অবশেষে বৃষ্টিতে কিছুটা স্বস্তি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো আমার বাংলা ব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-07-23_22-51-06-042.jpg

বেশ কিছুদিন ধরে প্রচন্ড তাপদাহে জনজীবন অতিষ্ঠ হওয়ার উপক্রম। অসহ্য গরমের মধ্যে প্রত্যেকটা বাড়িতে অসুস্থ হওয়ার প্রবণতা দেখা দিয়েছে। বিশেষ করে ছোট বাচ্চা ও বৃদ্ধরা অসুস্থ হয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে বৃষ্টি খুব বেশি দরকার ছিল। আজকে সকাল বেলাতেও ঘুম থেকে উঠে রৌদ্রজ্জ্বল চকচকে আবহাওয়া দেখলাম। রোদের এরকম প্রচন্ড উত্তাপ ভেতরে ভেতরে একটু আতঙ্কিত হলাম। কয়েকদিন থেকে আমার শারীরিক অবস্থা খুব ভালো যাচ্ছে না। তাই রোদের তীব্রতা সহ্য করতে পারবো না ভেবে বাইরে যাওয়া বন্ধ করলাম।

দুপুরের পর থেকে আস্তে আস্তে আকাশে মেঘ জমতে শুরু করে। বিকালের দিকে সমস্ত আকাশ মেঘে আচ্ছন্ন হয়ে যায়।কোথাও যেন তিল পরিমাণ ফাঁকা জায়গা নেই। এতদিন আবহাওয়া দেখে মনে হচ্ছিল গ্রীষ্মকালকেও হার মানিয়েছে। আজ অনেকদিন পর মনে হচ্ছে এখন বর্ষাকাল। বর্ষাকালে যেরকমটা হয় সম্পূর্ণ আকাশ কালো মেঘে ঢাকা। কিন্তু যতটুকু বৃষ্টি প্রত্যাশা করেছিলাম সেটা পূরণ হলো না। মোটামুটি ঘন্টা খানেকের মতো গুড়িগুড়ি বৃষ্টি হওয়াতে অনেকটাই ঠান্ডা অনুভব করছি। এর সবচেয়ে বড় কারণ হতে পারে আশেপাশে কোথাও মুষলধারে বৃষ্টি হয়েছে। আর তাই আবহাওয়া এত ঠান্ডা।

20220723_224602.jpg
20220723_223703.jpg

Location

বৃষ্টির দিনে এরকম দৃশ্য দেখতে খুব ভালো লাগে। আমি অটো রিক্সায় চড়ে যাচ্ছিলাম। অটো রিক্সার সামনের গ্লাসে ফোঁটা ফোঁটা পানি জমে আছে। অনেকদিন পর বৃষ্টির পানি ফোটা দেখে অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকলাম। বৃষ্টির সময় পিচঢালা পথগুলো একদম ধুলাবালি মুক্ত থাকে। আর প্রয়োজনীয় কাজটুকু করে নিতে যে যা পারে মাথায় দিয়ে রাস্তায় নেমে পড়ে। এই দৃশ্যগুলো ভালো না লাগে কোন উপায় আছে।

20220723_223613.jpg
20220723_223546.jpg

Location

বৃষ্টিটা শুরু হয়েছিল আসরের নামাজের কিছুটা আগে। এই সময় আমি জেলা পরিষদ সংলগ্ন মসজিদে নামাজ পড়ছিলাম। মসজিদ থেকে বের হয়ে বৃষ্টি ভেজা পরিবেশ দেখে খুব ভালো লাগলো। সমস্ত ফটোগ্রাফি গুলো সেখান থেকেই করেছিলাম। জেলা পরিষদের সামনে দাঁড়িয়ে এদিক-ওদিক ঘুরে ফুলসহ নানান রকম কিছু উদ্ভিদের ফটোগ্রাফি করেছিলাম। এই জায়গাগুলোতে এর আগেও অনেক কয়েকবার এসেছিলাম কিন্তু আজকের সৌন্দর্য অন্যরকম।

20220723_223450.jpg
20220723_223431.jpg
20220723_223406.jpg

Location

জেলা পরিষদের সামনের অংশটায় অনেক সুন্দর একটি ফুলের বাগান রয়েছে। সেই বাগানের মধ্যে স্টিলের রেলিং এর উপর বৃষ্টির ফোঁটা গুলো দেখে লোভ সামলাতে পারলাম না। আসলে অনেকদিন পর বৃষ্টি দেখলাম তো তাই সবকিছু যেন অন্যরকম ভালো লাগছে। স্টিলের রেলিং এর উপর বৃষ্টির ফোঁটা গুলো আমার কাছে অসাধারণ লেগেছে। সেই ভালো লাগা থেকে ফটোগ্রাফি গুলো করেছিলাম।

20220723_223003.jpg
20220723_222945.jpg

Location

"ওকি গাড়িয়াল ভাই হাঁকাও গাড়ি তুই চিলমারীর বন্দর" হ্যাঁ আমি সেই জেলার অধিবাসী। তাই আমাদের এখানে ভিন্ন জায়গায় সেই পুরনো ঐতিহ্যকে ধারণ করার চেষ্টা করা হয়। জেলা পরিষদের সামনে ফুলের বাগানের এক পাশে সেই গরুর গাড়ির ঐতিহ্যকে ধারণ করা হয়েছে। কয়েকদিন আগেও এখানে এসে এই গরুর গাড়ি দেখেছিলাম। কিন্তু এর উপর অনেক ধুলাবালি জমে ছিল তাই এতটা সুন্দর লাগেনি। আজকে দেখেতো মনটাই ভরে গেল।

20220723_223143.jpg
20220723_222924.jpg

Location

গুড়ি গুড়ি বৃষ্টির মাঝেই আমি ফটোগ্রাফি গুলো করতে বেরিয়েছিলাম। যদিও ভিজতে কিছুটা ভয় লেগেছিল কারণ কয়েকদিন থেকে আমি অসুস্থ। তারপরেও ভালো লাগার দৃশ্যগুলো ক্যামেরাবন্দি করার লোভ সামলাতে পারিনি। গাছের পাতা ও ফুলে বিন্দু বিন্দু বৃষ্টির পানি জমে অন্যরকম এক সৌন্দর্য তৈরি করেছিল। আর বৃষ্টিতে ভিজে প্রকৃতি যেন অপরূপ রূপে সজ্জিত হয়েছে। বিশেষ করে স্নিগ্ধ সবুজ প্রকৃতি সব সময় আমাকে অনেক কাছে টানে। আমি যেন প্রকৃতির মাঝে একদম হারিয়ে যাই। আরে হারিয়ে যাওয়াতে আমার কোন আপত্তি নেই। আমি এই সময়গুলো অনেক উপভোগ করি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul
লোকেশনw3w location

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

বৃষ্টির পানির ছোয়া পেতেই যেন প্রকৃতি আবার জেগে উঠেছে। আলাদা এক সৌন্দর্য ফুটে উঠেছে আপনার ছবিগুলোর মাধ্যমে। আমাদের দিকেও চলছে তীব্র তাপদাহ।তবে সত্যি বলতে এখনো বৃষ্টির বিন্দুমাত্র দেখা নাই। আশাকরি আজকে দেখা পাব। আপনার মতো আমার হৃদয়েও বয়ে যাবে সেই শান্তির ছোয়া।।

 2 years ago 

আসলে বৃষ্টির পরে প্রকৃতির রূপ সৌন্দর্য অনেক বৃদ্ধি পায়।

 2 years ago 

আপনার পোস্টের লুঙ্গি পড়া লোকটিকে দেখে আমাদের এলাকার এক লোকের কথা মনে পড়ে গেলো। সে এভাবে লুঙ্গি পড়ে ঘুরে। আপনার পোস্ট পড়ে ভালো লাগলো। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আমারও এটা দেখে ছোটবেলার কিছু ঘটনা মনে পড়ে গিয়েছিল।

 2 years ago 

আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো কারণ আপনি বৃষ্টি ভেজা জিনিসের ফটোগ্রাফি করেছেন। বৃষ্টি ভেজা জিনিসের ফটোগ্রাফি করতে তো আমার কাছে অসম্ভব ভালো লাগে। এত সুন্দর কিছু ফটোগ্রাফি এবং এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

বৃষ্টি ভেজা প্রকৃতির দৃশ্য আমার কাছে সবসময় খুব ভালো লাগে। শুধুমাত্র সেই ভালোলাগা গুলো ক্যামেরাবন্দি করার চেষ্টা করি।

 2 years ago 

বৃষ্টি মানে যেন এক অন্যরকম অনুভূতি আর এই অনুভূতিটা তখনই সব থেকে বেশি পরিলক্ষিত করা যায় যখন প্রচন্ড গরমের পরে একটু বৃষ্টি হয়। গতকাল অনেক বেশি গরম পড়েছিল সন্ধ্যেবেলায় হালকা একটু বৃষ্টি এসে যেন সবকিছু ঠান্ডা করে দিয়ে গেল সত্যিই এই অনুভূতিটা অন্যরকম বলে বোঝানো যায় না।

 2 years ago 

বেশ কিছুদিন প্রচন্ড তাপদাহের পর বৃষ্টি ভেজা অনুভূতিগুলো আসলেই অন্যরকম।

 2 years ago 

কিছুদিন যাবত প্রচন্ড রোদের কারণে গরমে সবাই অতিষ্ঠ হয়ে পড়েছিল আজ দুদিন যাবত মোটামুটি সব অঞ্চলে কম বেশি বৃষ্টি হয়েছে আর বৃষ্টির ফলে যেন প্রশান্তি ফিরে এসেছে। সবগুলো ছবি অনেক সুন্দর লেগেছে বিশেষ করে সাদা ফুলের ছবিটা সবচেয়ে বেশি ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

প্রচন্ড গরমে অতিষ্ঠ জনজীবন কিছুটা প্রশান্তির জন্য বৃষ্টির প্রত্যাশায় ছিল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58668.45
ETH 3162.85
USDT 1.00
SBD 2.44