সন্ধ্যায় কিছুক্ষণের জন্য বাইরে প্রশান্তির খোঁজে

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-07-22_23-07-51-695.jpg

কয়েকদিন থেকে বাসায় এক প্রকার বন্দি জীবন কাটাচ্ছি। খুব বেশি প্রয়োজন না হলে বাইরে যাওয়া হচ্ছে না। কারণ শারীরিক কিছু সমস্যা নিয়ে বেশ দুশ্চিন্তায় আছি। প্রচন্ড বৈরি আবহাওয়ার কারণে আশেপাশে সবাই অসুস্থ হয়ে পড়ছে। আমিও সেই অসুস্থতার হাত থেকে রক্ষা পাইনি। জ্বর হয়েছিল খুব কম মোটামুটি দুই দিনেই ভালো হয়ে গিয়েছে। কিন্তু লো ব্যাক পেইন ও মাসল পেইন আমাকে কয়েকদিন থেকে খুব ভোগাচ্ছে। পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে আমি চেয়ারেও ঠিকমতো বসে থাকতে পারছি না। কিন্তু কিছুক্ষণ হাটতে খুব একটা সমস্যা হয় না।

এই সমস্যার শুরু হয়েছিল ৮ বছর আগে। সেই সময় ফিজিক্যাল মেডিসিন ডক্টর দেখিয়ে এই রোগটির নাম জানতে পেরেছিলাম "সাইটিকা"। যাইহোক দীর্ঘ ১১ মাস চিকিৎসা নেয়ার পর আমি আল্লাহর রহমতে অনেক সুস্থ আছি। এই দীর্ঘ সময়ে সুস্থতার জন্য কিনা করেছি। চিকিৎসা চলাকালীন অবস্থায় থেরাপি দিয়েছি। দীর্ঘদিন ট্রাকশন দিয়েছি দিনে দুইবার করে। তাছাড়াও হট ওয়াটার ব্যাগ এবং দিনে ব্যায়াম করতে হয়েছে পাঁচ থেকে সাত বার বিশ মিনিট সময় নিয়ে। সব মিলিয়ে আমি অনেক চেষ্টা করেছি এবং বাকিটা আল্লাহর রহমত।

এখনো খুব সাবধানতার সহিত চলতে হচ্ছে। সামান্য এদিক-ওদিক হলেই সেই ব্যথাগুলো আবার নতুন করে শুরু হয়। সেই সময় আমার যন্ত্রণা এতটাই তীব্র ছিল আমি দুই মিনিট দাঁড়িয়ে থাকতে পারতাম না। শেষের দিকে চেয়ারে বসে থাকাটাও অনেক কষ্টকর ছিল। যাইহোক কয়েকদিন থেকে সেই ব্যথাগুলো আবার বেড়ে যাওয়ার কারণে ঘরেই থাকতে হয়েছে। ওই সময় ডক্টর যে ব্যায়ামগুলো শিখিয়ে দিয়েছিলেন আমি এখনো ব্যাথা হলেই সে ব্যায়ামগুলো প্র্যাকটিস করি। একদম ম্যাজিক এর মত কাজ করে ঔষধ ছাড়াই ব্যথা আলহামদুলিল্লাহ ভালো হয়ে যায়। আজকে কিছুটা ভালো অনুভব করায় বন্দি জীবন থেকে ছুটি নিয়ে সন্ধ্যার পর হাঁটতে বেরিয়েছিলাম।

20220722_224713.jpg

প্রচন্ড গরমের মাঝে বাইরে কিছুক্ষণ হাঁটতে অনেক ভালো লাগছিল। তাই হাঁটতে হাঁটতে অনেকটা দূরত্ব চলে এসেছিলাম
দুই কিলোমিটার হবে হয়তো। ঠিক সামনেই পৌরবাজার ঐদিকে হাঁটা শুরু করতেই বেশ জোরেশোরে গানের আওয়াজ কানে ভেসে আসলো। মনে হচ্ছিল কোন কনসার্ট হয়তো তাই উৎসাহ নিয়ে সেই দিকে এগিয়ে গেলাম। এরকম ওপেন কনসার্ট আমার কাছে খুব ভালো লাগে। কাছাকাছি আসতেই নিশ্চিত হলাম মোটর শ্রমিক ইউনিয়ন অফিসের সামনে এই কনসার্ট। বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে আমার পছন্দের কিছু গান শুনতে পেয়ে বেশ ভালোই লাগলো।

আজকে ছিল ওদের ইউনিয়নের নতুন নেতৃবৃন্দের শপথ গ্রহণ। কিছুদিন আগে আমাদের জেলা শহরে শ্রমিক ইউনিয়নের ভোট হয়েছিল। নতুনদের শপথ গ্রহণ অনুষ্ঠান উপলক্ষে এই আনন্দ উৎসবের আয়োজন করা হয়েছিল। ইউনিয়নের লোকজন ছাড়াও সবার জন্য উন্মুক্ত ছিল এই আয়োজন। লক্ষ্য করলাম আশেপাশের কিছু মেয়েরাও সেই কনসার্ট শুনতে এসেছে। অনেকদিন পর পছন্দের কিছু গান শুনতে পেয়ে কিছুক্ষণের জন্য হলেও আমি ব্যথা ভুলে গিয়েছিলাম। কিন্তু পারিপার্শ্বিক কিছু ঘটনা আমাকে অনেক অবাক করল।

20220722_225149.jpg
20220722_225047.jpg
20220722_224738.jpg

মোটর শ্রমিকের লোকজনকে আমি সবসময় খুব অপছন্দ করতাম। আজকে আবারো তাদের নোংরামি দেখে সে খারাপ লাগা গুলো কয়েকগুণ বেড়ে গেল। আরে ভাই বটে জয়লাভ করেছিস আনন্দ করবি কর। কিন্তু সেখানে মেয়ে মানুষ ও নেশা জাতীয় দ্রব্য নিয়ে এসে আনন্দ করার কি দরকার ছিল। আসলে আনন্দ করার কৌশল ব্যক্তিবিশেষে অনেক আলাদা হয়ে যায়। আমাদের মত সাধারন মানুষের আনন্দ উৎসবের মাধ্যম আর এদের মধ্যে বিস্তর ফারাক। কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে গান শুনতে বেশ ভালই লাগছিল। হঠাৎ লক্ষ্য করলাম কয়েকজন ছেলে ফুর্তি করার জন্য কিছু বোতল ও মেয়ে মানুষ নিয়ে আসলো। বেশ আশ্চর্য লাগল এদের নোংরামি দেখে আর সেখানে দাঁড়িয়ে থাকতে ইচ্ছা করলো না।

সেখান থেকে বেরিয়ে আমি পৌর বাজারে গিয়ে হালকা কিছু কেনাকাটা করে বাড়ির উদ্দেশ্যে রওনা দিলাম। বাসায় প্রচন্ড গরম লোডশেডিং এর মাঝে অতিষ্ট হয়ে পড়েছিলাম। সম্ভবত দূরে কোথাও বৃষ্টি হয়েছিল তাই সন্ধ্যার পর বাইরে বের হয়ে কিছুটা ঠান্ডা অনুভব করলাম। ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে হাঁটতে আমার ক্লান্তি অনেকটাই কমে গিয়েছিল। খুব বেশিক্ষণ আর বাইরে হাঁটাহাঁটি করার ইচ্ছা করলো না। কিছুক্ষণ আগের ঘটনা আমার নিজেরও আনন্দ করার ইচ্ছাটা দমিয়ে দিয়েছে। আর তাই বাজার থেকে সোজা বাড়ি চলে আসলাম।
দিন দিন আমাদের সমাজ অনেক কলুষিত হয়ে যাচ্ছে। কি আর করা এদের পাশ কাটিয়েই আমাদের সামনের দিকে এগিয়ে চলতে হবে।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

আমার কেমন জানি দিনের প্রশান্তির খুঁজে বাইরে যেতে ইচ্ছে করে না। তবে রাত্রে বেশ ভালো লাগে। তবে মানুষের মধ্যে নয়, দু একজন বন্ধু মিলে অতি ফাকা স্থানে প্রকৃতির মাঝে শরীরে হাওয়া লাগাতে এবং কিছু বিষয় গল্প করতে খুবই ভালো লাগে আমার কাছে। তাই মাঝেমধ্যে সেই কাজটা করে থাকি যেহেতু কিছুদিন ধরে লোডশেডিং এর কারণে রাত্রে কাজ করতে পারে না। আর প্রচন্ড গরমে রুমে থাকা যায়না, তাই সন্ধ্যা কালীন সময়টাকে বেছে নিয়েছি। বেশ ভালো লাগলো আপনার এই পোস্ট পড়ে।

 2 years ago 

মনের প্রশান্তির জন্য সবুজের কোন বিকল্প নেই। কিন্তু অসুস্থতার কারণে বেশি দূরে যেতে পারিনি।
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাই বর্তমান আবহাওয়ার কারণে অনেকে অসুস্থ হচ্ছে। আমিও কিছুদিন অসুস্থ ছিলাম, তবে আপনি এখন সুস্থ আছেন জেনে ভাল লাগলো। তবে আপনার যে রোগের কথা শুনলাম ভাই এটা আসলে আমরা আগে কখনো শুনিনি। আসলে যে কোন রোগ আমাদেরকে অনেক বেশি কষ্ট দেয়। আপনার জন্য অনেক অনেক দোয়া রইল আল্লাহ যেন আপনাকে সুস্থ রাখেন

 2 years ago 

এজন্যই তো এর নাম অসুখ। আমার হওয়ার আগে আমিও জানতাম না। তবে অনেক কষ্টদায়ক ঠিকমতো দাড়াতে পারতাম না।

 2 years ago 

প্রতি ঘরে ঘরে মানুষ অসুস্থ। ব্যথাটার জন্য ফিজিওথেরাপি নিলে নাকি ভালো হয়।নিয়ে দেখতে পারেন।

 2 years ago 

শুধু কি থেরাপি আরো অনেক কিছু করে তারপর সুস্থ হয়েছি।
ধন্যবাদ।

 2 years ago 

মাঝে মাঝে প্রশান্তির খোঁজে আমরা অনেককেই অনেক রকম অনেক কিছু করে থাকি তবে আপনি প্রশান্তির খোঁজে সন্ধ্যেবেলায় বাইরে অনেক চমৎকার একটি মুহূর্ত অতিবাহিত করেছেন দেখেই বোঝা যাচ্ছে। আমি মাঝে মাঝে প্রশান্তির খোঁজে চলে যাই নদীর পাড়ে একা একা আমার খুবই ভালো লাগে।

 2 years ago 

এক্ষেত্রে আমারও সবচেয়ে বড় ভরসার জায়গা নদীর পাড়।

 2 years ago 
বর্তমান বৈরী আবহাওয়ার কারণে অনেকে অসুস্থ হচ্ছে।এবারের মতো প্রচন্ড গরম আগে কখনো দেখা যায় নি।প্রচন্ড গরমের কারণে শরীরের প্রশান্তির জন্য সন্ধ্যা হাওয়া স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী।সন্ধ্যায় কিছুক্ষণের জন্য বাহিরের সময়টা অনেক উপভোগ করেছেন।যদিও মোটর শ্রমিক ইউনিয়নের কনসার্ট অনুষ্ঠানে অরুচিকর কিছু দৃশ্য প্রত্যক্ষ করেছেন।আসলে আলো আছে বলে অন্ধকার থাকবেই। এর মাঝেই আমরা চলছি এবং চলতে হবে।পরিশেষে,আল্লাহ যেন আপনাকে পুরোপুরি সুস্থ করে তোলেন। সেই দোয়াই করি।
 2 years ago 

বিশেষ করে গরমের কারণে সন্ধ্যাবেলা একটু বাইরে বের হলে অনেক শান্তি পাওয়া যায়।

 2 years ago 

কিছুদিন হলো আবহাওয়া জনিত কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়েছে। এই অসুস্থতার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য আমরা নিজের মনকে প্রফুল্লতায় ভুলিয়ে রাখার জন্য একটু বাইরে বেরোই। আপনার জন্য দোয়া রইল আপনি তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন।এবং আপনার কথার সাথে আমি একমত ব্যায়ামের উপরে আর কিছু নেই। অনেক ধন্যবাদ ভাই আপনার অনুভূতি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কিছু কিছু সমস্যা আছে যেটা সব সময় বয়ে বেড়াতে হয়। বিশেষ করে এই ব্যথাগুলো ব্যায়াম করে কন্ট্রোলে রাখতে হয়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50