নিজ হাতে তৈরি সেমাই দিয়ে সুস্বাদু রেসিপি || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

20220517_195257.jpg

ইউনিক সেমাই রেসিপি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমি বাড়িতে অনেক সময় নিয়ে ও পরিশ্রম করে গমের আটা দিয়ে সেমাই তৈরি করেছিলাম। সেমাই তৈরি করতে গিয়ে আমার মধ্যে অন্যরকম একটা অনুভূতি কাজ করেছিল। আমি দুইদিন সময় নিয়ে এই সেমাই তৈরি করেছিলাম। যেহেতু এই সেমাই তৈরি করতে আমরা একদমই পারদর্শী নই। তাই আমাদেরকে একটু বেশি সময় নিতে হয়ে। সত্যি বলতে কি এটা তৈরি করার সময় কিছু সময়ের জন্য হলেও আমি একদম আমাদের অতীত জীবনে চলে গিয়েছিলাম। যখন দেখতাম আমার গ্রামের বাড়িতে মা চাচি ফুপুরা মিলে এরকম করে সেমাই তৈরি করত। স্মৃতিগুলো বার বার চোখের সামনে ভেসে উঠছিল। যাইহোক আমি অনেক উৎসাহ নিয়ে সেমাই তৈরি করেছিলাম প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। কিন্তু আমার ব্যক্তিগত সমস্যার কারণে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারিনি। এই নিয়ে আমার মনে তেমন কোন আক্ষেপ নেই। প্রতিযোগিতায় অংশগ্রহণ করা হয়নি তো কি হয়েছে অনেক ইউনিট একটি রেসিপি শেয়ার করতে পারছি এটাই বা কম কিসের। চলুন দেখে নেয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
গমের আটাএক কাপ
দুধ১/২ লিটার
পাউডার দুধদুই টেবিল চামচ
চিনিএক কাপ অথবা স্বাদমতো
তেজপাতা২-৩ টা
বড় এলাচ১-২ টা
ছোট এলাচ৩-৪ টা
দারুচিনি৩ টুকরা
কিসমিসপরিমাণমতো
কাজু বাদামপরিমাণমতো
কাঠ বাদামপরিমাণমতো

প্রস্তুত প্রণালীঃ

ধাপ -১

20220517_214410.jpg

প্রথমে একটি বাটিতে পানি নিয়ে স্বাদমতো লবণ দিয়ে এক কাপ আটা সবগুলো এভাবে মেখে নিয়েছি।

ধাপ -২

20220517_214335.jpg

মেখে নেওয়া আটা গুলো থেকে রুটি করা পিরার উপর হাত দিয়ে এভাবে হাত দিয়ে ছোট ছোট করে সেমাই তৈরি করে নিয়েছি।

ধাপ -৩

20220517_201406.jpg

সবগুলো আটা দিয়ে সেমাই বানিয়ে নেয়ার পর ভালো করে রৌদ্রে শুকিয়ে নিয়েছি।

ধাপ -৪

20220517_201451.jpg

চুলায় ফ্রাইপ্যান বসিয়ে গরম করে নেয়ার পর হাতে তৈরি করার সেমাই গুলো হালকা ভেজে নিয়েছি।

ধাপ -৫

20220517_201049.jpg

এবার সেমাই তৈরি করার জন্য একটি পাত্রে দুধের সঙ্গে পানি মিশিয়ে সেখানে চিনি ও প্রয়োজনীয় এলাচ গুঁলো দিয়ে ভালো করে ফুটিয়ে নিয়েছি।

ধাপ -৬

20220517_195908.jpg

ভালো করে ফুটিয়ে নেয়ার পর আমি এখানে কিছুটা স্বাদ বৃদ্ধির জন্য প্রয়োজনীয় কিসমিস, কাজু বাদাম ও কাঠ বাদাম দিয়ে দিয়েছি। তারপর আরো কিছুক্ষণ মিশ্রনগুলো ফুটিয়ে নিয়েছি।

ধাপ -৭

20220517_195447.jpg

এখন আমি হাতে তৈরি করা সেমাই গুলো পাত্রের মধ্যে ঢেলে দিয়েছি। এভাবে কিছুক্ষণ সময় ধরে সেমাই গুলো রান্না হওয়ার জন্য অপেক্ষা করবো।

ধাপ -৮

20220517_195409.jpg

কিছুক্ষণ রান্না হওয়ার পর রস গুলো কমে আসলে প্রয়োজনীয় পাউডার দুধ গুলো পাত্রের মধ্যে ঢেলে দিয়েছে। সেমাই গুলো ভালো করে রান্না হওয়ার জন্য রস কিছুটা কমে আসা পর্যন্ত ১০ মিনিট সময় নিয়ে অপেক্ষা করবো।

পরিবেশন:

20220517_195257.jpg

এভাবে সেমাইয়ের রস কিছুটা কমে আসলে পরিবেশনের জন্য একটি পাত্রে নামিয়ে নিয়েছে। সেমাই রান্না করার পর দেখে মনে হচ্ছিল খেতে অনেক সুস্বাদু হবে। বাজারে থেকে কিনে আনা সেমাই গুলো আমরা সবসময় খাই কিন্তু সেই সেমাইয়ের মধ্যে আমি সবসময় কৃত্তিম স্বাদ পাই।

আজকে আমি নিজ হাতে তৈরি বাড়িতে বানানো সেমাই খেয়ে মনে হচ্ছিল আমার পুরনো দিনগুলো ফিরে পেয়েছি। আমি আজকে এই সেমাই খেয়ে যে তৃপ্তি পেয়েছি। আমার মধ্যে যে আবেগ কাজ করছে তা বাজার থেকে কিনে আনা সেই সেমাই গুলোর মধ্যে পাওয়া যায় না। আজ আমার বারবার অতীতের সেই সোনালী দিনগুলো কথা মনে পড়ছে যখন সবাই মিলে অনেক মজা করে উপভোগ করতাম। আমার সেমাই তৈরি রেসিপি টি আপনাদের কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন আশা করছি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul
পোস্টরেসিপি

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

অসাধারণ আপনার সেমাই তৈরি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। আসলে নিজের হাতে তৈরি করা সেমাই খেতে খুবই অন্যরকম অনুভূতি কাজ করে। আপনার প্রস্তুত প্রণালি দেখে আমি খুব মুগ্ধ হলাম। খুবই চমৎকার ভাবে আপনি ধাপগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে খুব ভালো লাগলো। এত অসাধারণ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তর থেকে ধন্যবাদ জানাই।

 2 years ago 

একদম ঠিক বলেছেন এই সেমাই গুলো খাওয়ার সময় অন্য রকম একটা অনুভূতি হয়েছিল।
নিজের অনেক অতীতে ফিরে গিয়েছিলাম।

 2 years ago 

সেমাই দিয়ে আপনি খুব দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপনার রেসিপিটা অনেক সুন্দর হয়েছে এবং গুছিয়ে উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

রেসিপিটা অনেক সুন্দর আর খেতেও বেশ সুস্বাদু। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

শুনে খুবই খারাপ লাগলো এত কষ্ট করা সত্ত্বেও আপনি প্রতিযোগিতায় অংশ নিতে পারেননি। ইউনিক সেমাই তৈরির এই রেসিপিটি প্রতিযোগিতায় দিলে আমার ধারণা আপনি অবশ্যই ভালো করতেন। যাইহোক হাতে তৈরি এই সেমাই রেসিপি আমার কাছে খুবই ভালো লাগলো। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বী ভাই আমিও অনেক আশাবাদী ছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত অংশগ্রহণ করতে পারিনি।
সেমাই রেসিপি টা খেতে অত্যন্ত সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

আপনার উপস্থাপন করা সেমাই রান্নার রেসিপি টা মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু লাগবে আমি ব্যক্তিগতভাবে মিষ্টান্ন খাবার গুলো অনেক পছন্দ করি সেমাই রান্নার সঙ্গে পরোটা খেতে খুব ভালো লাগে । যাই হোক আপনি রেসিপিটা অনেক সাজিয়ে-গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

হাতে তৈরি করার সেমাই গুলোর স্বাদ আমরা ভুলেই গিয়েছিলাম।
আজকে আবার নতুন করে ফিরে পেলাম।

 2 years ago 

শুনে খুবই খারাপ লাগলো যে আপনি এত কষ্ট করে সেমাই বানিয়েছেন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য কিন্তু শেষপর্যন্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেননি। এই পিঠাগুলো বানাতে আসলেই অনেক সময়ের প্রয়োজন হয়। সময় নিয়ে বানালেও এই পিঠাগুলো খেতে খুবই সুস্বাদু হয়। আপনার সেমাই পিঠার রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। এত লোভনীয় লাগছে দেখতে।

 2 years ago 

সেমাই তৈরি করে তারপর শুকাতে হয়, সব মিলিয়ে দুইদিন সময় লেগেছিল। কিন্তু ব্যক্তিগত একটা সমস্যার কারণে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারিনি। যাইহোক সেমাই রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

নিজ হাতে দুধ সেমাই তৈরি করে আমাদের সাথে শেয়ার করেছেন দেখতে বেশ লোভনীয় লাগছে নিশ্চয়ই খেতেও বেশ মজাদার ছিল। এমন মজাদার একটি রেসিপি সামনে থাকলে কি নিজেকে কন্ট্রোল করা যায়??

 2 years ago 

গমের আটা দিয়ে সেমাই টাও বাড়িতে তৈরি করেছিলাম। আর খেতে বেশ মজাদার ছিল।

 2 years ago 

ও ভাই ভাই। কি সেমাই রেসিপি বানালেন আপনি। আমার তো দেখে জিভে জল এসে গেলো। মনে হচ্ছে এখনই যদি সামনে পেতাম। অনেক গুলা খেয়ে ফেলতাম। দারুণ এক সেমাই রেসিপি এটি। বেশ ভালো লাগলো আমার কাছে। আপনার পরিবেশন টা সেই হয়েছে ভাই। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমি যখন গ্রামে বেড়াতে যেতাম তখন এ সেমাই খেতাম। আমাদের গ্রামে এটাকে চুটকি সেমাই বলে। খুব স্বাদের খাবার এটি।
আপনি নিজের হাতে তৈরি করে বেশ চমৎকার উপস্থাপনা করেছেন।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

সাইজে অনেক ছোট তাই সময় লাগে অনেক বেশি। আমি আর আপনার ভাবী দুইজন মিলে সেমাই তৈরি করে শুকাতে দুইদিন সময় লেগেছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

সেমাই খেতে আমার বেশ ভালই লাগে। তবে আপনার সবাই রেসিপি দেখে ভাই জিভে জল চলে আসলো। দেখে বোঝাই যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে।সেই সাথে আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল ভাই। খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি সেমাই এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।
আর হ্যাঁ সেমাই রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.026
BTC 58216.02
ETH 2614.69
USDT 1.00
SBD 2.45