প্রথম রমজানে আমার ইফতার আয়োজন || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-04-03_22-43-24-439.jpg
ধর্মপ্রাণ মুসলমানদের মধ্যে রমজান মাসের গুরুত্ব অপরিসীম। আমরা প্রত্যেক বছর এই রমজান মাসের জন্য অপেক্ষা করে থাকি। রমজান মাসের ফজিলত সম্পর্কে আমরা সবাই জানি সেটা নিয়ে আর বেশি কথা বলার দরকার নাই।

রমজান মাস গুনাহ মাফের মাস দোয়া কবুলের মাস। আমরা আজ একটি রোজা পার করলাম বাকি রোজা গুলো সঠিকভাবে পালন করে আমাদের সিয়াম সাধনায় মশগুল থেকে নিজেদের আত্মশুদ্ধি করতে পারব মহান আল্লাহর কাছে এই প্রার্থনা করি। আজকের এই দিনটি আমার কাছে অন্য রোজার দিনগুলির চেয়ে একটু বেশি গুরুত্বপূর্ণ। কারণ আজকে প্রথম রোজায় ইফতারের সময় আমার ছোট্র মেয়ের আয়োজন দেখে খুব ভালো লেগেছে। আরো বেশি ভালো লেগেছে আজকে ওর জীবনের প্রথম রোজা পালন করার আনন্দ দেখে। ওর আনন্দ দেখে আমি কিছুক্ষণের জন্য হলেও আমার ছোটবেলার সেই দিনগুলোতে ফিরে গিয়েছি।

রমজান মাসে আমার ছোটবেলা গুলো অনেক আনন্দে কেটেছে। আমি ছোটবেলায় রমজান মাসে নিয়মিত রোজা রাখার চেষ্টা করতাম মাঝে মধ্যে দু একটা বাদ গেলেও তারাবির নামাজ কখনো বাদ যেত না। তারাবির নামাজের সময় আমরা এলাকার ছোটরা দল বেঁধে নামাজ পড়তে যেতাম আর অনেক আনন্দ করতাম। যাইহোক অন্যদিকে কথা না বাড়িয়ে আমার আজকের ইফতারের আয়োজন শেয়ার করা যাক।

20220403_201754.jpg
20220403_202106.jpg
20220403_201901.jpg
20220403_201644.jpg

বরাবরই ইফতার আয়োজনের সময় আমি বাসার তৈরি খাবার টা কে বেশি গুরুত্ব দিয়ে থাকি। একেবারেই যে খাবারগুলো না কিনলেই নয় সেগুলো কিনে নিয়ে আসি। রমজানের সময় একটু খাবারের পুষ্টিমানের দিকে যেমন গুরুত্ত দিতে হবে ঠিক তেমনি খাবারের নিরাপত্তার দিকটাও দেখতে হবে। তাই আমি বাইরের ইফতার সামগ্রী গুলো সব সময় এড়িয়ে চলি।

আমার ফটোগ্রাফী তে শেয়ার করা ছোলা বুট, পিয়াজি, বুন্দিয়া, বুট বিরিয়ানিসহ এইসব খাবার সব সময় বাসাতেই করা হয়ে থাকে। আমার বাসায় তৈরি ইফতারের রেসিপি গুলো অন্য কোনোদিন শেয়ার করবো। আজ আমি এখানে শুধু ইফতারের আয়োজন টা শেয়ার করছি। আমি প্রতিদিনকার ইফতারে ছোলা বুটের দিকে বেশি গুরুত্ব দেই। কারণ আমার নিজের সারাদিন রোজা রাখার পর ইফতারে বেশি করে ছোলা বুট না খেলে মনে হয় শক্তি ফিরে আসে না।

20220403_202034.jpg
20220403_201947.jpg
20220403_201831.jpg

ইফতারের কিছু সামগ্রী বাইরে থেকে আনতে হয় যেমন ফল জাতীয় জিনিসগুলো সব সময় বাসায় থাকে না। আজকের ইফতারে শসা, খেজুর, বাইরে থেকে কিনে আনলেও ফলের মধ্যে পেপেটা আমার গাছের ছিল। আমি প্রতি দিনকার ইফতারে খেজুরের পাশাপাশি যেকোনো একটা ফল রাখার চেষ্টা করি। কারণ সারাদিন রোজা রাখার পর শরীরের ঘাটতি কিছুটা মেটানোর জন্য ফলমূল খাওয়া অত্যন্ত জরুরি।

20220403_201423.jpg
20220403_201530.jpg

আলহামদুলিল্লাহ প্রথম রোজায় ইফতার আয়োজন সঠিকভাবে সম্পন্ন করতে পারার জন্য আমি অত্যন্ত আনন্দিত। আমার ছোট্ট মেয়ে এবছর প্রথম সে রোজা রাখা শুরু করেছে। এবছর রমজানের প্রথম রোজা টা তার জীবনের প্রথম রোজা রাখা। আর তাই আজকে রোজাটা নিয়ে সে বেশি উচ্চসিত। ইফতারের সময় ওর নিজ হাতে ইফতার পরিবেশন করা দেখে আমার খুব ভালো লাগলো। কারণ ছোটরা এখন থেকেই রোজা রাখার চর্চা না করলে আর হয়ে ওঠে না।

রমজান মাসের প্রথম রোজা টা ভাল ভাবে সম্পন্ন করলাম। আজকের দিনটা ছিল ঠান্ডা সারাদিন মোটামুটি বৃষ্টি হয়েছে তাই গরমের ছিটেফোটাও ছিল না। সব মিলিয়ে প্রথম রোজা টা ভালই কাটল মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি আমরা সবাই যেন বাকি রোজা গুলো সঠিকভাবে সম্পন্ন করতে পারি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A 10
ছবি@mayedul
লোকেশনlocation

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  

আপনাকে রমজানের মুবারক জানাই ভাই। ইফতারের আয়োজন তো ভালোই করেছেন ভাই। আপনার উপস্থাপন ভলো ছিল ভাইয়া।
খুবই সুন্দর আয়োজন করেছেন।আপনার জন্য শুভকামনা রইল ভাই। 💞💞

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া বাসায় তৈরি ইফতার সবথেকে বেশি ভালো লাগে। বাইরের খাবার এতটা স্বাস্থ্যকর নয়। আপনার বাসায় তৈরি ইফতারের আয়োজন দেখে খুবই ভালো লাগলো। রমজান মাসে ইফতারের আয়োজন আমাদের সব থেকে বেশি গুরুত্বপূর্ণ কাজ। আপনি অনেক সুন্দর সাজিয়ে গুছিয়ে বিষয়গুলো লিখেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আমার পোস্টে এসে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল।

 3 years ago 

ইফতারের চমৎকার আয়োজন দেখে খুব ভালো লাগলো। অনেক রকম আইটেম দিয়ে ইফতারের আয়োজন করেছে। পরিবারের সবাইকে নিয়ে ইফতার খাওয়ার মুহূর্ত তা খুবই অন্য রকম হয়ে থাকে। বিশেষ করে ইফতার আয়োজনে পেঁপে দেখে খুব ভালো লাগলো। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তর অন্তর থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

একদম ঠিক বলেছেন পরিবারের সবাইকে নিয়ে বসে একসাথে ইফতার করতে পারার মজাটাই আলাদা।

 3 years ago 

ভাইয়া আপনি প্রথম রমজানে আপনার ইফতার আয়োজন শেয়ার করেছেন। দারুন হয়েছে চমৎকার আয়োজন। দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

প্রথমেই রমজানের আন্তরিক শুভেচ্ছা। আসলে প্রথম ইফতার সবারই মোটামুটি মনে হচ্ছে ভালো কেটেছে।আপনার মেয়েটা রোজা রেখেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল।

 3 years ago 

ভাই আপনি ইফতারের খুব সুন্দর আয়োজন করেছেন। বিভিন্ন ধরনের আইটেম দিয়ে আপনি ইফতার করেছেন দেখে ভালো লাগলো। পেঁপে গুলো দেখে অনেক বেশি ভালো লেগেছে কারণ নিজের গাছের পাকা পেঁপে। বাহিরের কিনে আনা জিনিস থেকে আমার কাছে ঘরের জিনিস খুব ভালো লাগে। যাইহোক আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার আগামী দিনের রোযা এবং ইফতারের জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ঠিক বলেছেন বাইরে থেকে কিনে আনা ফলে কীটনাশক এর ভয়টা থেকেই যায়।

 3 years ago 

প্রতিটা রোজাদারদের কাছে ইফতারের এই মূহুর্ত টা অনেক আনন্দের। আপনার বাসার ইফতার আইটেমগুলো বেশ পুষ্টিগুণ সম্পন্ন এবং ভালো ছিল। এবং রমজান মাসে সুস্থতার জন্য আমাদের উচিত বাইরের খাবার পরিত‍্যাগ করে চলার। বৃশ ভালো গুছিয়ে লিখেছেন। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

ইফতারে সাধারণত আমি বাইরের জিনিস খাই না বললেই চলে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

বাহ্ ভাইয়া আপনি অনেক সুন্দরভাবে সাজিয়ে তুলেছেন প্রথম রমজানে আপনার ইফতার আয়োজন গুলো আর দেখে খুব ভালো লাগলো আমার আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

আমার পোস্টে এসে মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে ইফতারের আয়োজন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার ইফতারের আয়োজন। ইফতার খাওয়ার মুহুর্তটা অন্যরকম হয়ে থাকে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই আপনার ইফতারের আয়োজন টা আমাদের সকলের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমি নিজেও অনেক আনন্দিত। ধন্যবাদ আমার পোষ্টে আসার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62797.54
ETH 2442.85
USDT 1.00
SBD 2.68