কবিতা:জেগে জেগে স্বপ্ন দেখি।

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

আজ -২০ শে,জৈষ্ঠ্য| | ১৪৩১ বঙ্গাব্দ ||সোমবার||গ্রীষ্মকাল ||



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি


কবিতা লিখতে আমি বরাবরই অনেক পছন্দ করি। চেষ্টা করি সুন্দর কিছু লিখে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। কবিতা লিখতে হলে প্রথমে সুন্দর পরিবেশ লাগবে।শান্ত সৃষ্ট মনোরম জায়গা না হলে আসলে কবিতা মন থেকে বের হবে না।কোন ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

মানুষের জীবনে কত স্বপ্নই না থাকে। স্বপ্নের মাধ্যমে মানুষ অনেক কিছু কল্পনা করতে পারেন। মানুষ স্বপ্ন দেখে দুই ভাবে কেউ জেগে স্বপ্ন দেখে কেউ ঘুমিয়ে। পৃথিবীতে যদি স্বপ্ন নামের জিনিসটা না থাকতো তাহলে পৃথিবীটা এত সুন্দর হতো না। রাতের অন্ধকারে আকাশের দিকে তাকিয়ে কোন কিছু নিয়ে কল্পনা করার মধ্যে অন্যরকম একটা প্রশান্তি কাজ করে। মানুষ কল্পনা নিয়ে বেঁচে থাকতে পছন্দ করে।


dream-4827288_1280.jpg
Source


জেগে জেগে স্বপ্ন দেখি

আজও নিশি রাতে জেগে জেগে স্বপ্ন দেখি,
সেই স্বপ্নের মাঝে অজস্র দুঃখ-বেদনা ।
সীমাহীন পথের দিকে হেঁটে যায় ,
সেই পথ শুধু যে, জীবনকে চেনায় ।

নিরবে এই পৃথিবীর দিকে তাকিয়ে থাকি ,
নিস্তব্ধতা আমাকে ভাবনার জগতে ঠাই দেয়।
আকাশের তারা একাকীত্ব অনুভব করে ,
সেই সৌন্দর্য কখনো অদৃশ্য কখনো চিরচেনা।

ভাবনার জগত ব্যাকুল হয়ে তাকিয়ে থাকে,
যে জগত হৃদয়ে ঠায় পায় অনুভবের তরে।
নির্জন নিস্তব্ধতা স্মরণ করায় পৃথিবীর শূন্যতা,
পৃথিবীর সৌন্দর্য জীবনে বড্ড ছলনাময়।

সকল কিছুর সান্নিধ্য আমাকে ভুলিয়ে দেয়,
এত ভাবনার জগত হারিয়ে যায় মুহূর্তের মাঝে।
এলোমেলো জীবনের চলার পথ বড্ড বেমানান,
আজও কল্পনার জগত যে বেঁচে থাকার উপায়।

চিন্তামুক্ত জীবন আমার কোথায় হারিয়ে গেল,
হাজারো চাওয়ার মাঝে নিজেকে হারিয়ে ফেলাই।
চুপি চুপি হেটে যাই, নিরাশার বেড়াজালে আবদ্ধ হয়ে,
জীবনের এই গল্পগুলো নিজের মধ্যেই সীমাবদ্ধ থাকে।


আমার পরিচয়

IMG-20240308-WA0014.jpg

আমি মো: রাজু আহমেদ, আমি একজন ছাত্র। আমি বর্তমানে সোনারগাঁও ইউনিভার্সিটিতে মেকানিক্যালে বিএসসি ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছি। আমি একজন ভ্রমণ প্রিয় মানুষ। প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে ভীষণ পছন্দ করি। আমি ফটোগ্রাফি করতে, রান্না করতে, বই পড়তে, কবিতা পড়তে, খেলাধুলা করতে খুবই পছন্দ করি।স্টিমিট প্ল্যাটফর্মের আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করি।


ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

Sort:  
 5 months ago 

বাহ ভাইয়া আজকে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার জেগে জেগে স্বপ্ন দেখি কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো। তবে মানুষ স্বপ্ন নিয়ে বেঁচে থাকে। কেউ জেগে স্বপ্ন দেখে কেউবা ঘুমে। স্বপ্ন আছে বিদায় পৃথিবী এত সুন্দর। সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। এ ধরনের কবিতা গুলো বারবার পড়তে মন চায়।

 5 months ago 

স্বপ্ন না থাকলে হয়তো পৃথিবীটা এত সুন্দর হতো না। মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে। আর এই স্বপ্নের পথে হেটে চলে। কবিতাটি পড়ে সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য ধন্যবাদ

 5 months ago 

এভাবে স্বল্প পরিমাণ সাপোর্ট দিয়ে পাশে আছেন এভাবে আশা করি সবসময় পাশে থেকে যাবেন।

 5 months ago 

স্বপ্ন ঘুমিয়ে ঘুমিয়ে দেখেন সমস্যা নেই। কিন্তু সেই স্বপ্ন বাস্তবে রূপ দেওয়ার জন্য কঠোর পরিশ্রম করতে হয় সাধনা করতে হয়। স্বপ্ন কিভাবে পূরণ হবে সেই চিন্তা মাথায় রেখে এগিয়ে যেতে হয়। বেশ ভালো লাগলো আপনার কাজ থেকে এত সুন্দর একটি কবিতা পড়তে পেরে। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করলেন।

 5 months ago 

সব সময় চেষ্টা করি স্বপ্নগুলো বাস্তবায়ন করার জন্য। ইনশাল্লাহ সেই পথেই হেটে চলেছি। আশা করি একদিন স্বপ্নগুলো পূরণ হবে। সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 5 months ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি চমৎকার কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতার প্রতিটা লাইন আমাকে বেশ মুগ্ধ করেছে। প্রত্যেকটি মানুষ ভাবনার জগতে নিজেকে হারিয়ে ফেলে। ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখার থেকে নিজেকে নিয়ে জাগিয়ে স্বপ্ন দেখাই ভালো। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 5 months ago 

কবিতার প্রকৃতির লাইন দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে ভালো লাগলো। স্বপ্ন পূরণের পথে এই চলছি। আশা করি একদিন স্বপ্নগুলো পূর্ণতা পাবে

 5 months ago 

আসলে প্রতিটা মানুষের জীবনে স্মৃতি কাতর অনেক ঘটনা সাক্ষী হয়ে থাকে। এই জীবনকে নিয়ে ভাবতে গেলে তাহার শেষটা খুঁজে পাওয়া যায় না। প্রকৃত ভাবনায় নিজেকে অদৃশ্য মনে হয়। পৃথিবীর এই চাওয়া পাওয়া সব কিছু মূল্যহীন হয়ে দাঁড়ায়। যেটা সাময়িকভাবে আমাকে ভাবনায় হারিয়ে দেয়। কিছু সময়ের মধ্যেই আবার ভুলে যাই।

 5 months ago 

আপনি কথাগুলো ঠিকই বলেছেন ভাইয়া। সেই অদৃশ্য কল্পনার জগতে হারিয়ে যেতে চাই। স্বপ্নগুলো একদিন পূর্ণতা পাবে।

 5 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, পৃথিবীতে স্বপ্ন জিনিসটা না থাকলে পৃথিবী এত সুন্দর হতো না। মানুষ তাদের জীবনের স্বপ্ন গুলো পূরণ করার জন্যই সামনের দিকে এগিয়ে যায়। আপনার কবিতাটা পড়ে খুবই ভালো লাগলো। চমৎকারভাবে সাজিয়েছেন প্রত্যেকটা লাইন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

মানুষ স্বপ্ন দেখতে অনেক ভালোবাসে। আর সেই স্বপ্ন পূরণের পথেই মানুষ তার জীবনের অধিকাংশ সময় ব্যয় করে থাকে। সুন্দর মতামতের জন্য ধন্যবাদ আপু।

 5 months ago 

বাহ! ভাইয়া আজ আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার কবিতাটি পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। জেগে জেগে স্বপ্ন দেখা ভালো। তবে সে স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 5 months ago 

এটাতে আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম। স্বপ্ন পূরণের পথেই হেঁটে চলেছি আশা করি একদিন পূর্ণতা পাবে।

 5 months ago 

ভাই আপনি আজ আমাদের মাঝে অনেক সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করেছেন। জেগে জেগে স্বপ্ন দেখি, কবিতার প্রতিটি চরণ এর সঙ্গে প্রতিটি চরণের অনেক সুন্দর মিল ছিল,এবং অনেক ভালো লেগেছে আপনার কবিতাটি পড়ে এমন আরো সুন্দর সুন্দর কবিতার আশায় রইলাম ভাই ধন্যবাদ।

 5 months ago 

চেষ্টা করেছি ভাই কবিতাটি সুন্দরভাবে লিখে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জানতে পেরে অনেক খুশি হলাম।

 5 months ago 

আপনি আজকে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে। জেগে জেগে স্বপ্ন দেখি কবিতার মধ্যে অনেক কিছু বোঝাতে চেয়েছেন আপনি। আসলে কবিতার মধ্য দিয়ে মনের অনেক না বলার কথা গুলো প্রকাশ করা যায়। ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর কবিতাটি শেয়ার করার জন্য।

 5 months ago 

তেমন একটা কবিতা লিখতে পারি না তবে চেষ্টা করি সুন্দর কিছু লিখে আপনাদের মাঝে শেয়ার করার জন্য। কবিতা অথবা অন্য কিছুর মাধ্যমে মনের মনোভাব প্রকাশ করে থাকে।

 5 months ago 

মানুষের কল্পনা সব সময় কল্পনাই থেকে যায়। সবকিছু কল্পনাতেই সম্ভব কিন্তু বাস্তবে না। বাস্তবে এত কিছু হয় না। স্বপ্ন তো সবাই দেখে থাকে। স্বপ্ন ছাড়া আমি তো মনে করি বেঁচে থাকাই যায়না। অনেক রকমের স্বপ্ন মানুষ নিজের জীবনে দেখে থাকে। কিন্তু কেইবা পারে সব স্বপ্ন পূরণ করতে। আপনি আজকে অনেক সুন্দর করে এই সব কিছুকে নিয়ে একটা কবিতা লিখেছেন। যে কবিতাটা পড়তে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

 5 months ago 

এমন স্বপ্ন দেখতে হবে যা বাস্তবায়ন করা সম্ভব। এমন কিছু কল্পনাও করা যাবে না যা বাস্তবে সম্ভব না। সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 68152.59
ETH 2535.33
USDT 1.00
SBD 2.63