রেসিপি:খাসির মাথার মগজ ভুনা।

in আমার বাংলা ব্লগ2 months ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

|আজ -১২ই,চৈত্র|১৪৩০ বঙ্গাব্দ|মঙ্গলবার|বসন্তকাল |



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।

তাহলে চলুন শুরু করি


চলুন আজ একটা সহজ এবং মজাদার রান্নার রেসিপি আপনাদের দেখাই। । আশা করি, এই রান্নাটা প্রায় সকল দেশের মানুষই খেতে পারবে। হা হা হা। তবে মজার ব্যাপার হচ্ছে, খাবার না পেলে একজন মানুষকে যে খাবার দেবেন সেই খাবারি সে খেতে বাধ্য।


PhotoEditor_202432684420559.jpg


ফটো এডিটর দিয়ে বানানো।


খাসির মাথার মগজ ভুনা।
device:redmi note 10


প্রয়োজনীয় উপকরণসমূহ


– মগজ, ২টা
– পেঁয়াজ কুচি,
– এলাচি, ৩/৪ টা
– দারুচিনি, ৩/৪ পিস
– লং, ৩/৪ টা
– রসুন পেষ্ট
– আদা পেস্ট
– মরিচ গুড়া, ঝাল বুঝে
– হলুদ গুড়া
– জিরা গুড়া
– কাঁচা মরিচ
– ধনিয়া পাতা কুচি
– লবন, পরিমান মত
– তেল
– পানি, পরিমান মত
–সরিষা বাটা


রন্ধন প্রণালী


1711420715071-01.jpeg


ধাপ:-১:রান্না শুরুর আগে খাসির মাথার মগজ ধুয়ে এভাবে পরিস্কার করে নিতে হবে।


1711421266270-01.jpeg


ধাপ:-২:তেল গরম করে তাতে সামান্য লবন দিয়ে পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা দিয়ে ভেঁজে নিলাম।


1711420735834-02.jpeg


ধাপ:-৩:সরিষা বাটাও দিতে পারেন, তবে না থাকলে নাই ভাঁজতে থাকতে হবে।


1711420770327-01.jpeg


ধাপ:-৪:ভাজা শেষে কিছু পানি দিলাম এবং এর পর মরিচ গুড়া, হলুদ গুড়া, জিরা গুড়া দিলাম।


1711420770327-02.jpeg


ধাপ:-৫:ভাল করে কষিয়ে নিলাম। চুলার ধার ছেড়ে যাবেন না।কাঁচা মরিচ এই পর্যায়ে দিয়ে দিতে হবে।


1711420810057-01.jpeg


ধাপ:-৬:তেল উঠে এই অবস্থায় এসে যাবে।নাড়তে থাকতে হবে।


1711420810057-02.jpeg


ধাপ:-৭:এবার খাসির মাথার মগজ কড়াইয়ে দিয়ে দিলাম।


1711420850514-01.jpeg


ধাপ:-৮:খুন্তি দিয়ে ভেঙ্গে বা কেটে দিন, তবে বেশি গলাগলা না করাই ভাল। সামান্য কষিয়ে আরো সামান্য পানি দিতে হবে। আগুন মাঝারি আঁচে থাকবে।


1711420850514-02.jpeg


ধাপ:-৯:সামান্য কষিয়ে আরো সামান্য পানি দিলাম। আগুন মাঝারি আঁচে থাকবে।কিছু সময় একটা ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।


1711420884970-01.jpeg


ধাপ:-১০:ফাইন্যাল লবন দেখতে হবে। লাগলে দিন।ঝোল কেমন রাখবেন নিজেই ভাবুন।


1711420884970-02.jpeg


ধাপ:-১১:চুলা নিবিয়ে দিতে হবে। ধনিয়া কুচি ছিটিয়ে দিলাম, না থাকলে নাই বা ইচ্ছা না হলে না দিলেও চলে। তবে দিলে মন্দ নয়, স্বাদ ও ঘ্রান বাড়ে।


1711420921159-01.jpeg


ধাপ:-১২:পরিবেশনের জন্য বাটিতে তুলে নিলাম।কম তেলে রান্না কিছুটা স্বাদ কম হয় তবে শরীরের জন্য কম তেলেই রান্না করা উচিত।রুটি, পরোটা, ভাত বা পোলাও দিয়ে খেতে পারেন। আমরা পোলাও দিয়ে সেহেরিতে খেয়েছি।



আমার পরিচয়

IMG-20240308-WA0014.jpg

আমি মো: রাজু আহমেদ, আমি একজন ছাত্র। আমি বর্তমানে সোনারগাঁও ইউনিভার্সিটিতে মেকানিক্যালে বিএসসি ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছি। আমি একজন ভ্রমণ প্রিয় মানুষ। প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে ভীষণ পছন্দ করি। আমি ফটোগ্রাফি করতে, রান্না করতে, বই পড়তে, কবিতা পড়তে, খেলাধুলা করতে খুবই পছন্দ করি।স্টিমিট প্ল্যাটফর্মের আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করি।


ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

Sort:  
 2 months ago 

খাসির মাথার মগজ ভুনা রেসিপি কখনো খাওয়া হয়নি।যানি না এর মজাটা কিরকম হবে। তবে আপনার রেসিপির পরিবেশন দেখে অনেকটাই মজাদার মনে হচ্ছে। আপনি খুবই সুন্দর ভাবে এই মাথা মগজ ভুনা করেছেন। যার কারণে দেখে খেতে ইচ্ছা করছে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

খাসির মাথার মগজ খেতে খুবই সুস্বাদু লাগে। আর এই ভুনা টা অনেক টেস্ট হয়েছিল। এ ধরনের খাবার খেতে আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 2 months ago 

মানুষ যখন ক্ষুধার্ত থাকে। সামনে যে খাবারই দেয়া হোক না কেন? সেই খাবারই খেতে বাধ্য। খাসির মাথার মগজ ভুনা টা দেখতে বেশ দারুণ লাগতেছে। আমিও খেয়েছি, ভীষণ ভালো লাগে খেতে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ক্ষুধার্ত মানুষের সামনে এক টুকরো খাবারই তাদের কাছে তখন অনেক প্রিয় হয়ে যায়। খাসির মগজ ভুনা খেতে আমার বেশ ভালো লাগে। মগজ ভুনাতে অন্যরকম একটা স্বাদ খুঁজে পাওয়া যায়। ধন্যবাদ আপনাকে মতামত প্রকাশ করার জন্য।

 2 months ago 

খাসির মাথার মগজ ভুনা খেতে অসাধারণ সুস্বাদু লাগে। অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ এবং রুচিসম্মত একটি খাবার। খাসির মাথার মগজ ভুনা তৈরি করার প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। বিশেষ করে মশলাগুলো প্রস্তুত করার ক্ষেত্রে পেঁয়াজের কুচি দেওয়াটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনি ঠিকই বলেছেন না খাসির মাথার মগজ খেতে অসাধারণ সুস্বাদু লাগে। এ ধরনের খাবারগুলো বাচ্চারা খেতে খুবই পছন্দ করে। তাছাড়া আমার কাছে অনেক পছন্দের একটি খাবার। ধন্যবাদ সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 2 months ago 

অত্যন্ত লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। মগজ ভুনা আমার খুব পছন্দের খাবার।আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে খুব ভালো হয়েছিল। অনেক ধনয়বাদ ভাইয়া চমৎকার একটা রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। এ ধরনের খাবার আমার খুবই পছন্দের। আপনাকে অসংখ্য ধন্যবাদ রেসিপিটি দেখে সুন্দর একটি মন্তব্য প্রকাশ করার জন্য।

 2 months ago 

খাসির মগজ ভাজি গরম গরম যা লাগে না সত্যি দারুন ৷ যা হোক আপনি অনেক সুন্দর করে রেসেপি টি করেছেন ৷ অনেক ভালো লাগলো খাসির মগজের ভুনা রেসেপি শেয়ার করেছেন ৷ অসংখ্য ধন্যবাদ ভাই ৷

 2 months ago 

গরম গরম খাসির মগজ ভুনার সাথে যদি রুটি পিঠা হয় তাহলে খেতে দারুণ একটা টেস্ট লাগে। তবে এ ধরনের খাবারের সাথে পোলাও খেতে অনেক সুস্বাদু হয়। সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।

 2 months ago 

আমি খাসির মাংস খেতে খুব ভালোবাসি। আর খাসির মাথার মগজ খেতেও খুব ভালো লাগে। খাসির মাথার মগজ ভুনা কয়েকবার খেয়েছি আমি যেটা আমার খুব ভালো লেগেছিল। এই দুপুরবেলায় তাও আবার রোজার সময় রেসিপিটা দেখিয়ে লোভ লাগিয়ে দিয়েছেন আপনি। রাতের বেলায় এটা খেতে কিন্তু খুবই ভালো লাগবে। রেসিপিটা দেখতেই খুব লোভনীয় লাগছে। আমার তো খাওয়ার জন্য এখন লোভ হচ্ছে। মনে হচ্ছে খাসির মগজ ভুনার রেসিপিটা মজা করে খেয়েছেন।

 2 months ago 

খাসির মাংস ভুনা খেতে আমার কাছে অনেক সুস্বাদু লাগে। মগজ ভুনা খেতেও ভালো লাগে। আসলে আপু এই রেসিপিটা তৈরি করা হয়েছিল সেহেরীতে। কিন্তু পোস্ট করতে করতে দুপুর হয়ে গেল। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 2 months ago 

অনেক লোভনীয় একটি রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। আসলে খাসির মগজ ভুনা অনেকদিন খাওয়া হয়নি। নিঃসন্দেহে এটা লোভনীয় একটি রেসিপি। আর প্রতিটি ধাপ বেশ চমৎকারভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। ইনশাআল্লাহ আমিও হয়তো খুব তাড়াতাড়ি এ খাবারটি তৈরি করব। অনেক ধন্যবাদ ভাই চমৎকার কাজটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনি ঠিকই বলেছেন খাসির মগজ ভুনা অনেক লোভনীয় একটা রেসিপি। খাসির মগজ ভুনা খেতে আমি অনেক ভালবাসি। অবশ্যই ভাই তাড়াতাড়ি চমৎকার একটি রেসিপি তৈরি করে খাবেন।

 2 months ago 

খাসির মগজ কতো দিন খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে লোভ সামলানো মুশকিল। আপনার রেসিপির কালারটা দারুণ এসেছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আসলেই ধরনের খাবার আমার কাছে বেশ ভালো লাগে। তবে রমজান মাস হওয়ায় রুটি দিয়ে খেতে পারেনি। পোলাও এর সাথেও অনেক সুস্বাদু লাগে খেতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 months ago 

মগজ রুটি বা পরোটা দিয়ে আমি খেয়ে থাকি। ওটাই বেশি মজা লাগে। সাধারণত মগজের উপর সবারই একটা সুপ্ত লোভ বা বাসনা থাকে। বিশেষ করে বাচ্চাদের জন্য এটা বেশ উপকারী। খাসির মগজ ভুনা রেসিপি টা বেশ দারুণ তৈরি করেছেন। রেসিপি টা দেখেই লোভনীয় লাগছে। রেসিপি টার প্রতিটা ধাপ খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাই আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ঠিকই বলেছ মগজ ভনা রুটি অথবা পরোটার সাথে খেতে খুবই সুস্বাদু লাগে। যদিও এটি সেহেরিতে রান্না হয়েছিল। এজন্য পোলাও দিয়ে খেয়েছি। ধন্যবাদ সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 68916.78
ETH 3733.42
USDT 1.00
SBD 3.73