লোভ হতে বিরত থাকি // ১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

আজ সকালটা আমার অন্যান্য দিনের মতোই শুরু হয়েছিল। সকালে তাড়াতাড়ি উঠে গোসল করে তৈরি হয়ে নিলাম। কারন আমার মেয়েকে স্কুলে দিয়ে তারপর আবার কাজে বেরোতে হবে। আমি প্রত্যেকদিন যে রাস্তায় যাই সেই একই রাস্তায় আমার মেয়ের স্কুল। স্বাভাবিকভাবেই সকালে আমরা একসঙ্গে বের হই আমার মেয়েকে স্কুলে নামিয়ে দিয়ে আমি আমার কাজে যায়। তো নাস্তা খেয়ে বাইরে যাওয়ার জন্য তৈরি হয়ে নিলাম যাওয়ার সময় গিন্নিকে বলে দিলাম সময়মতো মেয়ের স্কুলে যেতে।

তারপর আমি যথা সময়ে স্কুলে পৌঁছে গেলাম মেয়ের ব্যাগটা হাতে নিয়ে ওকে ক্লাস রুমে বসিয়ে দিয়ে আমি চলে গেলাম বাসস্ট্যান্ডে। আমার কাজের সুবাদে বিভিন্নদিন বিভিন্ন জায়গায় যেতে হয়। নির্দিষ্ট কোন এলাকায় আমার কাজ না আমাকে প্রতিদিনকার সিডিউল মেনে সেই নির্দিষ্ট জায়গায় যেতে হয়। আমি যেখামে গিয়েছিলাম কাকতালীয়ভাবে সেখানকার এ ঘটনার সাথে পরবর্তীতে ঘটে যাওয়া এক দুর্ঘটনা মিলে যায়। কারণ কিছুক্ষণ আগে যে লোকটিকে আমি উপদেশ দিয়ে এসেছিলাম বেশি লাভ করা ভালো সীমার মধ্যে থাকেন সেই লোকটি একটি দুর্ঘটনার শিকার হয়। সেই ছোট্ট ঘটনাটি তুলে ধরছি আপনাদের মাঝে তো ঠিক আছে চলুন দেখে নেই।।

20220305_124917.jpg

আজ সকালবেলা মেয়েকে স্কুলে নামিয়ে দিয়ে আমি গাড়ি ধরে আমার কাজের জায়গায় চলে যাই। গাড়ি থেকে নামার পর কিছুদূর হাঁটতে আমার একটি অদ্ভুত জিনিস চোখে পরলো আমি থমকে দাঁড়ালাম। কাছে গিয়ে দেখি ছোট্ট একটি গাড়িতে ধানের বস্তা লোড দিয়ে গাড়িটি যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। গাড়ি গুলি খুবই ছোট জমিতে চাষ করার জন্য যে পাওয়ার টিলার সেই টিলারের পেছনে ট্রাকের মত ডালা বানিয়ে পণ্য পরিবহনের কাজ চালায়। এই গাড়িগুলোতে সর্বোচ্চ আড়াই থেকে তিন টনের বেশি পণ্য নেয়াটা আমি মনে করি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। প্রথমেই আমি কাছে গিয়ে কত কতগুলো বস্তা হতে পারে মনে মনে গুনে নিলাম একটা বস্তায় ২ মণ করে ধান থাকে। গুনে দেখলাম সব মিলিয়ে ২০০ এর মত অবস্থা হবে হিসাব করে দেখলাম ১৫ থেকে ১৬ টন ধান হতে পারে। আমি চাচাকে ডেকে বললাম চাচাই এই গাড়িগুলোতে ৩ টনের বেশি মালামাল নেয়া ঠিক না এতে আপনার বিপদ হতে পারে।

আমি তাকে আরও বিস্তারিত বুঝিয়ে বললাম বেশি লোভ করা ভালো না সীমার মধ্যে থাকেন। এই গাড়িতে এত মাল বোঝাই করে নিলে একদিন দেখবেন চলন্ত গাড়িতে সামনের সেপটা ভেঙে গিয়ে কোন বিপদ হতে পারে। আমি চাচাকে কিছুটা জ্ঞান দেয়াতে চাচা মোটামুটি ক্ষিপ্ত হয়ে গেলো সেটা চেহারা দেখে বুঝতে পারছিলাম। মুখে কিছু না বললেও তার চেহারার মধ্যে স্পষ্ট ফুটে উঠছিল বিরক্তির ছাপ। তিনি আমাকে বললেন না রে বাবা প্রত্যেকদিন এইভাবে কত মাল টানি কোন সমস্যা হয় নাই। চাচা যখন আমাকে কোন পাত্তাই দিল না তখন আমি আর কথা না বাড়িয়ে সামনের দিকে চলে গেলাম। সামনে কিছুদূর এগিয়ে আমি একটা অটো রিক্সা নিয়ে আমার গন্তব্যের সেই বাজারে চলে গেলাম।

20220305_125017.jpg
20220305_125008.jpg
20220305_124952.jpg
20220305_124929.jpg
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A10
ফটোগ্রাফারমাইদুল ইসলাম
লোকেশনw3w location

আমি মার্কেটে আমার প্রয়োজনীয় কাজ সেরে সবেমাত্র বসে এক কাপ চা খাচ্ছিলাম। মনে মনে ভাবছিলাম চা টা খেয়ে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে নামাজ পড়তে যাব। ঠিক সেই মুহূর্তে প্রচন্ড একটা শব্দ পেলাম পরক্ষণই দেখলাম লোকজন ছুটে চৌরাস্তার মোড়ের দিকে যাচ্ছে। আমিও কিছু বুঝে উঠার আগেই সে দিকে দৌড় দিলাম লোকজন সরিয়ে একটু সামনে এগুলাম এগিয়ে দেখি সেই চাচা। আমি তার সঙ্গে কিছু কথা বলতে চাইলাম আমাকে দেখে তিনি মিটমিট করে হাসতে লাগলেন। সেখানে কি হয়েছে আমি একটু বোঝার চেষ্টা করলাম।

আমি যতোটুকু বুঝতে পারলাম চলন্ত অবস্থায় মালের গাড়ির সামনের সেপটা ভেঙ্গে গিয়ে একটি অটোরিকশা কে ধাক্কা দিয়েছে। অটোরিকশা ওয়ালা এখন হাসপাতালে আর ট্রাকটি সামনের অংশ ভেঙ্গে মুখ থুবরে পড়ে আছে। আমি চটপট কয়েকটা ফটোগ্রাফি নিয়ে নিলাম আপনারা ভাববেন না মজা করার জন্য ফটোগ্রাফি নিয়েছি। কারণ আমি ফটোগ্রাফি না নিলে আসল জিনিসটা বোঝাতে কষ্টকর হয়ে যাবে। পরবর্তীতে চাচাকে আমার কাছে দেখে বললাম বুঝতে পেরেছেন। চাচা বলল হ বাবা বুঝছি আর বেশি লোড নিমুনা।

আমাদের সবসময় মনে হয় আমরা ভালো, আরো ভালো কিছু পেতে পারি কিন্তু লোভের কারণে এভাবে অনেক বেশি ভালো কিছু পেছনে ফেলে রেখে যাই। আমরা মানুষেরা ভালো এবং ভালো সন্ধানে ঘুরতে ঘুরতে ভালো তো কিছু পাই না বরং চরম হতাশার মধ্যে ডুবে থাকি। কিন্তু আমার যদি লোভকে পরিহার করে বেশি ভালোর পিছনে না ছুটতাম তাহলে যতোটুকু পিছনে ফেলে রেখে এসেছি সে অল্প টুকুই আমাকে সমৃদ্ধি এবং মনে শান্তি এনে দিত। দিনশেষে আমরা কিছুটা সুখের জন্যই মনের প্রশান্তির জন্য এত কষ্ট করে থাকি। আমিদের প্রত্যেককে লোভকে পরিহার করে যতটুকু আমরা পেয়েছি সেটা নিয়েই আমাদের সন্তুষ্ট থাকা উচিত মনে রাখতে হবে লোভে পাপ আর পাপে মৃত্যু। আমরা শুধু আমাদের কাজটা করে যাব নিষ্ঠার সাথে মহান সৃষ্টিকর্তার উপর আস্থা রেখে।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1v5hKA8jfHHgL9ABnDXogr1.gif

Sort:  
 2 years ago 

অসাধারণ একটা পোস্ট লিখেছেন। আপনি ঠিকই বলেছেন অতি লোভে তাঁতি নষ্ট। আমাদেরকে সবকিছু বুঝেশুনে চলাফেরা করা উচিত। চাচা গাড়ি লোড দিয়েছে উনি ঠিকই জানতো যযে গাড়ির ক্যাপাসিটি সম্পর্কে, কিন্তু লোভ সামলাতে পারেনি। আজকাল মানুষকে উপদেশ দিলে উল্টো কথা শুনতে হয়। যাইহোক আপনার গল্পটি পড়ে খুবই ভালো লেগেছে, গল্প নয় সেটা দুর্ঘটনা ছিল। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

আপনার মন্তব্যটা সঠিক হয়েছে অতি লোভে তাঁতি নষ্ট।

 2 years ago 

আসলে অতিরিক্ত লোভ ও চাওয়া মানুষকে ধ্বংস করে। এটা একদম বাস্তব কথা। অল্পের ভেতর প্রশান্তি কাজ করে। আসলে মানুষ অধিক লাভের আশায় নিজের যা আছে সেটুকু শেষ করে দেয়। আসলেই এটা খুবই খারাপ লাগে। মানুষের চাওয়ার কোন শেষ থাকবে না যত আছে তার চেয়েও বেশী চাই। আপনি দারুন একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। বেশ ভালো লাগলো।

 2 years ago 

লোভ মানুষকে ধ্বংস করে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

লোভ এমন একটা জিনিস যা মানুষকে সবসময় ধ্বংসের মুখে নিয়ে যায়। আজকে আপনি আমাদের মাঝে খুবই ভালো একটা বিষয় নিয়ে আলোচনা করেছেন। আজকের এই চাচা পারতো কিছু বস্তা কম করে গাড়ি সাজাতে কিন্তু তিনি লোভ করে বস্তার সংখ্যা একটু বেশি করে নিয়েছে যার পরিপ্রেক্ষিতে তিনি ক্ষতির সম্মুখীন হয়েছে। তাই আমাদের প্রত্যেকেরই উচিত এই বিষয় থেকে শিক্ষা নিয়ে লোভ থেকে বিরত থাকার।

 2 years ago 

শুধুমাত্র বেশি লাভ করার কারণেই এত বড় ক্ষতি হল। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি অসাধারণ কিছু কথা বলেছেন। আপনার এই পোস্ট পড়ে আমার খুবই ভালো লাগলো। আসলে আমাদের সবকিছু বুঝে চলতে হবে। লোভ থেকে বেঁচে থাকতে হবে। কারন লোভ অনেক খারাপ একটা জিনিস। আপনার পোস্ট সত্যিই অসাধারণ। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সব খারাপ খারাপ কাজ থেকে আমাদের বেচে চলতে হবে ঠিক বলেছেন

 2 years ago 

আসলে একটা কথা আছেনা ভাই অতি লোভে তাঁতি নষ্ট। প্রবাদ গুলো কখনো মিথ্যা হয় না। আপনি সুন্দর একটি নিয়ে পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। সম্পূর্ণ পোস্টটি পড়লাম আসলে অনেক কিছু শেখার আছে। এরকম একটি বাস্তবধর্মী অভিজ্ঞতা নিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। খুব সুন্দর করে সবকিছুর বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

একদম সঠিক কথা অতি লোভে তাঁতি নষ্ট ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মানুষ লোভ করতে করতে মানুষ অনেক বেশি লোভ করে ফেলে। এতে দেখা যায় নানান ধরনের ক্ষতির মুখে পরে যায়। একটা কথা আমাদের মনে রাখতে হবে অতি লোভে তাতি নষ্ট। কথাটার গুরুত্ব অনেক। এই গাড়িটির কথাই ভাবুন। লোভ করতে গিয়ে এখন গাড়িটি নষ্ট হলো।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে উদ্বুদ্ধ হলাম ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

লোভ হতে বিরত থাকি পোস্টটি সম্পর্কে সুন্দর উপস্থাপনা করেছেন। অবশ্যই আমাদের অতিরিক্ত লোভ হতে বিরত থাকতে হবে। তা না হলে অনেক বড় ধরনের দুর্ঘটনার সম্মুখীন হতে পারে। ধন্যবাদ আপনাকে সুন্দর বিষয়ে খুব একটি পোস্ট করার জন‍্য। শুভেচ্ছা রইল আপনার জন‍্য

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন ভাই। আমাদের সকলের উচিত অতিরিক্ত লোভ পরিহার করা। অনি তার গাড়ির ধারণক্ষমতার চেয়ে বেশি জিনিসপত্র উঠানো এখন এতে বিপরীত ঘটনা ঘটে গেল। আমাদের সকলের উচিত ধারণক্ষমতার চেয়ে কম কিংবা সমান জিনিস গাড়িতে বহন করা। ধন্যবাদ আপনাকে সুন্দর বিষয়টা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

অতিরিক্ত লোভই মানুষের সর্বনাশের মূল কারণ ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58802.33
ETH 3158.99
USDT 1.00
SBD 2.42