নদী তীরবর্তী কিছু দৃশ্যের ফটোগ্রাফি || 10% beneficiary to @ shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-04-26_17-27-33-047.jpg

আজ আমি আপনাদের মাঝে নদী তীরবর্তী অঞ্চলে কিছু ফটোগ্রাফি শেয়ার করতে এসেছি। আপনারা সবাই জানেন সারাদেশব্যাপী প্রচণ্ড তাপ প্রবাহের কারণে আমরা বেশি উষ্ণ আবহাওয়ার মধ্য দিয়েই দিনাতিপাত করছি। অন্যান্য অঞ্চলের মতো স্বাভাবিক ভাবে আমার এখানেও সারাটা দিন প্রচন্ড গরম ছিল। সস্তির মধ্যে এতোটুকুই মাঝে মাঝে মৃদু বাতাস বইছিল। আমার এতোটুকু ধারণা ছিল নদীর কাছে গেলে অনেক বেশি ঠান্ডা বাতাস পাওয়া যাবে। সেই আশাতেই বিকাল বেলা নদীর তীরে ঘুরতে গিয়েছিলাম। নদীর তীরে গেলে এমনিতেই কিছু বাতাস পাওয়া যায়। তারমধ্যে আজকে এসে দেখলাম প্রচণ্ড বাতাস বইছে সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকতে নদীর শীতল হাওয়ায় আমার প্রাণটা জুড়িয়ে গেল।

নদীর তীরে ঘুরতে এসে আমার বেশ কিছু ভালো লাগার দৃশ্য চোখে পড়লো। নদীতে নতুন জোয়ারের পানি আসাতে জেলেরা তৈরি হচ্ছিল মাছ ধরার জন্য। নদী তীরবর্তী কৃষকেরা নদীতে জেগে ওঠা চরে যে ফসল ফলাতো সেটা বন্যার পানি ঢোকার আগেই কাটার উপযোগী হয়ে যায়। তাই কৃষক ভাইয়েরা নৌকায় করে চড় থেকে ধান কেটে নিয়ে আসছিল। দৃশ্য গুলো দেখে আমার খুব ভালই লাগলো তাই এই ভালোলাগা থেকেই আমার কিছু ফটোগ্রাফি করে নেয়া। আমার ভালো লাগার ফটোগ্রাফি গুলো এখন শেয়ার করছি।

20220426_181806.jpg

এই কৃষক ভাইটির সঙ্গে কথা হলো সে নদীর চরে পলিমাটি জমে থাকা কিছু অংশে ধান চাষ করেছিল। এই ধানগুলো অনেক আগেই লাগানো হয় বলে এখন কাটার উপযোগী হয়ে গেছে। তাই সে নৌকায় করে ধান কেটে নিয়ে এসে নদীর তীরে মাড়াই করার জন্য জমা করছে।

20220426_171617.jpg

আবার নদির তীর ঘেঁষে চরের কিছু অংশে পলিমাটি জমে ছিল। তাই সেখানে এই কৃষক ভাইটি কাউনের চাষ করেছিল। এই কাউনের খেত গুলো আর কিছুদিন পরে কাটার উপযোগী হয়ে যাবে।

20220426_171517.jpg

নদী তীরবর্তী শহর সকালে পছন্দের নৌকাটির নাম সাত বন্ধু ধরলা।প্রায় প্রতি বছরে আমাদের এই ধরলা নদীতে নৌকা বাইচের আয়োজন করা হয় বিভিন্ন জেলা থেকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক ধরনের নৌকা আসে। আর কিছুদিন পর নদী যখন পানিতে ভরপুর হয়ে যায় তখন নৌকা বাইচের আয়োজন করা হয় চিত্রের নৌকাটি ধরলা তীরবর্তী মানুষেরা নৌকা বাইচের জন্য প্রস্তুত করেছে।

20220426_171426.jpg

নদীতে ভাসমান নৌকা গুলোর মধ্যে কয়েকটি নৌকা নদীর চরে কেটে রাখা ধানগুলো আনার জন্য প্রস্তুত আছে। নদীর মাঝখানে জেগে উঠা চরে পলিযুক্ত মাটিতে কৃষকেরা যে ফসল ফলায় তা মোটামুটি অনেক কম খরচে।

20220426_171335.jpg
20220426_171300.jpg

কয়েকদিন থেকে মোটামুটি প্রতিদিন বৃষ্টি হওয়ার কারণে উজানের ঢলে নদীর পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। আর তাই জেলেরা মাছ ধরার প্রস্তুতি মূলক নৌকা ও জালগুলো প্রস্তুত করে রাখছে। এই নদীতেই মাছ ধরে তারা জীবিকা নির্বাহ করে।

20220426_181914.jpg

মাছ ধরার মধ্যে এখন আধুনিকতার ছোঁয়া লেগেছে। আগে দেখতাম নদীতে জাল ফেলার পর দুই দিকে জালের রশি ধরে টেনে নিয়ে যাচ্ছে। এখন লক্ষ্য করলাম জেলেরা একদিকে জালের রশি টানছে আর অন্যদিকে শ্যালো ইঞ্জিন লাগানো নৌকা দিয়ে টানা হচ্ছে। আমার এই ফটোগ্রাফিতে দূরে নৌকাটি লক্ষ্য করছেন সেটা এভাবেই এগিয়ে যাচ্ছে জালের একদিকে রশি ধরে।

20220424_214203.jpg
20220424_214114.jpg
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul
লোকেশনw3w location

আসলে নদী তীরবর্তী লোকজন নদীকে কেন্দ্র করেই তাদের জীবিকার নির্বাহের পথ খুঁজে পায়। আবার বন্যার সময় নদী ভাঙ্গনের ফলে নদীতে সর্বস্ব খুইয়ে মাথা গোঁজার শেষ সম্বল টুকুও হারিয়ে ফেলে। আমার ফটোগ্রাফীতে দেখানো অংশটা গতবছর বন্যার সময় নদী ভাঙ্গনের ফলে প্রচুর ফসলি জমি ও ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়। ফলে এখানকার লোকজন ভিটেমাটি হারিয়ে একপ্রকার নিঃস্ব হয়ে যায়। কিন্তু তারপরও তার প্রকৃতির কাছে হার না-মেনে আবার নতুন করে নবো উদ্যমে বারবার সামনে এগিয়ে যাওয়ার পথ খুঁজে নেয়। উজানের ঢলে নতুন পানি আসার ফলে নদী তীরবর্তী সকল বয়সের লোকজন বেজায় খুশি। তাদের নদীতে নেমে আনন্দের সহিত গোসল করার দৃশ্য গুলো আমার খুব ভালো লেগেছে।
নদী তীরবর্তী এইসব অঞ্চলের সাধারণ মানুষের জীবন চিত্র নিয়ে আমার ফটোগ্রাফী গুলো আপনাদের কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন আশা করছি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

Logo.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে ভাই। নদীর ধারের ছবি গুলো বেশ ভালো করেই ক্লিক করেছেন যা দেখে প্রাণ জুড়িয়ে যাবে। প্রতিটা ছবি সুন্দর ছিলো। সাথে সুন্দর বর্ননা দিয়েছেন। সব মিলিয়ে অসাধারন।

 2 years ago 

আসলে নদীর পাড়ের প্রাকৃতিক সৌন্দর্য গুলো দেখে প্রাণ জুড়িয়ে যায়। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া নদীর তীরের শীতল হাওয়া আমারও খুবই প্রিয় আমিও প্রায় সময় বিকেল বেলা নদীর তীরে সময় কাটাই বেশ ভালো লাগে, ভাইয়া আপনার নদীর তীরবর্তীর ফটো গুলো দেখে সত্যি আমি মুগ্ধ হয়ে গেছি, অসাধারণ কিছু ফটোগ্রাফি করেছেন ভাইয়া, প্রতিটি ফটোর অনেক সুন্দর বর্ণনা দিয়েছেন, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আসলেই ঠিক বলেছেন নদীর পাড়ে গেলে মনটা অনেক প্রশান্ত হয়। আর এর প্রাকৃতিক সৌন্দর্য আমার খুব ভালো লাগে।

 2 years ago 

নদী তীরবর্তী কিছু দৃশ্যের ফটোগ্রাফি করেছেন দেখতে অসাধারণ হয়েছে। নদীর পারে ঘুরতে আমার ভিশন ভালো লাগে। আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

নদীর পাড়ে ঘুরতে আমারও অনেক ভালো লাগে। আমার ফটোগ্রাফি গুলো আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

নদীর তীরের গ্রাম বাংলার অসাধারন কিছু দৃশ্য ফটোগ্রাফি করেছেন আপনি। আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ। আপনি আপনার ফটোগ্রাফি সম্পর্কে খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আমার পোস্টটি ভিজিট করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

নদীর পাড়ের দৃশ্য খুব অসাধারণ হয়েছে। দেখে আমার কাছে খুব ভালো লেগেছে। আসলে নদীর পাড়ে ঘুরতে যেতে খুব ভালো লাগে। আপনার ফটোগ্রাফি মাধ্যমে খুব সুন্দর ভাবে প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠেছে । এত অসাধারণ ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

নদীর পাড়ের প্রাকৃতিক দৃশ্য আমার কাছেও খুব ভালো লাগে।

 2 years ago 

গ্রাম বাংলার নদী নালা নিয়ে খুব সুন্দর কিছু প্রাকৃতিক দৃশ্য আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। বেশ চমৎকার ছিল আপনার ফটোগ্রাফি গুলো। ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করি সবসময়।

 2 years ago 

আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

নদী আমার খুব পছন্দ। নদীর তীরে দাঁড়িয়ে অসীম বহমান পানি দেখতে খুব চমৎকার লাগে।আপনার ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। নদী,নৌকা,ধান,ভাইটি কাউন সব মিলিয়ে অসাধারণ হয়েছে আপনার ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

 2 years ago 

নদী আমারও খুব পছন্দের আর এর প্রাকৃতিক সৌন্দর্য গুলো অসাধারন।

 2 years ago 

বিকেলরে শীতল বাতাসটি যদি আমরাও উপভোগ করতে পারতাম। ভাইয়া নৌকোর নাম ধরলা নাকি নদীর নাম ধরলা আমি ঠিক বুঝিনি। যাইহোক ফটোগুলো বেশ সুন্দর ছিলো৷ নদীর পাড়ে কখনো যেতে পারিনি ছবিগুলে দেখে মন ভরে গেলো।

শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আমার পোস্টটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

নদীর তীরবর্তী ফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ ছিল। প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে আপনার ফটোগ্রাফির মাধ্যমে নদীটির সৌন্দর্য তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার ভাল লেগেছে জেনে আমি অত্যন্ত আনন্দিত। শুভকামনা রইলো।

 2 years ago 

নদীর পাড়ে অপরূপ সৌন্দর্যময় এই ফটোগ্রাফি গুলো দেখতে পেয়ে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় এই নদীর দৃশ্য গুলো আমার খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66521.28
ETH 3454.20
USDT 1.00
SBD 2.67