বেশ কিছু ফুলের রেনডম ফটোগ্রাফি || 10% beneficiary to @ shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-04-20_14-40-28-155.jpg

গতকাল সারদিন ছিল রোদ্রউজ্জল চকচকে স্বাভাবিকভাবেই প্রচণ্ড গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছিল। রমজান মাসে রোজা রেখে এত গরম যেন সহ্য করা যাচ্ছিল না। বাইরে কিছুক্ষণ থাকার পরেই শরীরে প্রচন্ড ক্লান্তি চলে আসেএবং পিপাসায় গলা শুকিয়ে যায়। গতকাল গরমের তীব্রতা দেখে খুব দূরে কোথাও নাগিয়ে শহরের কাছাকাছি একটা ট্যুর করেছিলাম। জোহরের নামাজ আদায় করার পর যখন রাস্তায় নামলাম মনে হচ্ছিল সূর্যটা যেন মাথার উপরে এসে তাপ দিচ্ছে। তাই খুব ক্লান্ত লাগার পাশাপাশি মাথা কিছুটা ঘুরে আসলো। সেকারণেই একটু বিশ্রামের জন্য পাশের গাছ তলায় দাঁড়ালাম আর অপেক্ষা করছিলাম গরমের তীব্রতা কখন কমে আসবে। সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকতে অল্প দূরে একটি নার্সারি নজরে এলো। আমি কিছুক্ষন বিশ্রাম নেয়ার পর নার্সারির দিকে চলে এলাম। এই সময় সাধারণত বেশি ফুল লক্ষ্য করা যায় না তারপরেও এই নার্সারিতে মোটামুটি কয়েক প্রকার ফুল ও কিছু ক্যাকটাস গাছ আমার নজরে এলো। তাই আমি ভালোলাগা থেকেই ফটোগ্রাফি গুলো নিয়েছিলাম।
20220420_115226.jpg

এই ফুলটির নাম ডায়ান্থাস এটা অনেক জায়গায় চায়না গোলাপি নামেও পরিচিত। এই ফুলটার অনেকগুলো প্রজাতি রয়েছে এর বেশ কিছু প্রজাতি চায়না মঙ্গোলিয়া কোরিয়া ও দক্ষিণ রাশিয়ার দিকে পাওয়া যায়। আমাদের দেশে অনেক প্রকারের ডায়ান্থাস ফুল চোখে পড়ে। বিভিন্ন কালারের নজরকাড়া ডায়ান্থাস ফুল বাড়ির বাগানে এবং বাড়ির বারান্দার শোভা বর্ধনের জন্য টবে করে লাগিয়ে থাকি।

20220420_115140.jpg
20220420_115039.jpg

ফুলের রানী গোলাপ এই ফুলকে আমরা সবাই চিনি গোলাপ ফুল কে নতুন করে পরিচয় করে দেয়ার কিছু নেই। এর অপরূপ সৌন্দর্য এবং সুঘ্রানের কারণে আমরা সবাই গোলাপ ফুল অনেক পছন্দ করি। আমাদের প্রত্যেকের বাড়িতেই ফুলের বাগানে শোভা বর্ধনের জন্য গোলাপ ফুল গাছ লাগাই। আমাদের দেশেও অনেক প্রজাতির গোলাপ ফুল পাওয়া যায়। তারমধ্যে লাল গোলাপ ফুলগুলি সকলের কাছে বেশি প্রিয়।

20220420_114935.jpg
20220420_114845.jpg

সূর্যমুখী ফুল গুলো দেখতে অনেক সুন্দর। দিনের বেলা সূর্যমুখী ফুলের সূর্যের দিকে মুখ করে থাকা দৃশ্যটি আমার কাছে খুব ভালো লাগে। ভোজ্য তেল হিসেবে সূর্যমুখী ফুলের তেল ব্যাপক ব্যবহারের কারণে আমাদের দেশের বিভিন্ন জায়গায় সূর্যমুখী ফুলের বাগান করা হয়। এখন সব জায়গায় সূর্যমুখী ফুলের বাগান লক্ষ্য করা যায়। আমি আজ সূর্যমুখী ফুলের ফটোকপি নেয়ার সময় একটি ভ্রমর এসে ফুলের চারপাশে ঘুরঘুর করছিল। আমি অপেক্ষায় ছিলাম কখন ভ্রমর টি ফুলের মধ্যে পড়ে আর আমি সেই সুযোগে ফটোগ্রাফি নিব।

20220420_114617.jpg
20220419_143441.jpg

এই ফুলটি আমার মনে হয় আমরা সবাই চিনি হ্যা আমি লিলি ফুলের কথা বলছি। দেখতে অনেক সুন্দর আমার কাছে খুব ভালো লাগে। এর দন্ডাকৃতির লম্বা কাণ্ডের মাথায় কয়েকটা ফুল ফোটে দেখতে খুবই অসাধারণ লাগে। আমাদের দেশে বিভিন্ন প্রজাতির লিলি ফুল পাওয়া যায়। লিলি ফুলের সৌন্দর্যের কারণে আমাদের দেশে ব্যাপক সমাদৃত। তাই আমরা যারা ফুল প্রিয় মানুষ আচি তারা প্রত্যেকেই সৌন্দর্যের কারণে নিজের বাড়িতে বাগানে লিলি ফুল গাছ লাগিয়ে থাকি।

20220420_114536.jpg
20220420_114425.jpg

এই গাছটা সম্বন্ধে আমাদের সবারই কমবেশি পরিচিত আছে। আমি আজ অনেক প্রজাতির ক্যাকটাস দেখলাম তার মধ্যে থেকে ছোট সাইজের এই ক্যাকটাস গাছটা আমার কাছে খুব ভাল লেগেছে। বিশেষ করে ক্যাকটাসের ফুল দেখে আমি খুব আনন্দিত কারণ এত কাছে থেকে আগে কখনো দেখিনি।

20220420_114457.jpg

এটি হাইড্রেঞ্জিয়া ফুল গুল্ম জাতীয় এই উদ্ভিদের থোকায় থোকায় অনেক ফুল ফোটে। হাইড্রেঞ্জিয়া ফুলের অনেকগুলো কালার আমাদের দেশের লক্ষ্য করা যায়। ফুলপ্রেমী মানুষেরা বাড়ির বাগানে এবং অফিসে আদালতের সামনে সৌন্দর্য বৃদ্ধির জন্য এই ধরনের ফুলের গাছ লাগিয়ে থাকে। আমার কাছেও অনেক ভালো লেগেছে হাইড্রেঞ্জিয়া ফুলগুলি। ফটোগ্রাফির চেয়ে বাস্তবে ফুলটি দেখতে আরো বেশি সুন্দর লাগছিল।

20220420_114354.jpg

এটি রঙ্গন ফুলের গাছ একটি বৃন্তের মাথায় ছোট ছোট গুচ্ছ আকারে অনেকগুলো ফুল একসঙ্গে ফুটে। রঙ্গন ফুল টকটকে লাল বর্ণের কারণে দেখতে খুব ভালো লাগে। বর্ষা মৌসুমে রঙের ফুল বেশি করে তাই পুরো গাছটা লাল বর্ণ ধারণ করে। প্রচুর পরিমাণে রঙ্গন ফুল ফোটা কারণে গাছের পাতাগুলো প্রায় দেখাই যায়না। রঙ্গন ফুলের সৌন্দর্যের কারণে আমাদের দেশে এই ফুলটি বেশ সমাদৃত। বাড়ির শোভা বর্ধনের জন্য আমাদের প্রত্যেকের বাড়িতে রঙ্গন ফুলের অনেক আছে।

20220419_143335.jpg
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul
লোকেশনw3w location

আমি এই ফুলটার অনেক গুলো নামের সঙ্গে আমরা পরিচিত কোথাও সেলোসিয়া কোথাও কক্সকম্ব আবার স্থানীয়ভাবে আমরা এটাকে মোরগ ফুল বলে থাকি। গাছের মধ্যে এই ফলগুলি টকটকে লাল বর্ণের হয়ে থোকায় থোকায় ফুটে। বেশ বড় সাইজের এবং পরিমাণে অনেক বেশি থাকায় দেখতে খুব ভালো লাগে।

এরকম পরিবেশে কিছুক্ষণ থাকতে পেরে সারাদিনের ক্লান্তি নিমিষে ভুলে গিয়েছি। ফুলের ফটোগ্রাফি করতে করতে শরীরের ঘাম এবং মাথা ঘুরা সব বন্ধ হয়ে গেছে। আসলে পরিবেশও অনেক কিছু নিয়ন্ত্রণ করে। পরিবেশের সঙ্গে আমাদের নিজেদের ভালো-মন্দ অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। যেমন আজক এই নার্সারিতে ফুলের মেলায় এসে রৌদ্র তাপে জর্জরিত আমার শরীর ও মন কেমন চাঙ্গা হয়ে গেল। আমার আজকের বেশ কিছু ফুলের ফটোগ্রাফি করার ক্ষুদ্র প্রয়াস আপনাদের কাছে কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন আশা করছি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

আসলে ফুল সৌন্দর্যের প্রতীক। ফুলের সৌন্দর্যে মানুষ মুগ্ধ হয়ে থাকে। আপনি খুব সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন দেখে অত্যান্ত ভালো লাগলো। প্রত্যেকটি ফটোগ্রাফি খুব অসাধারণ হয়েছে। এত দুর্দান্ত ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ফুল ভালবাসেনা এমন লোক খুঁজে পাওয়া যাবে না। ফুলের সৌন্দর্য সবসময় আমাদের সবাইকে মুগ্ধ করে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুব দক্ষতার সাথে বিভিন্ন ফুলের ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি ছিল একদম ক্লিয়ার। এত সুন্দর ফটোগ্রাফি দেখে আমার খুব ভালো লেগেছে।

 2 years ago 

ফুলের ফটোগ্রফি করতে আমার খুব ভালো লাগে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ফুলের ফটোগ্রাফি গুলো দেখে বেশ ভালো লেগেছে। এত চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রত্যেকটি ফটোগ্রাফি খুব অসাধারণ হয়েছে। খুবই সুন্দর ভাবে আপনি বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ফটোগ্রাফি গুলো আমার কাছেও খুব ভালো লেগেছে।

 2 years ago 

অনেক সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন , সত্যি ভাইয়া অসাধারণ ফটোগ্রাফি করেছেন, আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম, অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন, শুভ্র রইলো।

 2 years ago 

আমার পোস্টে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ছবিগুলো খুব সুন্দর ছিল।
বিশেষ করে সূর্যমুখী ফুলের ছবি দারুন লেগেছে আমার কাছে কারন আমি এটি পছন্দ করি।
তাছাড়া সুন্দর বর্ননা দিয়েছেন ❣️
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

সূর্যমুখী ফুল আমারও অনেক প্রিয় ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার শেয়ার করা ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। প্রত্যেকটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে ফুলের ফটোগ্রাফি গুলো করেছেন। সূর্যমুখী ফুলের ফটোগ্রাফি আমার কাছে বেশি ভালো লেগেছে। দারুন সব ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ফুলের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। দেখে ভালো লাগলো। আপনি খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি আজকে আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

ওয়াও কী অসাধারণ ফুলের রেনডম ফটোগ্রাফি। ফুলের ফটোগ্রাফি গুলো খুবই আকর্ষনীয় হয়েছে। প্রতিটি ফুলের ফটোগ্রাফি গুলো খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দরভাবে প্রতিটি ফটোগ্রাফী করেছেন যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনার এই ফটোগ্রাফী গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

মামা আপনার ধারণ করা প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি দেখতে দারুণ লাগছে। বিশেষ করে সূর্যমুখী ফুলের ফটোগ্রাফি গুলো এক কথায় অসাধারণ হয়েছে। সত্যি মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ মামা এত সুন্দর সব ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

সূর্যমুখী ফুল গুলো আমারও খুব ভালো লাগে। ভোজ্য তেল হিসাবে সূর্যমুখী ফুলের ব্যাপক ব্যবহারের কারণে আমাদের দেশে এখন অনেক জায়গায় সূর্যমুখী ফুলের চাষ হয়।

 2 years ago 

ভাই আপনি ঠিকই বলেছেন গত কালকে প্রচন্ড রোদের তাপ ছিল। সেই সাথে রোজা রেখে আসলেই অনেক ক্লান্তি লেগেছিল। আপনি খুব চমৎকার একটি জায়গায় গিয়ে চমৎকার একটি পরিবেশে অনেক গুলো ফুলের ফটোগ্রাফি নিয়েছেন আপনার প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি এক কথায় অসাধারন ছিল। আমার কাছে ক্যাকটাস গাছ গুলো ও ফুলগুলো খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য। শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 59640.10
ETH 2860.45
USDT 1.00
SBD 2.26