ছোলা বুট রান্নার রেসিপি || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

20220411_002626.jpg
ইফতার এবং ছোলা বুট দুটো যেন ওতপ্রোতভাবে জড়িত। ছোলা বুট ছাড়া ইফতার যেন কল্পনাই করা যায় না। তাই আমাদের প্রতিদিনকর ইফতারের আয়োজনে ছোলা বুট অবশ্যই থাকে। আমার বাসায় ইফতারের মোটামুটি সব আয়োজনই বাড়িতেই করা হয়। ইফতারের খাদ্য তালিকার যে উপাদান গুলি বাড়িতে করা সম্ভব নয় যেমন খেজুর, শসা এবং কিছু ফলমূল সেগুলি বাজার থেকে আনতে হয়। আর ছোলা বুট বাজার থেকে কিনে আনলে সেটা খেতে মোটেই ভাল লাগেনা। ঠিক সে কারণেই ছোলা বুট প্রত্যেকদিন আমার বাড়িতে তৈরি করা হয়। আজ আমি আমার বাসায় ইফতারের জন্য প্রস্তুত করা ছোলা বুট রান্নার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করব। তাহলে চলুন কথা না বাড়িয়ে ছোলা বুট রান্নার রেসিপি শুরু করা যাক।

Picsart_22-04-11_00-33-49-448.png

প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
ছোলা বুট৫০০ গ্রাম
সয়াবিন তেলপরিমাণমতো
লবনস্বাদমতো
পেঁয়াজ২-৩ টা
কাচা মরিচ৪-৫ টা
জিরা গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া১ চা চামচ
পাঁচফোড়ন গুঁড়া১ চা চামচ
আদা বাটা১ টেবিল চামচ
রসুন বাটা১ চা চামচ
রসুনের কোয়া২ টেবিল চামচ
হলুদ গুঁড়াপরিমাণমতো

প্রস্তুত প্রণালী:

প্রথম ধাপ:

20220411_002037.jpg

প্রথমে ছোলা বুট রান্না করার আগে কম করে হলে ১২ ঘন্টা ভিজিয়ে রেখেছি যেন বুট গুলো নরম হয়ে যায়।

দ্বিতীয় ধাপঃ

20220411_001955.jpg

রান্না করার জন্য একেবারেই প্রেসার কুকারে সবকিছু দিয়ে প্রস্তুত করে নিয়েছি। যেহেতু আমি প্রেসার কুকারে দিয়ে দ্রুত রান্না করে নেব সে কারণেই প্রেসার কুকারে বুট গুলো নিয়ে সেখানে পেঁয়াজ কুচি ও কেটের নেয়া দিয়েছি।

তৃতীয় ধাপঃ

20220411_001858.jpg

এখন এখানে পর্যায়ক্রমে মসলার গুঁড়া ও প্রয়োজনীয় লবণ দিয়েছি।

চতুর্থ ধাপ:

20220411_001754.jpg

যেহেতু রমজান মাসে ইফতারের জন্য ছোলা বুট ভুনা করছি তাই আমি অল্প পরিমাণে ঝাল দিব। আর সে জন্যই এক চা চামচের পরিমাণ শুকনা মরিচের গুঁড়া দিয়েছি।

পঞ্চম ধাপ:

20220411_001709.jpg

ছোলা বুট রান্নার জন্য খুব অল্প পরিমাণে হলুদের গুঁড়া দিয়েছি।

ষষ্ঠ ধাপ:

20220411_001328.jpg

ছোলা বুট রান্নার জন্য এখন আমি এক টেবিল চামচ পরিমাণ আদা বাটা দিয়েছি।

সপ্তম ধাপ:

20220411_001216.jpg

ছোলা বুট রান্নার মধ্যে গোটা রসুন দিলে আমার কাছে খেতে খুব ভালো লাগে। তাই আমি এখানে মাঝারি সাইজের দুইটা রসুন খোসা ছাড়িয়ে দিয়েছি।

অষ্টম ধাপ:

20220411_001145.jpg

এখন হাতের সাহায্যে সবগুলো উপকরণ একত্রে মাখিয়ে নিয়েছি।

নবম ধাপ:

20220411_001111.jpg

জলের জন্য পানি দেওয়ার আগে জলের জন্য পানি দেওয়ার আগে সব কোন উপকরণ ভালো করে মাখিয়ে নিয়েছি। যেন মসলার উপকরণ গুলো এক জায়গায় জমাট বেঁধে না থাকে।

দশম ধাপ:

20220411_001035.jpg

সবকিছু উপকরণ একত্রে মিশিয়ে নিয়ে প্রেসার কুকারের ঢাকনা দেয়ার আগে দুই কাপ পরিমাণ পানি দিয়েছি।

এগারতম ধাপ:

20220403_154812.jpg

ভালো করে মেখে পানি দেয়ার পর প্রেসার কুকারের মুখ বন্ধ করে রান্না হওয়ার জন্য চুলায় বসিয়ে দিয়েছে। এখন তিন থেকে চারটি শিস দিয়ে নামিয়ে নিয়েছি।

সর্বশেষ ধাপ:

20220411_002626.jpg

এখন রান্না হয়ে গেলে পরিবেশনের জন্য নামিয়ে নিয়েছি।
আমি আজ ইফতারে আমার তৈরি ছোলা বুট দিয়ে ইফতার করেছি। খেতে অনেক সুস্বাদু হয়েছে আপনারাও এভাবে ট্রাই করে দেখতে পারেন খেতে ভালো লাগবে আশা করছি।

আজকের মত প্রতিদিনই আমরা ইফতারে অন্যান্য উপকরণ ছাড়াও ছোলা বুটের রেসিপি করতে থাকবো। কারণ বরাবরের মতো ছোলা বুট আমাদের ইফতারের প্রধান উপাদান। আর তাই প্রতিদিনকার ইফতারের ছোলা বুট করতেই হবে। আমি নিজে খেয়ে দেখেছিলাম খেতে অনেক সুস্বাদু হয়েছে। ইফতারে ছোলা বুট খেলে প্রচুর পরিমানে এনার্জি পাওয়া যায়। আমার ছোলা বুট রেসিপিটা আপনাদের কাছে কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন আশা করছি

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

পোস্টরেসিপি
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul

Logo.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

ছোলা বুট রান্নার রেসিপি এটি অসাধারণ ছিল। আপনি অনেক সুন্দর করে এটি আমাদের মাঝে তুলে ধরেছেন এবং প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি বেশ পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল এবং এটি রমজান মাসে খেতে বেশ ভালো লাগে। এটি ছাড়া যেন খাওয়া হয় না

 2 years ago 

আমার পোস্টে এসে সুন্দর মতামত দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ছোলা বুট খেতে আমার কাছে খুবই ভালো লাগে। কিন্তু মনে হচ্ছে কদিন খেতে খেতে খুব বিরক্ত লাগছে। একটা রেসিপি টা দেখে মনে হচ্ছে ছোলা গুলো খুবই সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আমি রমজান মাস ছাড়াও যখনই সুযোগ পাই তখনই ছোলা বুট খাই আমার একদম বিরক্ত লাগে না। বরং বাইরে গেলে আমি খুঁজে নিয়ে ছোলা বুট খাই।

 2 years ago 

রোমজান মাসে ছোলা টা একটু বেশিই খাওয়া হয় অনেকে অনেক ধরনের রেসিপি করেন ছোলা দিয়ে। আপনার রেসিপিটা অনেক দারুন ছিল খুব গুছিয়ে আপনি উপস্থাপনা করেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে ছোলা বুট রান্নার রেসিপি তৈরি করেছেন। সুন্দরভাবে রেসিপি তৈরি করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমার পোস্টে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাহ বাহ দারুন রেসিপি। ইফতারিতে প্রতিদিন এরকম রেসিপি না হলে তো আমার চলেই না।আপনার রেসিপি দেখতে খুবই সুন্দর হয়েছে। আপনি খুব সুন্দরভাবে এই ছোলা বুটের রেসিপি তৈরি করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক বলেছেন প্রতিদিনকার ইফতারে ছোলা বুট আমরা অবশ্যই চাই।

 2 years ago 

প্রতিদিন ইফতারের খাদ্য তালিকায় বুট ভাজি খুবই গুরুত্বপূর্ণ একটি রেসিপি। বুট ভাজি খেলে সারা দিনের ক্লান্তি দূর হয়। আমার খুবই ভালো লাগে এই বুট ভাজি। আপনি খুবই সুন্দর ভাবে বুট ভাজি রেসিপি আমাদের সাথে শেয়ার করলেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলেই কথাটা যথার্থই বলেছেন ছোলা বুট খেলে সারাদিনের ক্লান্তি দূর হয়ে যায় সাথে অনেক এনার্জিও পাওয়া যায়।

 2 years ago (edited)

আপনি খুবই চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ছোলা বুট খেতে আমি খুবই পছন্দ করি। রোজার দিনে ইফতারের সময় ছোলা বুট ছাড়া ইফতার ভালো করে জমে না। এই রোজার দিনে আমরা প্রতিদিন ছোলা বুট রান্না করে থাকি। আপনার উপস্থাপনা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

রমজান মাসের ইফতারের ছোলা বুট ছাড়া ইফতার কল্পনাই করা যায় না। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রমজান মাসে এই রেসিপিটি আসলে কমন একটি রেসিপি। এই ছোলা বুট খেতে আসলে আমার অনেক ভালো লাগে। আজকে আপনি খুব সহজ পদ্ধতিতে আমাদের মাঝে ছোলা বুট তৈরির পদ্ধতি উপস্থাপন করেছেন অনেক ধন্যবাদ আপনাকে ভাই।

 2 years ago 

আসলে এরকম ভাবে একদম সহজ পদ্ধতিতে ছোলা বুট রান্নাটা আমার বেশি ভাল লাগে। আপনার মতামতের জন্য ধন্যবাদ।

রমজান মাসে এই রেসিপিটা অনেক কমন রেসিপি কারণ ইফতারের সময় ছোলা বুট এর ভুনা দিয়ে বেশিরভাগ সময় ইফতার করা হয় তাই এটি একটি কমন রেসিপি আপনার ছোলা বুট এর ভুনা দেখে লোভনীয় হচ্ছে। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার পোস্টে এসে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58522.98
ETH 3089.61
USDT 1.00
SBD 2.41