হঠাৎ বৃষ্টিতে আটকে পড়েছিলাম নদীর মাঝে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো আমার বাংলা ব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

20220802_195438.jpg

Location

বর্তমান বিশ্ব পরিস্থিতি খুব একটা ভালো নয়। মুদ্রা স্ফীতির কারণে সারাবিশ্ব খুব খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। আমরাও সেই খারাপ পরিস্থিতি থেকে রক্ষা পাইনি দিন দিন দ্রব্যমূল্য আমাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। আজকে সকাল বেলা বাজার করতে গিয়ে কাঁচা মরিচের দাম দেখলাম ২৫০ টাকা কেজি। সামনে দাড়িয়ে থেকে কিনবো কি কিনবোনা তাই ভাবছি। কিন্তু এটা এমন দরকারি জিনিস না কিনেও কোন উপায় নাই। পাট শাক দিয়ে কাচা মরিচ কামড়ে খেতে আমার খুব ভালো লাগে। মজার ব্যাপার হলো আজকে কাঁচামরিচে কামড় দিতে আমার ভয় লাগছে হা হা হা।

যাইহোক সারা বিশ্বের ন্যায় জ্বালানি সংকটে আমাদের দেশেও বিদ্যুতের লোড শেডিং চরমে। এমনিতেই প্রচন্ড গরমের কারণে ঠিকমতো ঘরে থাকা যায় না। তারমধ্যে যদি কিছুক্ষণ পর পর কারেন্ট চলে যায় তখন যেন জীবনের উপর বিতৃষ্ণা চলে আসে। গরমের মাত্রা এতটাই বেশি ছিল মনে হচ্ছিল গা থেকে বরফের মত গলে পানি পড়ছে। এই গরমের মাঝে ঠিকমতো কারেন্ট থাকলে হয়তো কিছুটা স্বস্তি পাওয়া যেত। কিন্তু প্রতিকূল এই পরিস্থিতিতে সব মিলিয়ে টিকে থাকা একেবারেই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

সকালবেলা বাজারের ব্যাগ বাসায় পাঠিয়ে দিয়ে আমি আমার কর্মক্ষেত্রে বেরিয়ে পড়ি। আমার কাজের সুবাদে শহরের চেয়ে বাইরের মার্কেটে বেশি যেতে হয়। আজকেও গিয়েছিলাম নদী পার হয়ে চরের এক মার্কেটে। আমার ধারণা ছিল বেশ কিছুদিন প্রখর রৌদ্রের কারণে নদীর পানি বেশ কমে গিয়েছিলো। হ্যাঁ কিছুটা কমেছিল কিন্তু গত দুই দিনের বৃষ্টিপাত ও উজানের ঢলে আবারও নদীর পানি অনেকটাই বৃদ্ধি পেয়েছে। সেইসাথে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে মাঝারি আকারের বন্যা দেখা দিয়েছে।

আমি প্রথমেই অপ্রত্যাশিতভাবে খেয়া নৌকায় পার হয়ে তারপর সেই দিকে যেতে পেরেছি। ওই বাজারে যাওয়ার পর কিছুক্ষণ অপেক্ষা করতেই আমার কলিগ চলে আসলো। তারপর আমার কলিগকে সাথে নিয়ে নৌকা ঘাটে চলে যাই। এদিকের নৌকা ঘটে এসে অনেক ঝামেলায় পড়তে হয়। কারণ সম্পূর্ণ নৌকায় লোক ভর্তি না হলে নৌকা ছাড়েনা। বেশ কিছুক্ষণ অপেক্ষা করার পর আস্তে আস্তে নৌকা ভর্তি হয়ে গেল। কিন্তু নৌকায় এত লোক দেখে আমি কিছুটা ভয় পেয়ে গেলাম। কারণ আমি সাঁতার জানিনা। কোন উপায় নেই ভয় পেলেও আমাকে এভাবেই যেতে হবে। তাছাড়া বিকল্প কোন যাওয়ার রাস্তা নেই।

20220802_195351.jpg

Location

ভয় পেলেও প্রয়োজনের তাগিদে নৌকায় উঠে যাত্রা শুরু করলাম। নৌকা কিছুক্ষণ চলার পর একটা বিপদের গন্ধ পেলাম। চারিদিকে আকাশ কালো করে আবারও মেঘ করল। সবচেয়ে বড় বিপদ হল এই নৌকা গুলোর মাথার উপর কোন ছাদ নেই। লোকা ভ্রম করার সময় প্রখর রোদ ও বৃষ্টি মাথার উপর দিয়ে চলে যায়। আমি সেই ধারণা থেকেই বাসা থেকে বের হওয়ার সময় ছাতা নিয়ে এসেছিলাম। কিন্তু ভুলটা করেছি কিছুক্ষণ আগে খেয়া নৌকা পার হয়ে চায়ের দোকানে বসে ছিলাম। আমার কলিগের জন্য অপেক্ষা করতে সেই চায়ের দোকানে ছাতা রেখে চলে এসেছি।

বৃষ্টি আসলে একদম ভিজে যাওয়া ছাড়া কোন উপায় নেই। এই চিন্তা মাথায় নিয়ে নৌকা ভ্রমন করছি। একদম মাঝ নদীতে এসে টিপটিপ করে বৃষ্টি পরতে শুরু করল। আমি নৌকার মাঝি ভাইকে বললাম পার্শ্ববর্তী কোন চরে নৌকা চাপাতে। তা না হলে একেবারে কাক ভেজা হয়ে যাব। নৌকার মাঝি ভাই আমার কথা মত নৌকা ঘুরিয়ে একটি চরের দিকে যাচ্ছিল ততক্ষণে বৃষ্টির ফোটা আস্তে আস্তে আরো বেশি হতে লাগলো। নৌকা নদীর চরে চাপতে চাপতে কিছুটা ভিজে গেলাম। শেষ পর্যন্ত নৌকা যখন চরের কাছাকাছি পৌছল। তখন দূর থেকে নতুন টিন পেটানো একটি বাড়ি চোখে পড়লো। আমরা তাড়াতাড়ি নৌকা থেকে নেমে গা বাঁচাতে সেদিকে দৌড় দিলাম।

20220802_195527.jpg

Location

একদম নদীর কোল ঘেঁষে এই বাড়িটি করা হচ্ছে। একদিক দিয়ে আমাদের বেশ উপকার হলো। এই বাড়িটা না থাকলে আমরা হয়তো একেবারে ভিজে যেতাম। আসলে নদী তীরবর্তী লোকজনের মন নদীর মতোই বিশাল। আমাদেরকে সেখানে দাঁড়িয়ে থাকতে দেখে বাড়ির ভেতর থেকে এক মহিলা বৃষ্টিতে ভিজে দুইটা চেয়ার নিয়ে এসে বসতে দিল। অথচ বৃষ্টিতে ভিজে এটা করার কোন প্রয়োজন ছিল না। হয়তো আমাদের ।দৃষ্টিকোণ থেকে। কিন্তু কোমল হৃদয়ের এই লোকগুলো আমাদের দাঁড়িয়ে থাকাটা মেনে নিতে পারেনি।

শুধু কি তাই আমি বারণ করা সত্ত্বেও কিছুক্ষণ পর আমাদের খাওয়ানোর জন্য পান নিয়ে আসলো। জীবনে আমি কখনো পান ছুঁয়েও দেখিনি। আমার কলিগকে দেখলাম বেশ মজা করে পান খাচ্ছে। হয়তো বৃষ্টিতে ভেজার কারণে তার ঠান্ডা লেগে গেছে। আমি নিজেও হাতে একটা পান তুলে নিলাম। যদিও পানটা আমি খাব না। কিন্তু তাদের সামনে না নিলে অপমানিত বোধ করত তাই। কেউ যদি আমাকে এতটা সম্মান দেয়ার জন্য বৃষ্টিতে ভিজে পান আনতে পারে। তাহলে আমারও সেই সম্মান রক্ষা করাটা দায়িত্ব হয়ে পড়ে।

যাই হোক প্রায় ঘন্টাখানেক অপেক্ষা করার পর বৃষ্টি থেমে আসলো। আমরাও সবাই নৌকায় গিয়ে উঠলাম। এভাবে আরো ৩০ মিনিট নৌকা চলার পর আমি কাঙ্খিত সেই বাজারে পৌঁছে গেলাম। গত দুই সপ্তাহ থেকে আমিও বেশ অসুস্থ হয়ে খারাপ সময় পার করছি । তাই শরীরের মধ্যে ক্লান্তি ভাব এখনো রয়ে গেছে। বেশি ধকল সহ্য হয় না। এখন এখান থেকে খুব দ্রুত কাজ সেরে বাসার দিকে রওনা দিতে হবে। তাই আর কথা না বাড়িয়ে কাজগুলো দ্রুত সেরে নেই।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

আসলে ভাই প্রথমে বুঝতে একটু কষ্ট হলেও পরে আর বুঝতে বাকি রইলো না। আপনি কাঁচামরিচের ঝালের ভয়ে কামড় দিচ্ছেন না নাকি কেনার ভয়ে হাহাহা। আসলে ভাই ঠিকই বলেছেন সব মিলিয়ে দেশের অবস্থা খুবই খারাপ। তবে ওপারে গিয়ে ছাতাটা রেখে এসে বড় ভুল করেছেন। যাইহোক ভুল তো মানুষই করে। আর সম্পূর্ণ বিষয়বস্তু খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন। তবে নদীর মাঝে বৃষ্টির কবলে কখনো পড়া হয়নি। সেই সময়টা অনুভূতি কেমন জানার ইচ্ছে জাগে জানি সম্ভব না। যাইহোক আপনার মনের ভাবগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাই কাঁচা মরিচের দাম শুনে অনেক ভয়ে আছি।

 2 years ago 

কাঁচা মরিচের এখন দাগ বেশি।আসলে সামনের দিন গুলো বেশ কঠিন।যাই হোক মাঝ নদীতে বৃষ্টি ভাবতেই আমার বেশ ভালো লাগছে।😊😊ভাগ্যিস বাড়িটা ছিলো।হা হা। ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ বাড়িটা না থাকলে একদম কাকভেজা হয়ে যেতাম।

 2 years ago 

আসলেই এখন প্রচন্ড গরম পরছে। ঠিকমতো বিদ্যুৎ থাকলে হয়তো এরকম অবস্থাটা কিছুটা হলেও ভালো হতো। আপনি কাঁচামরিচের দাম ২৫০ কেজি শুনে ভাবতেছেন কিনবেন নাকি। আসলে এখন প্রত্যেকটা জিনিসেরই দাম অনেক বেশি। আপনার বৃষ্টিতে আটকে যাওয়ার বিষয়টা বেশ ভালই লেগেছে।

 2 years ago 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি আমাদের জীবনযাত্রার মান অনেকটাই নিম্নমুখী করে দিয়েছে।

 2 years ago 

নৌকা নিয়ে নদীতে ঘুরতে আমার খুবই ভালো লাগে মনের সুখে গান ধরে একা একা নৌকা বাইতে আরো বেশি ভালো লাগে। আর যদি এমন দিনে বৃষ্টির মধ্যে হয় তাহলে তো ফিলিংসটাই হবে অন্যরকম

 2 years ago 

নৌকা ভ্রমণ সবসময় অনেক আনন্দের একটি বিষয়।

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার এই পোষ্টটি পড়ে। বিশেষ করে আরও বেশি ভালো লাগলো যে আপনি পান খান না এটা জানতে পেরে। তারপরও আপনি তাদেরকে অপমানিত না করে পান টি হাতে তুলে নিলেন। সত্যিই আপনার ব্যক্তিত্ব এবং উপস্থিত বুদ্ধি দুটোই অসাধারণ।

 2 years ago 

আপনিও অনেক সুন্দর মনের মানুষ তাই সবকিছু অনেক সুন্দর করে দেখেছেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45