সময়ের সদ্ব্যবহার // ১০% বেনিফিশিয়ারি প্রিয় খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

সারাদিনের ক্লান্তি শেষে সবেমাত্র একটু ফ্রেশ হয়ে বিশ্রাম নিচ্ছিলাম কিন্তু সময় আমাকে বিশ্রাম নিতে দিল না। আসলে এখন সময়টা আমার খারাপ যাচ্ছে সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে চলতে নিজেকে মেশিন বানিয়ে ফেলেছি। সারাদিন অক্লান্ত পরিশ্রম যায় তাই দিনশেষে মনে হয় একটু শুয়ে বিশ্রাম নেই কিন্তু বেশিরভাগ সময়ে সেটা হয়ে ওঠে না। স্বাভাবিকভাবে আজকেও সেটা হয়ে ওঠেনি। বাসায় ফিরে আমি জাস্ট চা খেয়ে একটু রিল্যাক্স মুডে চলে গিয়েছিলাম। ঠিক সেই মুহূর্তে গ্রাম থেকে একজন লোক এসেছে সম্পর্কে আমার চাচা হয় উনি বললেন বাবা আমি একটু সমস্যায় পড়েছি উকিলের কাছে যাওয়া লাগবে আমার সাথে একটু চলেন।

ব্যাস আমার সমস্ত আরাম হারাম করে অনিচ্ছা সত্ত্বেও উঠে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমি বাইররে যাবার জন্য তৈরি হচ্ছিলাম আর মাঝে মাঝে উনার সাথে কথা বলছিলাম। জিজ্ঞাসা করলাম কি হয়েছে সমস্যা কি কেনো যেতে হবে এইসব আর কি। উনি তেমন কোনো কথা না বলে সম্মতি সূচক কিছু বাক্য বলে মাথার নাড়ছিল। আমি বুঝতে পারলাম সমস্যা একটু জটিল হবে তাই এখন কিছু জিজ্ঞাসা না করে ভাবলাম বাড়ি থেকে বের হয়ে যেতে যেতে সব শুনতে পারব। বাইরে বের হয়ে রাস্তায় এক সঙ্গে হাঁটছি আর মাঝে মাঝে একটু কথা বলছি জিজ্ঞাসা করলাম কোন উকিলের কাছে যাবেন কি প্রবলেম। উকিলের নাম না বলে শুধু বলতে লাগলেন আজকে আমার কাছে একটা উকিল নোটিশ এসেছে। এটা নিয়ে টেনশন এ আছি তাই আপনার সঙ্গে উকিলের সাথে একটু পরামর্শ করব।

আমার কাছে যে চাচা এসেছে তার নাম ওসমান তো ওসমান চাচার কাছে আমি জানতে পারলাম উনি এক জায়গা থেকে বেশ মোটা অংকের কিছু টাকার মালামাল ক্রয় করেছিলেন। টাকার পরিমাণটা মোটামুটি অনেক বড় ৮ থেকে ১০ লক্ষ টাকা হবে এই টাকাটা দেওয়ার জন্য একটা চেকের মাধ্যমে নির্দিষ্ট তারিখ দিয়ে পরিশোধের প্রতিশ্রুতি দেয়। উনার ব্যক্তিগত সমস্যার কারণে উনি টাকাটা দিতে পারেননি। টাকাটা দেবে না তা নয় কিন্তু সময় নিয়ে দেবে এই সময়টা পাওনাদার দিতে রাজি নয় সে কারণেই এত ঝুট ঝামেলা। কথা বলতে বলতে আমরা উকিলের বাসার সামনে চলে এলাম বাসার সামনে উকিলের নামটা দেখে আমি একটু চমকে উঠলাম। কারণ আমরা যে উকিলের বাসার সামনে এসেছি সে নামটা আমার খুব চেনা।

20220307_184738.jpg

শুধু নামটাই চেনা নয় জায়গাটা আমার অনেক চেনা কিন্তু বাড়িটা দেখে আমার অচেনা লাগছে। এই জায়গায় একটা টিনশেড আধা পাকা বিল্ডিং থাকার কথা আর আজ সেখানে দুই ইউনিটের তিনতলা ভবন। বাড়ির শেষ পর্যায়ের কাজ এখনো চলছে যাই হোক আমরা চেম্বারে গিয়ে বসলাম সেখানে বসে উকিল সাহেবের জন্য অপেক্ষা করছি। উকিল সাহেব আর কেউ নয় আমার ছোটবেলার স্কুল এবং কলেজের সাথী আমার খুব ভালো বন্ধু। কিন্তু অনেকদিন ব্যস্ততার কারণে আমরা একে অপরের সঙ্গে মিট করিনি যে যার মত কর্মব্যস্ত।
কিছুক্ষণ অপেক্ষা করার পর আমার বন্ধু চেম্বারে প্রবেশ করল আমরা কুশল বিনিময় করে অনেকক্ষণ পুরনো দিনের গল্প করলাম। তারপর ওসমান চাচার সমস্যা নিয়ে আলোচনা শুরু করলাম। ভালো করে চাচার সমস্যাগুলো শোনার পর আমার উকিল বন্ধু ভালো করে সবকিছু বুঝিয়ে বলল যেন চাচা কোন বিপদে না পড়ে। উকিলের বক্তব্য অনুযায়ী বলছি আপনি খুব ভালো সময় এসেছেন দেরি করলে সমস্যায় পড়ে যেতেন। এখন যেহেতু টাকা দিবেন তাহলে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ দিয়ে যান তাহলে মামলা করলেও কোন বিপদে পড়বেন না।সর্বোপরি কথা হচ্ছে সময়ের সদ্ব্যবহার করতে হবে।

20220307_184445.jpg
20220307_184738.jpg
20220307_184642.jpg
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A 10
ফটোগ্রাফারমাইদুল ইসলাম
লোকেশনw3w location

সময়ের সদ্ব্যবহার এই কথাটা শুনে আমি সেই পুরনো দিনগুলোতে ফিরে গেলাম। আমার এই বন্ধু আর আমি একসঙ্গে এল এল বি তে ভর্তি হয়েছিলাম আমি প্রথম বছর পরীক্ষা দিয়ে আর কোর্স সমাপ্ত করি নাই। এখন বাকিটা ইতিহাস সে এখন সমাজে প্রতিষ্ঠিত এডভোকেট আর আমি একজন জীবন যুদ্ধে পরাজিত সৈনিক। অথচ আমি যদি এ সময়ের সদ্ব্যবহার করতাম তাহলে আমার এই বন্ধুর মত আমিও সমাজে প্রতিষ্ঠিত হতে পারতাম। কিন্তু আমি সেটা না করে অবহেলায় নিজেকে ভাসিয়ে দিয়েছি। এলএলবি পড়া থেকে নিজেকে সরিয়ে নেয়ার পর আমার বাবা মা বোন দুলাভাই সবাই অনেক বুঝিয়েও কোন লাভ হয় নাই।

আমি এখানে এতক্ষণ এতগুলো কথা বলার পেছনে কারণ হলো এখানে আমি দুইটা জীবনের কথা তুলে ধরেছি। একজন সময়ের সদ্ব্যবহার করার ফলে সে জীবনে উন্নতির চরম শিখরে পৌঁছে গেছে আমি মনে করি। এখন সে এমন এক পর্যায়ে পৌঁছে গেছে যেখানে তাকে পেছনে ফিরে তাকাতে হবে না। আমি দেখলাম তার সেরেস্তা অনেক বড় ওকালতি ভাষায় এখানে অনেক বড় মানে হচ্ছে যার মামলার ফাইল অনেক বেশি আর আমার বন্ধু এখন ইনকাম করে বেশ ভালো। আবার আমার ওসমান চাচা সঠিক সময়ে পরামর্শ নিতে না আসলে তিনিও অনেক বড় বিপদে পড়ে যেতেন এখানেও সময়ের সদ্ব্যবহারটা গুরুত্বপূর্ণ। আর আমার নিজের কথা বলছি আমি আমার সময়ের সদ্ব্যবহার করতে না পারার কারণে এখন পর্যন্ত জীবন যুদ্ধের লড়াই করে চলেছি। বলার মতো তেমন কোনো সফলতা অর্জন করতে পারিনি শুধু আল্লাহর রহমতে বেঁচে আছি আর তিন বেলা পেট ভরে খেতে পারছি আলহামদুলিল্লাহ।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1v5hKA8jfHHgL9ABnDXogr1.gif

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 3 years ago 

খুবই সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন ভাই।আমাদের সকলের উচিত মূলবান সময়গুলো নষ্ট না করে সময়ের সঠিক ব্যবহার করা।আর এটা না করতে পারলে ভবিষ্যতে উন্নতি করা সম্ভব নয়।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সময়ের মূল্য দেয়া আমাদের সকলের উচিত। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

পুরনো বন্ধুর সাথে দেখা হলে আর সেই বন্ধু যদি কোনো দায়িত্বশীল জায়গায় থাকে তাহলে অনেক ভালো লাগে। আর সময়ের সদ্ব্যবহার এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কথা। সময়ের কাজ সময়ে না করলে আপনাকে বিপদে পড়তে হবেই। আমাদের উচিত সবসময়ই সময়ের কাজ সময়ে করা। উনি যদি সময় মত টাকা দিত বাদ দেওয়ার চেষ্টা করতো তাহলে হয়তো বিপদে পড়তো না আশা করছি উনার সমস্যা খুব দ্রুত সমাধান হবে। আল্লাহ উনাকে বিপদ থেকে হেফাজত করুক। আপনি দারুন একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন সেই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

সুযোগ বারবার আসেনা সেই সময়ের সদ্ব্যবহার না করলে হতাশা ছাড়া আর কিছু নেই।

 3 years ago 

সময় আমাদের জীবনে প্রত্যক্ষভাবে জড়িত। জীবনের প্রতিটি মুহূর্তে সময়ের গুরুত্ব খুবই অপরিসীম। আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। সময়ের সদ্ব্যবহার করতে পারলে জীবনের সফলতা অবশ্যই আসবে এটাই বাস্তব সত্য। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

হারানো সময় কখনো ফিরে পাওয়া যায় না। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

সময় আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সময় অপচয় করা ঠিক না। আর তাই সময়ের সদ্ব্যবহার করতে হবে। কথায় আছে সময় ও স্রোত কারো জন্য অপেক্ষা করে না। আর তাই সময়কে গুরুত্ব দিতে হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আমাদের জীবনে সময়ের মূল্য অপরিসীম। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67801.51
ETH 2617.25
USDT 1.00
SBD 2.72