মসুর ডাল দিয়ে সজনে ডাঁটার সুস্বাদু রেসিপি || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

20220505_101740.jpg
দীর্ঘ একটি মাস সিয়াম সাধনার পর আমাদের প্রত্যেকের জন্য আনন্দের বার্তা নিয়ে আসে ঈদুল ফিতর। ঈদ মানেই অফুরন্ত আনন্দ আর বিভিন্ন ধরনের খাওয়া-দাওয়া। দীর্ঘ একটি মাস আমরা অনেক পরিমিত খেয়েছি। দিনের বেলায় একদম খাওয়া বন্ধ ছিল আর ইফতারের পর খুব স্বাভাবিক খাওয়ার চেষ্টা করেছি। কিন্তু ঈদের দিন থেকে আর সেই নিয়ম মানা হয় না এলোপাতাড়ি সবকিছুই খাওয়া হয়। এই খাওয়ার ফলে আমাদের অনেকেরই ইতিমধ্যে পেটের সমস্যা হয়ে গেছে। আমিও এই সমস্যা থেকে রক্ষা পাইনি দুই দিনে এমন খেয়েছি খাওয়ার উপর খাওয়া। যা সামনে আসে সেটাই খেয়ে ফেলি তাই ঈদের দ্বিতীয় দিন রাতে এমন এসিডিটির প্রবলেম দেখা দিল আর কোন রিচ ফুড খেতে ইচ্ছা করছিল না।

ঈদের দিন থেকে বিভিন্ন জায়গায় দাওয়াত লেগেই থাকে। ঈদের পরের দিন দুপুরবেলা এক জায়গায় দাওয়াত খেয়ে বিকালে আবার অন্য জায়গায় গিয়েছি খাওয়া আর বন্ধ হচ্ছে না। তাই বাসায় এসে চিন্তা করলাম একদম হালকা কিছু করে খাওয়া যায় কিনা। রান্নাঘরে ঢুকে মসুর ডাল ও সজনে ডাঁটা দেখে আমার খুব ভালই লাগলো। মসুর ডাল দিয়ে সজনে ডাটার রেসিপি আমার কাছে খেতে খুব ভালো লাগে। যেহেতু বাসায় ফিরে আবার সেই একই রকম খাবার দেখলাম তাই আর টেবিলে না গিয়ে আমি সরাসরি রান্না ঘরে ঢুকে পড়লাম। আপনাদের ভাবিকে আর ডাকলাম না যেহেতু সারাদিন অনেক খাটাখাটনি গেছে। কিন্তু আমাকে রান্না করে দেখেই কিছু বলার আগেই সে চলে আসলো আমাকে সাহায্য করতে। এই রেসিপিটা করতেও খুব বেশি একটা সময় লাগে না তাই ঝটপট মসুর ডাল দিয়ে সহজ রেসিপি করা শুরু করলাম।

Picsart_22-05-05_10-21-01-890.jpg

প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
সজনে ডাটা৫০০ গ্রাম
মসুর ডাল২৫০ গ্রাম
আলুমাঝারি ৪-৫ টা
সয়াবিন তেলপরিমাণমতো
লবনস্বাদমতো
পেঁয়াজ২-৩ টা
কাচা মরিচ৪-৫ টা
জিরা গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া১ চা চামচ
পাঁচফোড়ন গুঁড়া১ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ

প্রস্তুত প্রণালীঃ

ধাপ -১

20220505_101407.jpg

প্রথমে আলু ও সজনে ডাটা গুলোকে কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে আলাদা একটি পাত্রে রেখে দিয়েছি।

ধাপ -২

20220505_101336.jpg

প্রথমেই কড়াইতে তেল দিয়ে গরম করে নেয়ার পর সেখানে প্রয়োজনীয় পেঁয়াজ ও মরিচ কুচি দিয়েছি।

ধাপ -৩

20220505_101312.jpg

তারপর কড়াইতে কেটে প্রস্তুত করে রাখা আলু ও সজনে ডাটা গুলো ঢেলে দিয়েছি।

ধাপ -৪

20220505_101247.jpg

এখন কড়াইতে ভালো করে ধুয়ে প্রস্তুত করে রাখার ডালগুলো ঢেলে দিয়েছি।

ধাপ -৫

20220505_101216.jpg

এখন কড়াইতে লবণসহ প্রয়োজনীয় সব মসলাগুলো দিয়েছি।

ধাপ -৬

20220505_101145.jpg

এখন সবগুলো উপকরণ ভালো করে মিশিয়ে নিয়েছি খেয়াল রাখতে হবে যেন মসলাগুলো ভালোভাবে মাখানো হয়।

ধাপ -৭

20220505_101108.jpg

মাখানো সব উপকরণ গুলোর মধ্যে অল্প করে পানি দিয়েছি কষিয়ে নেওয়ার জন্য।

ধাপ -৮

20220505_101038.jpg

এখন ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি মসুর ডাল আলু ও সজনে ডাটা গুলো ভাল করে সিদ্ধ হওয়ার জন্য।

ধাপ -৯

20220505_100959.jpg

ঝোলের পানি গুলো এইরকম শুকিয়ে আসা পর্যন্ত রান্না করতে থাকব। ভালোকরে কষিয়ে নিয়ে কিছুটা ঝোল রাখার জন্য পানি দিয়েছি।

ধাপ -১০

20220505_100933.jpg

পানি দেয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছে রান্না সম্পন্ন হওয়ার জন্য। এইভাবে ১০ মিনিট পর্যন্ত ঢেকে রাখলে মসুর ডাল দিয়ে সজনে ডাঁটা রেসিপি প্রস্তুত হয়ে যাবে।

মসুর ডাল ও সজনে ডাটার রেসিপি পরিবেশের জন্য প্রস্তুত হয়ে গিয়েছে। রেসিপিটি আমার কাছে খেতে খুব ভাল লেগেছিল। দুইদিন অনেক জাঙ্ক ফুড খাওয়ার পর মুখের মধ্যে একটা অরুচি চলে এসেছিল। তাই আজকে একেবারেই সাধারণ খাবার খেয়ে আমি বেশ তৃপ্তি পেয়েছি। আসলে পরপর কয়েকবার মাংস খাওয়ার পর মুখে রুচি নষ্ট হয়ে যায় তাই এই ধরনের নিরামিষ খাবার খেলে বেশ ভালই লাগে। আমি খেয়ে দেখলাম অনেক ভালো হয়েছে আপনারাও ট্রাই করে দেখতে পারেন আশা করি ভালো লাগবে। আমার রেসিপিটি কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন আশা করছি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

Logo.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

মসুরের ডাল দিয়ে সাজনা তো অনেক সুস্বাদু একটি খাবার।আপনার রেসিপির কালার দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং মজাদার ছিল।এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মসুরের ডালের সাথে সজনে ডাটার রেসিপি আমি অনেক খেয়েছি অনেক মজা লাগে। অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি ধাপগুলো শেয়ার করেছেন এবং পরিশেষে সুন্দরভাবে পরিবেশন করেছেন যা দেখে লোভ হচ্ছে।

 2 years ago 

আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কি বলবো ভাই, সজনী ডাটা এবং মসুরের ডাল দিয়ে আপনি যে রেসিপি তৈরি করেছেন এটি অনেক চমৎকার। তারপরেও ফটোগ্রাফি গুলো এত সুন্দর করে ক্লিক করেছেন সত্যি ভালো লেগেছে।

চমৎকার এই অসাধারণ রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই রেসিপিটি আমি এবং আমার বাড়ির প্রত্যেক সদস্য অনেক পছন্দ করে। সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সজনে ডাটার পুষ্টি গুণ বলে শেষ করা যাবে না,আর এর স্বাদও অসাধারণ। মসুর ডাল ওসজনে ডাঁটা দিয়ে আপনি যে তরকারিটি তৈরি করেছেন এই তরকারিটি আমার অনেক পছন্দের। এটা দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। দাওয়াত তো পেলাম না হাহাহা। আপনার রান্না করা সজনে ডাটা ও মসুর ডালের রেসিপি সুন্দরভাবে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। রইল শুভকামনা রইল।

 2 years ago 

রেসিপিটি আমারও অনেক পছন্দের তাই মাঝে মাঝেই করে খাওয়া হয়। তোমাকে তো অফার করেছিলাম তুমি আসোনি।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে আপনি খুবই চমৎকার ভাবে একটি রেসিপি তৈরি করেছেন। সজনে ডাঁটা আমি কখনো খেয়েছি বলে মনে হয় না। তারপরও দেখতে খুব ভালো দেখাচ্ছে। চমৎকার রেসিপিটি করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

সজনে ডাঁটা কখনো খাননি শুনে বেশ আশ্চর্য হলাম। আমার তো মনে হয় অনেক বড় মিস করে ফেলে। একটি বার হলেও ট্রাই করে দেখেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে আপনি খুবই মজার একটি রেসিপি শেয়ার করছেন। আসলে মসুরের ডাল দিয়ে মোটামুটি যে কোন শাক বা ডাটা রান্না করা যায়। আর স্বাদ ও খুবই ভালো হয়।ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আমার পোস্ট টি ভিজিট করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি মসুর ডাল দিয়ে সজনে ডাঁটার সুস্বাদু রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

মসুর ডাল দিয়ে সজনে ডাঁটার রেসিপি আমার কাছে খুব ভালো লাগে। অবশ্যই একদিন ট্রাই করে দেখবেন।

 2 years ago 

মসুর ডাল দিয়ে সজনে ডাঁটার সুস্বাদু রেসিপি 😋
এই রেসিপিটি ভীষণ পুষ্টিকর এবং সুস্বাদু। সজনে যতদিন পাওয়া যায় আমরা ঠিক ততদিনই খাওয়ার জন্য চেষ্টা করি। আর সজনেকে পুষ্টির এটমবোম বলা হয়। তাই এটি খুব পুষ্টিকর একটি রেসিপি বলে আমি মনে করি।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই মসুর ডাল ও সজনে ডাটার রেসিপিটি যেমন সুস্বাদু ঠিক তেমনি পুষ্টিকর। আমার বাসাতেও এই রেসিপিটি অত্যন্ত পছন্দনীয়।

 2 years ago 

এই রেসিপিটা করতেও খুব বেশি একটা সময় লাগে না তাই ঝটপট মসুর ডাল দিয়ে সহজ রেসিপি করা শুরু করলাম।

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া মসুর ডাল দিয়ে সজনে ডাটা রান্না করতে কিন্তু খুব একটা বেশি সময়ের প্রয়োজন হয় না কিন্তু এটি খেতে অনেক সুন্দর লাগে। ব্যক্তিগতভাবে সজনে ডাঁটা দেখলে আমার লোভ লেগে যায় তাই আপনার এই পোস্টটি দেখে আমি কোন ভাবে লোভ সামলাতে পারছিনা।

 2 years ago 

আসলেই খুব সহজে এবং অল্প সময়ে অনেক সুস্বাদু ও পুষ্টিকর এই রেসিপি আমরা বাসায় করে খেতে পারি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46