প্রজাপতির মান্ডেলা আর্ট||আমার বাংলা ব্লগ||১০% to @ shy-fox

হ্যালো বন্ধুরা,
11 January, 2022
২৭ই পৌষ,১৪২৮ বঙ্গাব্দ

শুভেচ্ছা ও স্বাগতম


আমি মো : আশিকুজ্জামান আশিক। বাংলাদেশ থেকে আপনাদের মাঝে।সকলকে জানাই শুভেচ্ছা ও ভালোবাসা "আমার বাংলা ব্লগ" কমিউনিটি সকল ভাই ও বোনেরা এবং এই কমিউনিটির সকল মডারেটর এবং ফাউন্ডার। আশা করি আপনারা সবাই ভালো ও সুস্থ আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে।

তো আমি আজকে আবারো আপনাদের মাঝে হাজির নতুন আরেকটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে ড্রাই পোস্ট শেয়ার করতে যাচ্ছি হলো প্রজাপতির মান্ডেলা আর্ট। এই প্রথম আমি এইভাবে মান্ডেলা এর চিত্র অঙ্কন করলাম। অনেকগুলো পেজ ছিড়ে ফেলেছি চিত্র অংক করতে করতে তারপর অবশেষে তৈরি করলাম আমার চিত্রটি।

GridArt_20220111_235121324.jpg

তবে প্রথমবারেই করায় খুব ভালো লাগলো নিজের কাছে নতুন কিছু করতে পেরে। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে তবে খুব একটা ভালো ভাবে তৈরি করতে পারেনি।

যাই হোক আশা করি আপনাদের ভালো লাগবে চলুন শুরু করা যাক,

উপকরণগুলো

A4 সাইজ পৃষ্ঠা
পেন্সিল 2B,4B
রাবার
কাটার


⬇️ধাপ ১⬇️

GridArt_20220111_231734406.jpg

প্রথমেই মাথাটা হালকা গোল করে এবং প্রদীপের আগুনের মতো হালকা চ্যাপ্টা করে নিয়ে প্রজাপতির বডিটা আঁকলাম এবং পেন্সিল দিয়ে গারো করে ফেললাম

⬇️ধাপ ২⬇️

GridArt_20220111_232549997.jpg

এবার হালকা বাঁকা করে এবং শুরু হবে প্রজাপতির পাখা আঁকবো উপরের ছবির মত করে

⬇️ধাপ ৩⬇️

GridArt_20220111_233230749.jpg

এবারের আগে প্রজাপতির ডানা আকার মত করে পরের পাখাটি উইকে নিলাম উপরোক্ত ছবিতে যে ভাবে উপস্থাপন করেছি।

⬇️ধাপ ৪⬇️

GridArt_20220111_233611187.jpg

⬇️ধাপ ৫⬇️

GridArt_20220111_233727867.jpg

এবার প্রজাপতির প্রথম ডানা এর ভিতর দিয়ে আরেকটি দাগিয়ে দিলাম ম্যান্ডেলা করবো ওই জন্য উপরোক্ত ছবির মত।

⬇️ধাপ ৬⬇️

GridArt_20220111_234128566.jpg

এবার পেন্সিল দিয়ে সুন্দরভাবে দাগি এবং আঁকাবাঁকা করে মান্ডালা তৈরি করলাম উপরের ছবিতে যেমন দেখিয়েছি।

⬇️ধাপ ৭⬇️

IMG_20220111_234313.jpg

এবার উপরের ধাপের আকার মত একটু অন্যভাবে পরের ধারাটি আঁকলাম উপরের ছবিতে যেভাবে দেখিয়েছি।

⬇️ শেষ ধাপ⬇️

IMG_20220111_234551.jpg

এবার সম্পূর্ণরূপে তৈরি আমার চিত্রটি প্রজাপতির মান্ডেলা আর্ট।

অবশেষে আমার সাথে একটি সেলফি

IMG_20220112_002916.jpg

Device: Redmi note 8 pro
Click: @md-ashik
Edit: GridArt

ধন্যবাদ সবাইকে


আমি কে

IMG_0028 (1)-01.jpeg

আমি মো: আশিকুজ্জামান আশিক।বাংলাদেশ থেকে। আমি একজন ছাত্র। দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটে লেখাপড়া করি।আমি সব সময় কথায় না কাজে বিশ্বাস করি।আর আমি স্বাধীন প্রিয় মানুষ।মনের বিরূদ্ধে কোনো কাজ করি না।নতুন নতুন বিষয় জানতে ও শিখতে খুব আগ্রহী আর নতুন কোন কিছু শিখতে পারলে আমার কাছে অনেক ভালো লাগে।আমার সখ বই পড়া,গান শুনা এবং ঘোরাঘুরি যা আমার বেশ ভালো লাগে।

আমার বাংলা ব্লগ ফ্যান🥰

Sort:  
 3 years ago 

প্রজাপতিম্যান্ডেলা আর্টটি খুব সুন্দর হয়েছে ।এই প্রজাপতিটি দেখতে অনেক ভালো লাগে অনেক দিন আগেই আর্টটি আমিও করেছিলাম আজ আপনাকে দেখে আবার অনেক ভালো লাগলো আমার কাছে। ছোট ছোট ডিজাইনগুলো খুব সুন্দর করেছেন। প্রথম ম্যান্ডেলা ডিজাইন হিসেবে খুব সুন্দর হয়েছে ।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের জন্য।❤️

প্রজাপতির আর্টিটি খুব সুন্দর হয়েছে ভাই। দেখে খুব ভালো লাগলো। ভাই আপনি সত্যিই খুব ভালো ভালো আর্টিটি আঁকতে পারেন যা আমাদের কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামতের জন্য ❤️

প্রজাপতির ম্যান্ডালা আর্ট টি খুবই সুন্দর ছিলো। প্রতিটা ধাপে ধাপে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন যা খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

প্রজাপতির মান্ডালা আর্ট খুবই নিখুঁত আর দৃষ্টিনন্দন হয়েছে। যত্ন করে এঁকেছেন বোঝা যাচ্ছে। আঁকার ধাপগুলি ভালো ভাবে শেয়ার করেছেন ধন্যবাদ।

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

আপনি অনেক সুন্দর করে প্রজাপতির ম্যান্ডেলার চিত্র অংকন করেছেন। আসলে ম্যান্ডেলার চিত্র অংকন করতে অনেক ইচ্ছা শক্তি ও ধৈর্য শক্তির প্রয়োজন হয়। আপনি অনেক সময় নিয়ে কাজটি করেছেন বলে দারুণভাবে ফুটে উঠেছে এবং প্রথম থেকে শেষ পর্যন্ত দেখলাম অসাধারণ ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল


IMG_20220106_113311.png

ধন্যবাদ ভাই আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য আর সত্যিই অনেক বার চেষ্টার পর এটি আঁকিয়েছি।

 3 years ago 

প্রজাপতির মান্ডেলা আর্ট করেছেন দারুন হয়েছে ভাই দেখে তো মুগ্ধ হয়ে গেলাম নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন দারুন হয়েছে

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। ‌

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে প্রজাপতির মান্ডালা চিত্র অংকন। প্রজাপতির মান্ডালা চিত্র অংকন এর প্রতিটি ধাপের বিবরণ গুলো পড়ে আমি মুগ্ধ হয়ে গেছি। আমার কাছে 5 নাম্বার ধাপের বর্ণনাগুলো এবং ফটোগ্রাফি সবচাইতে বেশি ভালো লেগেছে। অনেক সুন্দর একটি চিত্র অঙ্কন উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা।

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামতের জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66895.91
ETH 3499.24
USDT 1.00
SBD 2.89