেয়েছি। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

ইলিশ মাছ ভাজি করে খেলে কাঁটাগুলোও মুচমুচে হয়ে যায় যা পুরোটাই খাওয়া সম্ভব ।।সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

ওয়াও জাতীয় মাছ ইলিশ। ইলিশ মাছ দেখলে তো রোজা হালকা হয়ে যাবে হাহাহা🤣। ইলিশ মাছ আমার খুবই পছন্দ। আর আপনি আজ আমার পছন্দের রেসিপিটি শেয়ার করেছেন।ইলিশ মাছ ভাজি গুলোর উপরে ভাজা শুকনো মরিচ দিয়ে পরিবেশন করায় একটু বেশি লোভনীয় লাগছে।আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া এত চমৎকার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ ভাজি সাথে শুকনা মরিচ ভাজি খেতে অনেক সুস্বাদু লাগে ।এজন্য এভাবে পরিবেশন করার চেষ্টা করেছি মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

এই সকালে কি লোভনীয় রেসিপি দিলেন। দেখেই খুব খেতে ইচ্ছে করছে।ইলিশ ভাজা খেতে আমার খেতে অনেক ভালো লাগে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খেতে মন চাইলে আমার বাসায় চলে আসবেন আপনাকে তৈরি করে খাওয়াবো। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন সুস্থ থাকবেন দোয়া রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার সুস্বাদু ইলিশ মাছ ভাজি দেখে আমার খুবই লোভ লেগে গেছে। ইলিশ মাছ ভাজি যদি পান্তা ভাত দিয়ে খাওয়া হয় খুবই ভালো লাগবে। আমাদের বাড়িতে ইলিশ মাছ আনলে আমি বেশিরভাগ ভাজি করে পান্তা ভাত দিয়ে খেয়ে থাকে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ‌। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু পান্তা ভাতের সাথে ইলিশ মাছ ভাজি খেতে আমার কাছে অনেক ভালো লাগে ।সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন সুস্থ থাকবেন দোয়া রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32