লাউ শাক ও ডিম দিয়ে আলুর ডালের মজাদার রেসিপি // ১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-03-19_21-45-45-718.jpg
বরাবরের মত আমি আজ একটি ব্যতিক্রমধর্মী রেসিপি পোষ্ট নিয়ে এসেছি আজ আমি লাউ শাক আলু ও ডিম দিয়ে মজাদার রেসিপি শেয়ার করব। লাউ শাক আমরা সবাই পছন্দ করি সেই সাথে আমার পছন্দের তালিকায় ডিম তো আছেই। আর আমরা যেকোনো তরকারির সঙ্গে আলু ব্যবহার করতে পারি। আজ আমি এই তিনটি উপকরণ এর সংমিশ্রণে একটি মজাদার রেসিপি তৈরি করব। বিশেষ করে বাড়ির বাচ্চাদের জন্য এই রেসিপিটি অত্যন্ত উপকারী। কারণ ছোট বাবুদের শুধু শাক শাক রান্না করে খাওয়ানো খুবই কঠিন কাজ সে কারণেই বিভিন্ন রকম কিছু রান্না করে তাদের খাওয়াতে হয় আর এ জন্যই আমার এই ছবিটা ছোট বাবুদের খাওয়ানোর জন্য একটি সহজ উপায়। তো চলুন আর বকবক না করে দেখে নেয়া যাক আমর আজকের লাউ শাক আলু ও ডিম দিয়ে মজাদার রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ:

আলু৫০০গ্রাম
লাউ শাকএকমুঠো পরিমাণ
ডিম৪ টা
তেলপরিমাণমতো
লবনস্বাদমতো
পেঁয়াজবড় ২টা
কাচা মরিচ৮-১০ টা
ধনিয়া গুঁড়াপরিমাণমতো
জিরা গুঁড়াপরিমাণমতো
পাঁচফোড়ন গুঁড়াপরিমাণমতো
হলুদ গুঁড়াপরিমাণমতো
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
ধনেপাতাআধা কাপ পরিমাণ

রন্ধন প্রণালী:

Picsart_22-03-19_21-49-37-978.jpg

প্রথমেই আমি প্রয়োজনীয় উপকরণ গুলো যেমন : কাঁচা মরিচ, পেঁয়াজ, ধনেপাতা, জিরা গুড়া, পাঁচফোড়ন গুঁড়া, ধনিয়ার গুড়া, লবণ, সয়াবিন তেল, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আলাদা আলাদা করে পাত্রে রেখে দিয়েছি। আপনার ইচ্ছা করলে চারটা ডিম সবগুলো সিদ্ধ করে দিতে পারেন আবার সবগুলো ভেজেও দিতে পারেন। আমি এখানে দুটো ডিম আলাদা করে ভেজে নিয়েছি আর দুটো ডিম সিদ্ধ করে হালকা ভেজে নিয়েছি। আমি লাউ শাক দিয়ে আলুর ডালের রেসিপি টার মধ্যে ভাজা ডিম ভীষণ পছন্দ করি আমার কাছে অনেক ভালো লাগে।

১ম ধাপ:

20220319_213438.jpg20220319_213241.jpg

প্রথমে আলু গুলোকে ভালো করে ধুয়ে নিয়ে সিদ্ধ করে নিয়েছি। তারপর সিদ্ধ করা আলু গুলোকে আঙ্গুল দিয়ে টিপে একটু ছোট করে ভেঙ্গে নিয়ে আলু গুলোকে আলাদা একটি পাত্রে রেখে দিয়েছি।

২য় ধাপ:

20220306_115917.jpg20220319_213352.jpg

প্রয়োজনীয় লাউ শাক ও ধনে পাতা গুলো ছোট ছোট করে কেটে নিয়েছি।

৩য় ধাপ:

20220319_213317.jpg20220319_213157.jpg

এখন কড়াইতে তেল দিয়ে তেলটা গরম হয়ে যাওয়ার পর সেখানে পেঁয়াজ কুচি মরিচ কুচি দিয়ে কিছুক্ষণ হালকা বাদামি কালারের হওয়া পর্যন্ত ভেজে নিব। তারপর সেখান পূর্বেই তৈরি করে রাখা সিদ্ধ আলু গুলো দিয়ে স্বাদমতো লবণ এবং আমার প্রস্তুত করে রাখা প্রয়োজনীয় মসলার উপকরণ গুলো দিয়ে ভালো করে মিশিয়ে নেব।

৪র্থ ধাপঃ

20220319_213118.jpg20220319_213039.jpg

মসলাগুলোর সাথে আলু সিদ্ধ ভাল করে মিশিয়ে নেওয়ার পর এক কাপ পরিমাণ পানি দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দেব। এভাবে ৫-৭ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখবো।

৫ম ধাপঃ

20220319_213007.jpg20220319_212912.jpg

মসলা ও আলু সিদ্ধ ভালো করে কষিয়ে নেওয়ার পর পূর্বে প্রস্তুত করে রাখা লাউ শাক এবং ধনেপাতা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে পানি দিয়ে রান্নার জন্য ঢেকে দিয়েছি।

৬ষ্ঠ ধাপ:

20220319_212838.jpg20220319_212805.jpg
20220319_212727.jpg

শাক দিয়ে কিছুক্ষণ রান্না হওয়ার পর সেখানে আরেকটু পানি দিয়ে ভালো করে রান্না করে নেব। রান্না হয়ে গেলে নামানোর কিছুক্ষণ আগে ভেজে নেয়া ডিমগুলো দিয়ে দেবো। তারপর ৫ থেকে ৭ মিনিট রান্না করলেই লাউ শাক, আলু ও ডিম দিয়ে মজাদার রেসিপিটি পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে।

তৈরি হয়ে গেল আমার লাউ শাক ও ডিম দিয়ে আলুর ডালের মজাদার রেসিপি আমি খেয়ে দেখেছি খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনারাও ট্রাই করে দেখতে পারেন আশা করছি ভালো লাগবে। আমার বাড়ির ছোট বাবুরা এই রেসিপিটা অনেক মজা করে খায় এই খাবারটা অনেক পুষ্টিসম্মত এবং সুস্বাদু। আমার রেসিপিটি দেখে আপনাদের কেমন লাগলো আশা করছি মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আর অবশ্যই আমার রেসিপিটি করার ট্রাই করবেন।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটোগ্রাফার@mayedul
পোস্টরেসিপি

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1v5hKA8jfHHgL9ABnDXogr1.gif

আমার পোস্টটিতে ঘুরে আসার জন্য আপনাদের অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

Sort:  
 2 years ago 

খুবই সুন্দর ভাবে লাউ শাক ও ডিম দিয়ে আলুর ডালের মজাদার রেসিপি তৈরি করেছেন ভাইয়া। আপনার তৈরি করা এই রেসিপিটি দেখে মনে হচ্ছিল এটি খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপিটি তৈরীর পদ্ধতি আপনি আমাদের মাঝে খুবই সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই খেতে অনেক সুস্বাদু সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

একদম ইউনিক এবং নুতন একটি রেসিপি সাথে পরিচিত হলাম। ডিমের সব রেসিপি আমার কাছে খুব ভালো লাগে। লাউ শাক আমার খুবই পছন্দের। তবে সব সময়ই আমরা নিরামিষ রান্না করে থাকি বা কোন মাছ দিয়ে রান্না করা যায়। ডিম ডাল দিয়ে কখনো রান্না করে খাওয়া হয়নি তবে আপনার আজকের রেসিপিটি খুবই ভালো লাগছে। খুবই মজা হবে সেটাও বোঝা যাচ্ছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

রেসিপিটা আমারও খুব পছন্দের ধন্যবাদ।

 2 years ago 

লাউ শাক ও ডিম দিয়ে অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আর লাউ শাকের এই ধরনের রেসিপি গুলো অনেক সুস্বাদু হয়ে থাকে। আপনার রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এধরনের সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ খেতে অনেক সুস্বাদু। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আজকের নতুন একটি রেসিপি দেখলাম এর আগে এ রেসিপি কখনো রান্না করা হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ট্রাই করে দেখতে পারেন খেতে অনেক সুস্বাদু।

 2 years ago 

আমার দেখা একটি ভিন্ন ধরনের রেসিপি। লাউ শাক ডিম আর ডালের রেসিপি একসাথে কোনদিন খাওয়া হয়নি তবে আপনার রেসিপি দেখে মোটামুটি ভালোই টেষ্টি মনে হচ্ছে। মজাদার এই রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও স্বাগতম ভাইজান 💚

 2 years ago 

আপনি লাউ শাক আলু এবং ডিম দিয়ে অনেক মজাদার একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন । লালশাক আমি খেতে অনেক ভালোবাসি এটি অনেক পুষ্টিকর একটি খাবার তবে রেসিপিটা ‌এভাবে তৈরী করে কখনো খাইনি। আপনার কাছ থেকে অনেক চমৎকার একটি রেসিপি শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই খাবারটা অনেক পুষ্টিসম্মত মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

লাউ শাক ও ডিম দিয়ে আলুর ডালের মজাদার রেসিপি দেখে অনেক ভালো লাগলো। আমি শিখে নিলাম। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমি অনেক খুশি হলাম।

 2 years ago 

লাউ শাক ডিম এবং আলু দিয়ে খুবই লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন দেখে তো লোভ হচ্ছে খেতে মনে হয় ভারী সুস্বাদু হয়েছিল আসলে সবকিছু মিশিয়ে রেসিপি প্রস্তুত করলে খেতে সুস্বাদু হয় ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

আসলেই রেসিপিটি অনেক সুস্বাদু। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

লাউ শাক ও ডিম দিয়ে আপনি অনেক মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। লাউ শাক আমার কাছে অনেক বেশি সুন্দর লাগে বিশেষ করে লাউ শাক ভর্তা আমার কাছে অনেক ফেভারিট। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। চমৎকারভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

লাউ শাকের ভর্তা আমি কখনো খাইনি ট্রাই করে দেখতে হবে।

 2 years ago 

লাউ শাক ও ডিম দিয়ে আলুর ডালের মজাদার রেসিপি দেখে জিভে জল চলে আসলো। অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন আপনি। লাউ শাক দিয়ে ও আলু দিয়ে ডিম রান্না করলে খেতে ভালো লাগে। আপনার তৈরি করা এই মজার রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। মজাদার রেসিপি তৈরি করে সকালের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

খেতেও অনেক মজা হয়েছিল। সুন্দর একটি মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57651.10
ETH 2377.43
USDT 1.00
SBD 2.42