পেঁপে দিয়ে মসুর ডালের রেসিপি || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-04-08_19-43-55-550.jpg
আজ আমি আপনাদের মাঝে একটি রেসিপি পোষ্ট নিয়ে এসেছি। আমার আজকের পোস্টে পেঁপে দিয়ে মসুর ডালের মজাদার রেসিপি শেয়ার করেছি। পেঁপে অত্যন্ত পুষ্টিসম্মত একটি সবজি। এর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন বি আছে। তাই আমাদের প্রতি দিনকার খাবারের মধ্যে সবজি হিসেবে কিছুটা পেঁপে থাকা জরুরি। আর মসুর ডাল হচ্ছে প্রোটিন জাতীয় খাবার। প্রত্যেকের বাড়িতে ছোট বড় সবাই ডাল খেতে পছন্দ করে তাই আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় ডাল থাকেই। আমি আজ পেঁপে ও মসুর ডাল দিয়ে অত্যন্ত পুষ্টিসম্মত একটি রেসিপি করেছি। আমার আজকের রেসিপিটিতে ভিটামিন ও প্রোটিন এর সমন্বয়ে এর পুষ্টিমান অক্ষুন্ন রাখার চেষ্টা করেছি। আমি খেয়ে দেখেছি আমার কাছে আজকের রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমার রেসিপির প্রস্তুত প্রণালি দেখে আপনাদের ভালো লাগবে আশা করছি। তো চলুন দেখে নেয়া যাক আমার আজকে রেসিপিটি।

Picsart_22-04-08_19-41-58-785.jpg

প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
মসুর ডাল২৫০ গ্রাম
পেঁপে৫০০ গ্রাম
সয়াবিন তেলপরিমাণমতো
লবনস্বাদমতো
পেঁয়াজ২-৩ টা
কাচা মরিচ৪-৫ টা
জিরা গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া১ চা চামচ
পাঁচফোড়ন গুঁড়া১ চা চামচ
রসুন কুচি১ টেবিল চামচ
হলুদ গুঁড়াপরিমাণমতো

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ:

20220408_191754.jpg

প্রথমে কড়াইতে তেল দেওয়ার পর তেলটা গরম হয়ে গেলে সেখানে পূর্বে কেটে নেওয়া পেঁয়াজ কুচি ও কাচা মরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়েছি।

দ্বিতীয় ধাপ:

20220408_191402.jpg

গরম তেলে পেঁয়াজ ও মরিচ ভেজে নেয়ার পর রান্নার জন্য কেটে নেয়া পেঁপের টুকরা গুলো ঢেলে দিয়েছি।

তৃতীয় ধাপঃ

20220408_191241.jpg

পেঁপের টুকরোগুলো দেওয়ার পর আমি রান্না করার জন্য পূর্বেই ভালো করে ধুয়ে প্রস্তুত করে রাখা ডালগুলো ঢেলে দিয়েছি।

চতুর্থ ধাপঃ

20220408_191204.jpg

এখন ডাল ও পেঁপের মিশ্রণের মধ্যে আমি স্বাদ অনুযায়ী প্রয়োজনীয় লবণ দিয়েছি।

পঞ্চম ধাপঃ

20220408_191059.jpg

এখন রান্না করার জন্য পূর্বেই প্রস্তুত করে রাখা প্রয়োজনীয় মশলাগুলো পর্যায়ক্রমে কড়াইতে দিয়ে দিয়েছি।

ষষ্ঠ ধাপ:

20220408_191021.jpg

পেপে, ডাল ও মসলা সহ সবগুলো উপকরণ ভালো করে মাখিয়ে নেওয়ার পর কিছুক্ষণ কষিয়ে নিয়েছি। তারপর এখানে প্রয়োজনীয় রসুনকুচি গুলো দিয়েছি। আমার রেসিপির মধ্যে যেহেতু ডাল আছে তাই আমি এখানে রসুন ব্যবহার করেছি

সপ্তম ধাপ:

20220408_190945.jpg

ভালো করে একটু কষিয়ে রান্না করার পর আমি এখানে দুইটা পরিমাণ পানি দিয়েছি। এখন ডাল ও পেঁপে গুলো সিদ্ধ হওয়ার জন্য কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছে।

অষ্টম ধাপ:

20220408_192814.jpg

এখন ডালের পানি গুলো শুকিয়ে যাওয়া পর্যন্ত কিছুক্ষণ রান্না করে নিয়েছি। এই পর্যায়ে ডালের জন্য পানি দেয়ার আগে একটু ভালো করে কষিয়ে রান্না না করলে খেতে ভালো লাগবেনা।

নবম ধাপ:

20220408_192733.jpg

এখন প্রয়োজন মতো ডালের জন্য পানি দিয়ে কিছুক্ষণ ভালো করে রান্না হওয়ার জন্য ডেকে দিয়েছি। তারপর ডালে পানি একটু কমে আসলে প্রস্তুত হয়ে যাবে আমার পেঁপে দিয়ে মসুর ডালের রেসিপিটি।

রেসিপি প্রস্তুত:

20220408_192655.jpg

এখন একটু ডাল এর জন্য পানি কমে আসলে পছন্দমত রেখে পরিবেশনের জন্য নামিয়ে নিয়েছি। আমার রেসিপিটি প্রস্তুত করে আমি খেয়ে দেখেছি অসাধারণ হয়েছে খেতে। এই ধরনের রেসিপিগুলো বরাবরই আমার কাছে খুব ভালো লাগে। সবজি ও ডালের মিশ্রণ এর ফলে রেসিপি গুলো খেতে অনেক সুস্বাদু হয়। আপনারাও এভাবে বাড়িতে পেঁপে ও মসুর ডালের রেসিপি প্রস্তুত করতে পারেন আশা করছি আপনাদের খেতে অনেক ভালো লাগবে। পেঁপে ও মসুর ডাল দিয়ে তৈরি করাতে এর পুষ্টিগুণ অনেক বেড়ে গেছে তাই ছোট ও বড়রা সবাই মিলে রেসিপিটি অনেক মজা করে খেতে পারি। আমার রেসিপিটি কেমন লাগলো আমার পোস্টটি পড়ে মতামত জানাবেন আশা করছি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

পোস্টরেসিপি
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

মসুরের ডাল দিয়ে পেঁপে র রেসিপি বাহ খুবি ইউনিক একটি প্রস্তুত করেছেন খেতে খুব সুস্বাদু হয়েছিল এতে কোন সন্দেহ নেই ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

ইউনিক একটি রেসিপি পোস্ট করতে পেরে আমি নিজেও অনেক আনন্দিত।

বাহ আপনি তো অনেক চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপি দেখে সত্যিই আমি মুগ্ধ হয়ে গেছি ভাই। একটি অসাধারণ একটি জিসিবি তৈরি করেছেন আর রেসিপির উপস্থাপনা গুলো অনেক সুন্দরভাবে করেছেন। ধন্যবাদ আপনার আগামীর জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।

 2 years ago 

পেঁপে দিয়ে মসুর ডালের রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আগে পেঁপে দিয়ে মসুরের ডালের রেসিপি ভালো লাগতো না।একদিন কেনো জানি রান্না করে খেয়েছিলাম, এরপর থেকে ভালো লাগে।আপনার রেসিপি টা বেশ দারুন হয়েছে,মনে হচ্ছে। তবে পাঁচফোড়ন দেই না।ভালো ছিলো।ধন্যবাদ।

 2 years ago 

আমার কাছেও খুব ভালো লাগে খেতে।

 2 years ago 

এই গরমে পেঁপে আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি রেসিপি, আপনি মসুর ডাল এর পেঁপে দিয়ে অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন, যেটি খেতে সত্যি অনেক সুস্বাদু হয় ভাইয়া, আপনি অনেক সুন্দর করে পোস্টি আমাদের মাঝে শেয়ার করেছেন, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আসলেই খেতে অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

পেপে দিয়ে মসুর ডালের রেসিপি আমি প্রথম দেখলাম অনেক ইউনিক একটা রেসিপি ছিল আপনি খুব গুছিয়ে সাজিয়ে উপস্থাপন করেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ইউনিক একটি পোস্ট শেয়ার করতে পারে আমিও অনেক আনন্দিত।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে পেঁপে রান্না খেতে খুব ভালো লাগে। আপনার রেসিপি খুব সুন্দর হয়েছে। উপস্থাপন করাটা খুব ভালো হয়েছিল।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। পেঁপে দিয়ে মসুর ডালের রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ‌। ধাপে ধাপে অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে আপনি এই রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হুম রেসিপিটা খেতে অনেক সুস্বাদু।

 2 years ago 

পেঁপে দিয়ে মসুর ডালের রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আসলেই পেঁপে খুবই উপকারী একটি সবজি। আপনি খুবই সুন্দর ভাবে রেসিপিটি ধাপে ধাপে উপস্থাপন করলেন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

রেসিপিটি খেতে আসলেই অনেক সুস্বাদু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70