আমার কবিতার ডায়েরির পাতা থেকে ||"যুদ্ধ"||লাজুক খ্যাকের জন্য ১০%।

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

আজ -১০ ফাল্গুন| ১৪২৮ বঙ্গাব্দ |বুধবার| বসন্তকাল|



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি


আজ আপনাদের মাঝে আমার ডায়েরির পাতা থেকে আরো একটা কবিতা শেয়ার করতে যাচ্ছি।কবিতার নাম "যুদ্ধ"।আশাকরি আমার কবিতাটি আপনাদের ভালো লাগবে।


soldiers-1002__340.webp


Source


যুদ্ধ


চারি দিকে কালো মেঘে ঢাকা
ক্রমশ অন্ধকার নেমে এলো
চারিদিকে চিৎকার শোনা যায় ।
যুদ্ধ হয় না শেষ
বাতাশে বারুদের গন্ধ
অবিরাম গোলা গুলি
পালানোর শেষ নেই
তবুও পালাতে হয় মরন পানে
মাটির বুকে লুটিয়ে গেছে
হাজার হাজার মানুষ আর পশু
কেন এলো যুদ্ধ নেমে
গেল ওরা মা - বোনের ইজ্জত নিয়ে
কোটি মানুষ এক হলো
শুরু হলো যুদ্ধ আর যুদ্ধ
হাজার মানুষের লাশ
শিয়াল কুকুরের আনন্দ মিছিল
শত্রুরা হেরে গেলো
স্বাধীন পতাকা উত্তলন হলো
পেলাম স্বাধীন বাংলাদেশ ।


স্বাধীনতা অর্জনে এদেশের মানুষ সর্বোচ্চ আত্মত্যাগের দৃষ্টান্ত স্থাপন করেছে। মুক্তিযুদ্ধের ৯ মাসে এদেশের ত্রিশলাখ মানুষ প্রাণ দিয়েছে, অত্যাচারিত হয়েছে। সর্বশ্য হারিয়েছেন কয়েক লক্ষ মা-বােন। আলবদর, আলশামস ও শান্তি কমিটির সদস্যরা পাকিস্তানিদের দোসর হিসেবে কাজ করেছে। এদেশের সর্বস্তরের মানুষ যখন মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে, তখন দেশীয় এই রাজকারদের তৎপরতায় বহু মানুষ সর্বস্বান্ত হয়েছে।

ধন্যবাদ সবাইকে



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 3 years ago 

আপনার যুদ্ধ কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো ।আপনার লেখনি কবিতার ছন্দ চমৎকার ছিল। বর্তমান ইউরোপীয় মহাদেশ যুদ্ধ অবস্থা বিরাজমান রয়েছে সেই প্রেক্ষাপটেই কবিতাটি লেখার চেষ্টা করেছেন। আমার কাছে খুবই ভালো লাগলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আমি কবিতাটি ছন্দ আকারে লেখার চেষ্টা করেছি।অসাধারণ মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।❤️❤️❤️❤️

 3 years ago 

দীর্ঘ নায় মাস রক্তক্ষয়ী সংগ্রাম করে, আমাদের প্রিয় ভাই - বোনদের বিনিময় পেয়েছি এই মাতৃভাষা।
ভাইয়া আপনি অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছেন যুদ্ধ নিয়ে। প্রতিটি লাইন সত্যি মন ছুঁয়ে গেছে ভাইয়া।

কোটি মানুষ এক হলো
শুরু হলো যুদ্ধ আর যুদ্ধ
হাজার মানুষের লাশ
শিয়াল কুকুরের আনন্দ মিছিল
শত্রুরা হেরে গেলো
স্বাধীন পতাকা উত্তলন হলো
পেলাম স্বাধীন বাংলাদেশ ।

এই লাইন গুলো শরীলের লোম গুলো কাটা দিয়ে উঠেছে।
ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

আপনার গঠনমূলক মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।ভালো থাকবেন,সুস্থ থাকুন।

 3 years ago 

জাস্ট অসাধারণ হয়েছে ভাই। যুদ্ধ কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। এতদিন আমি জানতাম আপনি অনেক ভালো রেসিপি তৈরি করতে পারেন অনেক ভালো ফটোগ্রাফি করতে পারেন। এখন জানতে পেলাম আপনি অনেক ভালো কবিতা লিখতে পারেন। এগিয়ে যান ভাই আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

লেখালেখি করতে আমার খুবই ভালো।আমি সময় পেলে কিছু একটা লিখতে বসে যাই।সুন্দর মতামত জানানোর জন্য ধন্যবাদ।

 3 years ago 

বাহ,খুবই সুন্দর লিখেছেন কবিতাটি।পড়ে ভালো লাগলো, এটি একটি মর্মস্পর্শী কবিতা।যুদ্ধ আর যুদ্ধ ,এরই কারনে রক্ত ঝরানো আর স্বাধীনতার জয়।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার কাছে আমার কবিতাটি ভালো লেগেছে যেনে খুবই খুশি হলাম।মন্তব্য করার জন্য ধন্যবাদ।🌹🌹

 3 years ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইজান। আপনার কবিতা পড়েই মুক্তিযুদ্ধের কথা মনে আসলো। আপনার ভেতরের জোস কবিতার মাধ্যমে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মুক্তিযুদ্ধের কথা মনে হলেই গা শিউরে ওঠে।আমরা যেহেতু যুদ্ধ দেখিনি কিন্তু ইতিহাস পড়ে অনেক কিছু জানতে পেরেছি।
সেই বিষয় থেকেই কবিতাটি লিখেছি।
মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। ❤️❤️

 3 years ago 

আপনাকে স্বাগতম ভাইজান।

 3 years ago 

জাস্ট অসাধারণ আপনি অনেক সুন্দর একটি কবিতা আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে তুলে ধরেছেন ভাইয়া। আপনার এই কবিতাটি পড়ে আমি সত্যিই মুগ্ধ আপনি যে এত সুন্দর কবিতা লিখতে পারেন সেটা সত্যিই আমি জানতাম না। প্রতিটি কবিতার লাইন আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এরকম একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আসলে কবিতা লিখতে আমার কাছে খুবই ভালো লাগে। কবিতা লিখতে হলে প্রথমে ভাবতে হবে। তার পর লিখতে বসে যাবেন।
সুগঠিত মতামতের জন্য ধন্যবাদ ভাই।❤️❤️

 3 years ago 

স্বাধীনতা নিয়ে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা এই মহান বিজয় অর্জন করেছি।আপনার কবিতার প্রতিটি লাইনের ছন্দ বেশ মিলে গেছে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা এই মহান বিজয় অর্জন করেছি।
ঠিকই বলেছেন ভাইয়া। অনেক মানুষ শহীদ হয়েছিল।
মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপনার কবিতাগুলো আমার কাছে বরাবরই অনেক সুন্দর লাগে আজকের কবিতাটাও তার ব্যতিক্রম নয় প্রতিটি লাইন খুবই স্পর্শ কাতর ছিল আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে আপনার কাছ থেকে আরও সুন্দর সুন্দর কবিতা আশা করছি শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আসলে কবিতা লিখতে আমার কাছে খুবই ভালো লাগে।আর সুন্দর কিছু আপনাদের মাঝে উপহার দেওয়ার চেষ্টা করি। মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62299.15
ETH 2428.96
USDT 1.00
SBD 2.65