প্রতিযোগিতা : ০৯ ||আমার শীতের পিঠা - ডিমের খেজরি পিঠা বা ডিম পিঠা || ১৫-১১-২০২১ ||10% beneficiary @shy-fox

হ্যালো বন্ধুরা,


আসসালামু আলাইকুম,

আমার নাম মোঃ আশিকুজ্জামান আশিক।ইউজার আইডি @md-ashik। প্রথমেই সকলকে জানাই শুভেচ্ছা ও ভালোবাসা আমার বাংলা ব্লগ কমিউনিটি সকল ভাই ও বোনেরা এবং এই কমিটির সকল মডারেটর এবং ফাউন্ডার। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে।

আজকে আমি আশিক।বাংলাদেশ থেকে আপনাদের মাঝে "আমার বাংলা ব্লগ" কমিউনিটি তে শীতের পিঠা রেসিপি কন্টেস্টের চলছে। আমিও ভাবলাম যে অংশগ্রহণ করি।তাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি।আমি আজকে শীতের পিঠা রেসিপি আপনাদের সবার সঙ্গে শেয়ার করব। পিতার নাম হচ্ছে ডিমের খেজরি পিঠা বা ডিম পিঠা।আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।
আর এই পিঠাটি কি খেতে সত্যিই অনেক মজা হয়েছিল।

IMG_20211115_164953.jpg

তো বেশি কথা না বলে চলুন শুরু করি,

উপকরণঃ


TableTable
আটা ১ কেজি
ডিম ৪ টা
দুধ ২½ লিটার
ঘী ২ চা চামুচ
তেজপাতা ২-৩ টা
দারচিনি ১-২ টা
ছোট এলাচ ৪-৫ টা
কিচমিচ ৭-৮ টা
তেল পরিমাণ মত
১০চিনি পরিমাণ মত

চলুন মেন পর্ব শুরু করা যাক বন্ধুরা,

IMG_20211115_143919.jpg

Device: Radmi note 8

  • প্রথমে একটি পাত্রে আটা নিয়ে নেই।

IMG_20211115_145028.jpg

Device: Radmi note 8

  • এবার একটি কড়াই এ এক পোয়া মত দুধ নেবো।

CollageMaker_20211115_144750973.jpg

Device: Radmi note 8

  • তারপর ওর ভিতরে সামান্য চিনি ও সামান্য পরিমাণে লবণ দিয়ে দেবো।

CollageMaker_20211115_150613196.jpg

Device: Radmi note 8

  • এবার দুধ টা হালকা গরম হয়ে গেলে ওর ভিতর আটা গুলা দিবো এইবার।

IMG_20211115_153124.jpg

Device: Radmi note 8

  • তারপর চামুচ দিয়ে আটা ও দুধ গুলো মিক্স করে নিয়ে নামিয়ে ফেলবো।

IMG_20211115_152235.jpg

Device: Radmi note 8

  • নামানোর পর ভিতর ডিম গুলো দিয়ে দেবো

CollageMaker_20211115_152857188.jpg

Device: Radmi note 8

  • দেওয়া হয়ে গেলে এবার ভালোভাবে আটা টা মিহির করে ছেনে নিবো।

received_4380431608733124.gif

GIF-211115_225216.gif

  • একটা বাড়িতে আটার ছানা গুলো নিয়ে গোল করে নেব।

GIF-211115_225651.gif

GIF-211115_232717.gif

  • এবার ওই গোল করা আটা গুলো চ্যাপ্টা করে ডিজাইন করে নেবো।আমি কলার গাছ এর আস গুলো ব্যাবহার করে করেছি।আপনি চাইলে অন্ন কোনো ডিজাইন ও করতে পারেন।

IMG_20211115_153852.jpg

Device: Radmi note 8

  • এবার রসের ভিজানোর জন্য উপকরণ গুলো রেডি করব। একটি কড়াইয়ে 2 লিটার এর মত দুধ নিয়ে নিবো। দুধগুলো একটু গরম করব ফুটানো পর্যন্ত।

CollageMaker_20211115_162226611.jpg

  • দুধগুলো ফুটে গেলে এবার ওর ভিতরে পরিমাণমতো চিনি এবং তেজপাতা, দারচিনি, ছোটএলাচ ও কিসমিস দিবো। ভালোভাবে ফুটিয়ে দুধকে একটু গাঢ় করে নিতে হবে। এবার 2-4 মিনিট রেখে দিতে ওইভাবেই।

IMG_20211115_162522.jpg

Device: Radmi note 8

  • এবার একটি কড়াইয়ে তেল নিয়ে নেব পরিমাণমতো যাতে পিঠাগুলো ভাজা যায়। তেলুগুলো কড়াইয়ে নিয়ে প্রথমে তেল গুলো গরম করে নিব।

CollageMaker_20211115_162800443.jpg

Device: Radmi note 8

  • তেলুগুলো গরম হওয়ার পর আমার তৈরি ওই পিঠা গুলো তেলের মধ্যে ছেড়ে ভেজে নেব।

CollageMaker_20211115_163105673.jpg

Device: Radmi note 8

  • এবার আমার ভেজানো পিঠা গুলো ওই দুধের রসের মধ্যে ছেড়ে দেবো।

IMG_20211115_163638.jpg

  • এমন ভাবে একই পদ্ধতিতে সকল পিঠাগুলো তেলে ভেজে নিয়ে দুধের ওই রসের মধ্যে ছেড়ে দেব।

IMG_20211115_163905.jpg

Device: Radmi note 8

  • এবার সবগুলো পিঠা দুধের রসের মধ্যে ছাড়া হয়ে গেলে।৩ থেকে ৪ গন্টা ঢেকে রাখবো যাতে এগুলো সম্পূর্ণ ভাবে ভিজে নরম তুলতুলে হয়ে যায়।

IMG_20211115_164126.jpg

Device: Radmi note 8

  • ৩-৪ ঘন্টা হওয়ার পর ওর ঢাকনা খুলে খাওয়ার জন্য পুরোপুরি রেডি এবং দেখতে অসম্ভব সুন্দর লাগবে পিঠা গুলো ফুলে ফুলে যাবে।

IMG_20211115_164608.jpg

Device: Radmi note 8

অবশেষে আমার পিঠা তৈরি রেসিপি কি শেষ। এবং এর সাথে আমার একটি সেলফি।

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলকে ভালোবাসা অবিরাম। যে যেখানেই আছেন ভাল থাকবেন সুস্থ থাকবেন সবার প্রতি দোয়া রইল। আমার জন্য দোয়া করবেন আপনাদের সাথে যেন দীর্ঘ সময় এগিয়ে যেতে পারি এবং সুস্থ থাকতে পারি।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

আমি ডিম পিঠা খেয়েছি তবে দুধের মধ্যে ভেজানো ডিম পিঠা এখনো খাওয়া হয়নি ।আপনার এই পিঠার রেসিপি টি সম্পূর্ণ নতুন এবং ভিন্নধর্মী। এই প্রথম দেখলাম আমি তবে দেখে মনে হচ্ছে খুবই মজাদার হবে এটা।

আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ

খেয়ে দেখবেন অনেক মজাদার হয়। আর ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপনার পিঠাটি দেখে মনে হচ্ছে যে সেই রকম মজাদার হয়েছে। তাছাড়া আপনি পিঠাটি বানানোর কিছু ছোট ছোট ভিডিও দিয়েছেন। যেটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। ভিডিওর পদ্ধতিটি আপনি ছবিতে দিলে বুঝতে একটু অসুবিধা হতো। ভিডিওতে দেয়ার কারণে বুঝতে আর অসুবিধা হয়নি কিভাবে পিঠা তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দরভাবে পিঠা তৈরীর পদ্ধতি আমাদের সামনে উপস্থাপন করার জন্য।

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ডিমের পিঠা টি দারুন সুন্দর হয়েছে। শীতকালে পিঠা খেতে ভালই মজা লাগে ।কিন্তু আপনার এই পিঠাটি আমি এই প্রথম দেখলাম এবং এই পিঠার নাম টি আমি প্রথম শুনলাম। তবে আমার কাছে আপনার পিঠাটি খুবই ভালো লেগেছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি পিঠার রেসিপি শেয়ার করার জন্য।

জি আপু আপনি এই পিঠা টি একবার করবেন অনেক মজাদার ও সূর্ষাধু এবং ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার পিঠা তৈরিটি খুব সুন্দর হয়েছে।আমাদের এদিকেও এই পিঠাকে খেঁজুরি পিঠাই বলে।আর আমার তো অনেক বেশি পছন্দ।
তবে বানানের দিকে আপনার অনেক বেশি নজর দেওয়া উচিত।অনেকগুলো বানান ভুল আপনার ভাইয়া।

  • পিতার নাম হচ্ছে

যেমন এইযে।এইখানে নিশ্চয় লিখতে চেয়েছেন পিঠার নাম হচ্ছে
এই ভুলগুলো শুধরে নিয়ে আমাকে অবশ্যই জানাবেন। তা হলে আপনার পোস্ট অনেক বেশি সুন্দর হবে।আর আমার প্রিয় পিঠার রেসিপি দিলেন আজ।

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।আসলে বানান এর দিকে যথেষ্ট খেয়াল রাখি। তবু যেন একটা-দুটা বানান ভুল হয়ে যায়। আশা করছি এই গুলো শুধরে খুব শীঘ্রই একদম ক্লিন পোস্ট করতে পারব। ধন্যবাদ আপু আপনার এত সুন্দর মন্তব্য।

 3 years ago 

আপনার তৈরি পিঠাটি অসাধারণ হয়েছে। আমি পিঠা আগে কখনো খাইনি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি সুন্দর ভাবে ধাপে ধাপে পিঠা তৈরির রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন যা অনেক ভাল ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। দেখেই যে কারো খেতে ইচ্ছে করবে । আর আপনার পিঠা বানানোর প্রসেস যেভাবে দেখিয়েছেন তা অসম্ভব সুন্দর হয়েছে। যে কেউ খুব সহজেই পিঠা তৈরি করতে পারবে। এত অসাধারন একটি পিঠা রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল। অনেক ভালো থাকবেন।

ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।আর আপনার প্রতি ও শুভ কামনা রইলো।

পিঠাগুলো দেখতে খুবই সুন্দর এবং ব্যতিক্রম হয়েছে। অনেক পরিশ্রম করে বানিয়েছেন। স্বাদ খুবই ভালো হয়েছে আপনার পোস্টের অভিব্যক্তি দেখে বুঝতে পারতেছি ভাই। শুভকামনা রইল আপনার জন্য। উদ্দোম গতিতে এগিয়ে যান।

আপনার ভালো মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটি তে চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এখন প্রায় শীতকাল আর এই শীতের সময় নানা রকম পিঠা-পুলির উৎসব হয় গ্রাম বাংলার প্রতিটি ঘরে আপনি অনেক সুন্দর ভাবে ডিম পিঠা তৈরি করেছেন দেখে খুবই ভালো লাগলো আপনার ডিম পিঠা অনেক লোভনীয় ছিল দেখে আমার জিভে জল এসে গেল যদিও আমি কখনো ডিম পিঠা খাইনি তবে আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এত সুন্দর একটি ডিম পিঠা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য

ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ডিম পিঠা অত্যন্ত সুস্বাদু লাগে খেতে। আমার খুবই পছন্দের একটি পিঠা। ডিম পিঠা তৈরি বর্ণনাগুলো অসাধারণ সুন্দর হয়েছে পড়ে অনেক ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।শুভ কামনা রইলো আপনার প্রতি।

ডিম পিঠাটি আমার কাছে একদমই নতুন। আমি এই প্রথম এই পিঠার রেসিপি দেখলাম, দেখে তো মনে হচ্ছে দারুন ব্যাপার,দারুন খাবার। আপনার উপস্থাপনা দারুন ছিলো। খুব ভালো লেগেছে আমার। শুভকামনা রইল আপনার জন্য।

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।আপনার প্রতি ও শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49