গ্রামে ঘুরতে গিয়ে আমার মাছ ধরার কিছু অভিজ্ঞতা শেয়ার করলাম || ১০℅ বেনিফিশিয়ারি shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।


আমার দাদাবাড়ি গ্রামে হলেও ছোটবেলা থেকে আমরা শহরেই থাকি। আমার বাবা ছিলেন সরকারি চাকুরীজীবি সেইসুবাদে আমার বেড়ে উঠা শহরেই। ছাত্রজীবন শুখের জীবন যদি না থাকে এক্সামিনেশন এই কথাটা এখন হাড়েহাড়ে টের পাচ্ছি। ছোটবালায় স্কুল বন্ধ হলেই গ্রামের বাড়িতে বেড়াতে যেতাম সেই সময় গুলো অনেক মজার ছিলো। আর এখন চলছে ক্লান্তিহীন ছুটেচলা আমরা জিবীকার সন্ধানে সকাল থেকে রাত অবধি কাজ নিয়ে ব্যাস্ত। মাঝে মাঝে ক্লান্তি চলে আসে জিবনের উপর মনে হয় কোথাও দূরে নির্জনে গিয়ে পালিয়ে থাকি। এই যন্ত্রিক জীবন থেকে কিছুটা সস্তির জন্য গ্রামের শান্ত পরিবেশে কদিনের জন্য ঘুরে আসা। অনেকদিন পর গ্রামে এসে অনেক মজার মজার কিছু অভিজ্ঞতা হয়েছে। তারমধ্য থেকে আমার যে বিষয়টা খুব বেশি ভালো লেগেছে সেটা মুঠোজাল দিয়ে মাছ ধরা। আজ আমার জিবনের প্রথম অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করবো

20220118_234849.jpg

বাড়ির পিছনের দিকে যেতেই দেখি পুকুরে মাছ ধরার আয়োজন চলছে আমি কোনদিন মুঠোজাল দিয়ে মাছ ধরিনাই। শুধু মুঠোজাল কেন মাছ ধরা আমার কোন অভিজ্ঞতা নাই। তাই মনস্থির করলাম আজ আমি মাছ ধরবই

20220118_234611.jpg

কিভাবে জাল ধরতে হয় আমি সেটাও জানিনা জানার কথাও না কোনরকমে অন্য একজনের কাছে জালটা গুছিয়ে নিয়েছি

20220118_234547.jpg

তারপর জালটা হাতে নিয়ে গুটিগুটি পায়ে পুকুরের কাছে গেলাম আল্লাহ ভরসা করে ছুরে মারলাম মনে একটা ভয় কাজ করছে মাছ উঠবে তো

20220119_015127.jpg

20220118_234734.jpg

20220118_234703.jpg

আবার মনের মধ্যে বারবার দুশ্চিন্তা হচ্ছে জালটা যদি পুকুরে না ছড়ায় যদি একজায়গায় পরে থাকে তাহলে তো লজ্জার সীমা থাকবেনা। যাক শেষপর্যন্ত জালটা যখন মোটামুটি ছড়ালো আমিতো বেজায় খুশি।

20220118_234423.jpg

20220118_234337.jpg

এখন ধীরে ধীরে জাল টানছি আর ভাবছি মাছ উঠবে তো। পাশে থেকে এক ছোট ভাই বলে উঠলো জাল ধীরে টানেন তানাহলে মাছ বের হয়ে যাবে। আমি ভয় পেয়ে গেলাম যত জোরে টানছি মাছ মনেহয় সব চলেই গেল। তারপর বসে আস্তে আস্তে জাল গুটিয়ে আনতে লাগলাম।

20220118_234313.jpg

20220118_234240.jpg

তারপরে জালটা যখন উপরে তুলে আনলাম আমার মেয়ে অতি উৎসাহিত হয়ে ছুটে আসলো ওতো মনে মনে ভাবছে বাবা আজ অনেক মাছ তুলবে। মেয়ের ছুটে আসা দেখে ভাবছি যদি একটিও মাছ না পাই তাহলে আমার এই লজ্জা আমি কোথায় রখবো।

20220118_234920.jpg

জালটা উঠিয়ে যখন দেখলাম মাছ কয়েকটা আছে আমি বেজায় খুশি জীবনে প্রথম আমি মাছ ধরেছি। যদিও অল্প কয়কটা মাছ তারপরও আমার কাছে অনেক বড় পাওনা। প্রথম মুঠোজালে মাছ ধরতে এসে আমি যে সফল হয়েছি এটাইবা কম কীসের।

20220118_234150.jpg

তবে আমার এটাও মনে হয়েছে আমার চেয়ে মেয়ে বেশি খুশি হয়েছে। ওতো চিৎকার দিয়ে উঠে বলতে লাগলো বাবা মাছ পেয়েছে বাবা মাছ পেয়েছে। ওর খুশি দেখে আমার মনটা ভরে গেলো। সন্তানের হাসিখুশি মুখ দেখে কোন বাবা মার ভালো না লাগবে??? প্রশ্নটা আপনাদের সবাইকে করলাম।

20220118_230434.jpg

জালটা পরিস্কার করার সময় দেখলাম মাছের চেয়ে গাছের পাতা আর ডালপালাই বেশি। যাক ওইসব চিন্তা করে লাভ নাই আমারতো অনেক ভালো লেগেছে আর মনে মনে বলতে লাগলাম আবার আসিব ফিরে

আমার মাছ ধরা অভিজ্ঞতাটি আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার খুব ভালো লাগছে আশা করছি আপনাদেরও ভালো লাগবে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন নিরাপদে থাকার চেষ্টা করবেন। সবার জন্য শুভ কামনা।

Sort:  
 3 years ago 

➡️ ভাই আপনাকে কিন্তু প্রফেশনাল মাছ ধরার মতো লাগতেছে না। কিন্তু আমি খুব এনজয় করেছি। জাল দিয়ে আমি মাছ ধরতে পারিনা। কিন্তু আপনার জাল মারা দেখে মনে হচ্ছে আপনি খুব ভালো জাল মারতে পারেন। গ্রামের পুকুরে মাছ ধরার মজাই আলাদা। বাড়ির পাশে অনেকে মাছ ধরার সময় আমি দেখি দেখতেও আমার খুব ভালো লাগে।
 3 years ago 

খুব ভালো জাল মারতে পারিনা ভাই আমিও প্রথমবার। তাই প্রথমে কয়েক বার মাটিতে প্রাক্টিস করেছি তারপর দেখলাম হয়ে গেল। সবমিলিয়ে খুব মজা পেয়েছি। আমার জন্য দোয়া করবেন অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

গ্রামের পুকুর গুলোর মধ্যে মাছ ধরতে আসলেই খুবই মজা হয়। আমার আব্বু যখন আমাদের বাড়ির পুকুরে জাল মার্ত তখন দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখতাম খুব মজা লাগতো। অনেক মাছ পড়তে তখন জালে। আমার খুব ভালো লাগতো দেখতে। তেমনই আপনার জাল মারাঠা দেখে আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ঠিক বলেছেন আপু গ্রামের পুকুরে মাছ ধরতে খুব মজাই লেগেছে। গ্রামের শান্ত পরিবেশে এমনিতেই মনটা ভালো হয়ে যায়। আমার পোস্টে আসার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো।

 3 years ago 

মাছ ধরতে আমার খুব ভালো লাগে।আপনি যে জাল দিয়ে মাছ ধরেছেন আমি নিজেও এইটা পারি।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

মাছ ধরতে আমাদের প্রত্যেকেরই ভালো লাগে যদি মাছ পাই আর না পেলে তো.......। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন ইট বালুর এই শহরে স্বস্তি বলতে কোন কথা নেই। এখান থেকে ক্লান্তিহীন হয়ে যদি হঠাৎ করে গ্রামে যাওয়া হয় তাহলে নিশ্বাসটা অনেক জোরেই ফেলি। আরা যাই হোক আপনার মাছ ধরার অভিজ্ঞতাটা শেষ পর্যন্ত হলো এবং অনেক উপভোগ করলেন এবং সেই সাথে আমরাও। তবে যাই বলুন আপনার জালে মাছ এসেছে সেটাই অনেক খুশির ব্যাপার। আর সবচেয়ে বড় কথা হচ্ছে গ্রামের কৃষি কাজ থেকে শুরু করে সব কাজের অভিজ্ঞতা আমার আছে। এবং মাছ ধরা হচ্ছে আমার সবচেয়ে বড় শখ। আর আপনার এ মাছ ধরার মুহূর্তটি উপভোগ করলাম আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার কৃষি কাজের এবং মাছ ধরার অভিজ্ঞতা দুটোই আছে। আমি প্রথমবার চেষ্টা করে মাছ ধরতে পেরেছি তাহলে বুঝতেই পারছেন অনুভূতিটা কেমন হতে পারে। আমার পোস্টে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

খুবই ভালো লাগলো আপনার মাছ ধরার অভিজ্ঞতাটি। ঝাঁকি জালে মাছ ধরতে হলে বেশ অভিজ্ঞ হতে হয়। আমিও অনেক বার প্র্যাকটিস করার পর এখন কিছুটা শিখতে পেরেছি। আপনার লেখার ধরনটা ও আমার বেশ পছন্দ হয়েছে। পরবর্তী পোষ্টের অপেক্ষায় রইলাম।

 3 years ago 

মুঠো জালের আরেকটা নাম ঝাঁকি জাল আপনার কাছে জানতে পারলাম। নতুন একটা নাম শিখতে পেরে ভালো লাগলো। আমার পোস্টটা আপনি পরেছেন এবং কমেন্ট করেছেন সেজন্য আপনাকে অনেক ধন্যবাদ। অনেক অনেক শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24