ঝটপট বাসায় তৈরি নির্ভেজাল ডিমের পুডিং // ১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।

ভেজালের সমারোহে আমরা একরকম বাইরে খাওয়া এড়িয়ে চলি। খুব বেশি বিপদে না পড়লে সাধারণত বাইরে খাওয়া হয়না। বিশেষ করে ছোট বাবু গুলো বাইরের খাবারের প্রতি বেশি আকৃষ্ট থাকে। তাই মায়েদের অনেক কষ্ট করে সুস্বাদু ও মুখরোচক কিছু তৈরি করে খাওয়াতে হয়। তাছাড়াও বাচ্চারা ডিম খেতে চায় না ডিমের প্রতি তাদের কুব অনীহা। তাই ডিম দিয়ে আমি মজাদার একটি রেসিপি তৈরি করেছি।

20220219_115734.jpg

ডিম বাচ্চারা খেতে চায়না তাই ডিম দিয়ে মজাদার এবং পুষ্টিসম্মত পুডিং তৈরি করে খাওয়াতে পারি। একেবারে ঘরোয়া পদ্ধতিতে ডিম, দুধ, চিনি ব্যবহার করে পুডিং তৈরি করা যায়। আমি এখানে সেরকম একটি ডিমের পুডিং তৈরির রেসিপি আপনাদের মাঝে শেয়ার করবো।

20220219_115801.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

ডিম৪-৫ টা
গাভীর দুধ১/৪ কেজি
গুঁড়া দুধ৩-৪ চামুচ
চিনিএক কাপ
ছোট এলাচ৪-৫ টা

১ম ধাপ

20220218_105722.jpg

একটি পাত্রে আমি পাঁচটা ডিম ভেঙ্গে নিয়েছি। আপনাদের পছন্দমত পরিমাণটা বেশি করে নিতে পারেন এবং কমও হতে পারে। আমি একটু বেশি করব তাই পাঁচটা নিয়েছি।

২য় ধাপ

20220218_105515.jpg

যে-পাত্রে আমি পুডিং তৈরি করব সেখানে একটু চিনি দিয়ে ক্যারামেল তৈরি করে নিয়েছি। যার ফলে পুডিং টার মধ্যে কালার এর ভিন্নতা আসবে দেখতে ভালো লাগবে।

৩য় ধাপ

20220218_105250.jpg

আমি এখানে এক পোয়া পরিমাণ দুধ ব্যবহার করব দুধ টা ভালো করে জ্বাল দিয়ে হালকা ঘন করে নিব। দুধের পরিমাণ ভালো হলে খেতে সুস্বাদু লাগবে।

৪র্থ ধাপ

20220218_105330.jpg

আমি এখানে ৩ থেকে ৪ চা চামচ গুড়া দুধ ব্যবহার করেছি।গুঁড়াদুধ ব্যবহার করলে পুডিংয়ের নরম ভাবটা চলে যাবে।

৫ম ধাপ

20220218_105628.jpg

আমি এক কাপ পরিমাণ চিনি ব্যবহার করেছি মিষ্টি স্বাদ মত ব্যবহার করবো। মিষ্টির পরিমাণটা একটু ভালো না হলে তেমন স্বাদ লাগবেনা।

৬ষ্ঠ ধাপ

20220218_105215.jpg

সবগুলো উপকরণ একত্রে মিশিয়ে উপকরণগুলো আমি ব্লেন্ডার মেশিনে ব্লেন্ড করে নিয়েছি। হাতেও করা যায় কিন্তু রাতে করলে সময় বেশি লাগে আর ভালো করে মিশে যায় না।

৭ম ধাপ

20220219_114435.jpg

চার থেকে পাঁচটা ছোট এলাচ চিরে নিয়ে ব্লেন্ড করা উপকরণগুলোর পাত্রে দিয়েছি।

৮ম ধাপ

20220218_105052.jpg20220218_105020.jpg

আমি ডিমের পুডিং টা ঝটপট তৈরি করার জন্য প্রেসার কুকারে বসিয়ে দিব। আপনারা এটা মাইক্রোওয়েভ ওভেনে করতে পারেন আমি তাড়াতাড়ি করার জন্য প্রেসার কুকারে দিয়েছি। প্রথমে প্রেসার কুকারে অল্প পরিমাণ পানি দিতে হবে যাতে করে বাষ্প তৈরি হতে পারে। প্রেসার কুকারে মুখ বন্ধ করে চুলায় বসিয়ে তিনটা শিস হওয়ার পর নামিয়ে নিব।
কিছুক্ষণ অপেক্ষা করে বাসবো গুলো বের হয়ে গেলে প্রেসার কুকারের মুখটা খুলে বের করে নেব। তারপর ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করার পালা।

আশা করি আমার ঝটপট বাসায় তৈরি নির্ভেজাল ডিমের পুডিং বানানোর রেসিপি টা আপনাদের ভাল লাগবে। ডিমের পুডিং পছন্দ করে না সম্ভবত এমন কেউ নেই এবং আপনারা নিশ্চয়ই বাসায় তৈরি করে খেয়েছেন। এটা অত্যন্ত স্বাস্থ্যসম্মত একটি খাবার। আপনারা নিজেও খাবেন বাচ্চাদের তৈরি করে খাওয়াবেন। আমার পোস্টটি পড়ে কেমন লাগলো জানাবেন নিশ্চয়ই।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

পুডিং খেতে আমার খুবই ভালো লাগে। আর বাসায় তৈরি পুডিং হলে তো আরও সুস্বাদু হয়।আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে এই পুডিং তৈরি করার রেসিপি শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইল।

ভাইয়া রেসিপিটি খুবই মজাদার। পুডিং আমার খুবই পছন্দের। কিন্তু আমার মনে হয় পুডিংটি হয়তো একটু বেশি সময় ধরে চুলাই রেখেছিলেন। মোটামুটি ৩০-৩৫ মিনিট এর মতো চুলাই রাখলে খুব সুন্দর একটি ঘনত্বে চলে আসে৷ তখন খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভকামনা রইল আগামীর জন্য।
 2 years ago 

আপু চিনি পুড়ে ক্যারামেল তৈরি করে নিয়েছিলাম সেকারণে ঐরকম কালার এসেছে। এটা ভালো লাগার জন্য করেছি। আমার রেসিপিটা আপনি ভালো করে পড়েন নাই আমি প্রেসার কুকারে মাত্র ৩ টা শিস দিয়েছি। ধন্যবাদ আমার পোস্টে আসার জন্য। শুভকামনা রইলো।

 2 years ago 

আপনি তো দেখতেছি খুবই সুন্দর একটি জিনিস তৈরি করলেন। ডিমের পুডিং আমার তো খেতে ভীষণ ভালো লাগে। আপনার তৈরি করা ডিমের পুডিং টা দেখে আমার মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপনাতেও করলেন। আমার কাছে তো সব মিলিয়ে অসাধারণ লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য এবং পাশে থাকার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসাধারণ হয়েছে আপনার এই রেসিপি টি। দেখেই লোভ লেগে গেলো। মনে হচ্ছে রেসিপিটি খেতে খুবই মজা হয়েছিল। আর তৈরির পদ্ধতিও জেনে নিলাম।

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য, শুভকামনা রইল ☺️

 2 years ago (edited)

ধন্যবাদ আপু আমার পোষ্টে আসার জন্য । আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

বেশ কয়েকদিন আগে আপনার ভাবিও বাসায় বানিয়ে ছিল । মাঝে মাঝে এই রকম খাবার বাড়িতে বানালে ভালোই লাগে । আপনার উপস্থাপনা সুন্দর ছিল । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য। এভাবে আপনাদের উৎসাহ পেলে আমরা বেশি বেশি উজ্জীবিত হই।

 2 years ago 

বেশ কিছুদিন আগে পার্কের পাশের দোকানে ডিমের পুডিং খাওয়া হয়েছিল। আপনার এমন রেসিপি দেখে সেদিনের কথা মনে হয়ে গেল। আপনি খুব সুন্দর ও সাবলীল ভাবে রেসিপি উপস্থাপন সম্পন্ন করেছেন। যা শিখতে সহায়ক হবে। এমন চমৎকার সৃষ্টি অসম্ভব ভালো লেগেছে।

 2 years ago (edited)

দোকানের চেয়ে বাসার তৈরি পুডিং গুলো অনেক ভাল হয়। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইলো।

 2 years ago 

আপনি চমতকার বলেছেন,নিশ্চয়ই দোকানের চেয়ে বাসার তৈরি পুডিং অনেক মজাদার ও স্বাস্থ্যকর হয়ে থাকে।আপনি খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন।

 2 years ago 

পুডিং আমার অনেক পছন্দ। আমি মাঝে মাঝে বানিয়ে খাই। আগে বানাতে অনেক ঝামেলা মনে হতো।এখন খুব সহজে বানাতে পারি।আপনার রেসিপি ও খুব সহজ ভাবে বানিয়ে দেখিয়েছেন।ভালো লাগলো লোভনীয় একটা রেসিপি দেখিয়েছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রেসার কুকারে দিলে আরো সহজে হয়ে যায়। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

পুডিং খেতে আমার কাছে খুবই ভালো লাগে। বিশেষ করে এভাবে ডিম এবং দুধের পুডিং বেশি সুস্বাদু হয়। আপনি খুবই সহজে ডিমের পুডিং তৈরি করে দেখিয়েছেন এবং আপনার পরিবার কালারটা ও বেশ সুন্দর এসেছে ।অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইলো।

 2 years ago 

ডিমের পুডিং আমার প্রিয় একটি খাবার। ডিমের পুডিং আমার খুব পছন্দের, তাই আমার ফ্যামিলিতে বেশিরভাগই আমার জন্য পুডিং বানায়। আপনার পুডিং বানানো অনেক সুন্দর হয়েছে। খেতে নিশ্চয়ই সুস্বাদু হয়েছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনাই করি সব সময়।

 2 years ago 

আমার পোস্টে কমেন্ট করে পাশে থাকার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ডিম দিয়ে খুবই সুন্দর একটি পুডিং তৈরি করেছেন ভাইয়া। আপনার তৈরি করা এই পুডিংটি আমার কাছে অনেক ভালো লেগেছে। পুডিং তৈরির প্রতিটি ধাপ আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর করে মন্তব্য করার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61111.24
ETH 2687.89
USDT 1.00
SBD 2.61