পেঁপে দিয়ে মজাদার পায়েস রেসিপি || 10% beneficiary to @ shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

আমার আজকের মজাদার পায়েস রেসিপি:

Picsart_22-03-30_18-59-48-738.jpg
আজকে সকালবেলা ঘুম থেকে উঠে দেখলাম আকাশটা অনেক মেঘলা। ধীরে ধীরে পশ্চিম আকাশটা কালো রূপ ধারণ করছে মনে হচ্ছিল কিছুক্ষণের মধ্যেই বৃষ্টি আসবে। মনে-মনে বৃষ্টি নিয়ে শঙ্কা হচ্ছে তারপরও তৈরি হচ্ছিলাম বাইরে যাওয়ার জন্য। কিন্তু আমি রেডি হওয়ার আগেই বৃষ্টি চলে আসলো তাই আর বাইরে না গিয়ে সারাদিন বাড়িতেই শুয়ে বসে কাটালাম।বিকালবেলা বারান্দায় বসে চা খাচ্ছিলাম হঠাৎ করে সামনের পেঁপে গাছের দিকে চোখ পরে গেল। আর সঙ্গে সঙ্গে ভেবে নিলাম পেঁপে দিয়ে একটা রেসিপি করা যেতে পারে। সেখানে বসে সিদ্ধান্ত নিলাম পেঁপে দিয়ে পায়েস করলে কেমন হয়।আমার কাছে এটা ইউনিক রেসিপি কারণ আমি কখনো এর আগে পেঁপে দিয়ে পায়েস করে খাইনি। জানি খেতে কেমন হবে কিন্তু চেষ্টা করে দেখা যায় করার। তো চলুন শুরু করা যাক আমার পেঁপে দিয়ে মজাদার পায়েস তৈরি রেসিপি।

Picsart_22-03-30_19-03-28-991.jpg

প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
পেঁপে৫০০গ্রাম
দুধএক লিটার
পাউডার দুধ১০০গ্রাম
চিনি২৫০গ্রাম অথবা স্বাদমতো
তেজপাতা২-৩ টা
বড় এলাচ১-২ টা
ছোট এলাচ৩-৪ টা
দারুচিনি৩ টুকরা
কিসমিসপরিমাণমতো

পায়েস রান্না শুরু হচ্ছে:

প্রথম ধাপ:

20220330_165956.jpg

প্রথমেই পেঁপে টাকে ভালো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়ে ছোট করে পছন্দমত সাইজের কেটে নিয়েছি। কেটে নেওয়ার পরে আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়েছি ভালো করে ধুয়ে না নিলে পেঁপের আটা থেকে যায়।

দ্বিতীয় ধাপঃ

20220330_165527.jpg

পূর্বেই একটি পাত্রে গরম পানি বসিয়ে দিয়েছিলাম এখন কেটে নেওয়া পেঁপে গুলো পানিতে দিয়ে দিয়েছি।

তৃতীয় ধাপ:

20220330_165904.jpg

ভালো করে ভাপ দিয়ে নেয়ার জন্য একটি ঢাকনা দিয়ে ডেকে দেবো। কিছুক্ষণ ঢেকে রাখার পর চুলা বন্ধ করে নামিয়ে নিয়েছি।

চতুর্থ ধাপঃ

20220330_165808.jpg

ভাপ দিয়ে নেয়ার পর একটি জালি গামলায় ঢেলে ভালো করে পানি ঝরিয়ে নিয়েছি। তারপর ভাব দিয়ে নেয়া পেঁপেগুলো একটি পাত্রে রেখে দিয়েছি।

পঞ্চম ধাপঃ

20220330_165827.jpg

আমি পূর্বেই দুধগুলো ভালো করে গরম করে রেখে দিয়েছিলাম দুধ ভালো করে জ্বাল দিয়ে না রাখলে পায়েসটা খেতে ভালো লাগে না। একটু গরম হয়ে যাওয়ার পর আমি পর্যায়ক্রমে একটু পানি এবং চিনিসহ মশলাগুলো ঢেলে দিয়েছি।

ষষ্ঠ ধাপ:

20220330_165736.jpg

ভালো করে সবগুলো উপকরণ গরম করে নেয়ার পর সেখানে সিদ্ধ করে নেয়া পেঁপে গুলো ঢেলে দিয়েছি। তারপর ভালো করে রান্না হওয়ার জন্য কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে দেবো। রস গুলো শুকিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করব।

সপ্তম ধাপ:

20220330_165657.jpg

রস গুলো মোটামুটি শুকিয়ে আসর পর আমার পায়েস রান্না হয়ে যাবে। এরপর একটু ঠান্ডা হয়ে আসলে পরিবেশনের জন্য একটি পাত্রে নামিয়ে নিয়েছি।

এভাবেই তৈরি হয়ে গেল আমার পেঁপে দিয়ে মজাদার পায়েস রেসিপি। আমি কখনোই আগে পেঁপের পায়েস খাই নি তাই আমার কাছে আজকে রেসিপিটা ইউনিক লেগেছে। আজকে প্রথমবার পেঁপের পায়েস রান্না করে খাওয়ার পর আমার কাছে খুব ভালই লাগলো। আর খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনারাও পেঁপের পায়েস রেসিপিটা ট্রাই করে দেখতে পারেন আশা করি খারাপ লাগবে না।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

পোস্টরেসিপি
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A10
ছবি@mayedul

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

প্রথমে ভেবেছিলাম যে আপনার টাইটেল ভুল লিখছেন। কারণ পেঁপের পায়েস আজ পর্যন্ত খাইনি এবং শুনিও নাই। তবে আপনার পোস্টের ভিতরে দেখলাম আসলেই পেঁপে দিয়ে খুব সুন্দর করে আপনি পায়েস তৈরি করেছেন। যা দেখে আমি রীতিমত অবাক। আমি এমনিতেই মিষ্টি জাতীয় জিনিস অনেক পছন্দ করি। আপনার পেঁপের পায়েস রেসিপি দেখে জিভে জল চলে আসলো। আমি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি নতুন ধরনের পায়েস রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে ইউনিক এই রেসিপিটি অত্যন্ত মজাদার ও সুস্বাদু। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

পেঁপের পায়েস আমি আগে কখনো খাইনি। তবে মনে হচ্ছে মজা হয়েছিল। যদিও আমি মিষ্টি এত পছন্দ করিনা। কিন্তু কিছু জিনিস তো মিষ্টি খেতে হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটি পায়েস রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই খেতে অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

পায়েস রেসিপি অনেক খেয়েছি তবে পেঁপে দিয়ে পায়েস রেসিপি আজও কখনো খাইনি । আপনার এই রেসিপিটা আমার কাছে অনেক ইউনিক মনে হয়েছে । আপনি দারুন একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

খেয়ে দেখবেন অনেক সুস্বাদু। সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।

 2 years ago 

আপনার চিন্তাধারা টা ছিল ইউনিক এবং রেসিপিটি হয়েছিল ইউনিক। পেঁপে দিয়ে পায়েস রান্না করা দেখেই বুঝা যাচ্ছে হেব্বি টেস্ট ছিল। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ইউনিক এই রেসিপিটি খেতে আসলেই অনেক টেস্টি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পেঁপের পায়েস এই প্রথম শুনলাম।কখনো খাওয়া হয় নু।তবে মনে হচ্ছে মোরব্বা মত লাগবে।ভালো ছিলো রেসিপি টা।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা রইলো।

 2 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

পেঁপে দিয়ে পায়েস তৈরি কখনো খাইনি ভাইয়া। একদম ইউনিক একটা রেসিপি লাগতেছে। তাছাড়া পায়েস আমার অনেক পছন্দের একটা খাবার। আপনার তৈরি করা পেঁপে দিয়ে পায়েস তৈরি অনেক মজার হয়েছে দেখে মনে হচ্ছে। আর বেশ লোভনীয় লাগতেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার।

 2 years ago 

আমার পোস্ট টি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কখনো পেঁপে দিয়ে পায়েস খাইনি ৷ পেঁপে দিয়ে পায়েস তৈরি করা যায় জানতামও না ৷ আপনার থেকে প্রথম জানতে পারলাম ৷ আশা করি আপনার তৈরি পেঁপের পায়েস খেতে ভালোই সুস্বাদু হয়েছে৷ আমিও চেষ্টা করবো তৈরি করার জন্য ৷ ধন্যবাদ এমন ভিন্ন ধরনের দারুণ একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আমি নিজেও প্রথম দিন শুনে অবাক হয়েছিলাম। পরে দেখলাম রেসিপিটা অনেক মজাদার।

 2 years ago 

পেঁপে দিয়ে পায়েস রান্না করা যায় আমি কখনো শুনি নাই। তবে আপনার এই পোস্টটি দেখে অনেক কিছু জানতে ও বুঝতে পারলাম। প্রতিটি ধাপে ধাপে খুব সুন্দর করে বুঝিয়েছেন।

 2 years ago 

আমার পোস্টটি ভিজিট করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পায়েস সত্যি খুব মজাদার একটি খাবার হয়ে থাকে মিষ্টিজাতীয় খাবার হিসেবে আমরা এটিকে খেয়ে থাকি, এই পায়েস এর মধ্যে পেঁপের ব্যবহার আমি আগে জানতাম না তবে আপনার ধাপ গুলো দেখে এবং ছবি দেখে মনে হচ্ছে বেশ ধারণ হবে খেতে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

একদম ইউনিক একটি রেসিপি উপস্থাপনা করেছে ভাই।এমন রেসিপি আগে দেখি নাই কখুনো মনে হচ্ছে বেশ সুসাদু হবে।অনেক সুন্দর উপস্থাপনা ছিল ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর ভাবে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টে এসে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57668.08
ETH 2381.55
USDT 1.00
SBD 2.42