রুই মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়িঘন্ট || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

রুই মাছের অত্যন্ত সহজলভ্যতার কারণে আমরা সবাই প্রতিনিয়ত রুইমাছ খাই। রুই মাছ আমরা সবাই অপছন্দ করি বিশেষ করে যাদের বাড়িতে ছোট বাচ্চা আছে তাদের বাড়িতে অবশ্যই বেশি আনা হয়। এই মাছটা খেতে অনেক সুস্বাদু এবং কাটাও অনেক কম তাই বাচ্চাদের খাওয়াতে অনেক সুবিধা। যেহেতু আমরা ভাতে মাছে বাঙালি তাই আমাদের প্রতিদিনের খাবারের মেনুতে কম বেশি মাছ থাকেই। গতকাল রাতে বাজার থেকে রুই মাছ কিনে নিয়ে এসেছিলাম মাছট আগেই খেয়ে ফেলেছি। কিন্তু মাথাটা রেখে দিয়েছে আজকে মুগের ডাল দিয়ে মুড়িঘন্ট বানানোর জন্য। আজ আমি আপনাদের মাঝে মুগ ডাল দিয়ে রুই মাছের মাথার মুড়িঘন্ট রেসিপি টা শেয়ার করব। চলুন রেসিপি টা শুরু করা যাক......…।

Picsart_22-03-26_16-38-16-554.jpg

প্রয়োজনীয় উপকরণ:

Picsart_22-03-26_16-35-22-429.jpg

মুগ ডাল২৫০ গ্রাম
পেঁয়াজবড় সাইজের ৩-৪ টা
কাচা মরিচ৫-৬ টা
আদা বাটা১ টেবিল চামচ
রসুন বাটা১ টেবিল চামচ
লবনস্বাদমতো
সয়াবিন তেলপরিমাণমতো
জিরা গুঁড়াপরিমাণমতো
ধনিয়া গুঁড়াপরিমাণমতো
পাঁচফোড়ন গুঁড়াপরিমাণমতো
গরম মসলাপরিমাণমতো
শুকনা মরিচ গুঁড়া১ টেবিল চামচ
হলুদ গুঁড়াপরিমাণমতো

রান্না শুরু হচ্ছে:

প্রথম ধাপ:

20220326_155403.jpg

প্রথমে মাছের মাথাটা এবং কয়েক টুকরা মাছ ভালো করে পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি। তার পানি থেকে তুলে একটা পাত্রে আলাদা করে রেখে দিয়েছি।

দ্বিতীয় ধাপ:

20220326_155433.jpg

মুড়িঘন্ট করার জন্য ২৫০ গ্রাম মুগডাল নিয়েছি মুগ ডাল গুলো হালকা করে ভেজে নিয়ে একটি পাত্রে আলাদা করে তুলে রেখেছি।

তৃতীয় ধাপঃ

20220326_155523.jpg

প্রথমে কড়াইতে তেল দেয়ার পর তেলটা গরম হয়ে গেলে আমি পর্যায়ক্রমে কড়াইতে মাছের মাথাসহ মাছের পিস গুলো এবং প্রয়োজনীয় সব মসলার উপকরণ একসাথে ঢেলে দিয়েছে।

চতুর্থ ধাপঃ

20220326_155154.jpg

মাথা সহ মাছের পিস মসলা গুলোর সাথে ভালো করে মেখে নিতে হবে যাতে করে মসলাগুলো মাছের সঙ্গে ভালো করে মিশে যায়।

পঞ্চম ধাপঃ

20220326_155018.jpg

মাছের সাথে মশার উপকরণ গুলো ভালো করে মিশিয়ে নেওয়ার পর পাঁচ মিনিট সময় নিয়ে ভালো করে কষিয়ে নিয়েছি যাতে মসলাগুলো মাছের ভিতরে ভালো করে ঢুকে যায়।

ষষ্ঠ ধাপ:

20220326_154935.jpg

ভালো করে কষিয়ে নেওয়ার পর এক কাপ পরিমান পানি দিয়ে কিছুক্ষণ রান্না হওয়ার জন্য ঢেকে দেবো।

সপ্তম ধাপ:

20220326_154818.jpg

৫ মিনিট সময়ের মতো কষিয়ে নিয়ে পূর্বে ভেজে নেওয়া মুগডাল গুলো ঢেলে দিয়ে ভালোকরে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। তারপর প্রয়োজনমতো পানি দিয়ে প্রেসার কুকারে ভালো করে সেদ্ধ করে নিয়েছি।

অষ্টম ধাপ:

20220326_154737.jpg

মুগ ডালের মুড়িঘন্ট এর জন্য প্রয়োজনীয় পানি দিয়ে প্রেসার কুকারে ঢেলে নিয়ে চুলায় বসিয়ে দিয়েছি। এভাবে কিছুক্ষণ রান্না করার পর পেশার কুকারে তিনটা শিস হয়ে গেলে নামিয়ে নিয়েছি।

নবম ধাপ:

20220326_154701.jpg

প্রেসার কুকারে তিনটা শিস হয়ে যাওয়ার পর চুলা থেকে নামিয়ে নিয়েছি। কিছুখন অপেক্ষা করে পেশার কুকারের বাষ্প গুলো বের হয়ে যাওয়ার পর পরিবেশনের জন্য একটি পাত্রে নামিয়ে নিয়ে নিয়েছি। আপনারা ইচ্ছা করলে অল্প করে সিদ্ধ করতে পারেন আমার কাছে ডালটা গলিয়ে নিয়ে রান্না করলে বেশি খেতে সুস্বাদু লাগে। অনেকেই আবার গলে যাওয়া টা পছন্দ করে না। তাই আপনাদের পছন্দমত ডাল সিদ্ধ করতে কমবেশি করতে পারেন। আমি খেয়ে দেখেছি রুই মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়িঘন্ট অনেক সুস্বাদু হয়েছে। আপনারা এভাবে রেসিপিটি বাসায় ট্রাই করতে পারেন খেতে ভালো লাগবে আশা করছি।

আমার রেসিপিটি আপনাদের কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আপনারা খেয়ে দেখবেন রুই মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়িঘন্ট আসলেই খেতে অনেক সুস্বাদু হয় আর বেশ পুষ্টিগুণসম্পন্ন বটে।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটোগ্রাফার@mayedul
পোস্টরেসিপি

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 3 years ago 

মুড়িঘন্টর কথা মনে পরলেই সেই হোস্টেল লাইফের কথা মনে পরে। প্রচুর পরিমাণে মুড়িঘন্ট দিত। সর্বোপরি আপনার রেসিপি ও চমৎকার হয়েছে।।

 3 years ago 

খুব সুন্দর কমেন্ট করে আমাকে অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

রুই মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়িঘন্ট এর অনেক মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। রুই মাছের মাথা দিয়ে মুগ ডালের এরকম মুড়িঘনটো খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গিয়েছে অলরেডি। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি আমাদের সকলের মাঝে চমৎকারভাবে শেয়ার করার জন্য।

 3 years ago 

রেসিপিটা সত্যিই অনেক মজার ছিল ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়ি ঘন্ট এটি বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী খাবার। আমার কাছেও মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট খেতে অনেক মজা লাগে। তবে যদি রান্না ভালো না হয় তাহলে রান্নাটা খাওয়া যায় না। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

একদম! মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট একটি ঐতিহ্যবাহী খাবার। পাশে থেকে সহযোগিতা করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

রুই মাছের মুড়িঘণ্ট আমার প্রিয় খাবার। তবে কাটাকে খুব ভয় পাই। আপনার করা রেসিপি দেখে ইচ্ছে করছে মুড়িঘণ্টের রেসিপি বানাতে। ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

দারুন রেসিপি রান্না করেছেন রুই মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়িঘন্ট এটা বেশ ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইল।

 3 years ago 

আমার কাছে মনে হয় মুগ ডাল দিয়ে আর যে কোন মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট তৈরি করা হলে সেটি খেতে বেশ সুস্বাদু হয়। কারন আমি মুগ ডাল বেশি পছন্দ করি ।অনেক পুষ্টিকর এবং সুস্বাদু খেতে। রেসিপিটি আমার কাছে খুবই ভালো লাগলো ।অসাধারণ একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আসলেই মুগ ডাল দিয়ে মুড়ি ঘন্ট রেসিপিটি অত্যন্ত সুস্বাদু ও অনেক পুষ্টিগুন সম্পন্ন।

 3 years ago 

মুড়িঘন্ট আমার খুবই প্রিয় একটি খাবার। বিশেষ করে বিয়ে বাড়িতে একটি মুড়িঘনটো খাওয়ানো হয় যার স্বাদ অতুলনীয়। রুই মাছ দিয়ে তৈরি আপনার রেসিপিটি আমার কাছে খুবই ভালো লাগলো। যেমন সুন্দর উপস্থাপন তেমনি সুন্দর ফটোগ্রাফি। শুভেচ্ছা রইল আপনার জন্য

 3 years ago 

আসলেই মুড়িঘনটো অত্যন্ত পুষ্টিসম্মত ও সুস্বাদু খাবার। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

মুড়িঘন্ট আমার খুবই পছন্দের একটি খাবার। বাসায় মুড়ি ঘন্ট রান্না করলে অন্য দিনের তুলনায় আমি একটু বেশিই ভাত খাই। যাইহোক দারুন একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করলেন, আপনার উপস্থাপনা বেশ গোছানো ছিল। ধন্যবাদ।

 3 years ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রান্না খুবই অসাধারণ লাগে খেতে । রুই মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট অনেক পছন্দের একটি খাবার আমার। মাঝে মাঝে আমার মা আমাকে রেঁধে দিত । মজা করে খেতাম। সুন্দর করে গুছিয়ে আপনি পোষ্টটি লিখেছেন এবং সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সুন্দর সুন্দর এই পোস্টগুলো আপনার কাছ থেকে আরও চাই। আপনার প্রতি রইল অনেক ভালোবাসা ও দোয়া

 3 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

রুই মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়িঘন্ট দেখে তো লোভ সামলানো মুশকিল। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 62151.48
ETH 2421.34
USDT 1.00
SBD 2.57