লেভেল ওয়ান হতে আমার অর্জন - by @md-ashik||10% beneficially to @shy-fox

হ্যালো বন্ধুরা,

আমার নাম আশিক। ইউজার আইডি @md-ashik আপনারা সবাই কেমন আছেন আমার বাংলা ব্লগ সকল ভাই ও বোনেরা সবাইকে আমার সালাম,আসসালামু আলাইকুম।
আজকে আমি আপনাদের মধ্যে হাজির হলাম-আজকে abb-school #lavel01 এর জন্যে ভারীফিকেশন পোষ্ট করবো।

@Abb-school এর আমি সব ক্লাস করেছি এবং ক্লাস এর পর আমরা যা যা বুজেছি সেগুলো নিয়ে আমদের একটা ভারীফিকেশন পোস্ট করতে বলেছে।আমদের পোফেসর হিসাবে ছিল@shuvo35 এবং সকল মডারেটর রা ছিলেন।তারা আমাদের সকল কিছু অনেক ভালো ভাবে বুঝিয়েছেন।

আমি যা যা বুঝেছি তা নিয়ে আজকে আমি পোস্ট করছি,

প্রথমে আমার সংক্ষিপ্ত পরিচয় পর্ব,

আমার পরিচয়,

IMG_20211107_000717.jpg

Device: Radmi note 8

আমার নাম মোঃ আশিকুজ্জামান আশিক। আমার স্থায়ী ঠিকানা ঈশ্বরদী উপজেলা পাবনা জেলায় রাজশাহী বিভাগে। এখন আমার বর্তমান ঠিকানা দিনাজপুর জেলার পারর্বতীপুর থানায় মেন শহরে।

Remini20210422234637336.jpg

Device: Radmi note 8

Location:

https://what3words.com/drooling.intruding.footpath

আমার পরিবারের আমরা চারজন থাকি। আমি আমার ভাই এবং দাদা দাদী। আমার বাবা গত দুই বছর হলো মারা গিয়েছে এখন আমরা দাদা-দাদীর কাছে মানুষ হচ্ছি। আশা করি ভবিষ্যতে বড় কিছু করে আমার দাদা-দাদীর মুখ উজ্জ্বল করব।আমি পেশায় একজন ছাত্র। আমি দিনাজপুর পলিটেকনিক্যাল ইন্সটিটিউট এ চার বছরের কোর্স নিয়ে পাওয়ার সাবজেক্টে কোর্স করছি কারিগরি শিক্ষা বোর্ড। দিনাজপুর ম্যাচে থেকে আমার লেখাপড়া।

IMG_0028 (1)-01.jpeg

Device: Radmi note 8

Location:

https://what3words.com/novel.lousy.official

আমি একজন স্বেচ্ছা স্বাধীন মানুষ। আমি আমার মনের বিরুদ্ধে কোনো কাজ করিনা। আমি সবসময় চেষ্টা করি নতুন কিছু শেখার এবং নতুন কিছু বিষয় নিয়ে জানার। নতুন কিছু বিষয় নিয়ে যানার আমার আগ্রহটা প্রচুর কারণ নতুন কিছু না জানলে নতুন কিছু শেখা যাবে না আর কিছু না শিখলে ভবিষ্যতে আগানো যাবে না এবং ভবিষ্যৎ টা ভালো হবে না। আমার শখ হচ্ছে অবসর টাইমে ছবি অংকন, বই পড়া, বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করা। ঘোরাঘুরি করতে আমি একটু বেশি ভালোবাসি।

আমাদের @abb-school যে বিষয়গুলো বলেছে এবং আমরা যা বুঝেছি তা নিয়ে আজকে আমার পোস্ট

চলুন শুরু করা যাক,


TableTable
1.spamming
2.Abusing
3.Copyright
4.Infringement
5.Plagiarism

1.spamming

স্প্যামিং বলতে কমিউনিটিতে সর্টকাট এ অনেক কিছু করা। যেমন কোন পোষ্ট না পড়ে সর্টকাটে ভালো হয়েছে সুন্দর হয়েছে শর্ট কমেন্ট করা,এভাবে শর্ট কমেন্ট করে প্রোফাইলে কমেন্ট সংখ্যা বাড়ানো এগুলো এক ধরনের স্প্যামিং এর মধ্যে পড়ে। তারপর শর্টকাটে কপি পেস্ট করা এবং এক পোষ্ট একাধিকবার করা। এগুলো আমাদের প্রফেসর @shuvo35 খুব ভালো ভাবে বুঝিয়েছি এবং অনেক সুন্দর ভাবে আমাদের ক্লাস নিয়েছে।

2.Abusing

Abusing অর্থ হচ্ছে অপব্যবহার করা। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কারোর সাথে অপব্যবহার করা যাবে না। কারো সাথে খারাপ আচরণ করা যাবে না। সিনিয়ার-জুনিয়র সবার সাথে ভালো ব্যবহার ও ভালো আচরণ করে চলতে হবে। কাউকে গালিগালাজ করা যাবে না এবং কারো সাথে অন্যায় ব্যবহার ও প্রতারণা করা যাবে না। এ বিষয়টি আমাদের প্রফেসর খুব গুরুত্ব সাথে বুঝিয়েছে এবং এর নিয়ম লঙ্ঘন করিলে তার শাস্তি প্রদান করা হবে।

3.Copyright

কপিরাইট হচ্ছে অন্যের কোন কিছু নিজের নামে পরিচালনা করা। অন্যের কোন জিনিস যেমন ছবি এগুলো তাকে না জানিয়ে নিজের নামে চালিয়ে দেওয়া এবং নিজের বলে ঘোষণা করা। যদি কেউ গুগোল বা অন্য কোথাও থেকে ছবি নিতে চায় তাহলে তাকে কপিরাইট ফ্রী ছবি নিতে হবে। এক্ষেত্রে আমাদের প্রফেসর অনেক ভালো ভাবে বলে দিয়েছে।

4.Infringement

Infringement এর অর্থ হচ্ছে লঙ্ঘন করা। কোন কিছুই অধিকমাত্রায় করা ঠিক নয়। এমন কোন কিছু কমিউনিটি তে দেওয়া যাবে না যা দেখে কোন মানুষ ভয় পায় বা দেখে সে চমকে যায়। এ ক্ষেত্রে কিছুটা দেওয়া আছে কমিউনিটি নিয়ম এ। সেগুলো ভালোভাবে পড়ে কাজ করতে হবে। কমিউনিটির দেওয়ার নিয়ম এর বাইরে কোন পোস্ট করা যাবে না।

5.Plagiarism

Plagiarism অর্থ হচ্ছে চুরি করা। যা আমাদের "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে কখনো মেনে নেয় না এবং তার সাথে সহমত ও হয়না। প্লাগিয়ার্সিম হচ্ছে কারোর পোস্টে লেখা, ছবি, কবিতা ও গল্প চুরি করে এনে নিজের বলে মানুষের সামনে প্রকাশিত করা। এগুলো থেকে বিরত থাকতে হবে। এই প্লাগিয়ার্সিম এবং কপিরাইট সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এগুলো কখনোই করা যাবে না।

উপরের এই 5টি বিষয় সম্পর্কে আমাদের প্রফেসর @shuvo35 এবং কমিউনিটি অনেক মডারেটররা উপস্থিত ছিল সেখানে এগুলো বিষয়ে আমাদের খুব ভালো ভাবে উপস্থাপন করে তুলে ধরেছিল আমাদের মাঝে। এবার এগুলো আমরা খুব ভালোভাবে বুঝেছি এবং এগুলো মেনে চলার যথাসাধ্য চেষ্টা করব। আমাদের আরো কিছু পরামর্শ দেন ডিস্কোর্ড এ মোটামুটি একটিভ থাকতে হবে যাতে তাকে সহজে চেনা যায় এবং নিয়মিত কিছু কমেন্ট করতে হবে যেন তাকে অ্যাক্টিভ ইউজার হিসাবে গণ্য করা হয়। এবং যারা ভেরিফাইড ব্লগার আছে তাদের কিছু অনুসরণ করে কোয়ালিটি সম্পুর্ণ পোস্ট করার।

কমিউনিটিতে আমার রেফার এবং অবস্থান,

"আমার বাংলা ব্লগ"এই কমিউনিটিতে আমার আঙ্কেল আমাকে ইনভাইট করেছিল কাজ করার জন্য তার ইউজার আইডি @sagor1233

IMG_20211107_192828.jpg

Device: Radmi note 8

Location:

https://what3words.com/pigtails.weeded.sparrows

তিনি আমাকে অনেক ভালোভাবে সবগুলো বিষয় উপস্থাপন এবং আমাকে যথাযথ শিখিয়ে দিয়েছে। তার অবদান অনেক আমার ব্যাক্তিগত লাইফে।

IMG_20211107_192625.jpg

Device: Radmi note 8

Location:

https://what3words.com/proposes.lollipop.swift

এই কমিউনিটিতে আমি গত দুই মাস আগে এসেছিলাম কয়েকটি পোস্ট করার পর আমার শারীরিক প্রবলেম এক্সিডেন্ট এবং ফোন না থাকার কারণে আমি পোস্ট করতে পারি নাই। এখন থেকে আমি নিয়মিত পোস্ট করব আশা করা যায়। এবং "আমার বাংলা ব্লগ" কমিউনিটি তে সকলের সাথে মিলেমিশে থাকতে চাই।আর আপনারা সবাই আমার পাশে থাকুন এবং সবাই একসাথে থাকব।

এরপর আমাদের সবার প্রিয় @rex-sumon ভাই আমাদের নতুনদের জন্য একটি পোস্ট পিন করেছে এবং সেখানে কিছু প্রশ্নের উত্তর দিতে বলা হয়েছে @abb-school এর #lavel01 ফাইনাল এক্সাম এর জন্য।

সেগুলোর উত্তর দিব চলুন শুরু করা যাক,


প্রশ্ন1 : কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

উত্তর : যে এক্টিভ থাকার নামে সর্টকাটে হ-য-ব-র-ল পোস্টে কমেন্ট করে। যেমন সুন্দর হয়েছে,ভালো হয়েছে এগুলোকে এক্টিভিটিজ স্পামিং বলে।

প্রশ্ন 2: ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর :ফটো কঁপিরাইট বলতে যে ছবিগুলো অন্যের এবং সেই ছবিগুলো আপনি নিজে ব্যাবহার করছেন। ব্যাবহার করার সময় আপনি তার কথা উল্লেখ করেননি বা লিংক ও সোর্স ব্যবহার করেন নাই। এজন্য কিছু কঁপিরাইট ফ্রী ওয়েবসাইট আছে সেগুলো থেকে ছবি নেওয়া উত্তম।

প্রশ্ন 3: তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তর : ১.pixabay ২.pexels ৩.Life of pix

প্রশ্ন 4: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উত্তর : পোষ্টকে তালিকাভুক্ত করার জন্যেই মূলত ট্যাগ ব্যবহার করা হয়।এর মানে হচ্ছে পোষ্টটি কোন ক্যাটাগরির সেটিই বোঝায় ট্যাগ এর মাধ্যমে। আমি কি পোস্ট করছি এই ভিত্তিতে ট্যাগ নির্বাচন করা হয়। যেমন-রেসিপির জন্য #recipyএর পরিবর্তে আমি যদি #diy দিই তাহলে হবে না। এর অর্থ পোস্টের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করা হয়।

প্রশ্ন 5:আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর : এমন কোন পোস্ট যা দেখলে কেউ ভয় পাবে বা যা হঠাৎ দেখলে কেউ চমকে যাবে এবং রাজনীতি মূলক বিষয় গুলো "আমার বাংলা ব্লগ কমিউনিটি" তে পোস্ট লেখা নিষিদ্ধ।

প্রশ্ন 6: প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর : প্লাগারিজম হচ্ছে চুরি করা। যেমন অন্যের পোস্ট চুরি করে নিয়ে আপনি নিজের নাম এ ব্যবহার করছেন। এবং কারও লেখা,কবিতা,গল্প গুলো চুরি করে সেগুলো আপনি নিজের নামে ব্যবহার করছেন। চুরি করা মহাপাপ। আর এই বিষয়গুলো আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কখনোই ন্যায্য নয়

প্রশ্ন 7: re-write আর্টিকেল কাকে বলে?

উত্তর : re-write আর্টিকেল বলতে অন্যের জ্ঞান এর সাথে নিজের কিছু জ্ঞান মিলিয়ে লেখাকেই re-write আর্টিকেল বলে। যেমন আপনি একটি গল্প পড়ছেন সেখান থেকে কিছু নিয়ে এবং আপনার অল্প কিছু মত প্রকাশ করে আরেকটি গল্প লিখে নিজের বলে দাবি করছেন।

প্রশ্ন 8: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর : ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে যে যে বিষয় উল্লেখ করতে হবে তা হলো আপনি কার কবিতা,গল্প বা গান করছেন তার নাম এবং কে লিখেছেন তা উল্লেখ করতে হবে। যেমন ধরেন আমি একটি জেমসের গান নিজে গাইছি সেখানে আমাকে উল্লেখ করতে হবে যে গানটি গেয়েছেন ও লিখেছেন জেমস এবং আমি তার গাওয়া এই গানটি নিজের ভয়েসে গাইছি।

প্রশ্ন 9 :একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর : পোস্টটি যখন ফটোগ্রাফি পোস্ট হবে এবং সেখান অল্প কিছু ১০০ শব্দের নিচে লেখা উল্লেখ থাকবে শুধু ছবিগুলোকে প্রাধান্য দেওয়া হবে তখন ঐ পোস্টটিকে ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

প্রশ্ন 10 : প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উত্তর :প্রতি 24 ঘণ্টায় আমার "বাংলা ব্লগ কমিউনিটি" তে একজন ব্লগার সর্বোচ্চ চারটি পোস্ট করতে পারবে।

আমার বাংলা ব্লগ কমিউনিটি সকল ভাই ও বোন এবং মডারেটরগণ সবাইকে বুক ভরা ভালোবাসা। আবারো ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কম্মুনিটির মডারেটর ও ফাউন্ডারদের এসকল নতুন ইউজারদের জন্য এত সুন্দর সুযোগ সুবিধা করে দেওয়ার জন্য ।

আমার এই পোস্টে কোন ভুলত্রুটি থাকলে সবাই ক্ষমার চোখে দেখবেন। যে যেখানে আছেন ভাল থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা রইল সবার প্রতি।

Sort:  
 3 years ago 

প্রথমেই বলি অনেক কিছু শিখে নিয়েছেন আলহামদুলিল্লাহ। তবে দাদা কে ম্যানশন না করাই ভাল। যেই ট্যাগ ব্যাবহার করেছেন সেটা যথেষ্ট। আর ক্লাব ৫০৫০ ট্যাগ টা পাওয়ার আপ করার সময় ব্যাবহার করবেন। আপনার জন্য দোয়া রইল।

ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মনতব্যের জন্যে।তবে আমি তো দা তাকে মেনশন করি নাই আমার পোস্টে।সব নিয়ম মেনে আপনাদের সাথে সঠিক ভাবে চলব ইনশাল্লাহ।

 3 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আপনাকে স্বাগত জানাচ্ছি আমার বাংলা ব্লগ কমেন্ট এর কিছু নির্দিষ্ট নিয়ম কারণ আছে যার ভিত্তিতে কমিউনিটি পরিচালিত হয় আশা করি আপনার সমস্ত নিয়মকানুন মেনে আমাদের কমিউনিটি তে আমাদের সাথে কাজ করবেন আর অবশ্যই স্কুলে যোগদান করে আপনার লেভেল আপ করবেন শুভকামনা থাকলো আপনার জন্য

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। আমি সবগুলা ক্লাসের যোগদান করব এবং সব নিয়ম মেনে চলবো।

 3 years ago 

ভাইয়া আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো ।আপনি ক্লাস করে অনেক কিছু জেনেছেন ।আমি আপনার পোষ্টটি পড়ে সেগুলো সব কিছু জানতে পারলাম। খুবই সুন্দরভাবে আপনি ক্লাসের পড়া গুলো সব পোস্টে উল্লেখ করেছেন যা অনেকের উপকারে আসবে ।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোষ্ট আমাদের সঙ্গে শেয়ার করার।

দোয়া করবেন এভাবেই যাতে আমি সুন্দর কোয়ালিটি পোষ্ট আপনাদের মাঝে দিতে পারি। এবং ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার ভেরিফিকেশন পোস্ট পড়ে আমি মুগ্ধ। আমার বাংলা ব্লগ কমিউনিটির যেসকল দিকনির্দেশনা আছে সেগুলো ভালোভাবেই আয়ত্ত করা হয়েছে আপনার। সুন্দর উপস্থাপনের মধ্য দিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। 😍😍

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্যের জন্য। আশা করি বাকি যত রুলস আছে সবকিছু নিজের আয়ত্তে করে সুন্দরভাবে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করার।

 3 years ago 

স্বাগত আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আশা করি সকল নিয়ম মেনে কাজ করবেন আপনার জন্য শুভ কামনা রইলো

জি সকল নিয়ম মেনে কাজ করব। ধন্যবাদ।

 3 years ago 

স্বাগতম তোমাকে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে। বরাবরের মতো এবারপ বলে যাবো সকল পিন করা পোষ্ট অবশ্যই পড়তে হবে। রুলসগুলো সব সেখানে ভালো ভাবে উপস্থাপন করা আছে, হাতে সময় নিয়ে সেগুলো পড়ে নিবে।

তোমার জন্যে শুভকামনা রইলো।

ধন্যবাদ আঙ্কেল।আমি সব কিছু ভালো ভাবে পরে এবং সুন্দর ভাবে এই কমিনিউটিতে কাজ করবো।ধন্যবাদ এত সুন্দর মন্তবের জন্য।

 3 years ago (edited)

১০০ শব্দের নিচের কোন পোস্টে লিখলে সেটা ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়। আপনার পোষ্টটি বেশ কিছু বানান ভুল আছে সেগুলো ঠিক করুন।

জি দাদা আমার পোস্টে বানান গুলো ঠিক করছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য এবং আমার ভুল ধরিয়ে দেওয়ার জন্য। আশা করি পরবর্তীতে বানান এর দিকে সচেতন থাকবো।

 3 years ago 

ভাই তুমি রেসিপি আর DIY এর বানান গুলো ঠিক করো

Done দাদা বানান ঠিক করছি।🙂

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55117.74
ETH 2310.18
USDT 1.00
SBD 2.31